সাধারণ জ্ঞান

স্নায়ুযুদ্ধ বা শীতলযুদ্ধ

Supported by Matador Stationary

স্নায়ুযুদ্ধ বা শীতলযুদ্ধ (ইংরেজি: Cold War) হচ্ছে দ্বিতীয় বিশ্বযুদ্ধ-পরবর্তী সময়ে মার্কিন যুক্তরাষ্ট্র ও তার মিত্রসমূহ এবং সোভিয়েত ইউনিয়ন ও তার মিত্রসমূহের মধ্যকার টানাপোড়েনের নাম।





স্নায়ুযুদ্ধের ফলাফল
২য় বিশ্বযুদ্ধ শেষ হওয়ার পূর্বে এবং পরে পূর্ব ইউরোপের কয়েকটি দেশে সমাজতন্ত্র প্রতিষ্ঠিত হয়। ২য় বিশ্বযুদ্ধের পর তৃতীয় বিশ্বের বিভিন্ন দেশ স্বাধীনতা লাভ করে। তাই অন্যান্য স্বাধীনতা প্রাপ্ত দেশসুমুহ থেকে ইউরোপীয় দেশগুলো সরে যাওয়ায় তারা রাজনৈতিকভাবে শূন্য হয়ে পড়ে।একটি দেশের প্রযুক্তি পরিবর্তনের সাথে ক্ষমতার পরিবর্তন হয়। ফলে তারা যুদ্ধ না করলেও প্রতিদ্বন্দ্বিতা করছে। সোভিয়েত ইউনিয়নের পতনের পর রাশিয়া ইউরোপের পরাশক্তির ভুমিকা পালন করতে অগ্রসর হয়। মার্কিনী ধাঁচের বাকার অর্থনীতি চালু হয়। রাশিয়াকে ন্যাটোর সদস্য করা হয়েছে। আমেরিকাও রাশিয়াকে সব রকম সাহায্য প্রধানের প্রতিশ্রুতি দিয়েছেন। সুতরাং অতীতে দুই পরাশক্তির মধ্যে যে তিক্ততা ছিল বর্তমানে তা আর নেই।

এখানে “স্নায়ুযুদ্ধ” বিষয়ক কিছু তথ্য আছে। চটপট যাচাই করে ফেল কোনটি সত্য আর কোনটি মিথ্যা








প্রিয় শিক্ষার্থীরা, এরই সাথে এখানে শেষ করছি আমাদের এই স্মার্টবুকটি। তোমাদের জানার পরিধি বৃদ্ধির ক্ষেত্রে অবদান রাখতে পারলেই আমাদের এই স্বল্প প্রয়াস হবে সার্থক। Never stop Learning!


Fatal error: Call to undefined function wp_pagenavi() in /home/ab87442/public_html/hsc/wp-content/themes/sociallyviral/content-single.php on line 56