Vocabulary Tips: ইংরেজির ভিত্তি হোক শক্ত

পুরোটা পড়ার সময় নেই ? ব্লগটি একবার শুনে নাও ।

ইংরেজি হচ্ছে একটি আন্তর্জাতিক ভাষা। বিশ্বের সবখানে এর প্রতিপত্তি। এমনকি, ভারতের মত বহুভাষার দেশেও সবাই ইংরেজি ব্যবহার করে যোগাযোগে সুবিধার জন্যে। বাংলাদেশেও এখন বহুজাতিক বিভিন্ন গ্রুপ এবং কোম্পানির কাজে ইংরেজি ব্যবহার করতে হয়। তাই প্রাত্যহিক জীবনে ইংরেজি খুবই দরকার। আর ইংরেজি ব্যবহারের মূল ভিত্তিই হলো ভোকাবুলারি। তাই ভোকাবুলারি ভাণ্ডার বাড়াতে হলে এই কাজগুলো করা যায়:

১। নতুন শব্দের সন্ধানে!

প্রতিদিন নতুন একটা ইংরেজি শব্দ শেখা এবং সেটিকে দৈনন্দিন কাজে লাগানো। তাহলে ভোকাবুলারি সমৃদ্ধ হবে। নতুন নতুন শব্দ শিখে আত্মবিশ্বাসী হয়ে উঠতে পারো তুমিও!

ক্রিকেটের কমেন্ট্রি বা ধারাভাষ্য শুনে শেখা যায় এই ভাষাটি

২। ডিকশনারির ‘সঠিক’ ব্যবহার:

এখন প্রযুক্তির কল্যাণে অনলাইনেই প্রচুর ডিকশনারি পাওয়া যায়। সেখান থেকেই হোক আর হাতের কাছের মোটা ডিকশনারিটি থেকেই হোক, কোন ইংরেজি শব্দ মনে ধরলে বা জানতে ইচ্ছে হলে ডিকশনারি থেকে এর বাংলা অর্থ খুঁজে নিতে হবে এবং সেই সাথে শব্দটির কয়েকটি ইংরেজি সমার্থক শব্দ জেনে নিতে হবে।

দারুণ সব লেখা পড়তে ও নানা বিষয় সম্পর্কে জানতে ঘুরে এসো আমাদের ব্লগের নতুন পেইজ থেকে!

৩। বাক্য বানিয়ে শেখা:

যে শব্দ শিখবো, সেটা নিয়ে একটা বাক্য বানিয়ে ফেলতে হবে। তাহলে তা নিয়ে একটা স্মৃতি মাথায় ঢুকে যাবে এবং শব্দটিও মনে থাকবে।

৪। ডায়েরি লিখে প্র্যাকটিস করা:

ইংরেজি রাইটিং এ ভালো করার অন্যতম উপায় হচ্ছে প্রতিদিনের অভিজ্ঞতা খুবই সহজ বাক্যে ইংরেজিতে লিখে ফেলা। এক পাতাই হোক, আর আধা পাতাই হোক। ধীরে ধীরে সেই লেখা এডিট করতে করতে, পড়তে পড়তে ইংরেজি লেখায় দক্ষতা আসবে। সেক্ষেত্রে একটা ডায়েরি রেখে সেখানে অভিজ্ঞতা, বা নিজের পছন্দের উক্তি বা অন্য কোন কিছু লিখে ফেলতে হবে।

ঘুরে আসুন: Acing the new SAT: A Beginner’s guide

৫। শুরু হোক লেখালেখি!

অনলাইনে ব্লগ, বা ফেসবুক স্ট্যাটাসে অভিজ্ঞতা লিখে চর্চা করা যাবে। “ইন্ট্রোডিউসিং ওয়ানসেলফ” থেকেই শুরু করা যায় এই রাইটিং। ফোনেও নোটস লেখা যায়। এছাড়া বিভিন্ন খবরের কাগজে লিখেও হাত শক্ত করা সম্ভব!

ভোকাবুলারি শেখার সহজ উপায়!

পরীক্ষার খাতায় ভোকাবুলারি নিয়ে বড্ড সমস্যায় পড়ে যাই আমরা। কঠিন কঠিন শব্দের অর্থ জানতে হিমশিম খাই।

এ সমস্যার সমাধান করতে ১০ মিনিট স্কুল তোমাদের জন্যে নিয়ে এলো ভোকাবুলারি কুইজ!

হয়ে ওঠো Vocab Master!

