বিদেশে উচ্চশিক্ষা: জেনে নিন করণীয়! (পর্ব ৫-GMAT)

আমরা চলে এসেছি পরীক্ষা সংক্রান্ত আলোচনার একদম শেষ ধাপে। আর এই শেষ ধাপে আজকে আমি GMAT পদ্ধতি নিয়ে কথা বলবো!

GMAT:  

GMAT হলো Graduate Management Admission test, যা GRE এর মতোই একটি Standardized Test- যা আমেরিকাতে MBA করার জন্য প্রয়োজন হয়। যুক্তরাজ্য, অস্ট্রেলিয়ার মত অন্যান্য কিছু দেশে পড়াশুনার জন্যেও GMAT দিতে হয়। এটার জন্য রেজিস্ট্রেশন করতে প্রয়োজন প্রায়  ২৫০ ডলার। একবার পরীক্ষা দিলে ৫টা ভার্সিটিতে ফ্রি স্কোর পাঠানো যায়, এবং স্কোর valid থাকে ৫ বছর পর্যন্ত।

সব মিলিয়ে ৮০৬ নম্বরের পরীক্ষা, ৬৫০ এর উপর নম্বর পেলেই তা ভাল স্কোর বলে বিবেচিত হয়।

জিম্যাট এর অফিসিয়াল ওয়েবসাইট- www.mba.com

Structure of GMAT:

GMAT পরীক্ষায় স্থিতিকাল ৩ ঘন্টা ৩০মিনিট। পরীক্ষা চারটি আলাদা সেকশনে ভাগ করা। যেমন-

Analytical Writing Assessment- ৩০ মিনিট

Integrated Reasoning- ৩০ মিনিট

Quantitative Section- ৭৫ মিনিট

Verbal Section- ৭৫ মিনিট

জিম্যাট পরীক্ষার মোট নম্বর হচ্ছে ২০০-৮০০ এর মধ্যে এবং কোয়ানটিটেটিভ ও ভারবাল বিভাগের নম্বর এক সাথে বিবেচনা করা হয়। এনালিটিকাল রাইটিং এসেসমেন্টের ও ইন্টিগ্রেটেড রিজনিং বিভাগের নম্বর মোট নম্বরেরে সাথে বিবেচনা করা হয় না। এ দুই বিভাগ ভিন্ন ভাবে বিবেচনা করা হয়। মোট নম্বর ১০ করে বৃদ্ধি করা হয়। যেমন- ৫৫০,৫৬০,৫৭০।

GMAT পরীক্ষায় চারটি আলাদা সেকশন মিলিয়ে মোট ৯১ টি প্রশ্নের উত্তর করতে হয়।  যেমন-

Analytical Writing Assessment- ১ টি

Verbal Section- ৪১ টি

Quantitative Section- ৩৭ টি

Integrated Reasoning- ১২ টি

Analytical Writing: 

যারা GRE এর writing section এর সাথে পরিচিত, তাদেরকে নতুন করে আর কিছু জানা লাগবে না। দুটো essay লিখতে হবে। একটি Issue Task, আরেকটা Argument Task. প্রত্যেকটার জন্য সময় থাকবে ৩০ মিনিট করে।

Verbal: 

Verbal section এ সব মিলিয়ে প্রশ্ন থাকবে ৪১টা, সময় ৭৫ মিনিট। অর্থাৎ প্রত্যেক প্রশ্নের জন্য প্রায় দুই মিনিট এর মনত সময় পাওয়া যায়। এর মধ্যে ৩ ধরনের প্রশ্ন থাকতে পারে।

Reading Comprehension- মোটামুটি ৩৫০ শব্দের একটা passage থাকবে। ওখান থেকে আপনাকে বুঝে নিতে হবে অনুচ্ছেদের main or supporting idea কি, লেখক কি বোঝাতে চাইছেন, যে বিষয়ে আলোচনা হচ্ছে- লেখক সেটার প্রতি কতটুকু soft corner পোষণ করেন ইত্যাদি।

দারুণ সব লেখা পড়তে ও নানা বিষয় সম্পর্কে জানতে ঘুরে এসো আমাদের ব্লগের নতুন পেইজ থেকে!


