গুগল সার্চের মজার ১০টি বিষয়!

পুরোটা পড়ার সময় নেই? ব্লগটি একবার শুনে নাও।

পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন যে গুগল সেটি নতুন করে বলার কিছু নেই। প্রতি সেকেন্ডে বিশ্বজুড়ে মানুষ চল্লিশ হাজারেরও বেশি বার গুগলে সার্চ করে; প্রতিদিন সাড়ে তিনশো কোটি বার!

তাই বলে শুধু কাজের তথ্য খোঁজার জন্যই গুগলে যেতে হবে তা কিন্তু নয়। গুগলের প্রোগ্রামাররা বেশ মজার কিছু কিওয়ার্ড তৈরি করেছেন, যেগুলো লিখে সার্চ করলে নানারকম মজার ব্যাপার ঘটবে! সেগুলোকে ‘ইস্টার এগ’ বলা হয়। চলো, দেখে নেওয়া যাক এমনই ১০টি মজার ইস্টার এগ।

খুব তাড়াতাড়ি গণনা করতে পারা যে কোন বিভাগের শিক্ষার্থীর জন্যই অনেক গুরুত্বপূর্ণ। আর তাই ১০ মিনিট স্কুল তোমাদের জন্যে নিয়ে এসেছে Beat the Numbers!

Zerg rush

Zerg rush লিখে গুগলে সার্চ করলেই একটি অবাক কাণ্ড ঘটবে! তোমার রেজাল্ট পেজে হানা দেবে অনেকগুলো ছোট ছোট ইংরেজি ‘O’ বর্ণ, দলে দলে আক্রমণ করে তোমার সবগুলো সার্চ রেজাল্ট লণ্ডভণ্ড করে দিতে থাকবে তারা!

এ অবস্থা থেকে বাঁচতে চাইলে তোমাকেও নামতে হবে যুদ্ধে, মাউসের কার্সরকে বন্দুক বানিয়ে ‘O’ বাহিনীর উপর ধুন্দুমার হামলা চালিয়ে একে একে গুঁড়িয়ে দিতে হবে তাদের! গুগলের বেশ মজার একটি গেম এই Zerg rush, নির্মল বিনোদনে এর জুড়ি মেলা ভার।

 

Atari breakout

‘atari breakout’ লিখে গুগল ইমেজে সার্চ দাও, দেখবে সাথে সাথে ছবিগুলো পাল্টে চলে আসবে ‘ব্রিক ব্রেকার’ এর মত একটি মজার গেম! তোমার কাজ হবে সার্চ রেজাল্টে আসা সব ছবিকে ধ্বংস করা! বেশ মজার একটি গেম এই Atari breakout। পুরনো দিনের গেমিং কনসোল Atari কে শ্রদ্ধা জানানোর জন্যই মূলত তৈরি করা হয়েছে গেমটি।

Flip a coin

কখনো যদি কোন বিষয়ে সিদ্ধান্ত নিতে গিয়ে দোটানায় পড়ে যাও, কিংবা খেলাধুলায় কে আগে ব্যাট করবে/বল করবে এসব ব্যাপারে চাইলেই কিন্তু গুগলে টস করে ফেলতে পারো! Flip a coin লিখে সার্চ দিলেই চলে আসবে টস করার অপশন। সত্যিকারের টস করা, কয়েন খোঁজা এসব ঝামেলায় যেতে হবে না তোমাকে।

Do a Barrel roll/ z or r twice

গুগলের একদম শুরুর দিকের একটি ইস্টার এগ এটি। তুমি যদি ‘Do a Barrel roll’ কিংবা ‘z or r twice’ লিখে গুগলে সার্চ করো, তাহলে সার্চ রেজাল্টের পাতাটি একেবারে ৩৬০ ডিগ্রি ঘুরে আবার আগের জায়গায় পৌঁছে যাবে! অর্থাৎ পাতাটি একটা ডিগবাজি খেয়ে নিবে! এই অবাক কাণ্ডটির পেছনে কিন্তু মজার একটা কারণও রয়েছে।

ঘুরে আসুন: ২০২০ সালে যে ১০টি দক্ষতা তোমার থাকা চাই

সেই ৯০ এর দশকে গেম খেলার জনপ্রিয় কনসোল নিনটেন্ডোর ‘স্টার ফক্স’ গেমটি যদি কেউ খেলে থাকো, তাহলে সহজেই ধরে ফেলতে পারবে ব্যাপারটি! গেমটিতে Z কিংবা R বাটন দুবার চেপেই খেলোয়াড়কে ডিগবাজি দিয়ে ঘুরিয়ে নিতে হতো। সেই সুদূর অতীতের গেমগুলোর প্রতি শ্রদ্ধা জানাতেই গুগলের প্রোগ্রামারদের এই কাণ্ড!

পাওয়ারপয়েন্ট এর ব্যাবহার এখন হবে সহজতর!

পাওয়ার পয়েন্টকে এখন আমাদের জীবনের অনেকটা অবিচ্ছদ্য একটা অংশ বলা যায়। ক্লাসের প্রেজেন্টেশান বানানো কি বন্ধুর জন্মদিনের ব্যানার। সবক্ষেত্রেই এর ব্যাপক ব্যাবহার।

তাই ১০ মিনিট স্কুল তোমাদের জন্য নিয়ে এসেছে পাওয়ার পয়েন্টের এক আকর্ষণীয় প্লে-লিস্ট!
১০ মিনিট স্কুলের পাওয়ার পয়েন্ট সিরিজ!