৬। সাব-টাইটেল দিয়ে মুভি দেখা:

ইংলিশ মুভিগুলো সাবটাইটেল দিয়ে দেখলে গ্রামারও শেখা হবে, সেই সাথে স্পোকেনও! সাথে সাথে বিদেশীরা কিভাবে শুদ্ধভাবে কথা বলে সেটার একটা আইডিয়া পাওয়া যাবে। সাথে জানা যাবে কথা বলার স্টাইলটাও! এক ঢিলে দুটি নয়, অনেকগুলো পাখিই মারা যাচ্ছে এভাবে!

৭। অনলাইনে ইংরেজি শেখা:

এখন ইউটিউব, গুগলে অনেক অনেক তথ্য আছে। অনেক উপায় আছে ভালো করে ইংরেজি শেখার। সেখান থেকে শিখে নিতে হবে। ইউটিউব থেকে দারুণ সব ভিডিও দেখে বা গুগলে ভালো ব্লগ সার্চ করলেও শেখা হয় ইংরেজি!

৮। বই পড়া:

ইংরেজি শিখতে খুবই দরকারি হলো প্রচুর পরিমাণে ইংরেজি বই পড়া। তা হতে পারে হ্যারি পটারের মত চিত্তাকর্ষক গল্পের বই, বা ইশপ’স ফেবলস এর মত বই। নেমোনিক এর মত কিছু করতে পারলেও বেশ ভালো হয়।

ইংরেজি গ্রামার পড়তে গিয়ে নাকানিচুবানি খায় নি এমন মানুষ পাওয়া কঠিন। এই গ্রামারকে সহজভাবে শিখতে ও নিজেকে যাচাই করতে খেলে ফেলো আমাদের এই গ্রামার গেমটি!

৯। কমেন্ট্রি থেকে শেখা:

ক্রিকেটের কমেন্ট্রি বা ধারাভাষ্য শুনে শেখা যায় এই ভাষাটি। যেহেতু সেখানে অনেক কঠিন এবং প্রায়োগিক শব্দের ব্যবহার হয়, সেহেতু কমেন্ট্রি শুনলে ইংরেজি বেশ ভালোভাবেই শেখা যাবে। এগুলো শুনে শুনে প্র্যাকটিস করলে স্পোকেন ইংলিশ শেখাটা আরো সহজ হয়ে যাবে।

ঘুরে আসুন: নিজে নিজেই ইংরেজিতে পারদর্শী হবার ১০টি পদ্ধতি

১০। সর্বরোগের মহৌষধ: চর্চা!

সর্বশেষ আইডিয়া হলো চর্চা! আয়নার সামনে নয়, বন্ধুদের বা পরিবারের বা আত্মীয়দের বা প্রতিবেশীদের সাথে যতক্ষণ পারা যায়, যতবার সুযোগ পাওয়া যায় ইংরেজিতে কথা বলা চর্চা করতে হবে। ভুল হলেও কোনো সমস্যা নেই। ভুল থেকেই হবে দারুণ কিছু। জড়তা পুরোপুরি ভেঙ্গে ফেলতে হবে। এক্ষেত্রে সময় বেঁধে নিয়ে বা রুটিন করে চর্চা করা যায়। যেমনঃ খাবার সময় বা স্কুল থেকে ফেরার সময়।

সঠিক ইংরেজি শিক্ষা এখন সময়ের চাহিদা। তাই আর দেরি না করে, চলো সবাই ইংরেজি শেখা শুরু করি উপরের টিপসগুলো কাজে লাগিয়ে!

নিচের কুইজটি দিয়ে নিজেকে পরীক্ষা করে নাও! শেয়ার করে জানাবে কত পেয়েছো 😀

1. Choose the synonym for the word : Concern

লেখাটি লিখতে সহায়তা করেছে অভিক রেহমান

লেখকের ‘নেভার স্টপ লার্নিং‘ বইটি কিনতে চাইলে ঘুরে এসো এই লিংক থেকে!


১০ মিনিট স্কুলের লাইভ এডমিশন কোচিং ক্লাসগুলো অনুসরণ করতে সরাসরি চলে যেতে পারো এই লিঙ্কে: www.10minuteschool.com/admissions/live/

১০ মিনিট স্কুলের ব্লগের জন্য কোনো লেখা পাঠাতে চাইলে, সরাসরি তোমার লেখাটি ই-মেইল কর এই ঠিকানায়: [email protected]

What are you thinking?