যে এপ্লিকেশনগুলো আপনার স্মার্টফোন ব্যবহারকে করবে আরো সহজ

গত কয়েক বছরে প্রযুক্তি অভাবনীয় উন্নতি করেছে। বিশেষ করে মোবাইল প্রযুক্তিতে যুক্ত হয়েছে নতুন মাত্রা। বর্তমান সময়ে পরিস্থিতি এমন হয়েছে যে, আপনি যেকোন কাজ সম্পাদন করতে কোন না কোন এপ্লিকেশন পাবেন। ধরুন আপনি আপনার প্রিয় মানুষ খুজছেন বা আপনি আপনার বাসার বাজার করবেন কিংবা আপনার বাসার অব্যবহৃত জিনিস বিক্রয় করবেন; এই সব কিছুর জন্যই কোন না কোন এপ্লিকেশন রয়েছে। আর আমরা যে প্রতিষ্ঠানের কাছে থেকে   এপ্লিকেশন ব্যবহারের সুবিধা পেয়ে থাকি তার নাম Google. কিন্তু এই প্রতিষ্ঠান যে শুধু এপ্লিকেশন খুজে পাওয়া একটি প্লাটফর্ম হিসেবে কাজ করে তা নয়, এর পাশাপাশি এই প্রতিষ্ঠান এমন অনেক এপ্লিকেশন তৈরি করে যা আমাদের স্মার্টফোন ব্যবহারকে আরো সহজ করে। কিন্তু আশ্চর্য হলেও সত্যি যে আমরা অনেকেই তাদের জীবনকে সহজ করে দেওয়া এপ্লিকেশন সম্পর্কে জানি না। তাই আজকের লিখাই এমই সব Google এর Develop করা এপ্লিকেশন নিয়ে কথা বলা হবে যেগুলো আপনার স্মার্টফোন ব্যবহারকে করবে আরো সহজ এবং আনন্দদায়ক। তাহলে দেরি না করে শুরু করা যাক….

দারুণ সব লেখা পড়তে ও নানা বিষয় সম্পর্কে জানতে ঘুরে এসো আমাদের ব্লগের নতুন পেইজ থেকে! The 10-Minute Blog!

Allo

এটি গুগলের চ্যাট এপ্লিকেশন। অন্যান্য চ্যাট এপ্লিকেশনের মত আপনি এটি ব্যবহার করে চ্যাট করতে পারবেন, ছবি শেয়ার করতে পারবেন, কল করতে পারবেন। কিন্তু অন্য চ্যাট এপ্লিকেশন থেকে এর পার্থক্য হল এখানে আপনি চাইলে আপনার বন্ধুদের গ্রুপ চ্যাটে “চিৎকার করা” বা কানে কানে কথা বলার মত “ফিসফিস করে” কথা বলার মত মজার মজার কিছু সেবা পাবেন। যা আপনাকে চ্যাট করার পাশাপাশি সামনা সামনি আড্ডা দেওয়ার মত একটা অভিজ্ঞতা দিবে।

Gmailify

এই এপ্লিকেশনটির মাধ্যমে আপনারে Gmail এ একাউন্ট না থাকার পরও আপনি Gmail এর সকল সুযোগ সুবিধা পেতে পারেন। একই সাথে আপনি আপনার সকল ই-মেইল একাউন্ট যেমন Yahoo, Outlook কিংবা ALO এর সকল ম্যাসেজ একটি মাত্র ইনবক্সে একসাথে পাবেন। বার বার আপনাকে আলাদা আলাদা একাউন্ট চেক করা লাগবে না।

Google Fonts

এই এপ্লিকেশনটি আপনাকে আপনার Web Project এর জন্য সবচেয়ে সেরা Font গুলো খুঁজে পেতে সাহায্য করবে। এই এপ্লিকেশনটিতে অসংখ্য নান্দনিক Font- এর পাশাপাশি খুঁজে পাবে অনেক ধরনের ডিজাইনার Font। যা আপনার গ্রাফিক ডিজাইন সহ ডিজাইনের বিভিন্ন ধরনের কাজে আপনাকে সাহায্য করবে।

Panoramio

এটি একটি Google Community এপ্লিকেশন। এই এপ্লিকেশনটির মাধ্যমে আপনি আপনার ছবি সহজেই পৃথিবীর বিভিন্ন প্রান্তে থাকা মানুষের সাথে শেয়ার করতে পারবেন। পাশাপাশি আপনি তাদের শেয়ার করা সেরা ছবি গুলোও দেখতে পারবেন।

বেড়িয়ে আসুন নিজের খোলস থেকে!

 

Google Screen Search

এটি আপনার স্ক্রিনে থাকা বিষয়টি স্ক্যান করে সে বিষয়বস্তু সম্পর্কে আরো নানান তথ্য আপনার কাছে প্রকাশ করবে। যেমন- রিসার্চ, বিভিন্ন বিজ্ঞান ভিত্তিক আর্টিকেল ইত্যাদি।

Google Sound Search

 হঠাৎ কোথাও কোন পছন্দের গান শুনলেন বা কোন গান বেশ পছন্দ হল কিন্তু তার নাম সঠিক জানা নেই বা মনে পড়ছে না। সেই ক্ষেত্রে এই অ্যাপটি অন্যতম। কারণ এতে করা যেকোন জায়গায় যখন যেই গান বাজবে সেই গানেরই নাম দেখাবে আপনার ডিভাইসে

 

Think with Google

এটি প্রধানত মার্কেটারদের জন্য তৈরীকৃত একটি এ্যাপ। এর মাধ্যমে মার্কেটারদের নিত্যনতুন যাবতীয় সকল তথ্য পাওয়া যায়

Google Sky

গুগল স্কাই এর মাধ্যমে দুনিয়ার বাইরের জগৎ টাকে দেখার সুযোগ হয়ে উঠছে। এর মাধ্যমে নতুন নতুন এ্যস্ট্রোলজি সম্পর্কিত বিভিন্ন তথ্য মিলে।এটির জন্য স্মার্ট ফোন গুলোতে মিল্কিওয়ে অনুভব করার মতোও ব্যাপার গুলো উপ্লব্ধি সহজেই করা যায়

এছাড়াও রয়েছে গুগল ট্রান্সলেটর, গুগল আর্থ বা গুগল আর্টের মত অনেক সাহায্যকারী এপ্লিকেশন। যেগুলো আপনার স্মার্টফোনের ব্যবহারকে করবে আরো সহজ এবং সুবিধা জনক। তাই দেরি না করে এখনি ডাউনলোড করে ফেলুন আপনার পছন্দের এপ্লিকেশনটি।


১০ মিনিট স্কুলের ব্লগের জন্য কোনো লেখা পাঠাতে চাইলে, সরাসরি তোমার লেখাটি ই-মেইল কর এই ঠিকানায়: [email protected]

 

লেখাটি ভালো লেগে থাকলে বন্ধুদের সঙ্গে শেয়ার করতে ভুলবেন না!
What are you thinking?