বুদ্ধিমত্তা বাড়িয়ে নিন খেলতে খেলতে

বুদ্ধিমত্তা কি? এই প্রশ্নের জবাব বিভিন্ন মানুষের কাছে বিভিন্ন রকমের। তবে খুব সহজ এবং সরল করে বললে, বুদ্ধিমত্তা বলতে আপনার কোন কিছু শেখার, কোন কিছু বুঝতে পারার এবং এবং নতুন কোন পরিবেশের সাথে সহজে মানিয়ে নিয়ে বিভিন্ন সমস্যার সমধান করার ক্ষমতাকে বোঝায়। গবেষনা থেকে জানা যায় মানুষের আট ধরনের বুদ্ধিমত্তা রয়েছে। যেমনঃঅনুভূতি আবেগীয় বুদ্ধিমত্তা, উপস্থিত বুদ্ধিমত্তা, অন্ত:ব্যক্তিক বুদ্ধিমত্তা, অবস্থানমূলক বুদ্ধিমত্তা ইত্যাদি।  যা সকল মানুষের ক্ষেত্রে একই ধরনের না। এই আট প্রকারের মধ্যে সবগুলোতে সবল এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। মানুষের আচার-আচরন, বাহ্যিক বৈশিষ্ট্য ইত্যাদি বিভিন্ন নিয়ামকের উপর ভিত্তি করে কোন মানুষ কোন কোন দিকে সবল এবং দুর্বল তা নির্ধারন করা যায়।

বুদ্ধিমত্তা ঝালাই করতে সকলেই চাই। আই কিউ পরীক্ষা করার মাধ্যমে আমরা অনেকেই আমাদের বুদ্ধিমত্তা সম্পর্কে একটা ধারনা পেতে পারি। কিন্তু বুদ্ধিমত্তা যদি মজার কিছু খেলার মাধ্যমে আপনি বাড়িয়ে নিতে পারেন তাহলে কেমন হয়? আপনার মনে প্রশ্ন আসতেই পারে আসলেই কি এমন করা সম্ভব!!! জি আসলেই সম্ভব। আমাদের রোজকার জীবনের মজার মজার খেলার মাধ্যমে আপনি খুব সহজেই ঝালিয়ে নিতে পারেন আপনার বুদ্ধিমত্তা। এমনি কিছু খেলার সম্পর্কে এখন আমরা আলোচনা করব…

এখন থেকে কবিতার কঠিন কিংবা গভীর অর্থ-সম্বলিত বাক্যগুলো নিজে নিজে বুঝতে আর কোন সমস্যা হবে না। কবিতায় হাইলাইট করা শব্দ/বাক্যের উপর মাউস নিলেই তার অর্থ -ব্যাখ্যা চলে আসবে! এবার বাংলা সৃজনশীল প্রশ্ন উত্তর করতে আর কোনো সমস্যা হবেনা! স্মার্টবুকগুলো সব এখানে পেয়ে যাবে

Crossword Game

এই খেলাটি একটি ক্লাসিক Brain Trainer হিসেবে কাজ করে। এই খেলাটি খেললে আপনার শব্দ ভান্ডারে যে শুধু নতুন নতুন শব্দ যোগ হবে তাই না , পাশাপাশি আপনার উপস্থিত বুদ্ধিমত্তা বহুগুনে বৃদ্ধিপাবে। এই খেলাটি অনেক বেশি জনপ্রিয়। আপনাকে এই খেলায় কিছু শর্তের উপর ভিত্তি করে অর্থবহ শব্দ বানাতে হবে। এই খেলাটি আপনি অনলাইন বা অফলাইন উভয় মাধ্যমেই খেলতে পারবেন। অনেক দৈনিক পত্রিকা তাদের প্রতিদিনের কাগজে এই খেলা প্রকাশ করে। আপনি চাইলে বোর্ড গেম হিসেবেও খেলাটি কিনতে পারেন। পাশাপাশি একাধিক ক্রস ওয়ার্ড নিয়ে অনেক বই রয়েছে, যেগুলো কিনে সমাধান করার মাধ্যমে আপনি আপনার বুদ্ধিমত্তা ঝালাই করে নিতে পারেন।  

