যে ৫টি কারণে ফ্রেঞ্চ বা ফরাসি ভাষা শিখবেন

পুরোটা পড়ার সময় নেই? ব্লগটি একবার শুনে নাও।

বর্তমান যুগে আপনি যদি সময়ের সাথে তাল মিলিয়ে নিজেকে এগিয়ে নিতে চান তাহলে আপনাকে নিজেকে গড়ে তুলতে হবে একটু ভিন্নভাবে, আপনার মধ্যে থাকতে হবে কিছু বিশেষ দক্ষতা যা আপনাকে একজন Global Citizen বা বিশ্ব নাগরিকদের পাশে একই কাতারে দাঁড়াতে সাহায্য করবে। সেই দক্ষতা গুলোর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ন দক্ষতা হল ভাষা। কারন এটিই যোগাযোগের সবচেয়ে গুরুত্বপূর্ণ মাধ্যম। কিন্তু বর্তমানে যদি আপনি শুধু একটি ভাষায় দক্ষ হন, তাহলে আর্ন্তজাতিক মহলে যোগাযোগের ক্ষেত্রে  পড়তে হবে বিড়ম্বনায়। অনেকে ধারণা করেন বাংলার পাশাপাশি ইংরেজি শেখাই যথেষ্ট কিন্তু আসলে ধারণাটি ঠিক না। কারন ইংরেজির পাশাপাশি বর্তমানে ফরাসি বা ফ্রেঞ্চ ভাষা বিশ্বব্যাপি যোগাযোগের অন্যতম গুরুত্বপূর্ন মাধ্যম হয়ে উঠেছে। ইউরোপ, আমেরিকার দেশগুলোর পাশাপাশি স্বল্পউন্নত অনেক দেশ বর্তমানে তাদের মাতৃভাষার পরেই ফরাসি বা ফ্রেঞ্চ ভাষাকে জায়গা দিচ্ছে। যা ফ্রেঞ্চ বা ফরাসি ভাষা শেখার অন্যতম একটি কারন। যে ৫টি প্রধান কারনে আপনি ফ্রেঞ্চ বা ফরাসি ভাষা শিখতে পারেনঃ

দারুণ সব লেখা পড়তে ও নানা বিষয় সম্পর্কে জানতে ঘুরে এসো আমাদের ব্লগের নতুন পেইজ থেকে! The 10-Minute Blog!

১. আপনি যদি শিক্ষার্থী হয়ে থাকেন এবং উচ্চশিক্ষার জন্য দেশের বাইরে যেতে চান তাহলে ফরাসি ভাষা আপনার জন্য সবচেয়ে বেশি সহায়ক হবে। কারন ফরাসি ভাষা আপনাকে ফরাসি বিশ্ববিদ্যালয় সহ ইউরোপের অনেক খ্যাতনামা বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে অন্যদের তুলনায় অনেক বেশি সুবিধাজনক অবস্থানে রাখবে। বর্তমানে পৃথিবীর সকল বিশ্ববিদ্যালয়ের যে র‍্যাংকিং বা তালিকা প্রকাশ করা হয় সেখানে ফরাসি বিশ্ববিদ্যালয়গুলো ভালো অবস্থানে উঠে আসছে।

২. ফরাসি ভাষার অবস্থান পৃথিবীতে ভাষাভাষিদের দিক দিয়ে দ্বিতীয়। অর্থাৎ ইংরেজি ভাষার পরেই এর অবস্থান। সারা পৃথিবীতে প্রায় ২৮ কোটি মানুষ এই ভাষায় কথা বলে। তাই নিজেকে বিশ্ব্বের মানুষের সাথে আরো বেশি সংযুক্ত করতে ইংরেজি ভাষার পাশাপাশি ফরাসি ভাষাটাও জানা দরকার।

৩. আন্তর্জাতিক চাকরির বাজারে ফরাসি ভাষা আপনার চাকরি পাওয়ার ক্ষেত্রে এক নতুন মাত্রা যোগ করবে। কারন বিভিন্ন আর্ন্তজাতিক প্রতিষ্ঠান যেমনঃ UN, UNESCO, UNICEF, WHO, EU, NATO, RED CROSS তাদের অফিশিয়াল এবং প্রশাসনিক ভাষা হিসেবে ফরাসি ভাষা ব্যবহার করে থাকে। আপনি যদি ফরাসি ভাষায় দক্ষ হয়ে থাকেন তাহলে খুব সহজেই এই প্রতিষ্ঠানগুলোতে নিজের জায়গা তৈরী করে নিতে পারবেন।

৪. ফরাসি ভাষার সাথে পৃথিবীর সংস্কৃতি ওতপ্রোত ভাবে জড়িত। অভিজাত ফ্যাশান, রান্না, খাবার, থিয়েটার, শিল্পকর্ম কিংবা ভাস্কর্য সবকিছুতেই রয়েছে ফরাসি ভাষার ব্যবহার। কারন এগুলো আন্তর্জাতিক ভাষা হল ফরাসি ভাষা। আপনি যদি পৃথিবীর প্রাচীন শিল্পকর্ম, ইতিহাস, ঐতিহ্য কিংবা সংগ্রামের গল্প গুলো অনেক গভীরভাবে জানতে হয় তাহলে আপনাকে পড়তে হবে ফরাসি ইতিহাস যা ফরাসি ভাষায় রচিত।

লিডারশীপ এর ব্যাপারে সব তথ্য জেনে নাও এখান থেকে!

