স্টিফেন হকিং এর অসাধারণ ৫টি উক্তি

পুরোটা পড়ার সময় নেই? ব্লগটি একবারে শুনে নাও!

 

আধুনিক যুগের অন্যতম শ্রেষ্ঠ পদার্থবিজ্ঞানী স্টিফেন হকিং সবাইকে শোকের সাগরে ভাসিয়ে পৃথিবী থেকে বিদায় নিয়েছেন, কিন্তু মানুষের অন্তরে তিনি চিরকাল অমর হয়ে রইবেন তাঁর কাজের মাধ্যমে, বিজ্ঞানের জটিল বিষয়গুলোকে সবার জন্য সহজবোধ্য করে তুলে ধরার জন্য। আজীবন বিভিন্ন প্রতিবন্ধকতার সাথে লড়াই করে যাওয়া হকিং মোটর নিউরন রোগে আক্রান্ত হয়ে জীবনের সিংহভাগ সময় হুইলচেয়ারে কাটিয়েছেন, তীব্র নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে বাকশক্তি হারিয়েছেন, কিন্তু কোন প্রতিবন্ধকতাই তাঁকে দমাতে পারে নি।

প্রখর রসবোধ আর তীব্র হতাশার মাঝেও ইতিবাচক মানসিকতার জন্য বিখ্যাত ছিলেন তিনি। তাঁর উক্তিগুলোয় সেটি চমৎকার ভাবে ফুটে উঠেছে। এই মহান বিজ্ঞানীর অনন্য পাঁচটি উক্তি নিয়ে এই লেখাটি।

“Work gives you meaning and purpose, and life is empty without it.”

Hawking, Inspirational, inspirational quotes, quotes, Stephen, অনুপ্রেরণা, উক্তি, স্টিফেন, হকিং

একটাই তো জীবন, কিন্তু সত্যিকারের বাঁচার মতো করে কয়জন বাঁচে? জীবনের সবচেয়ে মূল্যবান সম্পদ হচ্ছে আমাদের কাজগুলো- হকিং যেভাবে বিষয়টি উপলব্ধি করেছিলেন খুব কম মানুষই সেভাবে চিন্তা করে। তিনি একা একটি হুইলচেয়ারে বসে যে পরিমাণ অবদান রেখে গেছেন, আমাদের সবার কাজ একসাথে করলেও তার সমপরিমাণ হবে না! জীবনটা তখনই হয়ে উঠে আনন্দের, যখন আমরা আমাদের কাজকে ভালবাসতে শিখি।

“It matters if you just don’t give up.”

Hawking, Inspirational, inspirational quotes, quotes, Stephen, অনুপ্রেরণা, উক্তি, স্টিফেন, হকিং

এই কথাটি তাঁর চেয়ে বেশি আর কার মুখে মানাতো? আমরা যে জিনিসগুলোকে অনেকটা granted বলে ধরে নেই, তাঁকে একদম ছেলেবেলা থেকেই সেগুলোর জন্য সংগ্রাম করতে হয়েছে। প্রাইমারি স্কুল পর্যন্ত তিনি পড়তে জানতেন না! স্কুলে খুবই সাদামাটা গ্রেডস ছিলো তাঁর। এই সমস্যাগুলো নিয়ে হকিং বিষণ্ণতায় ভুগতেন।

দারুণ সব লেখা পড়তে ও নানা বিষয় সম্পর্কে জানতে ঘুরে এসো আমাদের ব্লগের নতুন পেইজ থেকে!

জীবনীকার ক্রিস্টিন লারসেন বলেন, স্কুলে হকিংয়ের বন্ধু-বান্ধব তেমন ছিল না। এমনকি অক্সফোর্ডে পড়তে গিয়েও তিনি ভয়াবহ একাকীত্বে ভুগতেন। এই শূন্যতার গহ্বর থেকে উঠে আসতে তিনি বিশ্ববিদ্যালয়ের নৌ-চালনা দলে যোগ দিয়েছিলেন। ক্ষীণাকৃতির দুর্বল হকিং দাঁড় টানতে পারতেন না। তাঁর কাজ ছিল রশি ধরে থাকা। এই একটি কাজই তিনি খুব আন্তরিকতার সাথে পালন করে দলে দারুণ জনপ্রিয়তা পেয়েছিলেন। সবাই তাঁকে ‘সাহসী’ বলে সম্বোধন করতো, দলের জন্য অনুপ্রেরণার প্রতীক হয়ে উঠেন তিনি।

“Quiet people have the loudest minds.”

Hawking, Inspirational, inspirational quotes, quotes, Stephen, অনুপ্রেরণা, উক্তি, স্টিফেন, হকিং

শিল্প-সাহিত্য-প্রযুক্তির দুনিয়ায় সফল মানুষগুলোর অনেকেই অন্তর্মুখী স্বভাবের। অন্তর্মুখী মানুষগুলো হয়তো বহির্মুখীদের মতো জমিয়ে গল্প বলতে পারে না, আড্ডার মধ্যমণি হয় না, উৎসবে আয়োজনে তাদের অনুপস্থিতি কারো নজরে আসে না। কোলাহলের এ নগরীতে তারা একান্তে বাস করে নিজের মতো করে সাজিয়ে নেওয়া একটি জগতে, যার বুনিয়াদ হচ্ছে অসংখ্য বই, চলচ্চিত্র, রঙিন সুতোয় বোনা গল্প, হারানো দিনের গান।

চলে এলো Interactive Video!

