পাঠকপ্রিয় সেরা পাঁচ (রচনাসমগ্র/সংকলন)

পুরোটা পড়ার সময় নেই? ব্লগটি একবারে শুনে নাও!

 

তোমাদের যাদের প্রায়ই পড়ার বই বাছাই করতে কিছু দ্বিধাদ্বন্দ্বে ভুগতে হয়, তাদের জন্যই আমরা ধারাবাহিকভাবে বিভিন্ন বিষয়ভিত্তিক সর্বাধিক পাঠকপ্রিয়তা পাওয়া বইগুলো সম্পর্কে জানাতে চেষ্টা করছি। আজ তোমাদের জন্য থাকছে সেরা পাঁচ রচনাসমগ্র ও সংকলনের খোঁজ:

রবীন্দ্র-রচনাবলি:

বাংলা সাহিত্যে যে একেবারে শিশু, তার জন্যেও বিশ্বকবি যেমন লিখেছেন, তেমনি লিখে গেছেন থুরথুরে বৃদ্ধের জন্যেও। একজন বাংলা ভাষাভাষি মানুষের জন্যে এর চেয়ে বড় রত্নভাণ্ডার আর কিছুই হতে পারে না।

রবীন্দ্রনাথের প্রাপ্ত সমগ্র বাংলা রচনা, প্রকাশক্রম- অনুসারে ত্রিশ খন্ডে নতুনভাবে বিন্যাস করা হয়েছে এই বইয়ে। এছাড়া অখন্ড ‘গীতবিতান’ ভিন্ন রূপে ও প্রকরণে সন্নিবিষ্ট করা হয়েছে। তার পাশাপাশি রয়েছে বিভিন্ন সময়ে বিভিন্ন গুণীজনকে লেখা কবির বিভিন্ন চিঠি। সেইসাথে সংযুক্ত হয়েছে বিশ্বভারতী রচনাবলী-বহির্ভূত রবীন্দ্রনাথের বেশ কিছু ফোটোগ্রাফ, দেশি-বিদেশি শিল্পী-অঙ্কিত প্রতিকৃতি ও ভাস্কর্য।

সব মিলিয়ে যেকোন সাহিত্যপ্রেমীর জন্যে সমগ্রটি একটি অবশ্যপাঠ্য সংকলন। দেরি না করে সংগ্রহ করে ফেলতে পারো তোমার কপিটি!

বিশেষ ছাড়ে বইটি কিনতে চাইলে চলে যাও এই লিংকে!

মিসির আলি সমগ্র-১

‘মিসির আলি সমগ্র’ বইটি হুমায়ূন আহমেদের অত্যন্ত জনপ্রিয় মিসির আলি সিরিজ নিয়ে প্রকাশিত বইগুলোর একটি সংকলন। এই বইটি ২০০৮ সালের ১৩ নভেম্বর অনন্যা প্রকাশনী থেকে প্রথম প্রকাশিত হয়। এরপরে মিসির আলি সিরিজের আর চারটি মাত্র বই প্রকাশিত হয়। বইগুলো হল “পুফি”, “যখন নামিবে আধার”, “মিসির আলী আপনি কোথায়” এবং “মিসির আলী আনসল্ভড”। কাজেই এই সংকলনে এই চারটি ছাড়া মিসির আলি সিরিজের প্রকাশিত সবগুলো বই-ই স্থান পেয়েছে।

গোয়েন্দা কাহিনী নয়, কিংবা ‘ক্রাইম ফিকশন’ বা ‘থ্রিলার’-এর মতো খুনি-পুলিশের ধাওয়া-পাল্টা-ধাওয়া নয়, বরং মনস্তাত্ত্বিক, বিজ্ঞাননির্ভর এবং প্রচন্ড যুক্তিনির্ভর কাহিনীর প্রতি যদি তুমি আগ্রহী হও, তবে মিসির আলিই হবেন তোমার প্রথম পছন্দ। রহস্যে ঘেরা এই পৃথিবীতে তোমাকে যুক্তির পথে হাঁটতে শেখাবেন তিনি।

তাই সংকলন জাতীয় যেকোন বই কিনতে তোমার পছন্দের তালিকায় রাখতে পারো এই বইটি!

বিশেষ ছাড়ে বইটি কিনতে চাইলে চলে যাও এই লিংকে!

