Bucket List: যে লিস্ট না করলেই নয়!

তোমাকে যদি জিজ্ঞেস করা হয় জীবনটাকে তুমি নিজের মত সাজাতে চাও নাকি যা হচ্ছে তাই খুশি মনে গ্রহণ করতে চাও? তুমি কী চাইবে? অবশ্যই তুমি চাইবে নিজের জীবনকে নিজের মত করে সাজাতে। আমরা জীবনকে কখনোই একঘেয়ে করে রাখতে চাই না। চাই জীবনের স্বাভাবিক নিয়মের সাথে থাকুক বিস্ময়, উত্তেজনা এবং দুঃসাহসিক অভিযান। তবেই জীবন হয়ে উঠবে উপভোগ্য।

জীবনকে একটু রাঙ্গিয়ে দিতে প্রয়োজন “Bucket list” এর।

গ্রাফিক্স ডিজাইনিং, পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশান ইত্যাদি স্কিল ডেভেলপমেন্টের জন্য 10 Minute School Skill Development Lab নামে ১০ মিনিট স্কুলের রয়েছে একটি ফেইসবুক গ্রুপ।

“Bucket list” শব্দটি আমরা অনেকেই চিনি। এটি বলতে যা বুঝায় তা হলো জীবন শেষ হওয়ার পূর্বে যা কিছু অর্জন করতে চাই তার একটি তালিকা। এই শব্দটি খুব জনপ্রিয়তা পায় ২০০৭ সালে “Bucket list” নামের একটি সিনেমার মাধ্যমে।

জীবনে আমাদের সবারই কোন না কোন লক্ষ্য রয়েছে। সবাই তার পেছনেই ছুটে চলে। সবসময় তা ক্যারিয়ার নিয়ে হতেই হবে কেন? লক্ষ্য বলতে আমরা ওটাই বুঝে আসছি যদিও। “Bucket list” সেই ধারণা থেকে একটু ভিন্ন। এখানে সব রকম লক্ষ্যই অন্তর্ভুক্ত করা যেতে পারে।

Man is a goal seeking animal. His life only has meaning if he is reaching out and striving for his goals.    

Aristotle

“Bucket list” থাকাটা খুব গুরুত্বপূর্ণ। আজকে চলো দেখে নেই এটি আমাদের কীভাবে সাহায্য করতে পারে:

১। এটি যাত্রী নয় বরং জীবনের চালকের আসনে বসাতে সাহায্য করে:

নিজের জীবনকে নিজে পরিচালনা করতে কে না চাইবে? সেখানে যদি তোমাকে একটু কষ্টও পোহাতে হয় তাতেও কোন আফসোস হবে না। তোমার যদি চিন্তা-ভাবনা থাকে, যেভাবে যা হচ্ছে তাকে সেভাবেই চলতে দেবে, তবে সে চিন্তা কিন্তু তোমাকে আফসোস উপহার দিতে পারে।

ঘুরে আসুন: সব দ্বিধাকে বিদায় জানাও এক তুড়িতেই!

যেদিন উপলব্ধি করবে সেদিন হয়ত খুব হতাশায় ভুগতে হবে । তোমার মনে হবে, জীবনকে আরও উপভোগ্য করা যেত, সুযোগও ছিল হয়ত, শুধু অভাব ছিল একটি দরকারি পদক্ষেপ নেয়ার।

bucket list, events, life, life hacks, life skills, management, time management

সুতরাং, জীবনে চালকের আসনে বসতে হলে প্রথমই একটি “Bucket list”-এর প্রয়োজন। লিখে ফেলো জীবনে কী অর্জন করতে চাও। তা হতে পারে বাবা-মাকে খুশি করা, কোন কাজে পারদর্শী হওয়া, কোন দেশে ঘুরতে যাওয়া ইত্যাদি।

২। জীবনের প্রত্যাশাস্থল এই “Bucket list”:

প্রতিদিনের কঠিন বাস্তবতার সম্মুখীন হতে হতে এটিকেই স্বাভাবিক বিষয় ধরে নেই এবং এমন একটি ধারায় চলে যাই যেন বেঁচে থাকার জন্য বেঁচে থাকা। নতুনত্ব বলতে কিছুই থাকে না। একটি “Bucket list” আমাদের জীবনে আশার আলো নিয়ে আসতে পারে।

জীবন যে শুধু কঠিন বাস্তবতাই নয়, বরং একটি অ্যাডভেঞ্চারও, তা যেন দিনশেষে মনে করিয়ে দেয় আমাদের এই “Bucket list”। সেই চাওয়াগুলোকে অর্জন করতেই যেন আমরা হাসিমুখে সব বিপদকে মোকাবেলা করি। আশার মধ্যেও রয়েছে বড় রকমের শক্তি যা হার মানাতে পারবে অসম্ভবকে।

“One day you will wake up and there won’t be any more time to do the things you have always wanted . Do it now . 