৫. আমাদের মধ্যে পুরো পৃথিবীকে ঘুরে দেখার ইচ্ছা নেই এমন ভ্রমন পিপাসু মানুষ খুব কমই আছে। এই ভ্রমন পিপাসু মানুষদের জন্য ফরাসি ভাষা শেখাটা অনেক বেশি সুবিধাজনক। কারন ইউরোপের অনেক দেশ আছে যেখানে মানুষ ভালোভাবে ইংরেজি বুঝতে পারে না। তাদের সাথে যোগাযোগের ক্ষেত্রে ফরাসি ভাষা আপনাকে সাহায্য করবে। আবার আপনি যদি কানাডাতে ভ্রমন করতে যান সেক্ষেত্রে আপনার যদি ফরাসি ভাষায় কথা বলার দক্ষতা থাকে তাহলে ইমিগ্রেশনে আপনি বিশেষ সুবিধা পাবেন।

কোথায় শিখবেন?

বাংলাদেশে ফরাসি ভাষা শেখার প্রতি আগ্রহ দিন দিন বেড়েই চলেছে। কেউ শখের বশে, কেউ বা উচ্চশিক্ষার জন্য ফরাসি ভাষা শিখছেন। বর্তমানে কয়েকটি প্রতিষ্ঠানে ফরাসি ভাষা শেখানো হয়ে থাকে সেগুলো হল

আধুনিক ভাষা ইনস্টিটিউট :

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে এই প্রতিষ্ঠানে, ফ্রেঞ্চ বা ফরাসি ভাষার ওপর এক বছরের নন-ডিগ্রি কোর্সের ব্যবস্থা রয়েছে। এখানে ভর্তির জন্য জনতা ব্যাংক টিএসসি শাখা থেকে ভর্তি ফর্ম ও নির্দেশিকা সংগ্রহ করতে হবে। ভর্তির ফি জমা দিয়ে ক্লাসে শুরু করতে পারবেন। বিস্তারিত তথ্যের জন্য ইনস্টিটিউটের অফিসে আগ্রহী প্রার্থীরা যোগাযোগ করতে পারেন।

ঠিকানা : রেজিস্ট্রার অফিস, অ্যাডমিনিস্ট্রেটিভ ভবন , দ্বিতীয় তলা, ঢাকা বিশ্ববিদ্যালয়।

ফোন: ০২-৯৬৬১৯০০৮৫২০/৮৫২১

ইমেইল : [email protected]

ওয়েবসাইট : http://www.du.ac.bd/academic/department_item/IML

আলিয়ঁস ফ্রঁসেজ :

এটি বাংলাদেশের একমাত্র প্রতিষ্ঠান যেখানে আপনি ফরাসি ভাষার ওপর আন্তর্জাতিক ডিপ্লোমা যেমন : DELF, DALF, TEF, TCF, TEF Canada  ইত্যাদি অর্জন করতে পারবেন। প্রতিবছর এই প্রতিষ্ঠান থেকে প্রায় ৬৫০০ শিক্ষার্থী ফরাসি ভাষা শিখে থাকেন। তাই ফরাসি ভাষা শেখার জন্য আন্যান্য প্রতিষ্ঠানের তুলনায় আলিয়ঁস ফ্রঁসেজের চাহিদা বেশি। এর ৪টি শাখা রয়েছে। ধানমন্ডি, গুলশান, উত্তরা এবং চট্টগ্রামে।

প্রতিবছর ৪টি সেশনে ভর্তি নেওয়া হয় এবং প্রতি সেশনের মেয়াদ ৩ মাস। ফরাসি ভাষা আপনাকে সহজ করে শেখানোর জন্য, কয়েকটি লেভেলে ভাগ করা হয়েছে: (A1, A2) (Basic user) এবং (B1, B2) (Independent user)। প্রতি লেভেলে আপনাকে দুইটি করে নতুন বই দেওয়া হবে, সহায়ক বই হিসেবে।

ঠিকানা : আলিয়ঁস ফ্রঁসেজ, ২৬ মিরপুর রোড(৩নং রোর্ডের ধারে), ধানমণ্ডি, ঢাকা -১২০৫।

ফোন : +৮৮০১৬৭৮০৮৬৪৪২

ইমেইল : [email protected]

ওয়েবসাইট : www.afdhaka.org

এগুলোর পাশাপাশি ফরাসি ভাষা শেখার ক্ষেত্রে ইউটিউব, বিভিন্ন ওয়েবসাইট এবং মোবাইল অ্যাপস আপনার শেখাকে আরো সহজ করতে পারে।

ইউটিউব চ্যানেলঃ You Learn French

ওয়েবসাইটঃ https://www.lepointdufle.net/

মোবাইল অ্যাপসঃ Rosetta Stone, Le Conjugueur


১০ মিনিট স্কুলের ব্লগের জন্য কোনো লেখা পাঠাতে চাইলে, সরাসরি তোমার লেখাটি ই-মেইল কর এই ঠিকানায়: [email protected]

লেখাটি ভালো লেগে থাকলে বন্ধুদের সঙ্গে শেয়ার করতে ভুলবেন না!
What are you thinking?