রেডিও জকি (আরজে) হতে চাও?

কথাবন্ধু অথবা রেডিও জকি, আধুনিক সময়ে একটি জনপ্রিয় ও আকষর্ণীয় পেশা। একজন মানুষ তার সুমধুর কন্ঠে মুগ্ধ করছে হাজার হাজার শ্রোতাদের। তাকে না দেখে, না জেনেও মানুষ বন্ধুর বন্ধুর মতো তাকে মেসেজ করছে, প্রকাশ করছে তার কাছে নিজের মনের ভাব।

রেডিও স্টেশনে বসে কথা বলছে আরজে আর শুনছে হাজার হাজার মানুষ। কেউ ফোনে কেউবা চলার পথে গাড়িতে। কেউবা ঘুমাতে যাওয়ার আগে প্রিয় আরজের শো না শুনলে ঘুমই আসতে চায় না। জনপ্রিয়তার জন্য হোক অথবা এ পেশার প্রতি ভালবাসার জন্য হোক রেডিও জকি হওয়া এখন তরুন প্রজন্মের কাছে অনেক ডিমান্ডিং একটি শখ, নেশা ও পেশা। তো জেনে নেয়া যাক আজ আরজে হবার ও কাজ করার যাবতীয় তথ্যাদি:

শিক্ষাগত যোগ্যতা:

রেডিও জকি হওয়ার ক্ষেত্রে  শিক্ষাগত যোগ্যতা কমপক্ষে এইচএসসি পাশ। তবে গ্রাজুয়েশন শেষ করে জয়েন করা ভালো। এছাড়া পার্ট টাইম আরজে হিসেবে যে কোন বেতারে জয়েন করতে পারেন ইউনিভার্সিটিতে অধ্যায়নরত অবস্থায়। যদি শখ থাকে রেডিওতে কাজ করার তবে সেক্ষেত্রে আপনি ব্যাচেলর ডিগ্রি কমপ্লিট করতে পারেন – Broadcasting, Media Studies & Journalism ইত্যাদি বিষয়ে।

এতে একদিকে আপনি যেমন কাজ শিখবেন, জানবেন ও পরবর্তী জীবনে তা কাজও লাগাতে পারবেন। তার মানে এই না অন্য বিষয়ে পড়াশোনা করলে আরজে হওয়া যাবেনা। অনেকে মেডিকেল, ইন্জিনিয়ারিং, ওকালতি পড়েও আরজে হিসেবে হিসেবে কাজ করছেন বিভিন্ন নামকরা স্টেশনে। সুতরাং এ পেশাতে শিক্ষাগত যোগ্যতার চেয়ে বেশী প্রয়োজন কাজের দক্ষতা ও এই পেশার প্রতি ভালবাসা।

গ্রাফিক্স ডিজাইনিং, পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশান ইত্যাদি স্কিল ডেভেলপমেন্টের জন্য 10 Minute School Skill Development Lab নামে ১০ মিনিট স্কুলের রয়েছে একটি ফেইসবুক গ্রুপ।

রেডিও জকি কোর্স:

অনেকের প্রশ্ন থাকে, আরজে হতে হলে কোন কোর্সের দরকার আছে কি?  উত্তরটা হলো হ্যাঁ।  কারণ স্টেশন কম, কিন্তু আরজে হতে চায় সবাই৷ তাই প্রতিযোগিতায় টিকে থাকতে হলে আপনাকে নিজেকে দক্ষভাবে গড়ে তুলতে হবে। সুন্দর করে গুছিয়ে কথা বলা আর্ট, অনেকেই তা পারে, আবার অনেকে পারেনা৷ কিন্তু নিয়মিত অভ্যাস ও এসব রেডিও জকি কোর্সের মাধ্যমে আপনি খুব সহজেই আয়ত্ত করতে পারেন সুন্দর করে কথা বলার অভ্যাসটি।।

