এসএসসি সাধারণ গণিত

বৃত্ত

Supported by Matador Stationary

জয় আর শাওন একদিন বেড়াতে ফ্রান্সে গেল। যাদুর প্যারিস শহর দেখে তারা মুগ্ধ। শাওন অনেক চঞ্চল, ওতো এদিক সেদিক ঘুরেই যাচ্ছে। জয় অবশ্য এখানেও অংক বইটা নিয়ে আসছে। মনোরম প্রকৃতির মাঝে সে গণিতের মিল খুজে। তারা একটা বাকা রাস্তার মধ্যে ঢুকে পড়ল। সেখানে তারা কেবল বা দিকে ঘুরতেই আছে, ঘুরতেই আছে। এক সময় বুঝে গেল তারা একই জায়গায় ফিরে আসছে। জয় বসে চিন্তা করা শুরু করল। আর শাওন আরেক পাক ঘুরে এসে একেবারে ক্লান্ত হয়ে গেল। জয় বুঝে গেল এবার, আচ্ছা, আমরা এতক্ষণ একটা বৃত্তের মধ্যে ঘুরতে ছিলাম।
ছোট্ট বন্ধুরা, আমরা জয় আর শাওনের মতোই এবার ঘুরতে যাচ্ছি বৃত্ত নামের গণিতের এক মজার অধ্যায়ে। চল, ঘুরে আসি।

 

বৃত্ত

তো বন্ধুরা বৃত্ত কী? বৃত্ত হচ্ছে সহজ ভাষায় একটি সমতলের উপর জ্যামিতিক আকার। আর আমরা কেন বৃত্ত নিয়ে পড়ব? ব্যাপারটা খুব সহজ, আমাদের চারপাশে প্রকৃতিতে অনেক কিছুই বৃত্তাকার। আবার আমাদের জীবনযাপন সহজ করার জন্য আমরা অনেক কিছুই বৃত্তাকার করে রেখেছি। একটা উদাহরণ দিতে পারবে? আমার কাছে সবচেয়ে সহজ উদাহরণটি হচ্ছে গাড়ির বা বিভিন্ন গিয়ারের চাকা। তাই একটা গাড়ি কতটুকু দূরে যায় আর তার চাকা কতটুকু দূরে যায় তা কিন্তু এক না। আবার গিয়ারের একটি চাকার সাথে আরেক চাকা লাগানোর জন্য কত কোণ ভালো হবে তার সবকিছুর জন্য আমাদের বৃত্ত সম্পর্কে আর তার মৌলিক কিছু তত্ত্ব সম্পর্কে জানা দরকার। নিচে থেকে সেগুলো দেখে নেই, চল।

বৃত্ত সম্পর্কে আরো জানতে দেখে নাও আমাদের লাইভ ক্লাস:


তো বন্ধুরা, ছোট্ট এই মূল্যায়নের পরপরই আমরা বৃত্ত উপপাদ্যগুলো শুরু করি।

বৃত্ত, জ্যা সম্পর্কিত উপপাদ্য

মোবাইলে স্ক্রিন rotate করে ব্যবহার করো এই স্মার্টবুকটি। পুরো স্ক্রিন জুড়ে দেখার জন্য স্লাইডের নিচে পাবে আলাদা একটি বাটন!

Flashcard

বৃত্তচাপ, কেন্দ্রস্থ আর বৃত্তস্থ কোণ

এতক্ষণ কথা বলেছি বৃত্ত নিয়ে, এবার চল কথা বলি বৃত্তের কোণ নিয়ে। বৃত্তে উতপন্ন দুই প্রকার কোণ নিয়ে আলোচনা করব। কেন্দ্রস্থ আর বৃত্তস্থ কোণ।

শাওনের মাথা হ্যাং করছে! কিন্তু হ্যাং করলে তো চলবে না যে, জয় আরো উদ্যম নিয়ে চালায় যাচ্ছে! এবার চল আমরা দেখে আসি কেন্দ্রস্থ কোণ আর বৃত্তস্থ কোণের উপপাদ্য।

কেন্দ্রস্থ আর বৃত্তস্থ কোণ সম্পর্কিত উপপাদ্য

মোবাইলে স্ক্রিন rotate করে ব্যবহার করো এই স্মার্টবুকটি। পুরো স্ক্রিন জুড়ে দেখার জন্য স্লাইডের নিচে পাবে আলাদা একটি বাটন!


অন্তর্লিখন


অন্তর্লিখিত বহুভুজ সম্পর্কিত উপপাদ্য

মোবাইলে স্ক্রিন rotate করে ব্যবহার করো এই স্মার্টবুকটি। পুরো স্ক্রিন জুড়ে দেখার জন্য স্লাইডের নিচে পাবে আলাদা একটি বাটন!


এবার আমরা যাচ্ছি স্পর্শক নামের মজার একটি কন্সেপ্টে। শুধু বৃত্ত না, গণিত, পদার্থবিদ্যা আবার রসায়নেও যেখানে কোনো প্রকার বক্রপথ আছে সেখানেই স্পর্শকের গুরুত্ব রয়েছে।
দেখা গেল জয় আগ্রহ নিয়ে পড়ছে, শাওন ও এবার মনোযোগ দিচ্ছে। তো ছেদক আর স্পর্শকের পার্থক্যটা কী এটা জয়কে জিজ্ঞেস করায় জয় বলল, “স্পর্শক কেবল স্পর্শ করে।” বন্ধুরা, চল আমরা ঘুরতে যাই স্পর্শকের রাজ্যে।