গল্পে গল্পে Vocabulary:  Happy vs Sad

পুরোটা পড়ার সময় নেই? ব্লগটি একবারে শুনে নাও!

 

Vocabulary শেখা আমাদের সবার জন্যই খুব, খুব গুরুত্বপূর্ণ একটি কাজ। কিন্তু Vocabulary যতোই শিখি, ততোই ভুলি- এই চক্র থেকে বের হওয়া বেশ কঠিন! কেমন হয় যদি গল্পে গল্পে শিখে নেওয়া যেতো একসাথে অনেকগুলো Vocabulary? চলো, দুটি মজার গল্পের মধ্য দিয়ে শিখে নেই বেশ কিছু নতুন শব্দ।

আজকের লেখাটিতে আমরা অল্পস্বল্প সুখ-দুঃখের গল্প করবো, অর্থাৎ Happy এবং Sad এগুলোর synonym-গুলো নিয়ে কথা বলবো। দুটি শব্দেরই অনেকগুলো synonym রয়েছে। শুরুটা নাহয় হোক happiness দিয়ে! চলো, শব্দগুলো শিখতে শুনে ফেলি একটি গল্প।

happy, sad, story, synonym, vocabulary, গল্পে গল্পে, ভোকাব্যুলারি, সহজ উপায়
via: dailyvocab.com

প্রথম শব্দটি হচ্ছে Convivial (উৎসবমুখর)

মনে করো, আজকে তোমার এক জায়গায় viva আছে। সবাই তোমাকে পইপই করে বলে দিয়েছে, viva-তে গিয়ে একদম মুখ গোমড়া রাখবি না, হাসিখুশি থাকবি! অর্থাৎ viva-তে থাকতে হবে convivial.

দারুণ সব লেখা পড়তে ও নানা বিষয় সম্পর্কে জানতে ঘুরে এসো আমাদের ব্লগের নতুন পেইজ থেকে!

দ্বিতীয় শব্দটি হচ্ছে Elation (উল্লাস)

Viva দিতে গিয়ে একটি বিচিত্র ব্যাপার ঘটেছে। তোমার সাথে ওয়েটিং রুমে একজনের ভাল গল্প জমেছে।  Viva প্রক্রিয়াটি সম্পন্ন করে বেরিয়ে আসতে আসতে দুজনের মাঝে বেশ ভাল সম্পর্ক গড়ে উঠেছে এবং কয়েকদিনের মাঝে সেটি relation-এ রূপ নিয়েছে! relation-এ গিয়ে এখন তোমার মনে দারুণ elation!

Elation এর সাথে আরেকটি শব্দের দারুণ মিল, সেটি হচ্ছে Jubilation (আনন্দের উল্লাস)। আমরা বিভিন্ন আনন্দের উপলক্ষের Silver jubilee, Golden jubilee উদযাপন করি। বলা যায় Jubilee উদযাপনের এই আনন্দটি হচ্ছে jubilation.

যাই হোক, গল্পে ফেরত আসি। দুজনের অনেক মিল-অমিল এতোদিনে বের করে ফেলেছো। একটি জায়গায় দারুণ মিল- দুজনই গোস্ত খেতে ভীষণ ভালবাসো! গোস্ত খাবে gusto (উৎসাহ) নিয়ে। গেলে একটি রেস্টুরেন্টে। সেখানে তারা তোমাদের গোস্তের অনেকগুলো আইটেম serve করতে থাকলো।

ঘুরে আসুন: মজার নিয়মে Vocabulary শেখা: পর্ব ১ (Mnemonics)

এত্তো খাবার served হতে দেখে দুজনের মনে verve (উদ্দীপনা) চলে আসলো! এর মাঝে একটি আইটেম ছিল দারুণ tasty, সেটি খেয়ে তোমাদের মনে ecstasy (প্রবল সুখের উচ্ছ্বাস)-ও চলে আসলো!

দারুণ সব খাবার চেখে দেখতে দেখতে দুজনের মাঝে জমিয়ে গল্প হচ্ছে। একজন আরেকজনের jokes শুনে অনেক jocund (ফূর্তিবাজ) মুডে আছো!

ঘোরাঘুরি শেষে বাসায় ফিরতেই আন্টির প্রশ্ন, “কই ছিলি সারাদিন?” আন্টির প্রশ্ন শুনে তুমি অনেক jaunty (চনমনে) অনুভব করলে, প্রিয়জনের সাথে ঘোরাঘুরির স্মৃতিগুলো মনে ভিড় করেছে। কিন্তু উত্তর দিতে গিয়ে দেখো, লজ্জায় তোমার গাল লাল হয়ে গেছে! একদম sanguine লাগছে দেখতে!

Sanguine শব্দটির অর্থ রক্তিম, আরেকটি অর্থ বন্ধন। যেমন রক্তের বন্ধন হয় অটুট। চমৎকার পারিবারিক বন্ধনে আমরা দারুণ সুখী অনুভব করি, happy থাকি, তাই sanguine-এর আরেকটি অর্থ happy. যেমন penguin রা অনেক sanguine বা সুখী হয়!

আবারও গল্পে ফিরে আসি। সারাটি দিন চমৎকার স্বপ্নের মতো কেটেছে, তুমি jovial (আমুদে) মুডে আছো। তাই রুমে ঢুকেই ছেড়ে দিলে প্রিয় শিল্পী Bon Jovi এর একটি গান।

খেয়াল রাখো নিজের মনের দিকে!

মানুষের সাথে সুন্দর ও মার্জিতভাবে কথা বললে যেকোন কাজ কিন্তু অনেক সহজ হয়ে যায়!

কথা বলার এমন সব টিপস নিতে ঘুরে এসো এই প্লেলিস্টটি থেকে!

