Vocabulary দ্রুত এবং সহজে শেখার ৬টি উপায়!

“Vocabulary পড়লে কয়দিন পরে ভুলে যাই”- এ অভিযোগ আমাদের সবার। একটি ভাষা শিখতে হলে সে ভাষার Vocabulary গুলো ভালভাবে জানা খুব গুরুত্বপূর্ণ একটি কাজ। চলো দেখে নেওয়া যাক কিভাবে আজ থেকে তুমিও খুব সহজে এবং দ্রুত Vocabulary তে দক্ষ হয়ে উঠবে!

দারুণ সব লেখা পড়তে ও নানা বিষয় সম্পর্কে জানতে ঘুরে এসো আমাদের ব্লগের নতুন পেইজ থেকে!

4 types of learning

Vocabulary শিখতে গেলে আমরা সাধারণত কি করি? একটা খাতায় অনেকগুলো শব্দ আর অর্থ লিখে রাখি। চিন্তা থাকে “প্রতিদিন ১০টা শব্দ শিখলে মাসে ৩০০টা, বছরে ৩৬৫০টা..!”

অথচ বাস্তবে কখনোই সেটা হয় না। কেন?

কারণটা হচ্ছে, শুধু খাতায় লিখে শেখা তেমন কাজের না। মানুষ যেকোন কিছু শেখে মূলত চারটি উপায়ে।

1. Visual Learning

তোমার যদি বই পড়ে বা ছবি দেখে একটি জিনিস ভালভাবে মনে থাকে তাহলে তুমি Visual learner। পড়ে বা দেখে একটি জিনিস আয়ত্তে আনার এই প্রক্রিয়াটি হচ্ছে Visual learning.

2. Auditory Learner

কখনো দেখা যায় একটি জিনিস অনেকবার পড়েও তোমার মনে থাকছে না, এমন সময় তোমার বন্ধু এসে পুরো বিষয়টি বুঝিয়ে বললো সাথে সাথে তোমার মাথায় গেঁথে গেল বিষয়টি।

Auditory learning এর এটাই বৈশিষ্ট্য, পড়ে বা লিখে যদি মনে না থাকে, সেটা কোথাও থেকে শুনলে তখন গেঁথে যায় মাথায়।

3. Verbal Learner

একটি জিনিস তুমি যতবারই পড়ো না কেন, সেটি সত্যিকার অর্থে মনে থাকবে তখনই, যখন তুমি সেটি অন্য কাউকে বুঝাতে যাবে। জোরে জোরে বলা বা কাউকে শোনানোর মাধ্যমে একটি বিষয় অনেক সহজে মনে গেঁথে নেওয়া যায়, এটিই হচ্ছে Verbal বা Communicative learning.Study Hacks, vocabulary tips

4. Kin-aesthetic Learner

ছোট বাচ্চারা কেমন হয়? অনেক ছটফটে আর দুরন্ত না? ওরা কিন্তু এই হইচই আর দৌঁড়ঝাঁপের মধ্য দিয়েই প্রতিদিন শিখছে নিত্যনতুন জিনিস, ধরেবেঁঁধে বসিয়ে কিন্তু শেখানো যেত না ওদের। Kinaesthetic learning এর বৈশিষ্ট্য এটাই, চেয়ার টেবিলে বসে শেখার চেয়ে হাঁটাহাঁটি বা বিভিন্ন কাজের মাধ্যমে শিখলে সেটা দীর্ঘস্থায়ী হয়। যানবাহনে যেতে যেতে বা পায়চারি করতে করতে শিখতে পারো নতুন শব্দ। সবসময় একটি নির্দিষ্ট স্থানে পড়তে না বসে একেকদিন একেক জায়গায় পড়ো, দেখবে অনেক কাজে দিচ্ছে সেটি।

Mnemonics

শব্দ মনে রাখার জন্য মানুষ যে নানারকম উপায় বের করেছে সেগুলোকে Mnemonics বলে। এটি অনেক মজার একটি প্রক্রিয়া, এত ইন্টারেস্টিং হতে পারে mnemonics বিশ্বাস করতে পারবে না! যেমন ধরো,

Extirpate (নিঃশেষ করে ফেলা, দূর করা)

এটাকে যদি এভাবে পড়ো “Extra-পেট” আর কল্পনা করো একটা লোকের বিশাল বড় ভুঁড়ি, সে পার্কে জগিং করছে আর ভাবছে কিভাবে এই এক্সট্রা ভুঁড়ি বা পেটটা কমানো যায়!

