তড়িতের চৌম্বক ক্রিয়া

তড়িতের চৌম্বক ক্রিয়া


আনিকা তার দাদুর ফেলে দেওয়া পুরোনো রেডিওটা ভেঙে ভিতরে কালো বর্ণের একটি বস্তু পেলো। বস্তুটি মাটিতে রাখার পর সে অবাক হয়ে লক্ষ্য করলো, বস্তুটির কাছাকাছি রাখা একটা লোহার পেরেক ছুটে এসে বস্তুটির সাথে লেগে গেছে। আনিকা তখন পেরেকটিকে বস্তুটির কাছ থেকে দূরে সরিয়ে রাখলো, এবার আর পেরেকটি ছুটে আসলো না। বন্ধুরা, তোমরা হয়ত এতক্ষণে বুঝে গেছ কালো বস্তুটি কি ছিল?  নিজেদের প্রথম চুম্বক দেখার অভিজ্ঞতাটা নিশ্চয়ই মনে আছে তোমাদের। খুব অবাক হয়েছিলে তাই না? অবাক হওয়াটাই স্বাভাবিক। চুম্বক সম্পর্কে তো তোমরা সবাই কম বেশি জানো। একটি চুম্বক তার চারপাশে একটি অদৃশ্য চৌম্বক ক্ষেত্র তৈরি করে। এই ক্ষেত্রের মধ্যে অন্য আরেকটি চুম্বক বা লোহাকে আকর্ষণ করে। এ কারণেই আনিকা লোহার পেরেকটিকে চুম্বকটি থেকে একটু দূরে সরিয়ে রাখার পর এটি আর চুম্বকটির দিকে ছুটে আসেনি বা চুম্বকটির দ্বারা আকর্ষিত হয়নি।

একটি তারের মধ্যে দিয়ে যখন বিদ্যুৎ বা তড়িৎ প্রবাহিত হয় তখন তারটির চারপাশেও একটি চৌম্বকক্ষেত্রের সৃষ্টি হয়। চলো আমরা তড়িতের এই চৌম্বক ক্রিয়ার ইতিহাস জেনে ফেলি:

মোবাইলের স্ক্রিনে swipe করে জেনে নাও চৌম্বকক্ষেত্র সৃষ্টির ইতিহাস

সলিনয়েড


(+) চিহ্নিত স্থানে ক্লিক করে জেনে নাও বিস্তারিত!


বাসা বাড়িতে আমরা যে বিদ্যুৎ ব্যবহার করি তা কিভাবে পাওয়ার প্লান্ট (Power Plant) বা বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র থেকে আমাদের বাসার লাইনে আসে তা আমাদের অনেকেরই অজানা। চলো তাহলে জেনে নেওয়া যাক: 

উপরের প্রশ্নটির উত্তর জানতে গিয়ে তোমরা একটি নতুন শব্দের সাথে পরিচিত হয়েছো। শব্দটি হল ‘ট্রান্সফরমার’। চলো তাহলে আমরা ট্রান্সফরমার সম্পর্কে জেনে ফেলি।

চলো কিছু সহজ সমস্যার সমাধান করে ফেলি!


সত্য মিথ্যা নির্ণয় করো!