এসএসসি রসায়ন

পর্যায় সারণি

Supported by Matador Stationary

SSC Chemistry Periodic Table

পিকলুর বাবা হলো রসায়নের গবেষক। একদিন তিনি একটি গবেষণার কাজের জন্য তার পুরোনো টেবিলের ড্রয়ার থেকে পর্যায় সারণির চার্টটি বের করলেন। পিকলু খেলা করার জন্য ওর বাবার রুমে আসলো এবং এসেই পিকলুর নজর পড়লো পর্যায় সারণির ওই চার্টটির উপর।

চার্টটি দেখেই পিকলুর মাথার আসলো, এতোগুলো বাক্স হিজিবিজি হয়ে আছে, ওমা এটা আবার কী?

বন্ধুরা, পিকলু না বুঝে থাকলেও তোমরা আশা করি এতক্ষণে চিনে গিয়েছো এই হিজিবিজি বাক্সগুলো আসলে পর্যায় সারণি, যেখানে অনেক গুলো মৌলকে তাদের বিভিন্ন ধর্ম এবং বৈশিষ্ট্যের ভিত্তিতে সাজানো হয়েছে। এই পর্যায় সারণি রসায়নের জগতে বিজ্ঞানীদের এক অসামান্য অবদান। অনেক বিজ্ঞানীদের অক্লান্ত পরিশ্রমের ফলে আজকের এই আধুনিক পর্যায় সারণি তৈরি হয়েছে। চলো বন্ধুরা এক নজরে দেখে আসি  আধুনিক এই পর্যায় সারণি তৈরিতে কোন বিজ্ঞানীর কী অবদান!

মোবাইল স্ক্রিন swipe করে দেখে নাও পর্যায় সারণির পটভূমি


 

SSC Chemistry Periodic Table Smartbook

পর্যায় সারণির বৈশিষ্ট্য

বন্ধুরা আমাদের মাঝে এমন কি কেউ আছে, যারা ছোটবেলায় স্কুলে পিটি করিনি? পিটি করার সময় আমাদের সবাইকে কিছু সারি এবং কলামে শৃঙ্খলভাবে সাজানো হতো তাই না! ঠিক একইভাবে আধুনিক পর্যায় সারণিতে 118 টি মৌলকে কতগুলো সারি এবং কলামে সাজানো হয়েছে। আসো এক নজরে আমরা পর্যায় সারণির বৈশিষ্ট্যগুলো দেখে নেই,

পর্যায় সারণীতে 7 টি পর্যায় বা আনুভূমিক সারি(row) ও 18 টি গ্রুপ (group) বা খাড়া স্তম্ভ(column) রয়েছে।
প্রতিটি পর্যায় বাম দিক থেকে গ্রুপ 1 হিসেবে শুরু করে গ্রুপ 18 পর্যন্ত বিস্তৃত। মূল পর্যায় সারণির নিচে আলাদাভাবে ল্যান্থানাইড ও অ্যাকটিনাইড সারির মৌল হিসেবে দেখানো হলেও এরা আসলে পর্যায় ৬ ও ৭ এর অংশ। নিচের চিত্রে একটু খেয়াল করে দেখো, বেগুনি রঙের অংশটি ল্যান্থানাইড ও অ্যাকটিনাইড সারির মৌল বোঝাচ্ছে।

SSC Chemistry Smartbook Periodic Table

এবার আসো আমরা দেখে নেই, প্রতিটি পর্যায় এবং গ্রুপে কতটি মৌল রয়েছে –

পর্যায়
মৌলের সংখ্যা
1
2
2
8
3
8
4
18
5
18
6
32
7
32

 

গ্রুপ
মৌলের সংখ্যা
1
7
2
6
3
32
4 – 12
4
13 – 17
6
18
7

গ্রুপ 3 এর শেষের দুইটি মৌল হল ল্যান্থানাইড ও অ্যাকটিনাইড। ল্যান্থানাইড সারির পারমাণবিক সংখ্যা 15 থেকে 71 পর্যন্ত মোট 30 টি মৌল এবং অ্যাকটিনাইড  সারির পারমাণবিক সংখ্যা 89 থেকে 103 পর্যন্ত মোট 30 টি মৌল এবং একই সাথে গ্রুপ এর শুরুতে অবস্থিত 2 টি মৌল মিলে সর্বমোট 32 টি মৌল রয়েছে।

এতক্ষণ আমরা দেখালাম যে, পুরো পর্যায় সারণিতে 118 টি মৌল বিভিন্ন সারি এবং কলামে সুন্দরভাবে সাজানো রয়েছে। এখন কথা হলো এতগুলো মৌলের মধ্যে কোন মৌল পর্যায় সারণির কোন নির্দিষ্ট যায়গায় আছে তা কিভাবে বুঝবো?

কী ব্যাপার? চিন্তায় পরে গেলে? বন্ধুরা চিন্তার কোন কারণই নেই, কেননা আমরা ইলেকট্রন বিন্যাসের মাধ্যমে খুব সহজেই পর্যায় সারণিতে কোন মৌলের অবস্থান খুব সহজেই বের করে ফেলতে পারি।

 

ইলেকট্রন বিন্যাস থেকে পর্যায় সারণিতে মৌলের অবস্থান নির্ণয়

মৌলের পর্যায় নির্ণয়

(+) চিহ্নিত স্থানে ক্লিক করে জেনে নাও বিস্তারিত


গ্রুপ বের করার নিয়ম

প্রতিটি মৌলের গ্রুপ বের করার কিছু নিয়ম রয়েছে। চলো, এক নজরে আমরা নিয়মগুলো দেখে আসি-

পর্যায় সারণির কিছু ব্যতিক্রম

 

পর্যায় সারণিতে অবস্থিত প্রতিটি মৌলেরই কিছু ধর্ম রয়েছে যাদেরকে মৌলের পর্যায়বৃত্ত ধর্ম  বলা হয়ে থাকে। ধর্মগুলো হলো –

  • ধাতব ধর্ম
  • অধাতব ধর্ম
  • পরমাণুর আকার/পারমাণবিক ব্যাসার্ধ
  • আয়নিকরণ শক্তি
  • তড়িৎ ঋণাত্মকতা
  • ইলেকট্রন আসক্তি