যে ৭টি ভাষা শেখা সবচেয়ে দুঃসাধ্য

নিজের মাতৃভাষায় মনের ভাব প্রকাশের চেয়ে আনন্দ অন্য কোন ভাষায় নেই। তবে নিজেদের প্রয়োজনে অনেক সময়ই আমাদের অন্য জাতির ভাষা শিখতে হয়। নতুন করে যেকোন ভাষা শেখা অনেক জটিল এবং কষ্টসাধ্য একটি প্রক্রিয়া। তবে পৃথিবীতে এমন কিছু ভাষা রয়েছে যেগুলো শিখতে বা বুঝতে আপনাকে সবচেয়ে বেশি কষ্ট করতে হবে। এমনি সাতটি ভাষা সম্পর্কে  আজকে আমরা আলোচনা করব…

ম্যান্ডারিন ভাষা

এটি অন্যতম বিশাল জনগোষ্ঠীর ভাষা, এর মধ্যে রয়েছে বেশ কিছু জটিলতা যার জন্য ম্যান্ডারিন ভাষাটি অন্যান্য ভাষার জনগোষ্ঠীর জন্য বেশ জটিলতার সৃষ্টি করে। ম্যান্ডারিন ভাষায় রয়েছে হাজার রকমের অক্ষর এবং তা একেকজনের স্বরের উপর নির্ভর করে একেক ধরনের অর্থ প্রকাশ করে থাকে।

দারুণ সব লেখা পড়তে ও নানা বিষয় সম্পর্কে জানতে

ঘুরে এসো আমাদের ব্লগের পেইজ থেকে! The 10-Minute Blog!

.

আইস্ল্যান্ডিক

এই ভাষাটিতে নবম-দশম শতাব্দী থেকে তেমন একটি পরিবর্তন আসেনি, তবে সর্বদা এতে নতুন নতুন শব্দ যুক্ত হচ্ছে ফলে নতুন করে অনেক শব্দ শেখা প্রয়োজন হচ্ছে। এতে আপনি যত শব্দ শিখতে থাকুন না কেন কোন না কোন শব্দ আপনার ঝুলি থেকে বাদ পড়বেই। এই কারণে এই ভাষার পরিবর্তনের গতি অন্য যেকোন ভাষার থেকে বেশি।

জাপানিজ ভাষা

এতে আছে তিন ধরনের লিখন পদ্ধতি- হিরাগানা,কাটাকানা এবং কাঞ্জি। জাপানিরা তাদের লিখা শিখার আগেও এই হাজার রকমের ক্যারেক্টার শিখে তাদের লিখন পদ্ধতির জন্য। তাই এর থেকে বরং ম্যান্ডারিন সহজ!!

ফটোশপ এর সাহায্যে করো নতুন দিগন্ত উন্মোচন!

 

হাংগারিয়ান

সাধারণত অধিকাংশ ভাষা ইউরোপীয়ান দেশগুলোর ইন্দো-ইউরোপীয় ভাষা হতে আগত। কিন্তু হাংগেরীয়ান ভাষা সে ক্ষেত্রে একেবারেই ব্যতিক্রম, তার থেকে বড় কথা হল এটি ইংরেজিভাষীদের ভাষার ব্যবহারের নিয়ম হতে ভিন্নধর্মী নিয়ম মেনে চলে।

কোরিয়ান 

কোরিয়ান ভাষাটি স্বতন্ত্র, অর্থাৎ এটি অন্য কোন ভাষার সাথে সংযুক্ত নয়। তাছাড়াও এতে রয়েছে ৭টি ভিন্ন মাত্রা যা কোরিয়ান ভাষীরা ভিন্নভাবে স্থান, মানুষ ভেদে বিভিন্নভাবে ব্যবহার করে থাকে।

ইংরেজি ভাষা চর্চা করতে আমাদের নতুন গ্রুপ-

10 Minute School English Language Club-এ যোগদান করতে পারো! English Language Club!

আরবি ভাষা

২২১ মিলিয়ন স্থানীয় এ্যরাবিক ভাষী থাকা সত্ত্বেও এটি পৃথিবীর কঠিন ভাষার মধ্যে অন্যতম। এতে আছে প্রতিটি অক্ষরের ৪টি ভিন্ন রূপ যা শব্দের ব্যবহার এর উপর নির্ভর করে।

ফিনিশ

হাংগেরিয়ান ভাষার ন্যায় এটিও আলাদা আলাদা ভাবে প্রকাশিত হয়ে থাকে ফিনিশ ভাষীদের দ্বারা যা অন্যান্য স্বাভাবিক অনুবাদ এর মতো হয়ে থাকে না।

সকল ভাষারই থাকে নিজস্ব অদ্বিতীয় কিছু বৈশিষ্ট, নির্দিষ্ট কিছু তারতম্য, যা বিভিন্ন ভাষীদের নিজ নিজ পরিচয় বহন করে থাকে। তাই সকল ভাষার প্রতিই শ্রদ্ধা নিবেদন করা আমাদেরই কর্তব্য।


 

১০ মিনিট স্কুলের ব্লগের জন্য কোনো লেখা পাঠাতে চাইলে, সরাসরি তোমার লেখাটি ই-মেইল কর এই ঠিকানায়: [email protected]

লেখাটি ভালো লেগে থাকলে বন্ধুদের সঙ্গে শেয়ার করতে ভুলবেন না!
What are you thinking?