এতদিন আমরা শুধু বিভিন্ন ইন্সট্রাক্টর ভাইয়া-আপু’দের ভিডিও দেখেছি। কেমন হবে যদি ভিডিও চলার মাঝখানে আমরা কতটুকু শিখেছি সেটার উপর ছোট ছোট প্রশ্ন থাকে?
না। ম্যাজিক না। দেখে নাও আমাদের Interactive Video প্লে-লিস্ট থেকে!

১০ মিনিট স্কুলের Interactive Video!

বহির্মুখী বন্ধুটি যখন হাসি-গল্পে-আড্ডায় মাতিয়ে বেড়াচ্ছে, অন্তর্মুখী বন্ধুটি হয়তো ধোঁয়া ওঠা কফির কাপ হাতে নতুন বইয়ের পাতা উল্টাচ্ছে। একটি নতুন বই- অভিজ্ঞতার ঝুলিতে নতুন অনেকগুলো শিক্ষা, পৃথিবীর আরেকটি প্রান্তের কোন একজনের দৃষ্টিভঙ্গি থেকে জীবনটাকে দেখতে শেখা। চুপচাপ এই মানুষগুলো তাই কাজের মাধ্যমে আঁচড় কেটে যায় পৃথিবীতে, উদ্বেলিত করে চিন্তার গভীরতায়, সৃষ্টি সুখের উল্লাসে।

“Look up at the stars and not down at your feet. Try to make sense of what you see, and wonder about what makes the universe exist. Be curious.”

Hawking, Inspirational, inspirational quotes, quotes, Stephen, অনুপ্রেরণা, উক্তি, স্টিফেন, হকিং

শিশুদের কাছে রয়েছে জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ শিক্ষা- প্রতি মুহূর্তে নতুন কিছু জানার আগ্রহ, সবকিছু নিয়ে প্রশ্ন করে যাওয়া, চারপাশের জিনিসগুলো কীভাবে কাজ করে সেটি উদঘাটনের অপার কৌতূহল। বড় হতে হতে আমাদের সেই কৌতূহলের অনলকে সযত্নে নিভিয়ে দেওয়া হয়। আমরা প্রশ্ন করতে ভুলে যাই, জীবনের একঘেয়েমিতে বিপর্যস্ত ক্লান্ত মন শিশুদের মতো সবকিছুকে নতুন আঙ্গিকে দেখার উৎসাহ পায় না।

হকিং বারবার বলে গেছেন, প্রশ্ন করতে ভুলে যেও না কখনো! মহাবিশ্বের অসীম পরিধিতে আমাদের পৃথিবী একটি ধূলিকণা মাত্র, কৌতূহলের জিগীষা এতো অল্পতে থেমে গেলে চলবে? জীবন যখন বাস্তবতার চাপে মাথা নুইয়ে দিবে, হিসেব-নিকেশের সংকীর্ণতায় মনটাকে বেঁধে ফেলতে চাইবে, একবার আকাশটার দিকে চোখ তুলে তাকাতে যেন ভুলে না যাই আমরা। আকাশের ঐ অসীমতায় রয়েছে অনেক প্রশ্নের উত্তর।

“However difficult life may seem, there is always something you can do and succeed at. Where there’s life, there’s hope.”

Hawking, Inspirational, inspirational quotes, quotes, Stephen, অনুপ্রেরণা, উক্তি, স্টিফেন, হকিং

এখন স্মার্টবুকের সাথে পড়াশোনা হবে আর স্মার্টভাবে! এই লিঙ্কে চলে যাও আর দেখে নাও আমাদের স্মার্টবুকগুলো।

ছোটবেলা থেকে একটি অদ্ভুত নিয়মের ভেতর দিয়ে যাই আমরা- সবকিছুতে ভাল করতে হবে এমন একটি বিচিত্র প্রত্যাশার ভার চাপিয়ে দেওয়া হয়। যে ছেলেটি সুন্দর ছবি আঁকে তার হাতে তুলির বদলে কম্পাস-চাঁদা, সামনে ক্যানভাসের বদলে গণিত বই। আমাদের শক্তির জায়গাটিতে উৎসাহ না দিয়ে দুর্বলতার জায়গাগুলোয় বারবার গুরুত্ব আরোপ করা হয়।

“সবকিছুতে ভাল হওয়া”র এই চক্রে পড়ে জীবনের এক পর্যায়ে গিয়ে আর পথের দেখা পাই না, কানাগলির দেয়ালে ধাক্কা খেতে থাকি বারবার। কিন্তু আজকে কি যায় না আরেকটি বার নতুন করে শুরু করা, আরেকটি বার চেষ্টা করে দেখা ভালবাসার জায়গাটিতে? আশার চেয়ে সুন্দর আর কিছু হয় না। আশার সাথে ভালবাসা যখন মিশে থাকে, জীবনটা তখন রঙিন না হয়ে পারে?

এই লেখাটির অডিওবুকটি পড়েছে মেহের আফরোজ শাওলী


১০ মিনিট স্কুলের লাইভ এডমিশন কোচিং ক্লাসগুলো অনুসরণ করতে সরাসরি চলে যেতে পারো এই লিঙ্কে: www.10minuteschool.com/admissions/live/

১০ মিনিট স্কুলের ব্লগের জন্য কোনো লেখা পাঠাতে চাইলে, সরাসরি তোমার লেখাটি ই-মেইল কর এই ঠিকানায়: write@10minuteschool.com

লেখাটি ভালো লেগে থাকলে বন্ধুদের সঙ্গে শেয়ার করতে ভুলবেন না!
Author
Tashfikal Sami

Tashfikal Sami

Tashfikal Sami is a diehard wrestling & horror movie fan. Passionately loves bodybuilding, writing, drawing cartoons & a wannabe horror film director. He's currently studying at the Institute of Business Administration (IBA), University of Dhaka.
Tashfikal Sami
What are you thinking?