বর্তমানে জবস এ ওয়ান. কম সংবাদ উপস্থাপনা ও রেডিও জকির জন্য কোর্স পরিচালনা করছে।  এছাড়া বেশ কিছু প্রতিষ্ঠান এ কাজটি করে থাকে। এসব একাডেমীতে ক্লাস নেন স্বনামধন্য সব আরজে ও সংবাদপাঠকরা৷ আরও ভালভাবে শিখতে চাইলে আপনি ব্যাক্তিগতভাবেও কোন একজন অভিজ্ঞ রেডিও জকির  অধীনে থেকে হাতে কলমে শিখতে পারেন। এটা বেশ ফলপ্রসু হবে।

ঘুরে আসুন: ভুল করাকে ভুল মনে করাই আসল ভুল

নিজস্ব প্রস্তুতি:

একজন আরজে হতে হলে আপনাকে কিছু নিজস্ব প্রস্তুতি নিতে হবে যা ঘরে বসে একা একাও নেয়া যায়  ও বেশ ফলপ্রসু।।

১) আরজের কথা মজাদার ও অনুপ্রেরনা দেওয়ার মতো হতে হবে৷ বোরিং হলে আরজের কথা শুনে কেউ মজা পাবেনা। তাই নিজেকে এক্সট্রোভার্ট হিসেবে গড়ে তুলুন৷ মানুষের সাথে মিশা, কথা বলা, ভালো সেন্স অফ হিউমার থাকা, মজা করা, আড্ডা দেয়া এ অভ্যাসগুলা পরবর্তীতে একজন ভালো রেডিও জকি হতে সহায়ক হবে৷

২) অনেকে ভাবতে পারেন, আরজের কাজ শুধু কথা বলা, এখানে এত ভাবা চিন্তা ও চর্চার কি দরকার!?  কারনটা হলো, কথা তো বলতে হবে, তবে তা শুধু এক অথবা দুই মিনিট এর জন্য না৷ পুরো একটি লম্বা সময় ধরে একা একা কথা কথা বলা ও সেই কথা নিয়ে মানুষকে এন্টারটেইনমেন্ট দেওয়ার মতো কাজটি বেশ কঠিন। তাই আরজে হতে হলে পড়াশোনা ও রিসার্চ করার অভ্যাসটা থাকতে হবে। রিসার্চ করুন আপনার পছন্দের গান, মুভি, গল্পের বই, প্রিয় যা কিছু আছে , সাম্প্রতিক সময়ে যা কিছু হচ্ছে সব নিয়ে। কখনো মনযোগ দিয়ে শুনলে শুনতে পাবেন, এফএম রেডিওর আরজে কোন একটি গান প্লে করার আগে ঐ গানের সংগীতশিল্প, সুরকার, লেখক, কোন মুভির গান হলে ঐ মুভির একটু বর্ননা এসব কিছু বলতে থাকে৷ এসব কিছু আরজে কে রিসার্চ করে জানতে হয়েছে।  তাই ভালো আরজে হতে হলে রিসার্চের বিকল্প নেই৷

৩)নেক ভালো ভালো আরজেরাও শো করার আগে স্ক্রিপ্ট লিখে নেয়। রেডিওতে আরজে যে গানের ফাঁকে ফাঁকে কথা বলেন এটাকে লিংক বলে৷ একটি লিংকের তিনটি পার্ট থাকে।  Intro ( সূচনা) , Extro ( উপসংহার) এবং মাঝের অংশ ( Middle portion). Intro তে হ্যালো, হাই ইত্যাদি দিয়ে ওয়েলকাম জানানো হয়, Extro তে কথা বলা শেষ করা হয়। প্রতিটা লিংকের সময় ২-৩ মিনিটের বেশী হয়না।  সর্বোচ্চ ৫ মিনিট হতে পারে৷ তাই এত অল্প সময়ে এত কথা গুছিয়ে বলাটাও বেশ কষ্টসাধ্য। ঐ সময় এত কিছু মাথায় নাও আসতে পারে৷ তাই বাসায় স্ক্রিপ্ট লিখে লিখে কথা বলার অভ্যাস করুন। এভাবে অভ্যাস করতে থাকলে একসময় নিজ থেকেই অনেক কিছু বের হয়ে আসবে আপনার মুখ থেকেই৷

চল স্বপ্ন ছুঁই!

