দ্রুত টাইপিং শিখতে যে গেম এবং অ্যাপ্লিকেশনগুলো আপনাকে সহায়তা করবে


কম্পিউটার এবং মুঠোফোন বর্তমান সময়ে আমাদের ব্যক্তিগত বা পেশাদারি জীবনের অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠেছে। পরিস্থিতি অনেকটা এমন হয়েছে যে আমরা কোন কিছু লিখে সংরক্ষন করার ক্ষেত্রে কাগজ কলম এর পরিবর্তে মোবাইলে বা ট্যাবে নোট লিখছি। যদিও পুরোনো দিনের নোট গ্রহন পদ্ধতি আমাদের এখনো ছেড়ে যায় নি তবুও, প্রযুক্তির উন্নতির ফলে নানা ধরনের পরিবর্তন এসেছে। যেমনঃ শিল্পক্ষেত্রে আই প্যাডের মত প্রযুক্তির ব্যবহার হচ্ছে, সরাসরি ইন্টারভিউ দেওয়ার পরিবর্তে ভিডিও কল করা হচ্ছে এবং কোন পন্য কেনার পর সেটির রসিদ বা মেমো সরাসরি আমাদের ইমেইলে চলে আসছে। এই সবকিছুর জন্য যে দক্ষতা প্রয়োজন সেটি হল দ্রুত এবং নির্ভুল টাইপ করার দক্ষতা। নতুন কোন দক্ষতা শেখা অনেক সময় বিরক্তিকর মনে হতে পারে। কিন্তু আপনার টাইপিং স্কিল বা দক্ষতা বাড়ানো জন্য অনেকগুলো গেমস এবং অ্যাপ্লিকেশন রয়েছে। যেগুলো ব্যবহার করে খুব সহজেই আপনি আপনার টাইপিং এর দক্ষতা বাড়িয়ে নিতে পারেন।

কেন দ্রুত টাইপিং এর স্কিল গুরুত্বপূর্ণ?

দ্রুত টাইপিং করে আপনি বছরে প্রায় ২১ দিন পর্যন্ত সময় বাচাতে পারেন। আপনি যদি দ্রুত টাইপিং করতে পারেন তাহলে আপনি দ্রুত কাজ সম্পাদন করতে পারবেন। আপনার কাজ স্তুপ আকারে জমা হতে থাকবে না। খুব সহজেই প্রতিদিনের কাজ গুলো  প্রতিদিন যথাসময়ে শেষ করতে পারবেন।

দারুণ সব লেখা পড়তে ও নানা বিষয় সম্পর্কে জানতে ঘুরে এসো আমাদের ব্লগের নতুন পেইজ থেকে! The 10-Minute Blog!

দ্রুততার সাথে টাইপিং করা যে শুধু আপনার কাজের চাপ কমায় তা নয় একই সাথে আপনার টাইম ম্যানেজমেন্ট করার দক্ষতাকেও কয়েক গুন বৃদ্ধি করে৷ পাশাপাশি আপনাকে দক্ষতার সাথে কাজ করতে সাহায্য করে যা আপনার Productivity বা উৎপাদনশীলতা বৃদ্ধি করে৷


১. Speed Typing Online  

কোন বিখ্যাত গল্প বা গানের কথা টাইপ করার থেকে মজার আর কি হতে পারে!!! স্পিড টাইপিং অনলাইন একটি অনলাইন টাইপিং গেম যা আপনাকে বিখ্যাত বই, বিখ্যাত গল্প, গানের লাইন এবং বিশ্বের নানা ধরনের মজার মজার ঘটনা টাইপ করানোর মাধ্যমে আপনার টাইপিং করার দক্ষতা বাড়াতে সাহায্য করে।

