কীভাবে বুঝব আমার প্যাশন কোনটা?

পুরোটা পড়ার সময় নেই? ব্লগটি একবার শুনে নাও।

গুরুজনেরা বলেন- ”Follow your passion and success will follow you.”

জীবনে সাফল্য অর্জন করতে হলে  নিজের প্যাশন খুঁজে বের করা খুব জরুরি। পৃথিবীর বিখ্যাত মানুষদের প্রায় সবাই নিজ নিজ প্যাশনকে খুঁজে পেয়েছিলেন বলেই তাঁরা জীবনে সফলতা অর্জন করতে পেরেছেন। কিন্তু প্যাশন আসলে ?

আমাদের অনেকের গান গাইতে ভাল লাগে, কারো ভাল লাগে গল্প লিখতে। কারো ফটোগ্রাফি স্কিল সত্যিই অবাক করার মতো! যদি  তোমার সবচেয়ে পছন্দের একটি কাজ সম্পর্কে জানতে চাওয়া হয় তুমি কী উত্তর দিবে ?

যে কাজটি তোমার কর্মস্পৃহা  বৃদ্ধি করে ,  জীবনে সামনে এগিয়ে যাওয়ার অনুপ্রেরণা দেয় সেটিই হল প্যাশন। তোমার প্যাশন খুঁজে পেতে আজ থেকেই কিছু নিয়ম মেনে চলা শুরু করে দাও ।

দারুণ সব লেখা পড়তে ও নানা বিষয় সম্পর্কে জানতে ঘুরে এসো আমাদের ব্লগের নতুন পেইজ থেকে!

১. নিজেকে জানো :

”Know thyself”

গ্রিক দার্শনিক সক্রেটিসের এই উক্তিটি আমরা সবাই শুনেছি। নিজেকে জানার মধ্য দিয়ে তুমি তোমার ভাল লাগার বিষয়টি খুঁজে পাবে। মেডিটেশন এক্ষেত্রে তোমাকে সহায়তা করতে পারে। প্রতিদিন অল্প কিছু সময় নিজের জন্য রাখো।

Via: qoutefancy.com

২.পছন্দের বিষয়ের একটি তালিকা তৈরি করো:

ছোটবেলায় তুমি হয়তো খুব ভাল ছবি আঁকতে। অথবা  স্কুল-কলেজে বিতর্ক প্রতিযোগিতায় অংশগ্রহণ করে অনেক পুরস্কার জিতেছো তুমি। দিনশেষে নিজেকে প্রশ্ন কর, সারাদিনে কোন কাজগুলো করতে গিয়ে তুমি একদম বিরক্ত হও নি। কোন  কাজটি না করলে দিনটাই বৃথা মনে হয়।  

ঘুরে আসুন: যদি চাও perfection ছুঁড়ে ফেলো distraction

যে  কাজগুলো করে তুমি সত্যিই আনন্দ পাও নিজের পছন্দের বিষয়ের তালিকায় সেগুলো লিখে ফেলো।

সুন্দরভাবে কথা বলা সাফল্যের অন্যতম রহস্য!

মানুষের সাথে সুন্দর ও মার্জিতভাবে কথা বললে যেকোন কাজ কিন্তু অনেক সহজ হয়ে যায়!

কথা বলার এমন সব টিপস নিতে ঘুরে এসো এই প্লেলিস্টটি থেকে!

Communication Secrets!

৩. নতুন সম্ভাবনাকে স্বাগত জানাও:

প্রতিদিন কত কত সম্ভাবনা অপেক্ষা করছে তোমার জন্য! অনেকদিন ধরে একই কাজ না করে বরং নতুন সুযোগকে কাজে লাগাও। এতে যেমন একঘেয়েমি দূর হবে তেমনি তুমি নিজেকে বিভিন্ন ক্ষেত্রে  বিকশিত করতে পারবে।

কোনো একটি কাজ করতে করতে হয়তো একদিন তুমি তোমার প্যাশনকে খুঁজে পাবে। কে জানে? হয়তো নতুন কোনো কাজে পারদর্শী হয়েও উঠতে পারো তুমি!