আবার ধরো Torpor (নির্জীব, অচল, ঘুমে কাতর এমন)

এটাকে কিন্তু পড়তে পারো “তারপর” হিসেবে। কল্পনা করো তোমার অনেক ঘুম পেয়েছে, কিন্তু কানের কাছে এসে কেউ ঘ্যানঘ্যান করে যাচ্ছে কিছু বলতেও পারছো না। তাই তার কথা শোনার ভান করে মাথা নেড়ে যাচ্ছো আর ঘুমের ঘোরে বলছো, “হুম, তারপর? তারপর?”

আবার ধরো Critic (সমালোচক) আর Critique (সমালোচনা)। এ দুটো শব্দে অনেকের গড়বড় হয়ে যায়। এভাবে যদি ভাবো, সমালোচকেরা কিন্তু সাধারণত ছোটখাটো বুড়োমত মানুষ হন, ভারী ফ্রেমের চশমা পরেন। হালকা গড়নের মানুষগুলোর নামটাও হালকা- Critic

কিন্তু তারা যেই সমালোচনাগুলো করেন সেগুলো একেকটা হয় অনেক ভারী! শব্দটাও তাই কঠিন- Critique!

এভাবে নিজেই অনেকরকম মজার মজার mnemonics বের করে ফেলতে পারো, শব্দ মনে রাখতে সেগুলো কাজে আসবে অনেক!

Word Root

যেকোন শব্দের একটি মূল অংশ থাকে, সেটিকে Word root বলে। এর আগে-পিছে prefix-suffix ইত্যাদি যুক্ত হয়ে একটি শব্দ গঠিত হয়। সুতরাং তুমি যখন একটি Word root শিখে ফেলবে তখন সেটি থেকে যেই শব্দগুলো উৎপন্ন হয়েছে সেগুলোর সবগুলোর অর্থ না জানা থাকলেও root টা থেকে তুমি অনুমান করে ফেলতে পারবে অর্থটি!

যেমন ধরোঃ

-bene- এই root টির অর্থ হচ্ছে good (ভাল)। এটা দিয়ে উদাহরণ হতে পারে, Benefit (লাভ), Benign (Gentle, not harmful), Beneficial (উপকারী)

আবার -mal- এই root টির অর্থ হচ্ছে bad (খারাপ)। শব্দগুলোও তেমনই নেতিবাচক। যেমন ধরো Malaria! Maleficent (ক্ষতিকর), Maladroit (অদক্ষ, আকামা)

সুতরাং দেখতেই পাচ্ছো, একটি word root জানা থাকলে সেটি দিয়ে গঠিত যতগুলো শব্দ আছে সেগুলোর অর্থ যদি নাও জানো শুধু root দেখেই অর্থ অনুমান করে ফেলতে পারবে!

মজায় মজায় ইংরেজি শিখ!

তোমার স্বপ্নের পথে পা বাড়ানোর ক্ষেত্রে তোমার ইংরেজির জ্ঞান কার্যকরী ভূমিকা রাখতে পারে!

তাই আর দেরি না করে, আজই দেখে ফেল ১০ মিনিট স্কুলের ভোকাবুলারি নিয়ে তৈরি করা এই এক্সক্লুসিভ ভিডিও টি!

১০ মিনিট স্কুলের ইংরেজি ভিডিও সিরিজ

Prefix & Suffix

Word root এর মতোই prefix & suffix শব্দের একটি অসম্ভব গুরুত্বপূর্ণ অংশ। এগুলো জানা থাকলেও একটি ভাল আইডিয়া পাওয়া যায় অর্থ সম্পর্কে। চলো দেখা যাক,

ante- অর্থ before, earlier উদাহরণ anterior (সামনে অবস্থিত), antecedent (অতীতে হয়েছে এমনকিছু)

uni- অর্থ single, one উদাহরণ Unilateral (একপার্শ্বীয়), Unicycle (এক চাকার সাইকেল)

সুতরাং Prefix & Suffix শিখে ফেললে শব্দের অর্থ মনে রাখাও হয়ে যাবে অনেক সহজ।

Smartphone Apps

খাতায় লিখে শব্দ শেখা বেশ কষ্টকর আর বিরক্তিকর একটি প্রক্রিয়া। অথচ তোমার স্মার্টফোনটি ব্যবহার করেই কিন্তু চমৎকার সব ডিকশনারি পেয়ে যাচ্ছো!

