কীভাবে শিখবেন নতুন ভাষা : ৭টি কার্যকর টিপস

পুরোটা পড়ার সময় নেই? ব্লগটি একবারে শুনে নাও!

 

নতুন ভাষা

আমাদের গর্বের মাতৃভাষা বাংলা। ছোটবেলা থেকেই আমরা দ্বিতীয় আরেকটি ভাষার সাথে পরিচিত হই, সেটি হল ইংরেজি। প্রতিযোগিতাপূর্ণ এই যুগে এগিয়ে থাকতে সম্ভাবনার নতুন দ্বার উন্মোচন করতে তৃতীয় আরও একটি ভাষায় দক্ষতার জুড়ি নেই। বর্তমান বিশ্বের প্রেক্ষিতে যেসব ভাষাকে গুরুত্বপূর্ণ ৩য় ভাষা হিসেবে বিবেচনা করা যায় সেগুলো হলম্যান্ডারিন(চীনা), জার্মান, স্প্যানিশ, ফ্রেঞ্চ, জাপানী, রুশ ইত্যাদি।

এখন প্রশ্ন হলো এই নতুন ভাষাকে আমরা কীভাবে শিখবো। মায়ের মুখ থেকে শেখা বাংলা শিক্ষাজীবনের শুরু  থেকে শেখা দ্বিতীয় ভাষা ইংরেজির চেয়ে সেটি শেখার ধরণ অবশ্যই অনেক ভিন্ন হবে। সেই প্রক্রিয়াকে সহজ করার রয়েছে কিছু চমৎকার উপায়। চলুন তাহলে দেখে নেয়া যাক, সেই ৭টি বিশেষ টিপস

দারুণ সব লেখা পড়তে ও নানা বিষয় সম্পর্কে জানতে ঘুরে এসো আমাদের ব্লগের নতুন পেইজ থেকে!

১। কেন শিখছি

ভাবছেন,”আরে ভাই! সবাই তো জেনেশুনেই কোন নতুন ভাষা শেখে। এটা আবার কেমন টিপস?” হ্যাঁ, আপনি ঠিক ধরেছেন। সবারই শেখার কোন না কোন কারণ থাকে। কিন্তু দেখা যায় অধিকাংশ মানুষ ভাষাটি ঠিক আয়ত্ত করার আগেই হাল ছেড়ে দেয়। কেন?

ঘুরে আসুন: সব দ্বিধাকে বিদায় জানাও এক তুড়িতেই!

কারণ, নতুন ভাষা শেখার প্রক্রিয়া বেশ কষ্টসাধ্য আর এজন্য প্রয়োজন ভালো রকম প্রেরণা ইচ্ছাশক্তি।  যদি লক্ষ্য হয়শুধুমাত্রসিভি শক্তিশালী করাবাস্কলারশিপ পাওয়াতাহলে, কয়েকদিন পরেই নতুন ভাষা  শেখার উৎসাহটাটা বাই বাইকরে চলে যায়।

learning hacks, life hacks, study skills

তাহলে উপায়? উপায়টি হল নতুন ভাষাকে শুধু একটি ভাষা নয় বরং সেই ভাষাভাষী মানুষগুলোকে জানার পথ হিসেবে দেখা। এছাড়াও এই ভাষা শেখার প্রক্রিয়াকে এক আনন্দময় নতুন অভিজ্ঞতা হিসেবে নেয়া। তাহলেই সম্ভব ঝরে পড়ার হাত থেকে রক্ষা।  

২। প্রযুক্তির ব্যবহার

তথ্য প্রযুক্তির কল্যাণে এখন আপনি চাইলেই আপনার বাসা থেকে বের না হয়েও হাজার মাইল দূরের মানুষের মুখের ভাষা আয়ত্ত করতে পারেন। ভাষা শিক্ষার জন্য রয়েছে বেশ কিছু অ্যাপ যেখানে আপনি গেমসপাজেল ইত্যাদির মাধ্যমে সহজেই শিখতে পারবেন যেকোন ভাষা। যেমনDUOLINGO, MEMRISE, BUSUU ইত্যাদি।

ঘুরে আসুন: সময় বাঁচানোর ৫টি অভিনব উপায়!

একটি নতুন ভাষা শেখা যতটা কষ্টসাধ্য, সেই ভাষায় মনের ভাব প্রকাশ করা ততটাই আনন্দের।

ANKI অ্যাপ আপনাকে সাহায্য করবে ভোকাবুলারি বাড়াতে চমৎকার সব ফ্ল্যাশকার্ডের মাধ্যমে। এছাড়াও সবার প্রিয় ইউটিউব তো আছেই।

৩। বাস্তবতাকে মেনে নেয়া

ভাষা একবারে আয়ত্ত করার বিষয় নয়। তাই আপনাকে এই বাস্তবতাটিকে মেনে নিতে হবে এবং বাস্তবিক লক্ষ্য নির্ধারণ করতে হবে শুরুটি করবেন ধীরে-সুস্থে এবং আপনার সামর্থ্য অনুসারে। যেমনপ্রথমে শুধু ৫০ টি নতুন শব্দ এবং দৈনন্দিন জীবনে তাদের ব্যবহার। তারপর ব্যাকরণ অন্যান্য বিষয়াদি।   
তাহলে তা আপনার জন্য যেমন কষ্টকর হবে না, তেমনি আবার একঘেয়েমিও হবে না। ঠিক “Slow and Steady Wins the Race” এই   প্রবাদটির মতো।

ফটোশপকে নিয়ে আসো হাতের মুঠোয়!

