ছাত্রছাত্রীদের জন্য ৩টি ভ্রমণ টিপস

পুরোটা পড়ার সময় নেই? ব্লগটি একবার শুনে নাও।

‘বাঁশের নল দিয়ে পুরো আকাশ দেখা যায় না।’

এটা অনেক পুরনো একটা জাপানিজ প্রবাদ। এর মূল বক্তব্যটা হলো, শুধু নিজের আশেপাশের সংকীর্ণ গন্ডিতে থেকে, কাছে হোক, দূরে হোক কোথাও ভ্রমণ না করে পুরো পৃথিবীটাকে যেমন জানা সম্ভব নয়, তেমনি চেনা সম্ভব নয় নিজেকেও।

ভ্রমণ করতে কে না ভালোবাসে? কারো পছন্দ সমুদ্র, কারো পাহাড়। আবার কারো দু’টোই এতো পছন্দ যে কোনোটাই হয়তো বাদ দিতে নারাজ। কিন্তু ছাত্রাবস্থায় ঘুরে বেড়ানোর জন্য মুখোমুখি হতে হয় বহু বাধাবিপত্তির। বাসায় অনুমতি পাওয়া থেকে শুরু।

কে যাবে সাথে, ছেলে কয়জন, মেয়ে কয়জন, কোথায় যাবে, কীভাবে যাবে, কয়দিন থাকবে, কোথায় থাকবে এমনই হাজারো প্রশ্নের উত্তর দিয়ে যদি মা বাবার মন একটু শংকামুক্ত করাও যায়, তাও সামনে অনেক ব্যাপার থেকেই যায় যেগুলোয় অবহেলার ফলে পুরো ট্রিপটাই মাটি হতে পারে!

চলো দেখে নেই এমনই তিনটা গুরুত্বপূর্ণ বিষয় যেগুলো ম্যাজিকের মতো কাজ করতে পারে তোমাদের মতো ছাত্রছাত্রীদের  ভ্রমণ অভিজ্ঞতা আরো সুষ্ঠু সুন্দর করতে।

ঘুরে আসুন: Bucket List: যে লিস্ট না করলেই নয়!

 

দারুণ সব লেখা পড়তে ও নানা বিষয় সম্পর্কে জানতে ঘুরে এসো আমাদের ব্লগের নতুন পেইজ থেকে!

১. আগে থেকে পরিকল্পনা করা

মনে হতে পারে এটা তো আমরা করিই, আবার নতুন করে ব্লগ থেকে পড়ে শেখার কী হলো। কিন্তু এখানে কিওয়ার্ড দুটো হলোআগে থেকে ঠিক আগের রাতে সারারাত জেগে যেরকম সিলেবাস হয়তো শেষ হয় কিন্তু অনেক খুঁত থেকে যায় সেরকম হঠাৎ করে ছন্নছাড়াভাবে অ্যারেঞ্জ করা ট্রিপগুলোতে অনেক ঝামেলা হওয়ার প্রচুর সম্ভাবনা থাকে। যেমন, উপযুক্ত থাকার জায়গা না পাওয়া, আসাযাওয়ার ভালো যানবাহন না পাওয়া ইত্যাদি।

আর প্রথমে অনেক বন্ধুই বলে যে যাবে, কিন্তু শেষ পর্যন্ত অনেকেই কথা রাখতে পারেনা। আবার অনেক নতুন মুখও যোগ হয় মাঝে মাঝে। এসব ক্ষেত্রে যত দেরি হয় ততই কিন্তু সব হোটেল যানবাহন সবকিছুর দাম বাড়তে থাকে, এটাও মাথায় রাখতে হবে।     

জীবনে নিয়ে আসো বৈচিত্র্য!

জীবনে শুধু পড়াশুনা করলেই হয় না। এর সাথে প্রয়োজন এক্সট্রা কারিকুলার অ্যাক্টিভিটি। আর তার সাথে যদি থাকে কিছু মোটিভেশনাল কথা, তাহলে জীবনে চলার পথ হয়ে ওঠে আরও সুন্দর।

আর তাই তোমাদের জন্যে আমাদের নতুন এই প্লে-লিস্টটি!

Motivational Talks সিরিজ!

২. দরকারি জিনিসপত্র গোছানো

ব্যাগে মাঝে মাঝে আমরা অনেক দরকারি জিনিস নিতে ভুলে যাই, আবার মাঝে মাঝে অনেক কিছু নিয়ে নিই যার কোনোই দরকার নেই। তাই সবচেয়ে ভালো হয় প্রথমেই যদি আমরা ট্রিপে যেসব জিনিস লাগবে সেসবের একটা লিস্ট বানিয়ে নিই।

ইন্টারনেট  থেকে এমনকি এসবের টেম্পলেট লিস্টও পাওয়া যায় ফ্রি ডাউনলোডের জন্য। এই যে এরকম একটা লিস্টঃ https://indd.adobe.com/view/a7a687b0-0afc-474d-99c4-50be61ad424a

আর গোছানোর সময়েও কিন্তু একদম শেষ মুহূর্তে যা হাতের কাছে পেলাম, তা গিয়ে ব্যাগে ভরলাম এমনটা করা একদম ভুল। গোছানোরও একটা শিল্প আছে। মাথায় রাখতে হবে যাতে জায়গার সর্বোচ্চ সদ্ব্যবহারটাও করা যায়, আবার কাপড়চোপড়েও ভাঁজ না পড়ে।