এই গেমটিতে একটি উজ্জ্বল নীল রঙের বক্স থাকে যেখানে টেক্সট বা লিখাগুলো আসে। আপনাকে সেগুলো অনুসরন করে কি-ওয়ার্ড গুলো চাপতে হয়। সঠিক কি-ওয়ার্ড চাপলে লিখাটি সবুজ হয়ে যায়। ব্যক্তিগত টাইমারে সময় শেষ হলে একটি পেজ আসে যেখানে যেখানে পরিসংখ্যানের মত আপনার টাইপিং স্পিড, ভুল এন্ট্রি, ত্রুটির হার, নির্ভুলতা ইত্যাদি তুলে ধরবে। যা থেকে আপনি সহজেই বুঝতে পারবেন আপনার কোথায় কোথায় উন্নতি করা প্রয়োজন।

লিংকঃ Speed Typing Online

২. Typing Trainer

এটি একটি অনলাইন প্লাটফর্ম তাদের জন্য যারা টাইপিং শিখতে চান। কীবোর্ডের কীগুলি কোথায় কোনটি আছে কিভাবে সহজেই সেগুলো খুঁজে পাওয়া যেতে পারে সেই সংক্রান্ত নানা ধরনের কৌশল এখানে শেখানো হয়। টাইপিং ট্রেইনারের টিউটোরিয়ালের একটি কালেকশন রয়েছে। যেখানে একের পর এক ধাপের মাধ্যমে আপনাকে টাইপিং শেখানো হবে। যেমনঃ প্রথমে একটি শব্দ, তারপর বাক্য, এরপর একটি অনুচ্ছেদ। এভাবে ধাপে ধাপে বড় বড় অনুচ্ছেদ কিভাবে দ্রুততম সময়ে টাইপিং করা সম্ভব সেই সম্পর্কে শিখতে পারবেন। একই সাথে কিবোর্ড না দেখে কিভাবে দ্রুত টাইপিং করা সম্ভব সেই কৌশলও টাইপিং ট্রেইনার শিখিয়ে থাকে।

লিংকঃ Typing Trainer

৩. TapTyping – Typing Trainer

যেহেতু সেল ফোনগুলি আমাদের প্রতিদিনের জীবনে ঘনিষ্ঠভাবে একত্রিত হয়ে পড়েছে, তাই একটি কম্পিউটারে টাইপ করার মতো একটি মোবাইলেও টাইপ করা শিখাটা জরুরি। মোবাইল টাইপিং অ্যাপ্লিকেশন, ট্যাপ টাইপিং – টাইপিং ট্রেনার ব্যবহারকারিদের টাইপিং অনুশীলন করার সুযোগ করে দেয়। একই সাথে এটির মাধ্যমে আপনি পৃথিবীর অন্যান্য মানুষের সাথে টাইপিং এর প্রতিযোগিতাও করতে পারবেন। এখানে অনেকগুলো রুম রয়েছে যেখানে ওয়ার্ল্ডের টাইপিং শিখছে বা শিখতে আগ্রহী মানুষের একে অপরকে চ্যালেঞ্জ জানান। এই অ্যাপ্লিকেশন সেরা টাইপিস্টদের একটি লিডার বোর্ডও প্রকাশ করে। পাশাপাশি আপনি যদি কোন ভুল করে থাকেন তাহলে সেগুলোও আপনাকে ধরিয়ে দেয়।

৪. ZType — Space Invaders Meet Webster

এটি একটি মজার গেমস যা আপনাকে টাইপিং শিখতে সাহায্য করবে। এই গেমে Ztype তরঙ্গে কাজ করে – গেমের স্টেজগুলি একটার পর একটা সম্পন্ন করতে হবে। স্ক্রিনের নীচে কিছু মিসাইল থাকবে যেগুলো আপনার জাহাজটি ধ্বংস করার আগে আপনাকে অবশ্যই মিসাইলের উপরে থাকা শব্দটি টাইপ করতে হবে। স্টেজ সম্পন্ন করার সাথে সাথে দীর্ঘ এবং জটিল শব্দ প্রদর্শিত হবে এবং যদি নির্ধারিত সময়ের মধ্যে টাইপ করা না হয়, শব্দটির অক্ষরগুলো একটি সিরিজ মিসাইলের মত এসে আপনার জাহাজ ধ্বংস করে দিবে। এই গেমটি আপনার টাইপিং স্পিড বাড়ানোর জন্য বিশেষভাবে সহায়ক।