ফটোশপের জগতটা খুব ইন্টারেস্টিং। একটা ছবি থেকে কতোকিছু যে করা যায় ফটোশপের সাহায্যে!

অদ্ভুত এই ছবি এডিটিংয়ের জগতে ঘুরে এসো প্লেলিস্টটি দেখে!

শিখে ফেল ফটোশপের জাদু!

৪। প্রতিদিন অনুশীলন 

নতুন ভাষাটিতে দক্ষ হতে হলে আপনাকে প্রতিদিন অনুশীলন করতে হবে। একদিন অনেকক্ষণ অনুশীলন করে এক সপ্তাহ কিছু না করার চেয়ে প্রতিদিন ১০ মিনিট অনুশীলন করা শ্রেয়। অনুশীলনটি করবেন নতুন শেখা শব্দবাক্যাংশ  আপনার প্রাত্যহিক জীবনে ব্যবহারের মাধ্যমে। যত অনুশীলন করবেন তত দ্রুত ভাষাটি আয়ত্ত করতে পারবেন। এজন্যই বলা হয়“Practice makes a man perfect”  
এক্ষেত্রে যদি আপনি অনুশীলনের কোনো সঙ্গী পেয়ে যান, তাহলে আপনার ফাঁকি দেয়ার প্রবণতা কমে যাবে অনেকাংশে। যদি তা সম্ভব না হয় তাহলে আপনার উচিত হবে নিজের সাথে নিজেই অনুশীলন করা।  

৫। স্থানীয় ভাষাভাষী মানুষের সাথে কথা বলা

আপনি যে ভাষা শিখছেন তা যদি সেই ভাষাভাষী কারও সাথে যোগাযোগ করেন, তাহলে আপনার শেখার প্রক্রিয়াটি হবে অনেক স্বতঃস্ফূর্ত । এখন স্থানীয় ভাষাভাষী পাবেন কোথায়? সৌভাগ্যের বিষয় সেটি খুঁজতে আপনাকে আর সেই দেশে পাড়ি দেয়া লাগবে না। ইন্টারনেটের মাধ্যমে বিভিন্ন ফোরাম ব্লগসাইটেই পেয়ে যাবেন তার সন্ধান। যেমনHelloTalk, Reddit(/r/languagelearning), Linguaholic ইত্যাদি সামাজিক যোগাযোগ মাধ্যমেও পেয়ে যেতে পারেন এরকম কাজের বেশ কিছু গ্রুপ।

learning hacks, life hacks, study skills

ইংরেজি ভাষা চর্চা করতে আমাদের নতুন গ্রুপ- 10 Minute School English Language Club-এ যোগদান করতে পারো!

৬। বেশি বেশি শ্রবণ করা

এরপরের কৌশলটি হল, যত বেশি সম্ভব সেই ভাষার চলচ্চিত্রঅনুষ্ঠান ইত্যাদি দেখা(সাবটাইটেল সহ) এতে আপনার লাভ হবে দুটি। প্রথমত, আপনার অন্যের কথা বোঝার দক্ষতা বাড়বে এবং দ্বিতীয়ত, আপনার উচ্চারণ বাচনভঙ্গির অকল্পনীয় উন্নতি হবে। এক্ষেত্রে ত্রাণকর্তা হিসেবে আবির্ভাব আমাদের প্রাণপ্রিয় ইউটিউবের। সেখানে আপনি পাবেন যেকোনো ভাষার লক্ষ লক্ষ ভিডিও।

৭। ভুলগুলো মেনে নেয়া

নতুন ভাষা শিখতে গেলে আপনার ভুল হবে অনেক। সেই ভুল উচ্চারণ থেকে শুরু করে বানানসবক্ষেত্রেই হতে পারে। এখন সেই ভুলগুলোতে ভেঙ্গে পড়লে বা লজ্জায় অনুশীলন থামিয়ে দিলে চলবে না। বরং আপনাকে ভুলগুলো শুধরিয়ে দ্বিগুণ উৎসাহে কাজ চালিয়ে যেতে হবে।  
learning hacks, life hacks, study skills
একটি নতুন ভাষা শেখা যতটা কষ্টসাধ্যসেই ভাষায় মনের ভাব প্রকাশ করা ততটাই আনন্দের। বহুভাষী হওয়ার অভিযাত্রায় আপনাকে অনেক অনেক শুভকামনা!


১০ মিনিট স্কুলের লাইভ এডমিশন কোচিং ক্লাসগুলো অনুসরণ করতে সরাসরি চলে যেতে পারো এই লিঙ্কে: www.10minuteschool.com/admissions/live/

১০ মিনিট স্কুলের ব্লগের জন্য কোনো লেখা পাঠাতে চাইলে, সরাসরি তোমার লেখাটি ই-মেইল কর এই ঠিকানায়: [email protected]

লেখাটি ভালো লেগে থাকলে বন্ধুদের সঙ্গে শেয়ার করতে ভুলবেন না!
What are you thinking?