তরুণদের প্রতি ওয়ারেন বাফেটের ১৩টি উপদেশ!

পুরোটা পড়ার সময় নেই ? ব্লগটি একবার শুনে নাও !

ওয়ারেন এডওয়ার্ড বাফেট, মার্কিন ‘বিজনেস ম্যাগনেট’, উদ্যোক্তা এবং সমাজকর্মী। বাফেটকে বিশ্বের সবচেয়ে সফল উদ্যোক্তাদের মাঝে একজন হিসেবে বিবেচনা করা হয়। বিশ্বের অন্যতম ধনী এই ব্যক্তি ২০১২ সালে টাইম ম্যাগাজিনে সর্বোচ্চ প্রভাবশালী ব্যাক্তি হিসেবে নাম লিখিয়েছেন। জীবনে সফল হতে গিয়ে বাফেট যা উপলব্ধি করেছেন, তার উপর ভিত্তি করেই তিনি তরুণ উদ্যোক্তা এবং বিনিয়োগকারীদের প্রতি কিছু বিখ্যাত উপদেশ দিয়েছেন। তার মাঝে কিছু এখানে তুলে ধরা হলো:

 

১। তা-ই করো যা তুমি করতে ভালবাসো।

নিজের পছন্দকে সর্বাধিক প্রাধান্য দিতে হবে। “যেই ক্ষেত্রটা লাভজনক, আমাকে সেখানেই বিনিয়োগ করতে হবে!” এমনটা ভাবার আগে “যেই ক্ষেত্রটার উপর কাজ করে আমার ভাল লাগবে, আমার জন্য সেটাই উপযুক্ত।” এই চিন্তা মাথায় আনতে হবে।

ঘুরে আসুন: জবের আগে ভবের হাট: কী রেখে কী করি, এ কী উৎপাত!

“In the world of business, the people who are most successful are those who are doing what they love.”

“Not doing what we love in the name of greed is very poor management of our lives.”

কর্পোরেট জীবনে প্রবেশ করার জন্যে বা প্রবেশ করার পর একটি সফল ক্যারিয়ার গড়তে হলে দরকার সঠিক দিক নির্দেশনা। আর সে নির্দেশনা পেতে ঘুরে এসো কর্পোরেট গ্রুমিং নিয়ে আমাদের প্লে-লিস্টটি থেকে!

এমন কোন ব্যবসায় বিনিয়োগ করো না, যা তুমি বোঝো না।

প্রযুক্তিগত ব্যবসা সম্পর্কে বাফেটের তেমন ধারণা না থাকায় তিনি কখনো তাতে বিনিয়োগ করেন না, সে ব্যবসায় যতই লাভজনক হোক না কেন। তাই তিনি অন্যদেরও এ ব্যাপারে সতর্ক থাকতে বলেন। কোনো ব্যবসাতে বিনিয়োগ করার আগে তিনি বিনিয়োগকারীকে তা সম্পর্কে সম্পূর্ণ ধারণা রাখতে বলেন। অর্থাৎ, তা কীভাবে লাভ করে, ভবিষ্যতে তা থেকে কী পরিমাণ লাভ হতে পারে ইত্যাদি।

“Never invest in a business you cannot understand.”

“Risk comes from not knowing what you’re doing.”

তোমাকে সফল হবার জন্য অনেক কম কাজ করতে হবে যদি না তুমি অনেকগুলো কাজ ভুল করো।  

একজন সফল উদ্যোক্তা হতে হলে অনেক সাবধানে কাজ করতে হবে এবং যতটা সম্ভব ভুলগুলোকে এড়িয়ে চলতে হবে। কেননা, ছোট একটা ভুলই অনেক সময় অনেক বড় ব্যর্থতার কারণ হয়ে যায়।

You only have to do a very few things right in your life so long as you don’t do too many things wrong.”