Playstore এ “English Dictionary” লিখে সার্চ করলেই অনেকগুলো ডিকশনারি পেয়ে যাবে তুমি। রঙিন ছবি, ধাঁধা, খেলা সহ অনেক মজার ডিকশনারি যেমন রয়েছে, একদম অক্সফোর্ডের ডিকশনারি পর্যন্ত রয়েছে। এগুলোর সবচেয়ে বড় সুবিধা হচ্ছে শব্দের অর্থ জানার পাশাপাশি উচ্চারণ, সমার্থক আর বিপরীত শব্দ সব জানার সুযোগ পাচ্ছো। সাথে শব্দ বুকমার্ক করে রাখার সুযোগ তো আছেই।

অনেক বেশি বেশি ইংরেজি পড়ার অভ্যাস করতে হবে

পথে-ঘাটে চলার পথে যখনই কোন শব্দ দেখি যেটার অর্থ জানি না সাথে সাথে স্মার্টফোনের ডিকশনারিতে সেটি বুকমার্ক করে রেখে দিই। পরে অবসরে বুকমার্কের সবগুলো শব্দ একটা একটা করে শিখে ফেলি। তাই স্মার্টফোনে ডিকশনারি ব্যবহার শুরু করে দাও আজ থেকেই! প্রতিদিন নতুন নতুন শব্দ তো শিখবেই, অবসরে সারাদিনে শেখা শব্দগুলো রিভিশনও দিবে।  

সঠিকভাবে কোন ইংরেজি শব্দ উচ্চারণ করতে পারা ইংরেজিতে ভাল করার জন্য অত্যন্ত জরুরি।

Immersion Process

আমাদের দেশে যেই মানুষটা স্কুল-কলেজে ১২ বছর ইংরেজি পড়েও দুটো লাইন শুদ্ধ করে মুখ ফুটে বলতে পারে না, সেই মানুষটাই বিদেশে কয়েক মাস থেকে ফ্লুয়েন্টলি গড়গড় করে বলা শুরু করে ইংরেজি! রহস্যটা কি?

বিদেশে মানুষটার ইংরেজি চর্চা ছাড়া কোন উপায় নেই, ফাঁকি দেওয়ার সুযোগ নেই। মানুষের সাথে কথা বলা থেকে শুরু করে রাস্তাঘাট দোকানপাট সবকিছুতেই ইংরেজি, সেটি না শিখে সে চলতেই পারবে না। এরকম মরিয়া অবস্থায় পড়লে মানুষ অসম্ভব দ্রুত শিখে নেয় সবকিছু। এটিই হচ্ছে Immersion Process, তোমাকে ইংরেজি শিখতে চাইলে এর ভেতর একদম ডুবে থাকতে হবে।

নিয়মিত CNN, BBC দেখার অভ্যাস করো। মুভি দেখলে সাবটাইটেলে যেই শব্দগুলোর অর্থ জানো না অবশ্যই মুভি Pause করে সেই শব্দগুলো স্মার্টফোনে ডিকশনারিতে বুকমার্ক করে রাখবে। জানি এটা কষ্টকর, কিন্তু এই পরিশ্রম এককালীন। একবার শেখা হয়ে গেলে এই কষ্ট কিন্তু আর করতে হবে না। প্রথম প্রথম আমাকে কোন মুভি দেখতে বসলে প্রতি মিনিটে pause করে শব্দ টুকে রাখতে হতো, এখন হয়তো পুরো মুভিতে ৩-৪টা শব্দ থাকে যেগুলোর অর্থ জানি না।

সুতরাং কষ্ট করলে ফল আসবেই। এর পাশাপাশি অনেক বেশি বেশি ইংরেজি পড়ার অভ্যাস করতে হবে। বই, পত্রিকা, ম্যাগাজিন, ফেসবুকে হাজার হাজার পেইজ সেগুলো থেকে ইংরেজি পড়বে। আর প্রতিদিন অল্প হলেও লেখালেখি করবে, সারাদিনে যেই শব্দগুলো শিখলে সেগুলো ব্যবহার করে।

Study Hacks, vocabulary tips

Vocabulary শেখা কঠিন কোন কাজ নয়, শুধু প্রয়োজন একটু পরিশ্রম এবং সঠিক প্রক্রিয়ার। আজ থেকে ইংরেজি শেখা হোক অনেক সহজ এবং দ্রুত! শেয়ার করে বন্ধুদের কাছে ছড়িয়ে দাও লেখাটি, সবাই মিলে একসাথে শুরু করে দাও ইংরেজি শেখার চর্চা।


১০ মিনিট স্কুলের লাইভ এডমিশন কোচিং ক্লাসগুলো অনুসরণ করতে সরাসরি চলে যেতে পারো এই লিঙ্কে: www.10minuteschool.com/admissions/live/

১০ মিনিট স্কুলের ব্লগের জন্য কোনো লেখা পাঠাতে চাইলে, সরাসরি তোমার লেখাটি ই-মেইল কর এই ঠিকানায়: write@10minuteschool.com

এই লেখাটি শেয়ার কর!
Author
Tashfikal Sami

Tashfikal Sami

Tashfikal Sami is a diehard wrestling & horror movie fan. Passionately loves bodybuilding, writing, drawing cartoons & a wannabe horror film director. He's currently studying at the Institute of Business Administration (IBA), University of Dhaka.
Tashfikal Sami
What are you thinking?

Loved this article?

Share it with your friends and show some love :)