আমাদের ছোট-বড় অনেকরকম স্বপ্ন থাকে। কিন্তু বাস্তবায়ন করতে পারি কতগুলো?

এই দ্বিধা থেকে মুক্তি পেতে চল ঘুরে আসি ১০ মিনিট স্কুলের এই এক্সক্লুসিভ প্লে-লিস্ট থেকে!

লাইফ হ্যাকস সিরিজ!

৪)দানিং তরুন প্রজন্মের মাঝে বাংলা ও ইংরেজী মিশিয়ে এক ধরনের ভাষায় কথা বলতেদেখা যায়। হাসি ঠাট্টা করে এ স্টাইলের নাম দেয়া হয়েছে বাংলিশ ভাষায় কথা বলা। একজন আরজের সবচেয়ে বড় গুণ শুদ্ধ উচ্চারণ। ইংরেজী কথা বলার সময় শুধু ইংরেজী ও বাংলা কথা বলার সময় শুধু বাংলাতে কথা বলা। এই অভ্যাসটা এখন থেকেই আয়ত্ব করুন৷ ইংরেজী শিখার জন্য ফলো করতে পারেন BBC, CNN এর ইংরেজী নিউজ চ্যানেলগুলো৷  নিয়মিত ইংরেজী গান শুনা ও মুভি দেখা এ অভ্যাস গড়ে তুলতে সাহায্য করবে৷ বাংলা শিখার জন্য ফলো করতে পারেন কোন রেডিও স্টেশনের শুদ্ধ উচ্চারনে কথা বলা ভালো কোন আরজেকে। তবে এ ক্ষেত্রে ফলো করা মানে হুবুহু তাকে কপি করা না৷

নিজস্বতা বজায় রাখতে হবে। আপনি কারও কথা শুনতে পারেন, তার ভালো দিকগুলা দেখতে পারেন। কিন্তু কথা বলবেন নিজস্ব বাচনভঙ্গিমায়। আপনাকে আপনার best version হতে হবে, কাউকে ফলো করা Copycat হতে হবে না। আরেকটা ব্যাপার হলো ওয়েস্টার্ন কালচার আমরা দেখি, ফলোও করি। তার মানে এই না যে আমরা আমাদের ভাষা, সংস্কৃতি ভুলে যাবো বাংলা ভাষা ও সংস্কৃতির প্রতি ভালবাসা, শুদ্ধ উচ্চারনে বাংলা কথা বলা একজন ভালো আরজের গুণ। যদি আপনি আন্ঞলিক ভাষায় পারদর্শী হোন তা ব্যবহার করেও এন্টারটেইনমেন্ট দিতে পারেন মানুষকে।

৫) একজন মানুষ ২৪ ঘন্টা হাসি খুশি থাকবে, খুব মজার মজার কথা বলবে। ব্যাপারটা কখনো সম্ভব না। কিন্তু একজন ভালো আরজে এই চ্যালেন্জিং কাজটাই করে খুব সুন্দরভাবে৷ নিজের রাগ, দুঃখ, কষ্ট সব কিছু দমিয়ে রেখে খুব হাসিমুখে কথা বলা ও এরকমএকটা মানসিক অবস্থায় তেই আপনার কথাদিয়ে মানুষকে বিনোদন দেয়া, তাও এমন মানুষকে যে আপনার সামনে নেই। কাজটা কতটা চ্যালেন্জিং একবার ভাবুন৷ কিন্তু আরজেরাই একাজটাই করে যাচ্ছেন হাসিমুখে৷ তাই আরজে হতে হলে ধৈর্য শক্তি বাড়ানো ও নিজের উপর নিয়ন্ত্রণ রাখার কোন বিকল্প নেই।

