Uncategorized

কাজ, বিভিন্ন প্রকার বল দ্বারা কৃত কাজ, শক্তি ও প্রকারভেদ

Supported by Matador Stationary
ঘটনা-১: একদিন শামীর ভাইয়া আর নোভেল গেল নীলক্ষেতে বই কিনতে।অনেকগুলো বই কেনার পর শামীর ভাইয়া নোভেলকে বললো তুই এই বইগুলো হাতে নিয়ে এখানে ১০ মিনিট দাঁড়িয়ে থাক। আমি আমার এক বন্ধুর সাথে একটু দেখা করে আসি। ১০মিনিট পর শামীর ভাইয়া ফিরে এসে দেখে নোভেল বইগুলো হাতে নিয়ে বাধ্য ছেলের মত ঠিক একই জায়গায় দাঁড়িয়ে আছে। শামীর ভাইয়াকে দেখেই নোভেল বলে উঠলো “ ভাইয়া, বইগুলোর অনেক ওজন।হাত ব্যথা হয়ে গেছে একদম।” শামীর ভাইয়া তখন মুচকি হেসে বললেন, “কোনো কাজ না করেই তোর হাত ব্যথা হয়ে গেলো।” নোভেল মনে মনে ভাবলো এত কষ্ট করে বইগুলো হাতে নিয়ে দাঁড়িয়ে থাকলাম কিন্তু কোনো কাজ হলো না!!

ঘটনা-২:আরেকদিন পিয়াল আর নোভেল দুইজন মিলে ক্যারম খেলছিল। তারপর শামীর ভাইয়া এসে হঠাৎ বললো তোরা দুইজন আজকে অনেক কাজ করলি।এবারও নোভেল অবাক। সে মনে মনে ভাবছে কাজ কোথায় করলাম, সারাদিনতো বসে বসে ক্যারম খেললাম।বন্ধুর মনের কথা বুঝতে পেরে পিয়াল বললো,“ভাইয়া পদার্থবিজ্ঞানের দৃষ্টিতে যে কাজ হয়েছে তার কথা বলছে।তুই ক্যারমের গুটিতে আঙুল দিয়ে বল প্রয়োগ করেছিস, এর ফলে গুটির সরণ হয়েছে।এর মানে হল কাজ সম্পন্ন হয়েছে।ভাইয়া সেই কাজের কথাই বলেছে।”


বল দ্বারা কৃত কাজ


উপরের ঘটনা দুইটি থেকে তোমরা বুঝতে পারছ আপাতদৃষ্টিতে আমাদের কাছে যা কাজ বলে মনে হয় পদার্থবিজ্ঞানের দৃষ্টিতে তা কাজ নাও হতে পারে।

পদার্থবিজ্ঞানের দৃষ্টিতে কাজ তিনটি বিষয়ের উপর নির্ভর করে। বিষয় তিনটি হল বলের মান,সরণ এবং বল ও সরণের মধ্যবর্তী কোণ।এখন কোনো বস্তুর উপর দুই ধরনের বল প্রযুক্ত হতে পারে।একটি হল ধ্রুব বল এবং অন্যটি পরিবর্তনশীল বল। পরিবর্তনশীল বলের মধ্যে রয়েছে স্থিতিস্থাপক বল এবং মহাকর্ষ বল।চলো দেখে ফেলি এসকল বল দ্বারা কৃত কাজ কেমন হবে:


বিভিন্ন বল দ্বারা কৃত কাজ


ড্রপ ডাউনগুলোতে ক্লিক করে জেনে নাও বিস্তারিত


সত্য মিথ্যা যাচাই করো





কাজ না হওয়ার শর্ত



নিচের ছবিতে কোথায় কাজ হচ্ছে আর কোথায় হচ্ছে না চিহ্ণিত কর:



বল দ্বারা কাজ (ধনাত্মক কাজ) ও বলের বিরুদ্ধে কাজ ( ঋণাত্মক কাজ) এর পার্থক্য



প্রশ্নটি পড়ে উত্তরটি অনুমান করো




শক্তির প্রকারভেদ


(+) চিহ্নিত স্থানে ক্লিক করে জেনে নাও বিস্তারিত



আশা করি, উপরের আলোচনা থেকে তোমরা কাজ ও শক্তি সম্পর্কে পরিষ্কার ধারণা পেয়েছো। আজ এ পর্যন্তই। সবাই ভালো থেকো আর অবশ্যই 10 minute school এর সাথে থেকো।


Fatal error: Call to undefined function wp_pagenavi() in /home/ab87442/public_html/hsc/wp-content/themes/sociallyviral/content-single.php on line 56