এসএসসি অর্থায়ন

ব্যাংক ব্যবসায় ও ধরণ

Supported by Matador Stationary

ব্যাংক শব্দের উৎপত্তি সম্পর্কে সুনির্দিষ্ট ইতিহাস খুঁজে পাওয়া কঠিন। তবে ব্যাংক শব্দটির ল্যাটিন উৎপত্তির পেছনে বেশি সমর্থন দেখতে পাওয়া যায়। ব্যাংক শব্দটির আভিধানিক অর্থ হচ্ছে কোনো বস্তুবিশেষের স্তূপ, কোষাগার। তাহলে বলো তো ব্যাংক কাকে বলে?

ব্যাংক একটি আর্থিক প্রতিষ্ঠান,যা জনগণের কাছ থেকে সুদের বিনিময়ে আমানত সংগ্রহ করে এবং মুনাফা অর্জনের নিমিত্তে বিনিয়োগ করে এবং চাহিবামাত্র অথবা নির্দিষ্ট সময়ান্তে সঞ্চয়কারীর কাছে ফেরত দিতে বাধ্য।

 

ব্যাংক একটি আর্থিক প্রতিষ্ঠান,যা

ব্যাংকের গঠন

 

কেন্দ্রীয় ব্যাংক এর আইন অনুযায়ী ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করা হয়। সর্বনিম্ম ২ জন ও সর্বোচ্চ ১৩ জন পরিচালকের সমন্বয়ে প্রাইভেট ব্যাংক স্থাপন করা যায় আর পাবলিক লিমিটেড কোম্পানীতে মালিকানায় ব্যাংকের ক্ষেত্রে সর্বনিম্ম ৭ জন এবং সর্বোচ্চ সীমাহীন পরিচালকের সমন্বয়ে ব্যাংক প্রতিষ্ঠা করা যায়। উপরের ছবিটিতে আমরা দেখতে পাচ্ছি যে অনেকগুলো মানুষ একসাথে বসে কোনো একটা সিদ্ধান্ত নিচ্ছে। ব্যাংকের গঠনের ক্ষেত্রে ও কিন্তু পরিচালকরা এভাবেই একসাথে হয়ে সিদ্ধান্ত নেয়। কেন্দ্রীয় ব্যাংকের অনুমোদন ছাড়া পরিচালিত ব্যাংকিং কার্যক্রমকে বেআইনি ব্যাংকিং ব্যবস্থা হিসাবে বিবেচনা করা হয়।

ব্যাংকিং ব্যবস্থার মূলনীতি

ব্যাংকিং একটি ঝুঁকিবহুল ব্যবসা। ঝুঁকি মোকাবিলার শক্তিশালী, নির্ভরযোগ্য ও দক্ষ ব্যবস্থা না গড়লে ঝুঁকি এড়ানো কঠিন। অন্যের অর্থ নিয়ে ব্যবসা করার কারনে ব্যাংকিং প্রতিষ্ঠানকে ঝুঁকি এড়ানোর জন্য বেশ কিছু মৌলিক নীতি মেনে চলতে হয়।চলো দেখি তবে এই মূলনীতিগুলো কী কী!