IELTS Writing Task 1: প্রয়োজনীয় ১২টি IELTS tips (Part-2)

পুরোটা পড়ার সময় নেই ? ব্লগটি একবার শুনে নাও !

গত পর্বে আমরা আলোচনা করেছিলাম IELTS Writing Task এর প্রথম ৬টি Tips নিয়ে। চলো তাহলে শেষ ৬টি IELTS tips সম্পর্কে জেনে আসি!

IELTS tips (7): Vocabulary লিস্ট তৈরি করো এবং লেখার সময় ব্যবহার করো

যেকোনো writing task এর জন্য ভোকাবুলারির লিস্ট রাখা সবসময় উপকারী। ভোকাবুলারি সাধারণত গুরুত্বপূর্ণ লাইন গ্রাফ, ম্যাপ এবং পাই চার্টের জন্য। লাইন গ্রাফ হলো writing task 1 এর সেই অংশ যেখানে সর্বোচ্চ সম্ভাবনা রয়েছে ভোকাবুলারি ব্যবহার করার। লাইন গ্রাফে ভোকাবুলারি কীভাবে সহজে এবং সঠিকভাবে ব্যবহার করা সম্ভব তা এই লিংকে দেয়া হলো

http://ieltsliz.com/ielts-line-graph-vocabulary/

যদি ভালো স্কোর পেতে চাও writing task 1 , তবে word এর সঠিক ব্যবহার জানতে হবে এবং দক্ষ হতে হবে। আর তোমাকে paraphrase (একই অর্থ অন্য শব্দ দিয়ে প্রকাশ) করতে হবে যখনই সম্ভব। তোমার একটি ছোট ভুল, পয়েন্ট হারানোর কারণ হতে পারে পরীক্ষায়। তাই ভোকাবুলারি নিয়মিত প্র্যাকটিস করা ছাড়া আর কোনো বিকল্প নেই। Spelling এর উপরও কিন্তু মার্কিং হয়ে থাকে। তাই পরীক্ষায় যেনো কোনোভাবে বানান ভুল না হয় তা অবশ্যই মনে রাখবে।

দারুণ সব লেখা পড়তে ও নানা বিষয় সম্পর্কে জানতে ঘুরে এসো আমাদের ব্লগের নতুন পেইজ থেকে!

IELTS tips (8): Grammar –এর ভুলগুলো শুধরে নাও

ছাত্ররা যারা band score 6 অথবা এর উপরে স্কোর পেতে চাও তোমাদের জন্য প্রয়োজনীয় এবং দরকারি হলো complex sentence structures প্র্যাকটিস করা। ভাগ্যক্রমে sentence structure for task 1 শিখা সম্ভব এবং প্রতিটি বিভাগে ব্যবহার আয়ত্ত করা সম্ভব।

গ্রামারের প্রধান বৈশিষ্ট্য হলো এর accuracy। যতই তুমি গ্রামারে ভুল করবে ততই তোমার স্কোর কমে যাবে। তাই এখনই গ্রামারের ছোটোখাটো ভুলগুলো শুধরে নেওয়া উচিত। যদি তোমার গ্রামারে বারবার ছোটোখাটো ভুলগুলো হয়ে থাকে তবে তুমি band score 5 এর বেশি পাবে না।

IELTS tips(9): Structure for writing task 1

পরীক্ষক তোমার রিপোর্টের তথ্য কীভাবে organize and paragraphing করেছো তা খুব মনোযোগ সহকারে লক্ষ্য করবেন। তাই তোমার রিপোর্ট এর Structure যেন সঠিকভাবে হয় তা অবশ্যই নিশ্চিত করতে হবে। চারটি প্যারাগ্রাফ লিখতে হয় টাস্ক ১ এর জন্যে। 

প্রথমটিতে ইন্ট্রোডাকশন, যেখানে গ্রাফে কী আছে তাই নিয়ে লিখতে হয়। তবে, প্রশ্নপত্রের চাইতে ভিন্ন শব্দ ব্যবহার করবে। এর পরের প্যারাগ্রাফে ওভারভিউ লিখতে হবে যা খুবই গুরুত্বপূর্ণ। এই অংশে গ্রাফ বা চার্টের প্রধান বৈশিষ্ট্যগুলি তুলে ধরতে হয় – সর্বোচ্চ মান, সর্বনিম্ন মান ইত্যাদি। এরপরের দুটি প্যারাগ্রাফ হলো বডি প্যারাগ্রাফ, যেখানে তুমি আরো বিশ্লেষণ করে লিখবে। এখানে সমস্ত তারিখ, সংখ্যা, তুলনা ইত্যাদি লিখবে। এই ৪টি প্রধান প্যারাগ্রাফ তোমার লিখতে হবে। IELTS tips হিসেবে এটি অত্যন্ত কার্যকর।

