যেই ১২টি কাজ সফল ব্যক্তিরা কখনোই করতেন না

পুরোটা পড়ার সময় নেই ? ব্লগটি একবার শুনে নাও !

সেদিন 10 Minute School এর এক ভাইয়া বলছিলেন যে, মানুষকে কখনো যদি বলা হয়, এই রাস্তা দিয়ে গেলে তোমার ভাল হবে তবে সেই কথাটা এক কান দিয়ে শুনে আরেক কান দিয়ে বের করে দিবে। অথচ তাকে যদি বলা হয় যে, ঐ রাস্তা দিয়ে গেলে তুমি বিপদে পড়বে তাহলে সে জীবনে ভুলেও সেই রাস্তার দিকে তাকাবে না। বাস্তবে কিন্তু তাই হয়। কেউ কোনো কিছুতে সফলতা লাভ করলে সে কি কি করতো তা জানার জন্য আমরা হুমড়ি খেয়ে পড়ি কিন্তু আমাদের উৎসাহ থাকে ঐ জানাটুকু পর্যন্তই, পরবর্তীতে সেগুলোকে বাস্তবায়ন আমরা খুব কম মানুষই করি। তাই এই পন্থা অবলম্বন করেই আজকে সফল মানুষরা কি করতেন তা নয় বরং কি করতেন না সেটা বলবো যাতে করে সফল মানুষদের কাজগুলো অনুসরণ করতে না পারি, অন্তত তারা যেই কাজগুলো করতেন না সেগুলো এড়িয়ে চলতে পারি।

১। পরিকল্পনা ব্যতীত কোনো কাজ করা

আমরা অনেক সময়ই, সময় আসলে দেখা যাবে কিংবা সুযোগ বুঝে করব এমন কথা বলে অনেক সময় এবং সুযোগের অপচয় করি যা সফল মানুষরা কখনোই করতেন না। বড় ছোট যেকোনো কাজই তারা কখনোই সঠিক পরিকল্পনা ছাড়া করেন নি এবং তারা কখনোই হুজুগে পড়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেননি।

Failing to plan is planning to fail.

-Alan Lakein

ঘুরে আসুন: ডিপ্রেশনকে হারিয়ে সামনে এগিয়ে যাওয়ায় গল্প

২। অবাস্তব পরিকল্পনা

আমরা পরিকল্পনা করতে গিয়ে তাকে অনেক সময়ই এমন অতিরঞ্জিত করে ফেলি যে তাকে বাস্তবায়ন করা কঠিন হয়ে পড়ে কিন্তু সফল মানুষরা এমন পরিকল্পনা করা থেকে দূরে থাকতেন যাকে বাস্তবায়ন করা সম্ভব নয়।

If something is irrational, that means it won’t work. It’s usually unrealistic.

-Albert Ellis

কর্পোরেট জীবনে প্রবেশ করার জন্যে বা প্রবেশ করার পর একটি সফল ক্যারিয়ার গড়তে হলে দরকার সঠিক দিক নির্দেশনা। আর সে নির্দেশনা পেতে ঘুরে এসো কর্পোরেট গ্রুমিং নিয়ে আমাদের প্লে-লিস্টটি থেকে!

৩। নিজেকে সবজান্তা মনে করা

পৃথিবীতে আমরা কেউই সবকিছু সম্পর্কে জানি না অথচ অনেক কম মানুষই আছে যারা কিনা তা স্বীকার করে। সফল মানুষরাও সকল কিছু সম্পর্কে জানেন না এবং তা নিয়ে তারা বিচলিত না হয়ে সব সময়ই নতুন জিনিষ জানার আগ্রহ দেখান।

The desire of knowledge, like the thirst of riches, increases ever with the acquisition of it.

Laurence Sterne

৪। অজুহাত দেয়া

আমরা যখন কোনো কিছুতে ব্যর্থ হই, তখন আমরা যে কাজটা সবচেয়ে বেশি করি সেটা হচ্ছে অজুহাত দেখানো। এই জন্যে হয়নি, অমুক আমাকে এভাবে করতে বলেছে দেখে হয়নি… আরো কত কি! কিন্তু দিনশেষে ব্যর্থতাটা কিন্তু আমাদেরই। তাই ব্যর্থতার পর অজুহাত না দিয়ে নতুন করে সূচনা করতে হবে যেমনটা করেছেন সফল ব্যক্তিরা।

I attribute my success to this – I never gave or took any excuse.

-Florence Nightingale

৫। সবকিছুতে সহজ পন্থা খোঁজা

মানবজাতির একটি স্বভাব হচ্ছে যেকোনো কাজ করার জন্য সবচেয়ে সহজ উপায়টা বের করে নেয়া। মনে রাখতে হবে যে, Life won’t always give you rainbow and unicorn – জীবনে কিছু কাজ সহজ হবে, কিছু হবে কঠিন, তাই সবকিছুতে সহজ পন্থা খুঁজলে আমরা নিজেরাই নিজেদের সামনে অনেক বাঁধার সৃষ্টি করবো।

Things are not quite so simple always as black and white.

-Doris Lessing

৬। হতাশ হওয়া এবং চেষ্টা ছেড়ে দেয়া

জীবনে অনেক Ups and downs  থাকবে কিন্তু এর মানে এই না যে হতাশ হয়ে কাজকর্ম সব ছেড়ে দিতে হবে। একরাতে কেউ আইনস্টাইন হয়ে যায় না।

Being defeated is often a temporary condition. Giving up is what makes it permanent.