৬)ধিকাংশ আরজে ব্যাক্তিগত জীবনে গান, আবৃত্ত,  উপস্থাপনা,সংবাদপাঠ, নাচ ইত্যাদির সাথে যুক্ত। কারন এক্ষেত্রে আপনি নিজের ভয়েজের চর্চা করছেন।  অন্যদিকে কন্ঠশিল্পী হিসেবে দীর্ঘদিনের অভিজ্ঞতা পেশাগত জীবনে আরজে হিসেবে আপনার কনফিডেন্স বাড়াবে। তাই স্কুল কলেজ জীবন থেকেই নিয়মিত সংস্কৃতির চর্চা করুন, শিল্পকে ভালবাসতে শিখুন।

৭) আরজের সামনে কেউ থাকেনা। মাইকের মাধ্যমে কথা বলতে হয় আরজেকে অচেনা মানুষদেরজন্য, তাদের ভালো লাগার জন্য।একজন ভালো আরজের বৈশিষ্ট্য হলো, তিনি মাইকের সামনে এমনভাবে কথা বলেন যেন তিনি তার সামনে বসা কোন বন্ধুর সাথে কথা বলছেন। তাই এখন থেকেই এভাবে প্র্যাকটিস করতে পারেন। আয়নার সামনে দাঁড়িয়ে একা একা কথা বলার চর্চা করতে পারেন।  এক্ষেত্রে আপনার কথা বলার জড়তা থাকলে তা কেটে যাবে ও পরবর্তীতে মাইক্রোফোনের সামনে এই কাজটি বেশ সহজ হবে।

৮)কজন ভালো রেডিও জকি হতে হলে, নিয়মিত রেডিও শোনার কোন বিকল্প নেই৷ ২-৩ জন আরজে, যাদের ভালো লাগে তাদের শো নিয়মিত শুনো। তাদের ভালো দিকগুলা ফলো করার চেষ্টটা করো। তবে মনে রাখতে হবে, আমরা কাউকে অনুকরন না, অনুসরন করবো। তিনি সেরা বলেই তিনি কাজ করছেন৷ তাই আপনাকে ঐ আরজে হতে হবে না৷ আপনাকে আপনার বেস্ট ভার্সন হতে হবে। অন্য কারও সফল আরজের দ্বিতীয় কপি না।

৯) ফেসবুকের এই যুগে প্রতিটা আরজে তাদের ফ্যান ফলোয়ারদের সাথে কন্টাক্টে থাকেন। তাই বেশী মানুষের সাথে মিশা ও বন্ধু বানানো আপনাকে পরবর্তীতে একজন পপুলার আরজে হতে সাহায্য করবে৷ আপনি মানুষদের বন্ধু, কথা বন্ধু, কোন সেলিব্রিটিনা৷ এই মানসিকতা রাখা আরজেরাই দর্শকপ্রিয় হোন বেশী। একজন ভালো জকি জানেন তার টার্গেট শ্রোতা কারা ও তাদের বিনোদন দেয়ার জন্য তিনি সর্বোচ্চ চেষ্টা করেন।

১০)গে দর্শনধারী পরে গুনবিচারি এই নীতিতে বিশ্বাসী বাঙালি সমাজে রেডিও জকি হতে হলে নিজেকে ঐভাবে মেইনটেইন করতে হবে। ব্যাপারটা এমন না যে অতিমাত্রায় মডার্ন কাপড় পড়ে উগ্র হওয়ার চেষ্টা করতে হবে। আপনি যা, যেমন তেমনিভাবে নিজেকে ফিটফাট, মার্জিত ও আকর্ষণীয় করে গড়ে তুলুন। একজন আরজেকে হাজার হাজার মানুষ ফলো করে ,  তার মতো হতে চায়।  তাই নিজের ব্যাক্তিত্ব ঐভাবে গড়ে তুলতে হবে

ঘুরে আসুন:  হয়ে উঠুন নিজেই নিজের Motivational Speaker!