লিংকঃ ZType

৫. The Most Dangerous Writing App

এটি একটি ওয়েবসাইট যা আপনাকে দ্রুত টাইপ করতে বাধ্য করে। আপনি যদি ৫ সেকেন্ডের বেশি সময় বন্ধ আপনার টাইপিং বন্ধ করে রাখেন তবে আপনি যা লিখেছেন তা ধীরে ধীরে পর্দা থেকে অদৃশ্য হয়ে যাবে। সেশনগুলো দুইভাগে বিভক্ত। এক প্রকার হল সময় কেন্দ্রিক আরেক প্রকার হল শব্দ কেন্দ্রিক। সময় কেন্দ্রিক সেশনে আপনাকে ৩ থেকে ২০ মিনিট সময় ধরে টাইপিং করতে থাকতে হবে। আর শব্দ কেন্দ্রিক সেশনে আপনাকে ৭৫ থেকে শুরু করে ১৭০০ শব্দ লিখতে হবে। আপনি যদি চ্যালেঞ্জ নিতে পছন্দ করেন তাহলে এই সাইটের হার্ডকোর অপশনটি দেখতে পারেন। যেখানে আপনার সময় শেষ না হওয়া পর্যন্ত আপনাকে আপনার ভুল গুলো শুধরানোর কোন সুযোগ দেওয়া হবে না। এবং সময় শেষ না হওয়া পর্যন্ত আপনি কোন কিছু কপি বা পেস্টও করতে পারবেন না।

লিংকঃ The Most Dangerous Writing App

 

৬. Daily Quote Typing

এটিও একটি ওয়েবসাইট। এখানে আপনি আপনার পছন্দমত বিভিন্ন ধরনের গেম খেলার মাধ্যমে টাইপিং শিখতে পারবেন এবং একই সাথে টাইপিং এর গতিও বাড়াতে পারবেন। আপনার অভিজ্ঞতার উপর ভিত্তি করেও তারা বিভিন্ন সময় বিভিন্ন ধরনের গেম আপনাকে সরবারহ করবে। ডেইলি কোট টাইপিংয়ের মাধ্যমে, ব্যবহারকারীরা বিখ্যাত নেতা, উদ্ভাবক যেমনঃ মার্ক টোয়েন বা আলবার্ট আইনস্টাইনের মতো মনিষীদের উদ্ধৃতিগুলি টাইপ করার মাধ্যমে টাইপিং স্কিল উন্নত করতে সক্ষম হবেন।

লিংকঃ Daily Quote Typing

সবশেষে নিয়মিত অনুশীলন, শৃঙ্খলা ও ধৈর্য দ্রুত টাইপ করতে সবচেয়ে বেশি সহায়তা করে। এগুলো কেবল আপনার টাইপিংয়ের দক্ষতাকেই উন্নত করে না, বরং জীবনযাত্রার অন্যান্য ক্ষেত্রগুলিতেও আপনাকে নানা ধরনের দক্ষতা অর্জন করতে সহায়তা করে। তাই ধৈর্য্যের সাথে নিয়মিত অনুশীলন করতে থাকুন।

লিখাটি পড়ার জন্য ধন্যবাদ।

Source:

https://www.ratatype.com/learn/

https://www.keybr.com/

https://www.typing.com/student/start

https://www.speedtypingonline.com/typing-tutor

https://www.typing.academy/

লেখাটি ভালো লেগে থাকলে বন্ধুদের সঙ্গে শেয়ার করতে ভুলবেন না!
What are you thinking?