Communication Secrets!

এতোক্ষণ happiness-এর synonym নিয়ে যেই গল্পটি শুনলে, সেটি বেশ happy ছিলো আসলেই, তাইনা?

গল্পটা কিন্তু অনেক sad-ও হতে পারতো! তাই sad-এর synonym শিখতে চলো শুনে ফেলি আরেকটি গল্প।

Viva-তে যার সাথে তোমার পরিচয় হয়েছিল বাসায় গিয়ে অনেক আগ্রহ নিয়ে তাকে মেসেজ করলে। অনেক সময় নিয়ে যত্ন করে লেখা একটি মেসেজ। তুমি ধুকবুক বুকে অনেক আশা নিয়ে অপেক্ষা করছো তার রিপ্লাইয়ের। এক দিন.. দুই দিন.. তিন দিন পেরিয়ে গেলো তার কোন response-ই আসলো না!

তার response না পেয়ে তুমি despondent (নিরাশ) হয়ে গেলে। তুমি ঘর অন্ধকার করে বিছানায় শুয়ে চোখের জলে বালিশ ভিজিয়ে ভাবছো সে বোধহয় তোমাকে reject করেছে। তুমি অনেক dejected (বিষণ্ণ) অনুভব করলে ব্যাপারটি ভেবে।

দুঃখে-অপমানে তোমার মাথা একদম down হয়ে গেলো। কষ্ট সইতে না পেরে তুমি হয়ে গেলে downcast (অবসাদগ্রস্ত)। তাকে উপহার দিবে বলে একতোড়া rose কিনেছিলে, সেগুলোও কেমন নেতিয়ে মরে গেছে যেন তোমার দুঃখের সাথে একাত্মতা ঘোষণা করেছে। সেটি দেখে তুমি হয়ে গেলে morose (গোমড়া)।

আমরা যেমন সপ্তাহের সোমবারে বেশ বিরক্ত থাকি, কবে সপ্তাহ ঘুরে আবার শুক্রবার আসবে শান্তিতে ছুটি কাটাবো তার অপেক্ষায় থাকি। কিন্তু তোমার মনে এখন কোন শান্তি নাই। তোমার কাছে প্রতিটা দিনই যেন সোমবার, আর তাই তুমি এখন অনেক somber (নিরানন্দ)!

ঘুরে আসুন: মজার নিয়মে Vocabulary শেখা- ২

ডিপ্রেশন দূর করার সেরা উপায় হচ্ছে কাজে ডুবে যাওয়া। If you work hard enough, you can replace your depression with exhaustion. তাই ভাবলে একটি ব্যবসা শুরু করলে কেমন হয়?

ব্যাংকে গিয়ে আবেদন জানালে “For Loan!” কিন্তু ব্যাংক তোমাকে লোন দিলো না। তুমি হয়ে গেলে forlorn (হতভাগ্য)।

সঠিকভাবে কোন ইংরেজি শব্দ উচ্চারণ করতে পারা ইংরেজিতে ভাল করার জন্য অত্যন্ত জরুরি।

পদে পদে সবাই তোমাকে ফিরিয়ে দেয়- দুঃখে রাতে চোখে ঘুম আসে না। সারাক্ষণ wish করতে থাকো লাইফটা যদি অন্যরকম হতো! এসব ভেবে তুমি আরো wistful (বিষণ্ণ ব্যাকুল) হয়ে যাচ্ছো। তাই ভাবলে কোথাও বেড়িয়ে আসলে কেমন হয়?  

কিন্তু Travel করতে অনেক খরচ, তোমার কাছে কোন টাকাই নেই! এত্তো travail (দুঃসহ যন্ত্রণা) সইতে না পেরে ঠিক করলে সব ছেড়েছুঁড়ে যেদিকে দুচোখ যায় চলে যাবে।

একটি ডিংগি নৌকায় করে নেমে গেলে বঙ্গোপসাগরে। মাঝ দরিয়ায় গিয়ে দেখো সর্বনাশ! নৌকার মাঝখানে ফুটো হয়ে গেছে! এই দেখে তো তুমি আরো dingy (মলিন) হয়ে গেলে।

কিন্তু মজার ব্যাপার হচ্ছে এই ফুটো নৌকা নিয়ে ভাসতে ভাসতেই তুমি জার্মানি পৌঁছে গেলে! তাই গল্পের শেষটা হোক একটা জার্মান শব্দ দিয়ে। Weltschmerz -শব্দটির অর্থ পৃথিবী অনেক দুঃখময়, জগত জুড়ে বিষণ্ণতা এমন অনুভূতি।

এই লেখাটির অডিওবুকটি পড়েছে সাকলাইন মোরশেদ


১০ মিনিট স্কুলের লাইভ এডমিশন কোচিং ক্লাসগুলো অনুসরণ করতে সরাসরি চলে যেতে পারো এই লিঙ্কে: www.10minuteschool.com/admissions/live/

১০ মিনিট স্কুলের ব্লগের জন্য কোনো লেখা পাঠাতে চাইলে, সরাসরি তোমার লেখাটি ই-মেইল কর এই ঠিকানায়: write@10minuteschool.com

ভিডিওটি ভালো লেগে থাকলে বন্ধুদের সঙ্গে শেয়ার করতে ভুলবেন না!
Author
Tashfikal Sami

Tashfikal Sami

Tashfikal Sami is a diehard wrestling & horror movie fan. Passionately loves bodybuilding, writing, drawing cartoons & a wannabe horror film director. He's currently studying at the Institute of Business Administration (IBA), University of Dhaka.
Tashfikal Sami
এই লেখকের অন্যন্য লেখাগুলো পড়তে এখানে ক্লিক করুন
What are you thinking?