                                                                                                                   -Paulo Coelho

৩। নিজেকে চিনতে সাহায্য করে:

“Bucket list”এ আমরা তাই অন্তর্ভুক্ত করি যা আমরা জীবন শেষ হওয়ার আগে অর্জন করতে চাই। সুতরাং এটি যেন আমাদের বাস্তব রূপের প্রতিচ্ছবি। অনেক সময় আমরা জীবনের বাস্তবতাকে মোকাবেলা করতে করতে অনেকাংশেই বদলে যাই, আমাদের আসল রূপকেই হারিয়ে ফেলি কোথায় যেন।

“Bucket list” মনে করিয়ে দেয় নিজস্ব সেই রূপ এবং আমাদের চাওয়াগুলোকে। জীবন একটি যাত্রা, সেই যাত্রায় নিজেকে আবিষ্কার করাও একটি নিরন্তর প্রক্রিয়া। যখন যেটি মনে হবে করা উচিত সেটা লিখে ফেলো। নিজেকে আবিষ্কার করো নতুন রূপে।

৪। স্বপ্নকে বাস্তবায়ন করতে সাহায্য করে:

“Bucket list” তৈরির ফলে আমরা নিজেদের স্বপ্নের প্রতি মনোযোগী হই। কারণ আমরা সেখানে এমন কিছুই লিখছি যা আমরা পূরণ করতে চাই । সেটি পূরণ করতেই আমরা নিজেদের কাজের প্রতি আরও মনোযোগী হই ।

একটি ছোট পদক্ষেপ বদলে দিতে পারে তোমার ভাগ্য

জীবন খুবই ছোট কিন্তু সেখানে অর্জন করার রয়েছে অনেক কিছু। অর্জনের জন্য প্রয়োজন প্রবল ইচ্ছার। দিনশেষে এই লিস্টই তোমাকে প্রেরণা জোগাবে। যখন একটি স্বপ্ন পূরণ হবে তা তোমাকে আরও স্বপ্ন পূরণে উৎসাহিত করবে এবং কর্মশক্তি জোগাবে। তখন নিজের জীবন নিয়েও তুমি সন্তুষ্ট থাকবে এবং এটিকেই সঠিক পথ বলে মনে হবে।

চল স্বপ্ন ছুঁই!

আমাদের ছোট-বড় অনেকরকম স্বপ্ন থাকে। কিন্তু বাস্তবায়ন করতে পারি কতগুলো?

এই দ্বিধা থেকে মুক্তি পেতে চল ঘুরে আসি ১০ মিনিট স্কুলের এই এক্সক্লুসিভ প্লে-লিস্ট থেকে!

লাইফ হ্যাকস সিরিজ!

৫। সৃজনশীলতা বাড়াতে সাহায্য করে:

অনেক সময় দেখবে তোমার লেখা ইচ্ছেটিকে সম্পূর্ণ করাটা অনেক কঠিন মনে হবে। তা নিয়ে চিন্তা করতে গিয়ে নিজেকে বোকা মনে হবে। তুমি যদি দৃঢ়প্রতিজ্ঞ হও তবে অবশ্যই কোন না কোন পথ বের করবে তা সম্পূর্ণ করার জন্য।

এখানেই তোমার সৃজনশীলতার পরিচয় পাওয়া যাবে। নিজের অবস্থান পরিবর্তনের জন্য তুমি সবার থেকে একটু আলাদা চিন্তা করতে চাইবে। অনেকেই হয়ত তাদের জায়গা থেকে সেই স্বপ্নটি পূরণ করেছে তাদের নিজেদের চেষ্টায় এবং সৃজনশীল চিন্তা ভাবনার কারণে।

ঘুরে আসুন: সময় বাঁচানোর ৫টি অভিনব উপায়!