সুডোকু

সুডোকু একটি সংখ্যাভিত্তিক খেলা। এই খেলায় আপনাকে একটি বর্গাকার বক্সে সংখ্যা সাজাতে হবে। শুনতে যতটা সহজ মনে হচ্ছে বিষয়টা এতটাও সহজ না। আপনাকে এমনভাবে সাজাতে হবে যেন অই সারি বা কলামে একই সংখ্যা পুনরায় না আসে। একই সাথে আপনাকে সময়ের দিকেও খেয়াল রাখতে হবে। এই খেলাতে আপনারকে যতটানা গানিতিক হিসাব নিকাশ করতে হবে তাঁর চেয়ে বেশি বিচক্ষনাত সাথে আপনাকে সংখ্যা গুলো পর্যবেক্ষন করতে হবে। এই খেলার মাধ্যমে আপনার মস্তিষ্কের স্মৃতি ধারন ক্ষমতা বৃদ্ধি পাই। একই সাথে আপনার যেকোন কিছু তীক্ষ্ণ ভাবে পর্যবেক্ষন ক্ষমতা বাড়ে। আপনি খেলাটি অফলাইন বা অনলাইন দুই মাধ্যমেই খেলতে পারেন।

রুবিক্স কিউব

আমরা প্রায় সকলেই রুবিক্স কিউব চিনি। ইতোমধ্যে এই জিনিসটা আমাদের দেশে অনেক বেশি জনপ্রিয়তা লাভ করেছে। আপনি রুবিক্স কিউব মিলিয়েও আপনার বুদ্ধিমত্তা ঝালাই করতে পারেন। কারন আপনি যখন কোন রুবিক্স কিউব সলভ করার চেষ্টা করেন তখন আপনার নিউরন গুলো অনেক বেশি আলোড়িত হয়। এর ফলে এরা কিছু রাসায়ন পদার্থ নিঃসরন করে যা আপনার মস্তিষ্ককে যেকোন সমস্যা সমাধানে নতুন নতুন কৌশল অবলম্বন করতে সাহায্য করে। ফলে আপনার উপস্থিত যেকোন সমস্যা সমাধানের ক্ষমতা বৃদ্ধি পায়। একই সাথে রুবিক্স কিউব সমাধানের অনেক নিয়ম বা এলগোরিদম রয়েছে। যার ফলে আপনি যেভাবেই এটি সমাধান করুন না কেন আপনি প্রতিবারেই নতুন কিছু ধাপ অনুসরন করেন। এতে আপনার চোখ, হাত এবং মস্তিষ্ক সমন্বিতভাবে কাজ করে, ফলে আপনার কোন কিছু দেখেই মনে রাখা বা স্বল্পমেয়াদী স্মৃতি উন্নত করতে সহায়তা করে।

মজায় মজায় ইংরেজি শিখ!

তোমার স্বপ্নের পথে পা বাড়ানোর ক্ষেত্রে তোমার ইংরেজির জ্ঞান কার্যকরী ভূমিকা রাখতে পারে!

তাই আর দেরি না করে, আজই ঘুরে এস ১০ মিনিট স্কুলের এই এক্সক্লুসিভ প্লে-লিস্টটি থেকে!