বাংলাদেশে এফ এম রেডিও

বাংলাদেশে  বর্তমানে যেসব এফ এম রেডিও চালু আছে  ২৮ টি রেডিও।  আরও নতুন ৩-৪ টি রেডিও লাইসেন্সের জন্য অনুমোদন পেয়েছে৷ বাংলাদেশে প্রথম প্রাইভেট এফ এম রেডিও স্টেশন ছিলো রেডিও টুডে এফ এম ৮৯. ৬০। রেডিও টুডে ও রেডিও ফূর্তির মাধ্যমে এদেশে এফ এমএর ক্রেজ শুরু হয় ও এখনও এ ধারা অব্যাহত আছে।  

এফ এম রেডিওগুলোর  মধ্যে উল্লৈখযোগ্য হলো:

Name| Area Served |         FM Frequencies (MHz)

Radio Foorti        Dhaka        88.0

Radio Aamar        Dhaka        88.4

ABC Radio        Dhaka, Chittagong, Cox’s Bazar        89.2

Radio Today        National        89.6

DhakaFM        National        90.4

Asian Radio        Dhaka        90.8

Radio Dhoni        Dhaka        91.2

People’s Radio        Dhaka        91.6

Radio Shadihin        Dhaka        92.4

Radio Bhumi        Dhaka        92.8

Radio Next        Dhaka        93.2

Radio Din-Raat        Dhaka        93.6

Radio Dhol        Dhaka        94.0

Jago FM        Dhaka        94.4

Capital FM        Dhaka        94.8

Bangla Radio        Dhaka        95.2

Radio Edge        Dhaka        95.6

City FM        Dhaka        96.0

Spice FM        Dhaka        96.4

Radio CIUS        Dhaka        96.8

Times Radio        Dhaka        97.2

Desh Radio        Dhaka        98.0

Radio 71        Dhaka        98.4

Radio City        Dhaka        99.6

Radio Active        Dhaka        100.4

Colours FM        Dhaka        101.6

Radio Amber        Dhaka        102.4

১০ মিনিট স্কুলের পক্ষ থেকে তোমাদের জন্য আয়োজন করা হচ্ছে অনলাইন লাইভ ক্লাসের! তা-ও আবার সম্পূর্ণ বিনামূল্যে!

কমিউনিটি রেডিও

এফএম রেডিও ছাড়াও বাংলাদেশে রয়েছে কমিউনিটি রেডিও৷  The Bangladesh NGOs Network for Radio and Communication (BNNRC) ও  the United Nations Economic and Social Council, এর সম্মিলিত প্রজেক্টে Broadcast and Operation Policy 2008. এর অধীনে দেশে এখন ১৬ টি কমিউনিটি রেডিও স্টেশন রয়েছে।  গ্রাম্য মানুষদের জনসচেতনতা ও উন্নয়ন এ রেডিওগুলোর উদ্দেশ্য।

Program        Location(s)

Radio Meghna;99.00fm        COAST Trust,Chorfasson, Bhola Island (Bhola District)

Radio Gaan Baksho; Online HD        Bangladesh & Australia

Radio Bikrampur; 99.2 FM        EC Bangladesh (Munshiganj)

Chilmari; 99.2        Chilmari, RDRS (Kurigram)

Jhinuk; 99.2        Srizoni (Jhinaidhah)

Mukti; 99.2        LDRO (Bogra)

N24 Radio; 0.00        Narayanganj 24 Radio Station. Coming Soon (Narayanganj District)

Naf; 99.2        Teknaf ACLAB (Cox’s Bazar District)

Nalta; 99.2        Nalta Community Hospital in Satkhira

Lokobetar; 99.2        MMC (Barguna Sadar Upazila)

