সপ্তম শ্রেণি: চারু ও কারুকলা

বাংলাদেশের লোকশিল্প ও কারুশিল্প

Supported by Matador Stationary

রাকিব তাঁর চারু ও কারুকলার ক্লাসে জানতে পারলো চারু ও কারুকলা শুধু ছবি আঁকার মধ্যে নয়, বরং আরো নানান বিষয় নিয়ে গঠিত। এর মধ্যে একটি হচ্ছে লোকশিল্প ও কারুশিল্প। বাংলাদেশে এই লোকশিল্প ও কারুশিল্পের বেশ কদর। বিশেষ করে গ্রামাঞ্চলে এগুলো তৈরি করতে দেখা যায়। রাকিব কখনো গ্রামে যায়নি। তাই সে তাঁর বাবার কাছেই জানতে চাইলো এগুলোর ব্যাপারে। তাঁর বাবা এবং তাঁর ক্লাস থেকে সে স্পষ্ট ধারণা পেলো এরপর। তো চলো বন্ধুরা, আমরাও জেনে আসি এগুলো সম্পর্কে।

বাংলাদেশের লোকশিল্প

বাংলাদেশের কারুশিল্প

বাংলাদেশের নিত্যব্যবহার্য বিভিন্ন জিনিস যেমন- দা, কুড়াল, খন্তা,কাঁচি, যাঁতী, লাঙ্গলের ফলা, হাঁড়ি, পাতিল, কলসি, মটকা, তামা, কাঁসাপিতলের অনেক জিনিস এবং নৌকা, রিকশা, খাট-পালঙ্ক, দরজা ইত্যাদিতে সৌন্দর্য আরোপের জন্য এসবের গায়ে আঁচড় কেটে, খোদাই করে, কখনোবা আলাদা করে লাগিয়ে লতা, পাতা, ফুল, পাখি, বিভিন্ন জীবজন্তু ইত্যাদির ছবি বা নকশা আঁকা হয়। কারুকাজ করা এসব ব্যবহার্য সামগ্রীকে আমরা কারুশিল্প বলি। চলো জেনে আসা যাক কয়েকটি কারুশিল্প সম্পর্কে।


 

এবার ঝটপট দিয়ে ফেলো নিচের কুইজটি


 

রাকিব এভাবেই বাংলাদেশের বিভিন্ন জানা অজানা লোকশিল্প ও কারুশিল্প সম্পর্কে ধারণা পেলো। তোমরাও তোমাদের বন্ধুদের ধারণা দিতে শেয়ার করে ফেলো এই স্মার্টবুকটি।