“Bucket list” থাকাতে তোমাকে অনেকটা বাধ্য হয়েই আউট অফ দা বক্স চিন্তা করতে হতে পারে।

৬। জীবনের প্রতি সন্তুষ্টি লাভ:

“Bucket list” থাকা মানে তুমি তোমার স্বপ্নকে গুরুত্ব দিয়ে এগিয়ে যাচ্ছো। সব কিছু মিলিয়েই তুমি নিজের উপর খুব সন্তুষ্ট থাকবে। তুমি জীবনের খুব ছোট ছোট মুহূর্তকেও উপভোগ করতে শুরু করবে।

bucket list, events, life, life hacks, life skills, management, time management

জীবনের কোন বাধা-বিপত্তি তোমাকে থামাতে পারবে না কারণ তুমি তোমার স্বপ্নের দিকে এগিয়ে যাওয়ার জন্য কাজ করছো। তুমি সেসব কাজগুলো করছো যা করতে তুমি ভালোবাসো। দিনশেষে যখন উপলব্ধি করবে স্বপ্নের দিকে তুমি একধাপ এগিয়ে গিয়েছ সেই সময়ের সন্তুষ্টি আর কোন কাজেই পাওয়া যাবে না।

৭। এগিয়ে যেতে সাহায্য করে:

স্বপ্ন তোমাকে সবসময় এগিয়ে নিয়ে যাবে সামনের দিকে। তুমি অবশ্যই চাইবে না পৃথিবী এগিয়ে যাক আর তুমি পিছিয়ে পড়ো। তুমিও তার সাথে তাল মেলাতে থাকবে আর স্বপ্নপূরণের দিকে এগিয়ে যেতে থাকবে। তোমাকে আরও কর্মঠ হতে সাহায্য করবে।

“Everyone who’s born has a mysterious life path to follow. We must live to find that one reason to live”
Suchet chaturvedi

১০ মিনিট স্কুলের পক্ষ থেকে তোমাদের জন্য আয়োজন করা হচ্ছে অনলাইন লাইভ ক্লাসের! তা-ও আবার সম্পূর্ণ বিনামূল্যে!

৮। নিজেকে বিশ্বাস করতে শেখায়:

তুমি যখন তোমার স্বপ্নপূরণে এগিয়ে যাবে তখন সেখানের ছোট ছোট অর্জন ও তোমার কাছে খুব বড় মনে হবে। নিজের উপর বিশ্বাস রাখতে শুরু করবে। তোমার তখন মনে হবে তোমার স্বপ্নপূরণে সবচেয়ে বড় বাধা ছিলে তুমি নিজেই।

একটি ছোট পদক্ষেপ বদলে দিতে পারে তোমার ভাগ্য। জীবনকে উপভোগ করার একটি প্রচেষ্টা মাত্র ।

“Bucket list” কতটা প্রয়োজন তার হয়ত কিছুটা ধারণা পেয়েই গিয়েছি আমরা। জীবনটাকে আরেকটু উপভোগ করতে চাইলে আজ থেকেই শুরু করে দেই তালিকা তৈরি করা। দেখবে কিছুদিন পরই তোমার ভেতর যে পরিবর্তনগুলো এসেছে তা তোমাকে অনেক দূর এগিয়ে নিয়ে যেতে সাহায্য করবে ।

             “You are never too old to set another goal or to dream a new dream”

                    -C.S Lewis


১০ মিনিট স্কুলের লাইভ এডমিশন কোচিং ক্লাসগুলো অনুসরণ করতে সরাসরি চলে যেতে পারো এই লিঙ্কে: www.10minuteschool.com/admissions/live/

১০ মিনিট স্কুলের ব্লগের জন্য কোনো লেখা পাঠাতে চাইলে, সরাসরি তোমার লেখাটি ই-মেইল কর এই ঠিকানায়: write@10minuteschool.com

লেখাটি ভালো লেগে থাকলে বন্ধুদের সঙ্গে শেয়ার করতে ভুলবেন না!
Author
Aysha Noman

Aysha Noman

Simplicity is the essence of her happiness. Loves to read books and watch movies. Enjoy being a business student during the day and a writer by night. She is currently studying at the Department of Marketing, University Of Dhaka.
Aysha Noman
What are you thinking?