Preposition: আর না হই নাজেহাল!

পুরোটা পড়ার সময় নেই ? ব্লগটি একবার শুনে নাও !

Preposition নিয়ে আমাদের মনে একটা ভয় কাজ করে। কোন শব্দের পর কি বসবে- এই নিয়ে নানা চিন্তায় নাজেহাল হই আমরা। এডমিশন টেস্টের এক্স্যাম হলে বসে অল্প সময়ে সেটা ভাবাও বেশ কঠিন। এজন্যে Preposition ব্যাপারটাকে ভালোমতো শিখে এক্স্যামে ঠিকভাবে উত্তর করতে হলে কিছু শর্টকাট শিখে ফেলতেই হয়!

শর্টকাট ১:

In, on, at এসবের প্যাচে পড়ে প্রায়ই উত্তর ভুল হয় আমাদের। সহজেই কিন্তু এগুলোর সমাধান করা যায়।

১। যখনই কোন বার দেয়া থাকবে, যেমন Sunday, Monday… তখন তার আগে on বসবে। কোন তারিখ যেমন ১৪ ফেব্রুয়ারি থাকলেও তার আগে on বসবে।

২। যেকোন জায়গায় যদি সময় দেয়া থাকে, যেমন 10.00 AM, 12.00 PM তখন তার আগে সবসময় at বসবে।

৩। তবে আলাদা করে শুধু বছর থাকলে যেমন 1972, 1999 বা মাস যেমন June, July থাকলে তার আগে বসবে in।

দারুণ সব লেখা পড়তে ও নানা বিষয় সম্পর্কে জানতে ঘুরে এসো আমাদের ব্লগের নতুন পেইজ থেকে!

শর্টকাট ২

একটা বৃত্ত ধরা হোক, যেটাকে আমরা বলতে পারি Preposition Circle। এখন এই বৃত্তের একটা ছবি আঁকিয়ে এখান থেকেই Preposition এর ব্যবহারগুলো বের করতে পারি, যেমন above/over হবে বৃত্তটির একদম ওপর দিয়ে। একদম নিচ দিয়ে যাবে under/beneath। লেখাটায় জুড়ে দেয়া ভিডিওটা থেকে জলজ্যান্ত সেই বৃত্তটিকে দেখে নিতে পারো!

একটু নিয়ম করে ডেইলি যদি পড়তে থাকো, একসময় না একসময় এগুলো আয়ত্বে চলে আসবেই!

শর্টকাট ৩

আমরা সবাই জানি, কোথাও গেলে, যেখান থেকে রওনা দিয়েছি সেটা হচ্ছে From, আর যেখানে যাচ্ছি সেটা হলো to। Preposition এর বেলাতেও ব্যাপারটা একই রকম। এখানে বাগড়া বাধায় towards। এই towards কিন্তু মোটেও to এর মতো না। towards মানে হলো কোন একটা ডিরেকশনে যাচ্ছে।

ঘুরে আসুন:রিভিশন দেওয়ার পন্থাগুলো কি জানো?

between আর among এর মধ্যেও একই সমস্যা হয়। ব্যাপারটা আসলে সিম্পল। between হয় যখন দুটি জিনিস বা দুজনের মধ্যে তুলনা করা হয়। among হয় যখন দুই এর বেশি জিনিস নিয়ে তুলনা করা হয়ে থাকে।

শর্টকাট ৪

since আর for এর সাথে till/until নিয়েও প্রায়ই বিবাদ লাগে। এখানে তোমাদেরকে দেখতে হবে, since হয় যখন কোন কাজ শুরু হচ্ছে। for হলো পুরো কাজের সময়টা। আর till/until হলো শেষ অবধি!

আর নয় ইংরেজি ভীতি!

ইংরেজি একটি বিদেশী ভাষা বলে অনেকেরই অহেতুক ইংরেজি ভীতি থেকে থাকে। কিন্তু ঠিকঠাক বুঝে শিখলে এই ভাষাটিই হয়ে উঠতে পারে অতি সহজ!

এই বুঝে শেখার জন্যে ঘুরে এসো এই প্লেলিস্টটি থেকে!

১০ মিনিট স্কুলের ইংরেজি ভিডিও সিরিজ

শর্টকাট ৫

এমন কিছু Preposition থাকে যেগুলো কোন নিয়মে পড়ে না। এদের Appropriate Preposition বলা হয়ে থাকে। যেমন able to, capable of। এগুলোর ব্যাপারটা হচ্ছে যে একটু নিয়ম করে ডেইলি যদি পড়তে থাকো, একসময় না একসময় এগুলো আয়ত্বে চলে আসবেই!

Preposition জুজু কাটাতে আমাদের 10 Minute School এর ভিডিওগুলো দেখে দিয়ে ফেলো মডেল টেস্ট, আর মাথায় রাখো এই শর্টকাটগুলো! তাহলে আর Preposition এ তোমাকে আটকায় কে?

লেখাটি লিখতে সহায়তা করেছে অভিক রেহমান

লেখকের ‘নেভার স্টপ লার্নিং‘ বইটি কিনতে চাইলে ঘুরে এসো এই লিংক থেকে!


১০ মিনিট স্কুলের লাইভ এডমিশন কোচিং ক্লাসগুলো অনুসরণ করতে সরাসরি চলে যেতে পারো এই লিঙ্কে: www.10minuteschool.com/admissions/live/

১০ মিনিট স্কুলের ব্লগের জন্য কোনো লেখা পাঠাতে চাইলে, সরাসরি তোমার লেখাটি ই-মেইল কর এই ঠিকানায়: write@10minuteschool.com

What are you thinking?