সপ্তম শ্রেণি: বিজ্ঞান

প্রাকৃতিক পরিবেশ এবং দূষণ

Supported by Matador Stationary

আমাদের চারপাশের সব জড় ও জীবকে নিয়ে গড়ে উঠেছে প্রাকৃতিক পরিবেশ। তোমরা জানো বিভিন্ন জড় ও জীবের মধ্যে রয়েছে সম্পর্ক। আবার জীব ও পরিবেশের মধ্যেও রয়েছে নিবিড় সম্পর্ক। যার ফলে আমাদের চারপাশে প্রতিনিয়ত ঘটে চলেছে বিচিত্র সব কর্মকান্ড।

পৃথিবীতে টিকে থাকার জন্য মানুষ তার নিজের প্রয়োজনে পরিবেশের বিভিন্ন উপাদান ব্যবহার করে। যার জন্য পরিবেশে সে বিভিন্ন কর্মকান্ড চালায়। যে কোন একটি পরিবেশে মানুষ যখন এ ধরনের কর্মকান্ড চালায় তখন সেখানকার উপাদানসমূহের উপর বিভিন্ন প্রভাব পড়ে।

পরিবেশ দূষণ

 

সভ্যতার অগ্রগতির সাথে সাথে আমাদের চারপাশের পরিবেশ পরিবর্তিত হচ্ছে। মানুষ তার প্রয়োজন মেটানোর জন্য প্রাকৃতিক পরিবেশকে বিভিন্নভাবে ব্যবহার করছে। প্রাকৃতিক অথবা মানুষের বিভিন্ন কর্মকান্ড এই উভয় কারণেই পরিবেশের বিভিন্ন উপাদানের পরিবর্তন ঘটতে পারে। যার কারণে অস্বাভাবিক অবস্থার সৃষ্টি হয় এবং পরিবেশের ভারসাম্য নষ্ট হয়। ফলে মানুষ ও উদ্ভিদসহ অন্যান্য প্রাণীর জীবন হুমকির সম্মুখীন হয়। জীবের জন্য পরিবেশে এক অস্বস্তিকর অবস্থার সৃষ্টি হয়। একে আমরা বলি পরিবেশ দূষণ।


পরিবেশের উপাদানসমূহের দূষণের কারণ

পরিবেশ প্রধাণত দু’টি উপাদান নিয়ে গঠিত। এগুলো হলো পৃথিবীর সকল জীব এবং সকল জড় উপাদান। তোমরা জান সকল উদ্ভিদ ও প্রাণী নিয়ে পরিবেশের জীব উপাদান গঠিত আবার জড় উপাদানের মধ্যে রয়েছে মাটি, পানি, বায়ুসহ পৃথিবীর অন্যান্য সকল জড়বস্তু। দূষণের ফলে পরিবেশের সকল জীব উপাদান এবং জড় উপাদান ক্ষতিগ্রস্থ হয়।  যার ফলে মানুষসহ সকল জীব পরিবেশে হুমকির সম্মুখীন হয়। এখন প্রশ্ন হলো পরিবেশ দূষিত হওয়ার কারণ কী?

(+) চিহ্নিত স্থানে ক্লিক করে জেনে নাও বিস্তারিত!

দূষণের প্রভাব

তোমরা মাটি, পানি ও বায়ুদূষণ কীভাবে ঘটে তা জেনেছ। তোমরা কী জান এসব দূষণের ফলে পরিবেশের উপর কোন ধরনের প্রভাব পড়ে?



চলো ঝটপট সমস্যা গুলো সমাধান করে ফেলি