৪.পরামর্শ নাও:

নিজের প্যাশন খুঁজে পেতে পরিবার, বন্ধু, শিক্ষকদের পরামর্শ তোমাকে অনেকাংশেই সহায়তা করবে। তোমার রোল মডেল বা প্রিয়  ব্যক্তিত্ব, যার আদর্শ তোমার অনুকরণীয় বলে মনে হয় তাঁর উপদেশ মেনে চলো।

৫. হাল ছেড়ে দিও না:

২০০৪ সালে ফোর্বস প্রথম বিলিয়নিয়ার লেখক হিসাবে ফ্যান্টাসি সিরিজ হ্যারি পটারের লেখিকা জে কে রাউলিংএর নাম প্রকাশ করে হ্যারি পটার সিরিজের ১ম গল্পটি লেখা শেষ করার পর বইটি প্রকাশ করার জন্য প্রকাশকদের কাছে গিয়ে ব্যর্থ হতে হয় রাউলিংকে কিন্তু তিনি হাল ছেড়ে দেন নি  

Your true passion is not found overnight, but is realised through series  of discoveries of small interests

আটজন প্রকাশক ফিরিয়ে দেয়ার পর ব্লুমসবারি নামের একটি প্রকাশনী ১৯৯৭ সালের ২৬ জুন হ্যারি পটার সিরিজের প্রথম বইহ্যারি পটার অ্যান্ড দ্য ফিলোসফার্স স্টোনপ্রকাশ করে এরপরের ইতিহাস সকলেরই জানা একেবারে অচেনাঅজানা জে কে রাউলিং হয়ে যান বিশ্ববিখ্যাত

সঠিকভাবে কোন ইংরেজি শব্দ উচ্চারণ করতে পারা ইংরেজিতে ভাল করার জন্য অত্যন্ত জরুরি।

তোমার প্যাশন খুঁজে পেতে তুমি অনেক সমস্যার সম্মুখীন হতে পারো। তবে হাল ছেড়ে দিও না। নিজের উপর বিশ্বাস রাখো। নিজের ছোট ছোট ভাল লাগার বিষয়গুলোকে গুরুত্ব দাও।

ঘুরে আসুন: Do you know really YOURSELF?

৬. হতাশ হলে চলবে না:

আমাদের অনেকের একটি প্রধান সমস্যা হল ”কোনো কিছুই ভাল লাগে না ”। যা-ই করি না কেন, কিছুতেই মন বসে না। অলসতার কিংবা আত্মবিশ্বাসের অভাবে নতুন কোনো কাজেও নিজেদের যুক্ত করি না। এ অবস্থা থেকে বের হয়ে আসতে হবে।

হতাশ না হয়ে তোমার সময়কে সঠিকভাবে কাজে লাগাও। আর পরিশ্রমের কোনো বিকল্প নেই। ধৈর্য আর কঠোর পরিশ্রমের মাধ্যমে তুমি তোমার প্যাশন খুঁজে পেতে পারো।  


১০ মিনিট স্কুলের লাইভ এডমিশন কোচিং ক্লাসগুলো অনুসরণ করতে সরাসরি চলে যেতে পারো এই লিঙ্কে: www.10minuteschool.com/admissions/live/

১০ মিনিট স্কুলের ব্লগের জন্য কোনো লেখা পাঠাতে চাইলে, সরাসরি তোমার লেখাটি ই-মেইল কর এই ঠিকানায়: write@10minuteschool.com

লেখাটি ভালো লেগে থাকলে বন্ধুদের সঙ্গে শেয়ার করতে ভুলবেন না!
Author

Prethee Majbahin

Prethee Majbahin is currently studying at Department of Criminology, University of Dhaka. She is a big fan of detective stories and spends her leisure time reading books. Prethee loves dancing, writing and traveling around the world.
Prethee Majbahin
এই লেখকের অন্যান্য লেখাগুলো পড়তে এখানে ক্লিক করুন
What are you thinking?