তোমার অবশ্যই Structure এর সঠিক নিয়ম ফলো করা উচিত কারণ organization- ভালো স্কোর পাওয়া খুবই সহজ। Structure and linking device হলো coherence and cohesion বিভাগের ২৫% নম্বরের গুরুত্বপূর্ণ অংশ। 

দেখে নাও তোমার প্রয়োজনীয় ইনফরমেশন!


(
১০) Linking Words ব্যবহার করো  

Linking words খুবই গুরুত্বপূর্ণ। সহজ ভাষায় বললে একটি বাক্যের পরে আরেকটি বাক্য শুরু হবার প্রথম শব্দটিতে Linking words ব্যবহার করে দুটি বাক্যের মধ্যে সম্পর্ক বোঝানো হয়, যেমন Therefore, so, again, but, ইত্যাদি। Linking words এর মাধ্যমে তুমি connect information এবং compare information (coherent way) সঠিকভাবে যুক্ত এবং ব্যবহার করতে পারো।

Linking words ব্যবহার করার ক্ষমতা অবশ্যই পরীক্ষার খাতায় পরীক্ষকের কাছে নিশ্চিত করতে হবে। বিভিন্ন চার্টে বিভিন্নভাবে Linkers ব্যবহার করার নিয়ম রয়েছে। তাই তোমার প্র্যাকটিসের মাধ্যমে লেখার সময় সবচেয়ে সঠিক Linkers ব্যবহার জানতে হবে।

 

(১১) Model Answers for IELTS writing task 1

তুমি চাইলে ইন্টারনেটে অনেক Model Answers প্র্যাকটিস করতে পারো। তবে সেইসব Model Answers প্র্যাকটিস করা উচিত যা IELTS পরীক্ষার প্রশ্ন অনুসারে তৈরি করা হয়েছে। প্র্যাকটিস করলে তোমার পরীক্ষার হলে সময় কম লাগবে উত্তর দিতে এবং তুমি আগে থেকেই একটা ধারণা পাবে পরীক্ষার বিভিন্ন দিক সম্পর্কে।

(১২) ইংরেজিতে দক্ষ এমন কারো সাহায্য নাওঃ

তোমার লেখার মান যাচাইয়ের জন্যে ইংরেজিতে দক্ষ এমন কারো সাহায্য নাও। না হলে নিজের লেখার ভুল দিক অথবা ভালো দিক সম্পর্কে জানতে পারবে না এবং পরীক্ষার হলে গিয়েও ভুল হবে।

এই ছিলো মোট ১২ টি টিপস। মনে রেখো, প্র্যাকটিস ছাড়া ভালো করা সম্ভব হবে না। তাই মনোযোগ দিয়ে পড়ো এবং নিয়মিত লিখে নিখুঁত এবং মননশীল লেখার অভ্যাস তৈরি করো।


১০ মিনিট স্কুলের লাইভ এডমিশন কোচিং ক্লাসগুলো অনুসরণ করতে সরাসরি চলে যেতে পারো এই লিঙ্কে: www.10minuteschool.com/admissions/live/

১০ মিনিট স্কুলের ব্লগের জন্য কোনো লেখা পাঠাতে চাইলে, সরাসরি তোমার লেখাটি ই-মেইল কর এই ঠিকানায়: [email protected]

লেখাটি ভালো লেগে থাকলে বন্ধুদের সঙ্গে শেয়ার করতে ভুলবেন না!
Author

Md. Sohan Haidear

Sohan is a disciplined and dedicated individual who wants to save the world. Just like Batman. But instead of the Batmobile, batarangs and other cool gadgets, his weapons are his mind, his heart and his actions.
Md. Sohan Haidear
এই লেখকের অন্যান্য লেখাগুলো পড়তে এখানে ক্লিক করুন
What are you thinking?