মিশতে হবে সঠিক মানুষদের সঙ্গে।

সবসময় নিজের থেকে সফল এবং দক্ষ মানুষদের সাথে মিশতে হবে। এতে করে নিজের মাঝেও সেই গুণগুলো অঙ্কুরিত হয় এবং সফল হবার অনুপ্রেরণা পাওয়া যায়।

It’s better to hang out with people better than you. Pick out associates whose behavior is better than yours and you’ll drift in that direction.

অতীত থেকে শিক্ষা নিতে হবে।  

ব্যবসায়ের জগতে ভবিষ্যৎ সর্বদা অনিশ্চিত। তাই ভবিষ্যতে কী হবে তা কল্পনা করার থেকে অতীতকে বিশ্লেষণ করে, তার থেকে শিক্ষা নিয়ে সে শিক্ষাকে কাজে লাগালে ভবিষ্যৎ এমনিতেই ভাল হবে।

“In the business world, the rear view mirror is always clearer than the windshield.”

কিন্তু এর মানে এই না যে অতীতই সবসময় ভবিষ্যতকে নির্ধারণ করবে। তার বিপরীত হওয়াটাও স্বাভাবিক।

“If past history was all that is needed to play the game of money, the richest people would be librarians.”

বেরিয়ে এসো নিজের খোলস থেকে!

প্রেজেন্টেশান দেয়ার সময় কিছু ট্রিক্স তোমার প্রেজেন্টেশানকে করে তুলবে আরও আকর্ষণীয়।

আরও জানতে নিজেই ঘুরে এসো ১০ মিনিট স্কুলের এক্সক্লুসিভ এই প্লেলিস্টটি থেকে। 😀

১০ মিনিট স্কুলের Presentation Skills সিরিজ

নিজের ওপর আস্থা রাখতে হবে।

শুধু বড় স্বপ্ন দেখেই গেলাম, কিন্তু “আমাকে দিয়ে হবে না” চিন্তা করে সেই স্বপ্ন পূরণের জন্য চেষ্টা করলাম না, এমনটা করলে হবে না। “আমি হতে চাই” না ভেবে ভাবতে হবে, “আমি হয়ে দেখাবো।”

“I always knew I was going to be rich. I don’t think I ever doubted it for a minute.”

সুযোগের সদ্ব্যবহার করতে হবে।

সুযোগ সবসময় আসে না তাই সবসময় সুযোগকে ১০০% কাজে লাগাতে হবে।

“Opportunities come infrequently. When it rains gold, put out the bucket, not the thimble.”  

নিজেকে উন্নত করতে হবে।   

নিজেকে উন্নত করা, নিজের দক্ষতাকে বৃদ্ধি করা হচ্ছে এক ধরণের সম্পদ যা কেউ কখনো হরণ করতে পারবে না এবং যা থেকে লাভ নিশ্চিত।

“Generally speaking, investing in yourself is the best thing you can do. Anything that improves your own talents; nobody can tax it or take it away from you. They can run up huge deficits and the dollar can become worth far less. You can have all kinds of things happen. But if you’ve got talent yourself, and you’ve maximized your talent, you’ve got a tremendous asset that can return ten-fold.

প্রত্যাখ্যান করা জানতে হবে।  

ব্যবসায়ের জগতে, কোনো প্রস্তাব ভাল লাগছে না… কিন্তু ভদ্রতা কিংবা সামাজিকতা রক্ষার্থে ‘না’ বলতে পারছি না, এমনটা করলে হবে না।

“The difference between successful people and really successful people is that really successful people say no to almost everything.”

“You’ve gotta keep control of your time, and you can’t unless you say no. You can’t let people set your agenda in life.”