Sentence Correction – একটা লাইনের কিছু অংশ underline করা থাকবে। নিচের ৫টা অপশনে ঐ underlined অংশটা বিভিন্নভাবে rephrase করে বলা হবে। যেটা সবচেয়ে শুদ্ধ, সেটাই সঠিক উত্তর। প্রথম অপশনটা underlined অংশের পুরোপুরি  নকল। Original Line পড়তে গিয়ে ওটা আপনার পড়া হয়ে যাবে; তাই সেটা পড়তে যেয়ে সময় নষ্ট করবেন না।

Critical Reasoning – একটা ছোট প্যারাগ্রাফ থাকবে। এরপর ঐ প্যারাগ্রাফের ব্যাপারে একটা question বা statement থাকবে, তার নিচে পাঁচটা অপশন থাকবে। ঐ পাঁচটা অপশনের মধ্যে কোনটা প্যারাগ্রাফের assumption অথবা বিশেষ কোন দিককে দুর্বল/সবল করে দেয়, সেটা বের করতে হবে।

Quantitative: 

এটা হলো  Math section. দুই ধরণের প্রশ্ন মিলিয়ে মোট ৩৭টা প্রশ্ন, সময় ৭৫ মিনিট; প্রত্যেকটার জন্য প্রায় ২ মিনিট করে। এখানে ক্যালকুলেটর ব্যবহার করা যাবে না।

Problem Solving – পাঁচটা অপশনের মধ্যে থেকে একটা সঠিক উত্তর বেছে নিতে হবে। এ ধরনের প্রশ্ন থাকতে পারে ১৮ টা বা ১৯টা।

Data Sufficiency- এখানেও ১৮/১৯ টার মত থাকতে পারে। একটা প্রশ্ন আর দুইটা statement (1 & 2) দেয়া থাকবে। ঐ প্রশ্নটার উত্তর দেয়ার জন্য ইনফর্মেশন গুলো কতটুকু প্রয়োজন হয়, সেটার ওপর ভিত্তি করে A, B, C, D, E সিলেক্ট করতে হবে।

Integrated Reasoning:

২০১২ সালের জুনে একটি নতুন সেকশন যুক্ত হয়েছে, যা হলো Integrated Reasoning. ৩০ মিনিটের সেকশন, যেখানে ম্যাথ আর ভার্বাল এর যৌথ উদ্যোগ এর প্রয়োজন হয়। Data, Chart, Graph- একত্রে বিশ্লেষণ করতে হয়। শুনতে কঠিন মনে হলেও জিনিসটা অন্যান্য সেকশন থেকে সোজা।

Table Analysis: টেবিলে তথ্য সাজানো থাকবে। সেই তথ্যের আলোকে নিচে কয়েকটি অপশন দেওয়া হবে। আপনার কাজ হবে সেই অপশন থেকে সঠিক উত্তর বেছে নেওয়া।

Graphics Interpretation: একটি গ্রাফ দেওয়া থাকবে আর থাকতে কিছু তথ্য এই তথ্যের আলোকে কয়েকটি ফাঁকা ঘরে আপনার উত্তর বসাতে হবে।

Multi-Source Reasoning: তিনটি প্যাসেজ থাকবে। তিনটি প্যাসেজে তিন রকম ঘটনা বলা হবে। এসব প্যাসেজের আলোকে সত্য মিথ্যা যাচাই করতে হবে।

Two-Part Analysis: একই প্রশ্নে একই সাথে দুইটি অংশ থাকবে, আপনাকে সেটা বিশ্লেষণ করে উত্তর দিতে হবে।

যেহেতু এটা Computer Adaptive Test, প্রত্যেক প্রশ্নের সাপেক্ষে আপনার উত্তরের ওপর নির্ভর করে পরবর্তী প্রশ্ন সামনে আসবে। তাই, আপনি পেছনের প্রশ্নগুলোতে ফেরত যেতে পারবেন না। কোন প্রশ্ন বাদ রাখা যাবে না। সবগুলো প্রশ্নের উত্তর দেয়া খুবই জরুরী। ভুল করলে যতটুকু নাম্বার কাটা যাবে, খালি রেখে আসলে কাটা যাবে আরো অনেক বেশি। তাই, টাইম সেন্স ঠিক রাখবেন।

GMAT এর বইপত্তর:  

১.  Princeton Review Cracking The GMAT  

২.  Kaplan GMAT Math Workbook

৩. Official Guide for The GMAT (11th Edition)

৪.  সাইফুর’স জিম্যাট প্রস্তুতি  সিরিজ

৫.  Free GMAT Prep Software

৬.  I R Prep Tool

উপরের সব বইগুলো নীলক্ষেতেই পাওয়া যায়। সব মিলিয়ে দাম পড়বে  ৪০০-৫০০ টাকা।

GMAT এর জন্য কমপক্ষে ৬ মাস ধরে প্রস্তুতি নেওয়া ভাল। কেননা অনেকে ইংরেজিতে দক্ষ হয়েও পরীক্ষায় ভাল নম্বর তুলতে ব্যর্থ হন। প্রথমে আপনাকে শুরু করতে হবে Princeton Review Cracking The GMAT এবং Kaplan GMAT Math Workbook দিয়ে। Princeton আপনাকে জিম্যাট সম্পর্কিত সব বেসিক ইনফরমেশান, ডাটা সাফিসিয়েন্সির বিশেষ টেকনিক, সব বিষয়ে স্ট্র‌্যাটেজির বিশেষ ধারণা দিবে। Kaplan GMAT Math Workbook আপনাকে GMAT এর ম্যাথের সাথে ভালমতে পরিচয় করিয়ে দিবে। প্রিন্সটন বইটা আপনাকে ১০/১২ দিনের মধ্যে শেষ করতে হবে।