 -Marilyn Vos Savant

সত্যিকারের ‘কুল’ একজন মানুষের গল্প!
নিত্যনতুন আধুনিক কালচার ফলো করলেই কিন্তু কুল হওয়া যায় না। সেজন্যে দরকার সামাদ চাচার মতো ভালো কাজ করা।
সামাদ চাচার গল্পটা জানতে ও এরকম আরো গল্প শুনে অনুপ্রাণিত হতে ঘুরে এসো এই প্লে-লিস্টটি থেকে!

১০ মিনিট স্কুলের লাইফ হ্যাকস সিরিজ!

৭। লোকের কথায় কান দেয়া

এ ক্ষেত্রে আমাদের অবলম্বন করতে হবে আয়মান ভাইয়ার “কাঁধ-হাত-শু’ থিওরিটি। মানে হচ্ছে, আমরা কি করছি না করছি এই নিয়ে যখন আশেপাশের মানুষরা অনেক বেশি পরনিন্দা করবে কিংবা আমাদের কথা শোনাবে, তখন মনে করতে হবে যে ওই কথাগুলো আসলে তেলাপোকার মত যেগুলো আমাদের কাঁধে এসে বসছে। তাই তখন কাঁধে হাত দিয়ে কথাগুলোকে শু করে ফেলে দিতে হবে। আশেপাশের মানুষের দুইটা কথা না শুনে কেউই আজ পর্যন্ত বড় হতে পারেনি।

Protect your enthusiasm from the negativity of others.

-H. Jackson Brown, Jr.

৮। সবকিছুতে নেতিবাচক দিকগুলো দেখা

সফল মানুষদের সামনে যদি একটি গ্লাসে অর্ধেক পানি ভরে রাখা হয়, তবে তারা কখনোই বলবেন না যে গ্লাসটি অর্ধেক খালি বরং তাদের চোখে সেই অর্ধেক ভরা অংশটাই পড়বে। এভাবে তারা পৃথিবীর যেকোনো জিনিসকে একটি ইতিবাচক দৃষ্টিতে দেখেন।

Negativity is the enemy of creativity.

-David Lynch

৯। অনুরোধের ঢেঁকি গেলা

আমাদের অনেকেরই একটা দূর্বলতা হচ্ছে যে, আমরা সহজে কাউকে না বলতে পারি না এবং সেজন্য আমরা অনেক সময় অনেক বিপদে পড়ে যাই। সফল মানুষেরা নিজের মতামতে সবসময় দৃঢ় থাকেন এবং নিজের ক্ষতি হয় এমন কোনো কাজে কখনো সায় দেন না।

“The difference between successful people and really successful people is that really successful people say no to almost everything.”

-Warren Buffett

ঘুরে আসুন: কীভাবে বুঝব, দেশটি স্বচ্ছল কিনা?

১০। অকৃতজ্ঞতা প্রকাশ

একজন মানুষের সফলতার পেছনে তার নিজের চেষ্টার পাশাপাশি থাকে প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে আরো অনেক মানুষের অবদান। একজন প্রকৃত সফল মানুষ কখনোই অন্যদের অবদানের কথা ভুলে যান না এবং তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশের কোন সুযোগের হাতছাড়া করেন না।

“If you’re in the luckiest 1% of humanity, you owe it to the rest of humanity to think about the other 99%”.

-Warren Buffett

১১। কাজকে পরিবারের আগে গুরুত্ব দেয়া

আমরা যেই যে অবস্থানে আছি কিংবা সুদূর ভবিষ্যতে যেই অবস্থানে থাকব, তাঁর পেছনে পরিবারের ভূমিকা কত বড় সেটা আলাদা করে বলার প্রয়োজন নেই। কাজ করা অবশ্যই জরুরী কিন্তু তাই বলে খেয়াল রাখতে হবে যে আমরা যেন কাজকে পরিবারের আগে গুরুত্ব না দিয়ে ফেলি।

It’s all about quality of life and finding a happy balance between work and friends and family.

-Philip Green

ইংরেজি ভাষা চর্চা করতে আমাদের নতুন গ্রুপ- 10 Minute School English Language Club-এ যোগদান করতে পারো!

১২। কাজ ফেলে ঘুমানো  

সব সফল মানুষের একটা দৈনিক টু ডু লিস্ট থাকে এবং তারা যথাসাধ্য চেষ্টা করেন সেই টু ডু লিস্টের সব কাজ শেষ না করে ঘুমাতে না যাওয়ার। কিন্তু অবশ্যই সেই লিস্টে তারা তাদের সাধ্যের বাইরে এমন কিছু রাখেন না।

The only thing that comes to a sleeping man is dreams.

-Tupac Shakur

যদি একটু চিন্তা করে দেখি তাহলে এই কাজগুলো বাদ দেয়া কিন্তু তেমন কঠিন নয়। এর পাশাপাশি আমরা আমাদের নিজেদের বদভ্যাসগুলোও যদি বাদ দিয়ে দিতে পারি তাহলে সফল হবার জন্য হয়ত খুব একটা কষ্ট করতে হবে না।


১০ মিনিট স্কুলের লাইভ এডমিশন কোচিং ক্লাসগুলো অনুসরণ করতে সরাসরি চলে যেতে পারো এই লিঙ্কে: www.10minuteschool.com/admissions/live/

১০ মিনিট স্কুলের ব্লগের জন্য কোনো লেখা পাঠাতে চাইলে, সরাসরি তোমার লেখাটি ই-মেইল কর এই ঠিকানায়: write@10minuteschool.com

লেখাটি ভালো লেগে থাকলে বন্ধুদের সঙ্গে শেয়ার করতে ভুলবেন না!
What are you thinking?