Radio Padma; 99.2        CCD (Rajshahi)

Pollikontho; 99.2        BRAC (Moulivi Bazer)

Radio Mahananda; 98.8        Proyas (Chapai Nababgonj)

Radio NeeL; 98.2 FM        Bogra, Bangladesh

Rural Radio; 98.8        Agriculture Information Services (AIS) Community Rural Radio (Barguna District)

Sagar Dheep        DUS Hatiya Island (Noakhali District)

Sagor Giri; 99.2        Young Power in Social Action (YPSA) for Sitakunda, Chittagong

Sundarban; 98.8        Koyra Upazilla (Khulna)

রেডিও জকির চাকরী ও যাবতীয়:

প্রত্যেক রেডিও স্টেশন কিছুদিন পর পর আরজে নিয়োগ করে৷  কখনো কখনো আরজে হান্টের ও ব্যবস্থা থাকে৷ এরকম প্রতিযোগিতায় অংশ নিতে পারেন৷

এসব ছাড়াও vacancy থাকলে, রেডিওগুলো আরজে নিয়োগ দেয়। নিয়মিত  চোখ রাখতে হবে এজন্য এফ এম গুলার ফেসবুক পেজ ও ওয়েবসাইট৷  আরজে হতে হলে সাধারনত দুটি ধাপে নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন হয়। ইন্টারভিউ ও voice test. তার পর শর্ট লিস্টেড প্রার্থীদের ট্রেনিং শেসন এর ব্যবস্থা করে অনেক রেডিও ও সেখান থেকে উপস্থাপনা, বাচনভঙ্গি, অভিজ্ঞতা, নিজস্ব চেষ্টা, দক্ষতা এসব কিছুর উপর ভিত্তি করে সেরা প্রার্থীকে নির্বাচন করা হয় আরজে পদের জন্য।  ট্রেনিং পিরিয়ডে হাতে ধরে শিখানো হয় কনসোল চালানো। শো ডিজাইন করা, বাচন ভঙ্গি, প্রেজন্টেশন ইত্যাদি সব কিছু। অর্থাৎ একজন পূর্নাঙ্গ আরজে  হতে যা যা লাগে সবই শিখানো হবে আপনাকে।

রেডিও জকির চাকরীতে বেতনভাতা কেমন অনেকেই জানতে চায়।  সত্যি বলতে যতটুকু শ্রম আপনি দিবেন প্রথম জীবনে বেতন ভাতা খুব আহামরি না হলেও সময়ের সাথে সাথে ও আপনার এক্সপেরিয়েন্সএর সাথে  বেতনের অংকটাও বাড়তে থাকবে।

আরজে পেশা, ভালবাসার পেশা:

তবে এ চাকরীর সেরা দিক হলো লিসেনার( শ্রোতা) দের ভালবাসা ।  প্রিয় আরজের জন্য পাগলপ্রায় থাকে সবাই। অন্যরকম একটা ক্রেজ কাজ করে মানুষের আরজেদের জন্য। একপলক নিজের প্রিয় আরজেকে কাছ থেকে দেখার জন্য যে আকাঙ্খা, যে ভালোবাসা তা আপনি কোটি টাকা দিয়েও কিনতে পারবেন না৷ আর বিশেষ দিবসে শ্রোতাদের থেকে উপহার, উইশ, সারপ্রাইজ তো আছেই। আপনি একজন অচেনা মানুষ হয়েও শ্রোতাদের খুব কাছের মানুষ হবেন। এমন কথা আছে, কাউকে বলছে না, আপনাকে বলছে।  এটাসত্যি বড় পাওয়া।