প্রিন্সটন পড়া হলে আপনি পাওয়ারপ্রেপের ক্যাট-১ পরীক্ষাটা দিবেন।  পাওয়ারপ্রেপ -১ এ আপনার কয়টা ভুল হল, কি কি প্রবলেম ভুল হল, কোন সাইডে উইকনেস বেশি এসব বিষয় খেয়াল করতে হবে। পরবর্তীতে এসব বিষয়ের উপর একটু বেশি জোর দিতে হবে। এরপরে আপনি নেক্সট ১ মাস সাইফুর’স জিম্যাট সিরিজের সেনটেন্স কারেকশান, ক্রিটিক্যাল রিজনিং, রিডিং কমপ্রিহেনশান আর ম্যাথ টেকনিক বইগুলা পড়তে থাকুন। নিয়মিত প্রতিদিন ৩/৪ ঘন্টা পড়ুন। ১ মাসের মধ্যে আপনার স্কিলস অনেক বাড়বে। আপনি এগুলো শেষ হওয়ার পর পাওয়ার প্রস্তুতি ক্যাট-২ দিবেন। এতে দেখবেন আপনার স্কোর ক্যাট-১ থেকে অন্তত ১০০ বাড়বে। প্রথমটাতে ৪৫০ পেলে এটাতে ৫৫০+ পাওয়ার কথা।

এরপরের  ১ মাস আপনি Official Guide পড়বেন। অফিসিয়াল গাইডকে বাইবেল অফ GMAT বলা হয়। কারণ অফিসিয়াল গাইড যদি ভালমতে বুঝেন, সব প্রশ্ন করেন, সব এক্সপ্লানেশান ভালমতে পড়েন তাহলে আপনি জিম্যাটে  ভাল করবেন সেটা গ্যারান্টিড। অফিসিয়াল গাইডের সেনটেন্স কারেকশান ৩ বার, ক্রিটিকাল রিজনিং আর রিডিং কম্প্রিহেনশান ২ বার, ডাটা সাফিসিয়েন্সির শেষের ৭০ টা আর প্রবলেম সলভিংয়ের শেষের ১০০টা প্রশ্ন ২/৩ বার করতে হবে। ডিটেল এক্সপ্লানেশান ভালমতে পড়তে হবে এবং নোট নিতে হবে।

অফিসিয়াল গাইড ৩/৪ ভাগ শেষ হলে আপনি জিম্যাট প্রস্তুতি  প্র্যাকটিস টেস্ট -১ দিবেন। আপনার আসল পরীক্ষা আর জিম্যাট প্রস্তুতি পরীক্ষা একদম একই। জিম্যাট প্রস্তুতি -এ আপনি যত পাবেন আসল পরীক্ষায় তার আশে পাশেই পাবেন। অফিসিয়াল গাইড সম্পূর্ণ শেষ হওয়ার পর আপনি জিম্যাট প্রস্তুতি -২ দিবেন। আপনার হাতে পরীক্ষার আগে আর ১৫/২০ দিন থাকার কথা। এসময়ে সাইফুর’স জিম্যাট ভারবাল আর ম্যাথ টেস্টপেপারস পড়তে থাকুন। প্রতিদিন ২টা করে প্রশ্ন সেটা সলভ করেন। এক্সপ্ল্যানেশান পড়তে থাকেন। আর জিম্যাট প্রস্তুতি  ২টাই দেওয়া হয়ে যাওয়ার পর আনইনস্টল করে রিইনস্টল করেন আর বারবার দিতে থাকেন।

IELTS এর ব্যাপারে সব তথ্য জেনে নাও এখান থেকে!

তোমার স্বপ্নের পথে পা বাড়ানোর ক্ষেত্রে তোমার ইংরেজির জ্ঞান কার্যকরী ভূমিকা রাখতে পারে!

তাই আর দেরি না করে, আজই ঘুরে এস ১০ মিনিট স্কুলের এই এক্সক্লুসিভ প্লে-লিস্টটি থেকে!