<blink>

গুগলে এটি লিখে সার্চ করলে সাধারণ সার্চ রেজাল্টের মতই ফলাফল চলে আসবে । কিন্তু একটি খেয়াল করলে দেখতে পাবে সাধারণ রেজাল্টের সাথে খানিকটা তফাত আছে এই সার্চ পেইজের বেলায়! পেইজ জুড়ে যতখানে ‘blink’ শব্দটি আছে সেগুলো সত্যি সত্যি চোখের পলক ফেলার মতো ব্লিঙ্ক করেই যাবে!

google in 1998

গুগলের জন্ম সেই ১৯৯৮ সালে, মাত্র একুশজন কর্মীর হাত ধরে। তারপর সময়ের পথচলায় গুগল এক মহীরুহে পরিণত হয়েছে। অনবরত কাটাছেঁড়া আর ঘষামাজায় কত বদলে গেছে গুগলের খোলনলচে!

গুগল কিন্তু শুধু একটি সার্চ ইঞ্জিনই নয়, একরকম দার্শনিকও বটে

কারো যদি কৌতুহল হয় একদম শুরুতে গুগল কেমন ছিল দেখতে তাহলে গুগলে সার্চ করো ‘google in 1998’। গুগল সাথে সাথে তোমাকে নিয়ে যাবে সেই ১৯৯৮ সালের আদ্যিকালের গুগল হোমপেজে!

Roll a dice

সম্প্রতি লুডো স্টার গেমটি ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে আমাদের দেশে। এমনিতেও সময় কাটানোর জন্য লুডো খেলা আমাদের দেশে বহুল প্রচলিত একটি অভ্যাস। কিন্তু লুডো খেলতে গিয়ে ছক্কা যদি হারিয়ে ফেলো? সমস্যা নেই, কয়েন টস করার মতো ছক্কার সমস্যাও মিটিয়ে দেবে গুগল! Roll a dice লিখে সার্চ করলেই গুগল এনে দেবে ছক্কা, সেটি দিয়ে লুডো খেলা থেকে শুরু করে যা খুশি করতে পারবে তুমি!

Askew

শব্দটির অর্থ হলো একদিকে কাত হয়ে যাওয়া। Askew লিখে গুগলে সার্চ করলে ব্যাপারটি একদম প্রত্যক্ষ বুঝতে পারবে, কারণ সার্চ রেজাল্টগুলো সত্যি সত্যি একদিকে কাত হয়ে থাকবে সব!

ঘুরে আসুন: যেই ৫টি App ব্যবহার না করলেই নয়!

Google Gravity

এটা নিয়ে তেমন কিছু আর বলবো না। নিচের লিঙ্কে ঢুকে তোমরাই দেখে নাও মজার ব্যাপারখানা! গুগল পেইজ যদি মাধ্যাকর্ষণ শক্তির আওতায় পড়তো তাহলে কি হোমপেইজের মাঝখানে গুগলের লোগো এরকম শূন্যে ঝুলে থাকতে পারতো? নাকি সব ঝুপঝাপ করে ধ্বসে পড়তো মাটিতে! এমন অনেক মজার কাণ্ডকারখানা দেখতে ঘুরে এসো এই লিঙ্কটি থেকে। http://mrdoob.com/projects/chromeexperiments/google-gravity/

কোনো সমস্যায় আটকে আছো? প্রশ্ন করার মত কাউকে খুঁজে পাচ্ছ না? যেকোনো প্রশ্নের উত্তর পেতে চলে যাও ১০ মিনিট স্কুল লাইভ গ্রুপটিতে!

MentalPlex

গুগল কিন্তু শুধু একটি সার্চ ইঞ্জিনই নয়, একরকম দার্শনিকও বটে! মনে করো তুমি একটি সার্চ করছো কিন্তু মনমতো ফলাফল খুঁজে পাচ্ছো না। এই লিঙ্কে ঢুকলে একটি বৃত্ত দেখতে পাবে, সেটি ঘুরে চলেছে সম্মোহনী আকর্ষণে।

গুগলের মতে, এই বৃত্তটি বিশেষ এলগরিদম দিয়ে তৈরি, এর দিকে একদৃষ্টিতে তাকিয়ে থাকলে তুমি খুব দ্রুতই কাঙ্ক্ষিত ফলাফল পেয়ে যাবে মনের ভেতর! তাই আর দেরি না করে ঘুরে আসো লিঙ্কটি থেকে। 

https://archive.google.com/mentalplex/

(এটি আসলে গুগলের একটি রসিকতা। বাস্তবে বৃত্তটির দিকে তাকিয়ে থেকে বোকা বনা ছাড়া আর কিছু হবে না! :p )


১০ মিনিট স্কুলের লাইভ এডমিশন কোচিং ক্লাসগুলো অনুসরণ করতে সরাসরি চলে যেতে পারো এই লিঙ্কে: www.10minuteschool.com/admissions/live/

১০ মিনিট স্কুলের ব্লগের জন্য কোনো লেখা পাঠাতে চাইলে, সরাসরি তোমার লেখাটি ই-মেইল কর এই ঠিকানায়: write@10minuteschool.com

লেখাটি ভালো লেগে থাকলে বন্ধুদের সঙ্গে শেয়ার করতে ভুলবেন না!
Author

Tashfikal Sami

Tashfikal Sami is a diehard wrestling & horror movie fan. Passionately loves bodybuilding, writing, drawing cartoons & a wannabe horror film director. He's currently studying at the Institute of Business Administration (IBA), University of Dhaka.
Tashfikal Sami
এই লেখকের অন্যান্য লেখাগুলো পড়তে এখানে ক্লিক করুন
What are you thinking?