ঘুরে আসুন:  ৬টি উপায়ে মানসিকতা হোক আরো সুন্দর

১০কখনো পুরোপুরি নিঃস্ব হওয়া যাবে না।  

এই উপদেশটা ২০১৬ সালে সবচেয়ে বেশি আলোচিত হয়েছে। উদ্যোগ গ্রহণের জন্য অন্যান্য সকল কৌশলের সাথে অর্থও গুরুত্বপূর্ণ। তাই, উদ্যোগ গ্রহণের সময় কেউ যদি তার সকল অর্থ-সম্পদ হারিয়ে ফেলে, তাহলে লাভ তো দূরের কথা, তার পূর্বাবস্থায় ফেরৎ যাওয়াটাই কষ্টকর হবে।

“Rule No. 1: Never lose money. Rule No. 2: Never forget rule No. 1.”

উল্লেখ্য যে, বাফেট নিজেও অনেক বিনিয়োগে তার অর্থ হারিয়েছেন কিন্তু নিজ যোগ্যতা এবং কৌশলের কারণে সে সেই ক্ষতিকে উপশম করতে পেরেছেন।

১১ঋণ’-কে যতটা সম্ভব উপেক্ষা করতে হবে।  

ব্যাক্তিজীবনে বাফেট, নিজ ব্যবসাকে দাঁড় করাতে ঋনের সাহায্য অনেক কম নিয়েছেন। অধিক ঋণের কারণে ব্যবসায়ের দায় বৃদ্ধি পায় যা পরবর্তীতে দেউলিয়াত্ব পর্যন্ত পৌঁছাতে পারে।

 “I’ve seen more people fail because of liquor and leverage- leverage being borrowed money!”

“You really don’t need leverage in this world much. If you’re smart, you’re going to make a lot of money without borrowing.”

খুব সহজেই মার্কেটিং শিখে নাও আমাদের এই মার্কেটিং প্লে-লিস্টটি  থেকে!

১২। হাতে সবসময় নগদ অর্থ রাখতে হবে।

সুযোগ কখনো বলে কয়ে আসে না। অনেক সময় অর্থের অভাবে অনেক বড় সুযোগও হাতছাড়া হয়ে যায়। তাই, সবসময় পর্যাপ্ত পরিমাণ অর্থ সঞ্চিত রাখতে হবে। এতে করে, সুযোগের সদ্ব্যাবহারের পাশাপাশি অনেক ঝুঁকিও এড়িয়ে চলা যায়।

“Cash, though, is to a business as oxygen is to an individual: never thought about when it is present, the only thing in mind when it is absent,”

১৩। সমাজকে তার প্রতিদান দিতে হবে।

সমাজের বিভিন্ন বস্তু, বিভিন্ন শ্রেনীর মানুষই একজন সাধারণ মানুষকে একজন সফল উদ্যোক্তায় রূপান্তর করতে পারে। তাই সফল হবার পর সমাজের প্রতি কর্তব্য পালন করতে হবে।

“If you’re in the luckiest 1% of humanity, you owe it to the rest of humanity to think about the other 99%,”

১০০ ডলার নিয়ে ব্যবসায় নেমে ৭৩ বিলিয়ন ডলার উপার্জন করা বাফেটের এই উপদেশগুলো সম্পূর্ণটাই তাঁর বাস্তব অভিজ্ঞতা থেকে দেয়া। কে জানে! এই উপদেশগুলোকে মাথায় রাখলে হয়ত একদিন আপনার উপদেশই বিশ্বে আলোড়ন সৃষ্টি করবে।


১০ মিনিট স্কুলের লাইভ এডমিশন কোচিং ক্লাসগুলো অনুসরণ করতে সরাসরি চলে যেতে পারো এই লিঙ্কে: www.10minuteschool.com/admissions/live/

১০ মিনিট স্কুলের ব্লগের জন্য কোনো লেখা পাঠাতে চাইলে, সরাসরি তোমার লেখাটি ই-মেইল কর এই ঠিকানায়: [email protected]

লেখাটি ভালো লেগে থাকলে বন্ধুদের সঙ্গে শেয়ার করতে ভুলবেন না!
What are you thinking?