আরজে পেশা নেটওয়ার্ক গড়ে তোলার জন্য সেরা। একজন আরজে অনেক কনফিডেন্ট ও স্মার্ট হোন।  তাই অনেক আরজে ভবিষ্যতে আরজে থেকে মডেল, উপস্থাপক, সংবাদপাঠক, অভিনেতা, নায়ক -নায়িকা, লেখক, সাংবাদিক ইত্যাদি নানা পেশাতে সুন্দরভাবে মানিয়ে যান ও কাজও করেন দক্ষতার সাথে।  এরকম অনেক সফল ও জনপ্রিয় ব্যক্তিত্ব আছেন বাংলাদেশে যাদের ক্যারিয়ারের শুরুটা হয়েছিলো আরজে হয়ে।

রেডিও জকি, কথাবন্ধু যে নামেই ডাকি না কেন, এ পেশায় আসতে হলে যা সবচেয়ে বেশী দরকার তা হলো এ পেশার প্রতি ভালবাসা। শুধু মাত্র জনপ্রিয় হওয়ার জন্য এ পেশা।  কারন ঐ হটসিটটাতে বসা অনেক সৌভাগ্যের।  এত লাখ লাখ মানুষের ভাল লাগা, আবেগ, অনুভূতি সব আপনাকে ঘিরে থাকবে।

আপনার হাতে ক্ষমতা থাকবে যে আপনি তাদের হাসাতে পারবেন, ভালো লাগাতে পারবেন, কথা বন্ধু হয়েও বন্ধুর মতো পাশে থাকতে পারবেন৷ আমার জীবনের অন্যতম শ্রেষ্ঠ ঘটনা জিজ্ঞেস করলে আমি বলি, যখন আরজে ছিলাম একদিন একটা ছেলে মেসেজ করেছিলো আমাকে, ” আপু গার্লফ্রেন্ড এর বিয়ের পর অনেক সুইসাইড করতে চেষ্টা করি।  কিন্তু তুমি তো বলেছো হার মানা যাবেনা।  তাই তোমার কথা শুনে তোমার এই ভাই৷ thank u for inspiring me. ” এরকম একটা মেসেজ, তাও একজন অচেনা মানুষের থেকে কতটা আবেগ ও শ্রদ্ধার তা আশা করছি সবা ইবুঝতে পারছেন।  শুধু আমি না, সব কথাবন্ধুরাই জীবনের নানা সময়ে এরকম ভালবাসার অনুভূতি পেয়েছেন তাদের শ্রোতাদের থেকে৷  

তাই যারা এ পেশায় আসতে চান, তাদের কাছে অনুরোধ ভাষা বিকৃত করবেন না। নিজের পুরো ভালবাসা দিয়ে কাজটা করুন। কারণ কোথায় না কোথাও কেউ না কেউ দিনরাত আপনার মতো আরজে হওয়ার স্বপ্ন দেখে, ঐ হট সিটটাতে বসে কথা বলার স্বপ্ন নিয়ে ঘুমাতে যায়। আর মনে মনে প্রার্থনা করে কোন একদিন তার স্বপ্নটা পূরন হয়ে যায়।  


১০ মিনিট স্কুলের লাইভ এডমিশন কোচিং ক্লাসগুলো অনুসরণ করতে সরাসরি চলে যেতে পারো এই লিঙ্কে: www.10minuteschool.com/admissions/live/

১০ মিনিট স্কুলের ব্লগের জন্য কোনো লেখা পাঠাতে চাইলে, সরাসরি তোমার লেখাটি ই-মেইল কর এই ঠিকানায়: write@10minuteschool.com

লেখাটি ভালো লেগে থাকলে বন্ধুদের সঙ্গে শেয়ার করতে ভুলবেন না!
Author
Ayesha Pranty

Ayesha Pranty

One can become a hero by saving one life, I dream of saving thousand lives everyday.
Hello good people, This is your creative nerd nextdoor,
having passion & love for humanity, Surgery,Public health, radio & TV programme
presentation, News reporting,Creativity, Art, Writing, music, travelling, Food, Culture &lots more.
Ayesha Pranty
এই লেখকের অন্যন্য লেখাগুলো পড়তে এখানে ক্লিক করুন
What are you thinking?