Metamorphosis: নিজের রূপান্তর

একটা শুঁয়োপোকা বিভিন্ন পরিবর্তন পার করে একটা প্রজাপতিতে রূপান্তরিত হয়। কিছু ধাপ পার করেই কিন্তু সে তার পরিপূর্ণতা লাভ করে। এই প্রক্রিয়াকেই বলা হয় Metamorphosis।

এখন এটাকে আমরা যদি রুপক অর্থে ধরি, তবে দেখব, একটা মানুষেরও কিন্তু রূপান্তর ঘটে। ছোটবেলা থেকেই আমরা একটা উপদেশ পাই- “মানুষ হও!” মানুষ হিসেবে আমরাও কিন্তু অনেক পরিবর্তনের মাধ্যমেই পরিপূর্ণতা লাভ করি। শৈশব, কৈশোর, যৌবন পার হয়েই একজন মানুষ নিজেকে গড়ে তোলে

ঘুরে আসুন: Introvert দের ৭ গুণ জীবন করে তোলে আরো দারুণ!

নিজেকে গড়ে তোলার ব্যাপারটা কিন্তু নিজের কাছেই। যদিও এক্ষেত্রে অনেককিছুই প্রভাবক হিসেবে কাজ করে। কিন্তু সবকিছুর নিয়ন্ত্রণের কেন্দ্রবিন্দু কিন্তু তুমি নিজে। নিজেকে গড়ে তোলার ক্ষেত্রে কিছু বিষয়ের প্রতি খেয়াল রাখতে হবে তোমার।

দারুণ সব লেখা পড়তে ও নানা বিষয় সম্পর্কে জানতে ঘুরে এসো আমাদের ব্লগ সেকশন থেকে!

ব্যক্তিত্ব গড়ে তোল:

নিজের পারিপার্শ্বিক পরিবেশ এবং তোমার যাদের সাথে উঠা-বসা, তাদের থেকেই তোমার নিজের চারিত্রিক গুণগুলো গড়ে উঠে। নিজেকেই খেয়াল রাখতে হবে, কোন গুণগুলো তোমার গ্রহণ করা উচিত আর কোনগুলোকে গ্রহণ না করাটাই শ্রেয়। কেননা, এর মাধ্যমেই তোমার ব্যক্তিত্ব গড়ে উঠবে।

আত্মনির্ভরশীলতা:

যেমন অন্ধকারে তোমার নিজের ছায়াও উধাও হয়ে যায়, জীবন চলার পথে তোমার বেশির ভাগ প্রতিকূলতা তেমনি নিজেকেই পার করতে হবে। তাই, নিজের পরিপূর্ণতাকে সম্পূর্ণ করে তুলতে তোমাকে আত্মনির্ভরশীল হয়ে উঠতে হবে।

জেনে নাও বিতর্কের এদিক-সেদিক!

মত, মতাদর্শ আর আদর্শবাদ গঠনের জন্যই বিতর্ক। বিতর্ক করতে ভালোবাসি আমরা সবাই। কিন্তু সঠিক নিয়মে বিতর্ক করার উপায় জানি কি?
উপায় জানতে হলে ঘুরে এসো ১০ মিনিট স্কুলের এই প্লে-লিস্টটি থেকে!
১০ মিনিট স্কুলের বিতর্ক সিরিজ

নিজের সিদ্ধান্তগুলো সবসময় নিজে নেয়ার চেষ্টা করবে

নিজের কাজগুলো নিজে নিজে করার চেষ্টার অভ্যাস গড়ে তোলো। এতে নিজের কর্মদক্ষতা যেমন বাড়বে, তেমনি নিজের প্রতি বিশ্বাসও বাড়বে।

খাপ খাওয়ানো শিখ:

জীবনের প্রতিটি অধ্যায় একইরকম কখনোই হয় না। এটা মেনে নেয়ার সাথে সাথে তোমাকে শিখে নিতে হবে এর সাথে খাপ খাওয়ানোও। টিকে থাকা নয়, বরং তুমি কীভাবে পরিবর্তনকে নিজের রপ্তে আনতে পারো, সেই পন্থা তোমাকে খুঁজে বের করতে হবে।

প্রতিকূলতার কাছে হার মেনে না নিয়ে, বরং তার সম্মুখীন হও।

সামাজিক যোগাযোগ দক্ষতাকে বাড়িয়ে তোলো:

নিজেকে প্রতিনিয়ত সামাজিক ক্ষেত্রে দক্ষ করে তোলো। তুমি যদি তোমার প্রতিভাকে কাজে লাগাতে চাও, তবে অবশ্যই তোমাকে যোগাযোগ ক্ষেত্রে দক্ষ হয়ে উঠতে হবে। তুমি যখন প্রতিভাবান মানুষের সংস্পর্শে আসবে, তাদের কাছ থেকে শেখার চেষ্টা কর, এক্ষেত্রে তোমার যোগাযোগ দক্ষতা তোমার অনেক কাজে দেবে।

নিজের সিদ্ধান্ত নিজে নিতে শিখ:

তোমার নিজের সিদ্ধান্তগুলো সবসময় নিজে নেয়ার চেষ্টা করবে, নিজের জীবনের ক্ষেত্রে প্রতি ধাপেই নানান সিদ্ধান্ত নেয়ার ময় পরিস্থিতির সম্মুখীন হতে হবে তোমাকে। সেক্ষেত্রে তোমার অন্য কারো উপর নির্ভর করার সুযোগ নেই।

কথায় বলে, MUN is fun! আসলেই কি তাই? নিজেই দেখে নাও এই প্লে-লিস্ট থেকে।

মানুষের জীবনের বিভিন্ন অধ্যায় মানুষকে বিভিন্ন শিক্ষা দেয়, যার কারণে প্রতিনিয়ত কোন না কোন পরিবর্তন মানুষের মাঝে আসে। তবে, তাতে যেন নিজস্বতার কোন পরিবর্তন না ঘটে।

নানান পরিবর্তনের মাঝেই তুমি তোমার পরিপূর্ণতাকে যেন ফুটিয়ে তুলতে পার। তুমি নিজেকে তখনই পরিপূর্ণ বলে মনে করতে পার, যখন কেবল আচার ব্যবহারেই নয়, চারিত্রিক গুণাবলী এবং কাজকর্মের মাঝে তা বিকশিত হবে।


১০ মিনিট স্কুলের লাইভ এডমিশন কোচিং ক্লাসগুলো অনুসরণ করতে সরাসরি চলে যেতে পারো এই লিঙ্কে: www.10minuteschool.com/admissions/live/

১০ মিনিট স্কুলের ব্লগের জন্য কোনো লেখা পাঠাতে চাইলে, সরাসরি তোমার লেখাটি ই-মেইল কর এই ঠিকানায়: write@10minuteschool.com

লেখাটি ভালো লেগে থাকলে বন্ধুদের সঙ্গে শেয়ার করতে ভুলবেন না!
What are you thinking?