হিমু সমগ্র – ১ম খণ্ড

মিসির আলি যদি যুক্তিবাদী মানবমনের প্রতীক হন, তবে হিমু তার বিপরীত। রহস্যময়তার মাঝেই তার বাস। হুমায়ুন আহমেদই সম্ভবত একমাত্র লেখক যিনি একেবারে বিপরীতধর্মী দু’টি চরিত্র নিয়ে লিখে এমন বিপুল পাঠকপ্রিয়তা পেয়েছেন।

হিমু সম্ভবত সাম্প্রতিক বাংলা সাহিত্যে সবচেয়ে জনপ্রিয় চরিত্র। পকেটবিহীন হলুদ পাঞ্জাবি পরে খালি পায়ে মধ্যরাতে ঢাকার রাস্তায় হেঁটে বেড়ানো এই যুবকের হাত ধরে কতজন যে পা রেখেছে রহস্যময়তার জগতে, তার হিসেব নেই।

তুমিও যদি ভক্ত হয়ে থাকো ব্যাখ্যার অতীতে থেকে যাওয়া প্রকৃতির সকল রহস্যময়তার, তবে তোমার জন্য আদর্শ হতে পারে হিমু সিরিজের বইগুলো। আর এই সিরিজের বইগুলোই এক মলাটে পাওয়া যাবে হিমুসমগ্র বইটিতে। তাহলে আর দেরি কেন?

বিশেষ ছাড়ে বইটি কিনতে চাইলে চলে যাও এই লিংকে!

মিসির আলি সমগ্র-২

মিসির আলি সমগ্র-১ এ বাদ পড়া চারটি উপন্যাস নিয়ে এই দ্বিতীয় সমগ্রটি। মিসির আলি সমগ্র-১ পড়ার পরে তোমার যদি মনে হয়, বাকি উপন্যাসগুলোও তোমার মিস করা উচিত হবে না, তাহলে অবশ্যই এই সমগ্রটি সংগ্রহ করতে পারো। মিসির আলির মত অসাধারণ চরিত্রের একটি গল্পও বাদ দেয়া বুদ্ধিমানের কাজ হবে না, একথাটি আমি তোমাকে নিশ্চয়তা দিয়েই বলতে পারি।

বিশেষ ছাড়ে বইটি কিনতে চাইলে চলে যাও এই লিংকে!

হুমায়ূন আহমেদের গল্পসমগ্র

শেষ বইটির লেখকও হুমায়ুন আহমেদ। এ পর্যন্ত পড়ে নিশ্চয়ই বুঝতে পারছো, হুমায়ূন আহমেদকে কেন সময়ের সবচেয়ে জনপ্রিয় কথাসাহিত্যিক বলা হয়! তাঁর প্রতিটি বই, তাঁর সৃষ্ট প্রতিটি চরিত্রই জায়গা করে নিয়েছে সাধারণ মধ্যবিত্তের জীবনে।

ঔপন্যাসিক হিসেবে হুমায়ূনের যে খ্যাতি তা থেকেই অনুমান করা যায়, তাঁর লেখা গল্পগুলোও একইভাবে সুখপাঠ্য। তাই হুমায়ূন আহমেদের লেখা গল্পগুলোকে এক মলাটে বেঁধে তোমাদের  হাতে তুলে দিচ্ছে কাকলী প্রকাশনী।

২০০৬ সালে মুদ্রিত অষ্টম মুদ্রণ-এর ৭৩৬ পৃষ্ঠার বিশালবপু গল্পসমগ্র বইটিতে স্থান পেয়েছে মোট ৮৫টি গল্প। এখানে যেমন ৩-৪ পৃষ্ঠার বেশ কিছু গল্প আছে, এর চেয়ে বড় গল্প আছে আরো বেশি সংখ্যায়, তেমনি ৪৮ পৃষ্ঠার একটি গল্পও এখানে স্থান করে নিয়েছে। বিভিন্ন ক্যাটাগরিতে লেখা এই গল্পগুলো অবশ্যই তোমার মনকে বৈচিত্র্যের স্বাদ দেবে, সমৃদ্ধ করবে তোমার কল্পনাশক্তিকে!

বিশেষ ছাড়ে বইটি কিনতে চাইলে চলে যাও এই লিংকে!

সমগ্র বা সংকলন জাতীয় পাঁচটি বেস্টসেলার বই সম্পর্কে তো জানতে পারলে। বই বাছাইয়ে তাই তোমাদের আর কোন কনফিউশন থাকবে না, এই আমাদের আশা। এই বইগুলো পড়তে কেমন লাগলো সেকথা অবশ্যই আমাদের সাথে শেয়ার করতে পারো। আর তাছাড়া নতুন কোন ক্যাটাগরির বেস্টসেলার বই সম্পর্কে জানতে চাও সেকথাও জানাতে পারো কমেন্ট সেকশনে।

Happy Reading!

৫টি বই একইসাথে এক লিস্ট থেকে কিনতে চাইলে ঘুরে এসো এই লিংকটি থেকে!

এই লেখাটির অডিওবুকটি পড়েছে অভিক রেহমান।

What are you thinking?