এই দুইটা ভিডিও দেখে নাও, সবচেয়ে ভালোভাবে কীভাবে গোছানো যায় তোমার ব্যাগটা তা দেখে নিতে ও কিছু মজার ট্রিক্স অ্যান্ড হ্যাক্স শিখে নিতেঃ https://www.youtube.com/watch?v=LIk8v__Osm8https://www.youtube.com/watch?v=T5_HFhBqDAc    

কথায় বলে, MUN is fun! আসলেই কি তাই? নিজেই দেখে নাও এই প্লে-লিস্ট থেকে।

৩. অনলাইনের রিসোর্সগুলো রিসার্চ করা

ভয় নেই, রিসার্চ নাকের ওপর চশমা নিয়ে সারারাত মাটি করে টেবিলে সটান হয়ে ঘণ্টার পর ঘণ্টা পড়াশোনার রিসার্চ না। এটা হলো ইন্টারনেট নামের অসম্ভব উপকারী বস্তুটার একদম সর্বোচ্চ সদ্ব্যবহার।

booking.com থেকে খুব সহজেই দেশের বাইরের যেকোনো জায়গার হোটেলের দাম, লোকেশন, ভেতরের রুমের আসল ছবি ইত্যাদির বেশ নির্ভরযোগ্য রিভিউসহ যত ধরনের তথ্য দরকার হয় সবকিছু পাওয়া যায় এবং অনলাইনেই বুকিং দেওয়া যায়।

AirBnb-তেও এখন খুব ভালোভাবে এই অনলাইন বুকিংএর সুবিধাটা পাওয়া যায় যেখানে তোমরা অন্য কারো সাথে সাবলেট থাকতে পারো বা আলাদা ভাড়াও নিতে পারো। তবে AirBnb-তে বেশিরভাগ সময় আবার ক্রেডিট কার্ড লাগে, এটা মাথায় রেখে বুকিংটা করতে হবে।

এছাড়াও আছে priceline.com যেখান থেকে তুমি শেষ মুহূর্তে অসম্ভব সস্তায় খুব ভালো কোনো থাকার জায়গা, যাওয়ার মাধ্যম বা থাকা-খাওয়ার পুরো একটা প্যাকেজই বুক করে ফেলতে পারো।

একদমই কোনো ঝক্কিঝামেলা না নিয়ে থাকা-খাওয়া আসা-যাওয়ার পুরো প্যাকেজ দিতে এখন হাতের কাছে বিভিন্ন ট্রাভেল এজেন্সি ছাড়াও আছে chologhuri.com, makemytrip.com-এর মতো নানান ওয়েবসাইট।    

ঘুরে আসুন: সেমিস্টার ব্রেকে অবশ্যপালনীয় ১৫টি কাজ!

 

ফেসবুকে ‘Travelers of Bangladesh’ নামে একটা গ্রুপ আছে যেখানে অনেক মানুষের নির্ভরযোগ্য রিভিউ থেকে খুব সহজেই অনেক খুঁটিনাটি ব্যাপারে জানা যায়। shohoz.com থেকে দেশের ভেতর বাসের টিকেট কাটা যায় অনলাইনেই, কোনো ঝক্কিঝামেলা ছাড়াই।

এই ৩টা জিনিস ছাড়াও আরো আনুষঙ্গিক ছোটখাট অনেক কিছু ভেবে রাখতে হয় ভ্রমণের সময়। একটু মাথা ঠাণ্ডা রেখে, বুদ্ধি খাটিয়ে যদি ব্যাগের সাথে সাথে নিজের মনটা আর সেই সাথে ভ্রমণটাও ঠিকঠাক গুছিয়ে নেওয়া যায়, তবে কাছের মানুষদের সাথে নিশ্চিন্তে নির্ঝঞ্ঝাটে একটা ট্রিপ দেওয়াটা এখন কেবল মাত্র সময়ের ব্যাপার।

হাজার হোক, ভ্রমণ হলো সেই স্বাস্থ্যকর নেশাটা, যা পকেট করে খালি আর আত্মা করে পূর্ণ।     


১০ মিনিট স্কুলের লাইভ এডমিশন কোচিং ক্লাসগুলো অনুসরণ করতে সরাসরি চলে যেতে পারো এই লিঙ্কে: www.10minuteschool.com/admissions/live/

১০ মিনিট স্কুলের ব্লগের জন্য কোনো লেখা পাঠাতে চাইলে, সরাসরি তোমার লেখাটি ই-মেইল কর এই ঠিকানায়: [email protected]

লেখাটি ভালো লেগে থাকলে বন্ধুদের সঙ্গে শেয়ার করতে ভুলবেন না!
Author

Junaid Aumi

Junaid Aumi is a sports enthusiast, with a liking for all kinds of games. He loves to dance, read books, play football and basketball. He adores listening to music every once in a while.He's currently studying at the Institute of Business Administration (IBA), University of Dhaka.
Junaid Aumi
এই লেখকের অন্যান্য লেখাগুলো পড়তে এখানে ক্লিক করুন
What are you thinking?