১০ মিনিট স্কুলের ইংরেজি ভিডিও সিরিজ

বাংলাদেশে জিম্যাট এর পরীক্ষা কেন্দ্র:

আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভারসিটি অফ বাংলাদেশ

হাউস# ৮৩/বি রোড#৪

কামাল আতাতুর্ক এভিনিউ, বনানী, ঢাকা-১২১৩

পরীক্ষার সময়:

সোমবার- শুক্রবার, সপ্তাহে ৫ দিনে এবং প্রতিদিন দুইটি সেশনে পরীক্ষা নেয়া হয়।

৩১ দিনের মধ্যে ১ বারের বেশি পরীক্ষা দেয়া যায় না এবং বছরে সর্বোচ্চ ৫ বার পরীক্ষা দেয়া যায়।


রেজিস্ট্রেশন ও পেমেন্ট সিস্টেম:

রেজিস্ট্রেশনের জন্য অফিসিয়াল ওয়েবসাইট থেকে ফর্ম ডাউনলোড করতে হবে। তাছাড়া অ্যামেরিকান সেন্টার থেকেও সংগ্রহ করা যাবে।

ঠিকানা-

অ্যামেরিকান সেন্টার

অ্যামেরিকান দূতাবাস

হাউস#১১, রোড#২৭ বনানী, ঢাকা-১২১৩

ফোন -(৮৮০)(২) ৮৮৩৭১৫০-৪

ফ্যাক্স- (৮৮)(২) ৯৮৮১৬৭৭

ই-মেইল – dhakapa@state.gov

রেজিস্ট্রেশন ফর্ম পূরণ করে ফরমটি ২৫০ ডলারের ব্যাংক ড্রাফটের সাথে নিচের ঠিকানায় পাঠাতে হবে।

Pearson-VUE

Attention, GMAT Programme

P.O Box-581907

Minneapolis, MN, 55458-1907, USA

অথবা

জিম্যাট ঢাকা সেন্টারের থেকে চেক সংগ্রহ করে কুরিয়ারের মাধ্যমে পাঠান যায়।

জিম্যাট ঢাকা সেন্টারের ঠিকানা

হাউস# ৮৩/বি রোড#৪

কামাল আতাতুর্ক এভিনিউ, বনানী, ঢাকা-১২১৩

GMAT এর জন্য খরচসমূহ:

টেস্টের জন্য দেওয়া লাগবে ২৫০ ডলার, রি-শিডিউলিং অর্থাৎ পুনরায় পরীক্ষা দিতে চাইলে ৫০ ডলার দিতে হবে এবং পরীক্ষা বাতিল করার জন্য ৮০ ডলার করে গুনতে হবে৷ আর আপনার স্কোর রিপোর্ট ফি হলো ২৮ ডলার।

রি-শিডিউলিং এর ক্ষেত্রে পরীক্ষার ৭ দিন আগে জানাতে হবে। ক্যান্সেলেশন রিফান্ড পেতে হলে পরীক্ষার ৭ দিন আগে ক্যান্সেল করতে হবে। ৭ দিন পার হলে কোন  রিফান্ড পাওয়া যাবে না। ফোন কল করে ক্যান্সেল করলে ১০ দলার অতিরিক্ত চার্জ করা হবে।

সঠিকভাবে কোন ইংরেজি শব্দ উচ্চারণ করতে পারা ইংরেজিতে ভাল করার জন্য অত্যন্ত জরুরি।

পেমেন্টের ধরণ:

ক্রেডিট কার্ড ( visa, Master card, American Express, JCB)

ডেবিট কার্ড (visa, Master card)

মেইল ফর্ম

ক্যাশিয়ার চেক

মানি অর্ডার

পার্সোনাল চেক

GMAT এর বৈশিষ্ট্য:

এটি কম্পিউটার ভিত্তিক অনলাইন পরীক্ষা।

GMAT পরীক্ষা হয় computer Adaptive Test বা CAT পদ্ধতিতে। এ পদ্ধতিতে একজন প্রার্থীর প্রশ্নের উত্তরের ভিত্তিতে পরবর্তী প্রশ্নের ধরন নির্ভর করে। যেমন কোন প্রার্থী যদি কোন প্রশ্নের ভুল উত্তর দেয় তাহলে পরবর্তী প্রশ্নটি সহজ হবে। আবার প্রশ্নের উত্তর সহজ হলে পরবর্তী প্রশ্ন কঠিন হবে।

সূত্র

http://nextopusa.com/all_about_gmat/

http://kholabakso.weebly.com/haatekhori/gmat_details2

http://hsa.grecbd.com/gmatstructure/


১০ মিনিট স্কুলের লাইভ এডমিশন কোচিং ক্লাসগুলো অনুসরণ করতে সরাসরি চলে যেতে পারো এই লিঙ্কে: www.10minuteschool.com/admissions/live/

১০ মিনিট স্কুলের ব্লগের জন্য কোনো লেখা পাঠাতে চাইলে, সরাসরি তোমার লেখাটি ই-মেইল কর এই ঠিকানায়: write@10minuteschool.com

 

লেখাটি ভালো লেগে থাকলে বন্ধুদের সঙ্গে শেয়ার করতে ভুলবেন না!
What are you thinking?