Business Entrepreneurship

ব্যবসায় পরিকল্পনা

Supported by Matador Stationary

ব্যবসায় পরিকল্পনা


ব্যবসায় পরিকল্পনা কী?

উপরের ছবিতে আমরা কী দেখতে পাচ্ছি, কয়েকজন মানুষ একত্রিত হয়ে কোন একটা বিষয়ে নিয়ে কথা বলছে তাই না! এই কয়েকজন মিলে একসাথে হয়ে কি করতে হবে তা ভেবেচিন্তে ঠিক করাই হচ্ছে পরিকল্পনা।

আচ্ছা এবার একটু ভেবে বলো তো, যে শুধু লক্ষ্য ঠিক করলেই কি হবে নাকি তা অর্জনের উপায়ও ঠিক করতে হবে?
অবশ্যই লক্ষ্য অর্জনের উপায়ও ঠিক করতে হবে।কারণ তুমি যদি তোমার কাজ কিভাবে সম্পন্ন করবে তা না জানো তবে সুষ্ঠুভাবে কাজ সম্পাদন করতে পারবে না। মনে রাখতে হবে, ‘’একটি ভালো পরিকল্পনা অর্ধেক কাজ সম্পন্ন করার সমান’’

 

ব্যবসায় পরিকল্পনার বিভিন্ন দিকসমূহ  

 

ব্যবসায় পরিকল্পনার দিকগুলোর নাম তো আমরা জেনে নিলাম।এবার চলো তাহলে একটু জানি যে এই দিকগুলো কিভাবে ব্যবসায়ের পরিকল্পনার কাজ কিভাবে করে!

 

উৎপাদন ব্যবস্থাপনা

লক্ষ্য করে দেখো তো, ছবিটাতে কি দেখা যাচ্ছে?

অনেকগুলো মানুষ একসাথে হয়ে কিছু তৈরি করছে ছবিতে। তাই না! প্রকৃতি প্রদত্ত সম্পদগুলো কাজে লাগিয়ে এভাবে উপযোগ সৃষ্টি করাই হচ্ছে উৎপাদন

উৎপাদন করতে গেলে কিছু বিষয় তোমাকে মাথায় রাখতে হবে। যেমন ধরো- কিভাবেকোথায়কি দিয়েকাকে দিয়ে এবং কতটুকু উৎপাদন করা হবে। উৎপাদন কে কিন্তু ব্যবসায় পরিকল্পনার প্রথম শাখা হিসেবে ধরা হয়।

 

সংগঠন ও ব্যবস্থাপনা

ব্যবসায় পরিকল্পনার প্রথমে আমরা যে  উৎপাদন করলাম সেইসব বিভিন্ন উৎস থেকে সংগ্রহ করে একসাথে করা হচ্ছে সংগঠন। আর যাদের দিয়ে এই যে,  আমরা উৎপাদন কাজ সম্পন্ন করলাম তাদের দিয়ে কাজ সঠিকভাবে করিয়ে নেওয়াকে বলা হয় ব্যবস্থাপনা।

উপরের চিত্রে আমরা দেখতে পাচ্ছি যে, চারজন মিলে চারটি টুকরা অংশ নিয়ে এসে একত্রিত করছে। দেখো খেয়াল করে, এরা যে যে যার যার অংশের কাজ সম্পন্ন করে নিয়ে এসে সেগুলো একত্রিত করছে। এটাই হচ্ছে সংগঠন ও ব্যবস্থাপনা

 

অর্থায়ন পরিকল্পনা

ছবিটা দেখো খেয়াল করে, একজন মানুষ অনেকগুলো অর্থ হাতে নিয়ে দাঁড়িয়ে আছে। তাই না! আচ্ছা কেউ কি বলতে পারবে যে কেন সে দাঁড়িয়ে আছে এতগুলো অর্থ নিয়ে?

কারণ ব্যবসায় স্থাপন ও পরিচালনার শুরুতে যে কাজটা করতে হয় তা হল অর্থের উৎস খুঁজে বের করা এবং তা ব্যবহারের জন্য একটি কর্মসূচী তৈরি করা। এই কর্মসূচীটাই হচ্ছে অর্থায়ন পরিকল্পনা। মনে রাখবে যে, অর্থসংস্থান ছাড়া উৎপাদনসংগঠন বা ব্যবস্থাপনা কোনটিই কিন্তু সম্ভব না। আর এজন্যই অর্থকে প্রতিষ্ঠানের রক্ত সঞ্চালন বলা হয়।

 

বিপণন পরিকল্পনা

এখানে দেখো একটা বাটা জুতার দোকান দেখা যাচ্ছে। বাটা কোম্পানি এই জুতার দোকান কেন দিয়েছে? নিশ্চয়ই ওদের কোম্পানীর জুতা আমাদের কাছে বিক্রয় করার জন্য। তাই না!

এই যে অর্থ এবং সাংগঠনিক ব্যবস্থাপনার মাধ্যমে যে পণ্য উৎপাদন করা হয়েছে তা ক্রেতার কাছে বিক্রয় করাও ব্যবসায় পরিকল্পনার একটা অংশ।উৎপাদন স্থান থেকে এই পণ্য ক্রেতার কাছে এনে বিক্রয় করা সংক্রান্ত সকল কাজকেই বলা হয় বিপণন

 


ব্যবসায় পরিকল্পনার বিভিন্ন পর্যায়

পরিকল্পনার দিকসমূহ বিবেচনা করার পর পরই আমাদের পরিকল্পনা বাস্তবায়নের বিভিন্ন ধাপ বিশ্লেষণ করতে হয়। কারণ, একটি পরিকল্পনা কতটুকু বাস্তবসম্পন্ন তা ধাপগুলো বিশ্লেষনের মাধ্যমেই জানা সম্ভবপর হয়।