১০ মিনিট স্কুলের ইংরেজি ভিডিও সিরিজ

দাবা

দাবাকে বুদ্ধির খেলা বলা হয়। দাবা দীর্ঘকাল ধরে এমন একটি খেলা হিসাবে ব্যবহার হয়েছে যা বিভিন্ন বয়সের খেলোয়াড়দের কৌশলগত চিন্তাধারা এবং সমালোচনামূলক চিন্তাভাবনাকে উন্নত করতে সহায়তা করেছে। এই খেলা আপনাকে আপনার জীবনের বিভিন্ন সিদ্ধান্ত নিতেও সহায়তা করে। আপনি কিভাবে একটি নতুন সমস্যার সমাধান সহজে করতে পারবেন সে ধরনের দক্ষতা এই খেলার মাধ্যমে সহজেই অর্জন করতে পারবেন। গবেষনায় দেখা গেছে যেসকল মানুষ নিয়মিত দাবা খেলেন তাদের আই কিউ যারা দাবা খেলেন না তাদের থেকে অনেক বেশি হয়। তাই আপনার বুদ্ধিমত্তা ঝালাইয়ের অন্যতম মাধ্যম হতে পারে দাবা।

Happy Neuron

এটি একটি ওয়েবসাইট। এখানে বিভিন্ন ধরনের গেমস এবং এক্টিভিটি রয়েছে। এই গেমস এবং এক্টিভিটি সবগুলোই সাইন্টিফিক রিসার্চের ফলাফলের উপর ভিত্তি করে তৈরি করা। যেগুলো চর্চার মাধ্যমে আপনি আপনার মস্তিষ্ক কোন কোন বিষয়ে পারদর্শি বা ভালো এবং কোন কোন ক্ষেত্রে দুর্বল এই ব্যাপারে একটি ধারনা পাবেন। এই ওয়েবসাইটের গেমস এবং এক্টিভিটি গুলো ৫টি ভাগে ভাগ করা। যেমনঃ  memory, attention, language, executive functions and visual/spatial ওয়েবসাইটটি ব্যবহার করেতে একটি মাসিক সাবস্ক্রিপশন ফি প্রদান করতে হবে। কিন্তু, হ্যাপি নিউরন বিনামূল্যে ট্রায়াল অফার দিয়ে থাকে।

১০ মিনিট স্কুলের পক্ষ থেকে তোমাদের জন্য আয়োজন করা হচ্ছে অনলাইন লাইভ ক্লাসের! তা-ও আবার সম্পূর্ণ বিনামূল্যে! চলো যাই লাইভ ক্লাসে!

আপনার মনে হতেই পারে বুদ্ধিমত্তা বিষয়টি ধ্রুব বা Constant. কিন্তু আসলে বিষয়টি এমন নয়। আপনি যদি চর্চা করেন, আপনার ব্রেনইকে প্রয়োজন অনুসারে বিভিন্ন প্রক্রিয়ার মাধ্যমে প্রশিক্ষন দেন, তাহলে অবশ্যই আপনার বুদ্ধিমত্তা বাড়বে। নতুন নতুন বিষয়ে জ্ঞান অর্জন করেও আপনি আপনার বুদ্ধিমত্তা বাড়াতে পারেন। এই খেলা গুলো শুধু আপনাকে আপনার বুদ্ধিমত্তা বাড়াতেই সাহায্য করবে না, পাশাপাশি আপনার ইন্দ্রিয়গুলোকেও অনেক বেশি সজাগ করে তুলবে। তাই দেরি না করে ঝটপট মজার এই খেলা গুলো দিয়ে শুরু করুন বুদ্ধিমত্তা ঝালাইয়ের কাজ।


১০ মিনিট স্কুলের লাইভ এডমিশন কোচিং ক্লাসগুলো অনুসরণ করতে সরাসরি চলে যেতে পারো এই লিঙ্কে: www.10minuteschool.com/admissions/live/

১০ মিনিট স্কুলের ব্লগের জন্য কোনো লেখা পাঠাতে চাইলে, সরাসরি তোমার লেখাটি ই-মেইল কর এই ঠিকানায়: [email protected]


লেখাটি ভালো লেগে থাকলে বন্ধুদের সঙ্গে শেয়ার করতে ভুলবেন না!
What are you thinking?