এইচএসসি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি

কম্পিউটার, রেডিও, টেলিভিশন ও ইন্টারনেট

Supported by Matador Stationary

কম্পিউটার কী?

কম্পিউটার কী এই প্রশ্নের সব থেকে সহজ উত্তর হল, তুমি এখন যেই যন্ত্রটার সাহায্যে এই বইটা পড়ছ, সেটিই হল একটি কম্পিউটার।
“কম্পিউটার” এই ইংরেজি শব্দটির উত্পত্তি হয়েছে মূলত “Compute” শব্দটি থেকে যার মানে হচ্ছে গণনা করা। ১৮০০ সালের দিকে যারা এই গণনার কাজটি করত তাদের বলা হত কম্পিউটার। এতক্ষণে তোমরা হয়ত বুঝেই ফেলেছ কম্পিউটার শব্দটির মানে তাহলে কি?
কম্পিউটার হল এমন একটি যন্ত্র যা গণনার কাজটি সুন্দরভাবে করতে পারে।
এত গেল সেই প্রায় ২০০ বছর আগের কথা, তখনের কম্পিউটার আর এখনের কম্পিউটার এর মধ্যে রয়েছে বিস্তর ব্যবধান।
এখনকার কম্পিউটারের গণনার পাশাপাশি রয়েছে সুপারম্যানের মত বুদ্ধি। এগুলো যেমন পারে বিশাল বড় বড় সংখ্যা যোগ বিয়োগ গুণ ভাগ করতে, তেমনি এরা পারে, মহাশুণ্যে পাঠাতে হলে একটি রকেটের বেগ কত হওয়া লাগবে তা বের করতে। ভাবতে অবাক লাগলেও এগুলো সবই সম্ভব হয়েছে প্রোগ্রাম এর জন্য। প্রোগ্রাম হল কিছু দিক নির্দেশনার সমষ্টি যেটা অনুসারে কম্পিউটার কাজ করবে, তার তো আর নিজের কোন বুদ্ধি নেই, মানুষ যেভাবে তাকে কাজ করতে বলে সে সেইভাবেই কাজ করে। প্রোগ্রাম নিয়ে আরো অনেক আলোচনা আমরা আমাদের প্রোগ্রামিং এর স্মার্টবুক এ করব।

 

 

রেডিও

“মাঝ মাঠ থেকে বল পেল ম্যারাডোনা, বা পায়ের ভেল্কিতে পরাস্ত করল একজনকে, ইংল্যান্ড এর মিডফিল্ড ভেদ করে ছুটে চলেছে সে, দুই…তিন…চার…পাঁচ এবং গোল কিপারকে কাটিয়ে বল জালে জড়িয়ে দিল সে” এভাবেই হয়ত আমাদের বাবা-দাদারা শুনেছিলেন শতাব্দীর সেরা গোলের ধারাভাষ্য রেডিওতে।

 

 

সত্য বা মিথ্যা যাচাই কর!

ইন্টারনেট

“ইন্টারনেট হচ্ছে নেটওয়ার্কের নেটওয়ার্ক” অনেক গুলো কম্পিউটারকে যুক্ত করে যেমন এক বা একাধিক নেটওয়ার্ক তৈরি করা হচ্ছে ঠিক তেমনি পৃথিবীর সকল কম্পিউটারের মধ্যে ডাটা বা তথ্য আদান প্রদান করার জন্য রয়েছে একটি নেটওয়ার্ক যাকে বলা হচ্ছে ইন্টারনেট।
ইন্টারনেট কিছু নির্দেশ বা নিয়মাবলী মেনে চলে তথ্য আদান প্রদান করার সময় যেটাকে বলা হয়ে থাকে প্রটোকল। বর্তমানে এটিকে Internet Protocol (IP) বলা হয়ে থাকে।

 

 

সঠিক উত্তরটিতে ক্লিক কর!