Uncategorized

কৌণিক ভরবেগ, টর্ক, কৌণিক ভরবেগের নিত্যতা, কেন্দ্রমুখী ও বিমুখী বল, রিলেটেড ম্যাথ

একদিন পিয়াল কৌতুহলবশত শামীর ভাইয়ার কাছে জানতে চাইলো, “ ভাইয়া, আজ থেকে দশ-বিশ বছর আগে যখন স্মার্ট ফোন, ফেইসবুকের প্রচলন ছিল না তখনকার দিনে আপনাদের অবসর সময় কিভাবে কাটতো?” শামীর ভাইয়া তখন পিয়ালকে বললো, “নব্বইয়ের দশকের কিশোরদের কাছে লাটিম, ইয়ো ইয়ো, সুতায় মার্বেল বা বল বেঁধে আঙুলে লাগিয়ে জোরে জোরে ঘুরানো এসব জিনিসই ছিল আকর্ষণের মূল বিষয়বস্তু। তখনকার সময়ে এসব খেলনা নিয়েই আমরা খুশি থাকতাম।”

বর্তমানে লাটিমের জায়গা দখল করে নিয়েছে ফিজেট স্পিনার।


ফিজেট স্পিনার

হাইলাইট করা শব্দগুলোর উপর মাউসের কার্সর ধরতে হবে। মোবাইল ব্যবহারকারীরা শব্দগুলোর উপর স্পর্শ করো।

তবে লাটিম, ফিজেট স্পিনার, ইয়ো ইয়ো আর সুতায় বল লাগিয়ে ঘুরানো সবগুলো খেলনার মধ্যে কিন্তু একটা মিল আছে যা তোমরা একটু চিন্তা করলেই বের করতে পারবে। মিলটি হল খেলনাগুলোর গতিতে।সবগুলো খেলনার সাথেই ঘূর্ণন গতি জড়িত।

সরল পথে গতিশীল বস্তুর গতিকে প্রকাশ করতে আমরা যেমন সরণ, বেগ, ত্বরণ, ভরবেগ, বল, ভর ইত্যাদি রাশি ব্যবহার করি তেমনি ঘূর্ণন গতির ক্ষেত্রে কৌণিক সরণ, কৌণিক বেগ, কৌণিক ত্বরণ, কৌণিক ভরবেগ, টর্কজড়তার ভ্রামক ব্যবহার করা হয়।


প্রয়োজনীয় তথ্য


ড্রপ ডাউনগুলোতে ক্লিক করে জেনে নাও বিস্তারিত


মনে কর,তোমার কাছে এক টুকরা পাথর আছে। তুমি সেটা সুতা দিয়ে আঙুলের সাথে বেঁধে ঘুরানো শুরু করলে। এর ফলে পাথরটি  একটি বৃত্তাকার পথে তোমার আঙুলের চারপাশে ঘুরতে থাকবে। যেকোন জিনিসকে বৃত্তাকার ভাবে ঘুরানোর জন্য কেন্দ্রমুখী বল প্রয়োগ করতে হয়, সুতরাং তুমি আঙুল দিয়ে পাথরটিকে নিচের দিকে যে টান দিচ্ছো তা হল কেন্দ্রমুখী বল। এখন তুমি টান দেবার ফলে পাথরটিও তোমাকে একটি প্রতিক্রিয়া বল দিবে যা তুমি আঙুলে অনুভব করতে পারবে, পাথরটির এই প্রতিক্রিয়া বলই হল কেন্দ্রবিমুখী বল।

সুতা দিয়ে পাথর ঘুরানোর সময়ে কেন্দ্রমুখী বল কাজ করে পাথরের উপর আর কেন্দ্রবিমুখী বল কাজ করে কেন্দ্রে থাকা আমাদের আঙুল  অথবা হাতের উপর, যার ফলে হাতে টান অনুভূত হয়। সুতরাং, কেন্দ্রমুখী ও কেন্দ্রবিমুখী বল একই বস্তুর (ঘূর্ণায়মান বস্তু) উপর কাজ করবে না। ক্রিয়া ও প্রতিক্রিয়া বল যেমন দুইটি ভিন্ন বস্তুর উপর কাজ করে তেমনি কেন্দ্রমুখী ও কেন্দ্রবিমুখী বলও দুইটি ভিন্ন বস্তুর উপর কাজ করবে।

কেন্দ্রমুখী বল,

\(F= \frac{mv^{2}}{r}\)

বা, \(v=ωr\)

\(:.F=mω^{2}r\)

ড্রপ ডাউনগুলোতে ক্লিক করে জেনে নাও বিস্তারিত


কেন্দ্রমুখী ও কেন্দ্রবিমুখী বল সম্পর্কিত কয়েকটি বাস্তব ঘটনা




সত্য মিথ্যা যাচাই করো





(+) চিহ্নিত স্থানে ক্লিক করে জেনে নাও বিস্তারিত


প্রশ্নটি পড়ে উত্তরটি অনুমান করো





সূত্র প্রয়োগ করে কিছু গাণিতিক সমস্যার সমাধান


মোবাইল স্ক্রিনের ডানে ও বামে swipe করে ব্যবহার করো এই স্মার্টবুকটি। পুরো স্ক্রিন জুড়ে দেখার জন্য স্লাইডের উপরে পাবে আলাদা একটি বাটন।


সঠিক উত্তরে ক্লিক করো


আশা করি, উপরের আলোচনা থেকে কৌণিক ভরবেগ, টর্ক, কেন্দ্রমুখী ও বিমুখী বল সম্পর্কিত গুরুত্বপূর্ণ বিষয়গুলো তোমরা সহজেই বুঝতে পেরেছো। আজ এ পর্যন্তই। সবাই ভালো থেকো এবং অবশ্যই 10 minute school এর সাথে থেকো।