যে ৫টি অ্যাপ তোমার পড়াশোনাকে আরো স্মার্ট করে তুলবে!

পুরোটা পড়ার সময় নেই? ব্লগটি একবার শুনে নাও।

আমরা কম-বেশি সবাই এই উক্তিটির সাথে পরিচিত- “Don’t study hard, study smart!”

পরীক্ষায় ভালো ফলাফল করতে হলে ঘণ্টার পর ঘণ্টা পড়া লাগে না, মনোযোগ দিয়ে দিনে ২ঘণ্টা পড়াই যথেষ্ট। আর পড়াশুনার কাজটি যদি হয় গুছিয়ে, রুটিন করে এবং দৈনন্দিন সকল কাজকর্মের সাথে সামঞ্জস্য রেখে- তবে তো কথাই নেই!

যেই স্মার্টফোনে তুমি প্রতিনিয়ত সময় নষ্ট করে যাচ্ছো গেইম খেলে কিংবা সোশ্যাল মিডিয়ায় অনর্থক সময় কাটিয়ে, সেই স্মার্টফোনেই রয়েছে কিছু বিশেষ অ্যাপ যা তোমাকে সফল করে তুলবে পড়াশোনায়। শুধু পড়াশোনা নয় বরং যেকোনো কাজই এখন হাতের মুঠোয় অর্থাৎ স্মার্টফোনে করা সম্ভব। চলো দেখে নেই এমন কিছু অ্যাপ যা স্মার্ট পদ্ধতিতে পড়াশুনা করতে সাহায্য করে:

দারুণ সব লেখা পড়তে ও নানা বিষয় সম্পর্কে জানতে ঘুরে এসো আমাদের ব্লগের নতুন পেইজ থেকে!

Timetable

এই অ্যাপটি ক্লাস, পরীক্ষা থেকে শুরু করে যেকোনো কাজের হিসাব খুব সুন্দর ভাবে গুছিয়ে টুকে রাখে। তোমার প্রতিদিনের রুটিন তৈরী করে সেই শিডিউল অনুযায়ী টাইমার ও সেট করে নিতে পারবে। ব্যস্ততার মাঝে কোনো কাজ যাতে ভুলবশতঃ ছুটে না যায়, কিংবা সময়ের কাজ যাতে সময়ে শেষ করা যায় সেক্ষেত্রে এই অ্যাপের জুড়ি নেই!

সহজেই বিনা খরচে গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করে ব্যবহার করতে পারো এবং পড়াশোনার কাজগুলোকে দৈনন্দিন সকল কাজের সাথে সামঞ্জস্য রেখে তৈরি করে ফেলতে পারো নিজস্ব রুটিন।

MyScript Stylus Beta

যদি তুমি টাইপিং এর বদলে হাতে লিখে নোট করতে বেশি স্বাচ্ছন্দ্যবোধ করো,তবে এই অ্যাপটি তোমার জন্য দারুণ কার্যকরী। এখানে হাতের লেখা হিজিবিজি হলেও সমস্যা নেই, অ্যাপটি সাধারণত লেখা বুঝে নিয়ে তা সাজিয়ে তোলে নোট আকারে। এতে সহজেই যেকোনো ভাষায় নোট করা এমনকি হাতের লেখা বিভিন্নভাবে এডিটও করতে পারবে।

ঘুরে আসুন: কীভাবে শিখবেন নতুন ভাষা : ৭টি কার্যকর টিপস

তাছাড়া গণিতের বিভিন্ন সমীকরণ, চিত্র, পিডিএফ ফাইল সংযোজন করার সুযোগ রয়েছে। সুতরাং কম সময়ে দ্রুত যেকোনো বিষয় নোট করে ফেলার এই স্মার্ট অ্যাপটি হতে পারে তোমার নিত্যদিনের সহযোগী।

Quizlet

খেলাচ্ছলে শেখার জন্য অসাধারণ একটি অ্যাপ Quizlet। বিশেষ করে নতুন ভাষা শেখার ক্ষেত্রে এটি খুব উপকারী। তাছাড়া এখানে অডিও, ভিডিও এর মধ্যে দিয়ে শিখে নিতে পারো যেকোনো বিষয়।

পড়ার সময়ে পেজটি সাজিয়ে নিতে পারবে নিজের মত রঙে

পাশাপাশি নিজের প্রতিদিনের কাজের একটা সুস্পষ্ট অগ্রগতিও দেখিয়ে দিবে এই অ্যাপ। পরিকল্পনা অনুযায়ী তুমি কতটা সফল কিংবা পিছিয়ে আছো তার সূক্ষ্ম ধারণা পেতে পারো এর মাধ্যমে। এতে করে কাজের প্রতি আগ্রহ যেমন বাড়বে তেমনি নতুন উদ্যমে পড়াশোনা করার স্পৃহা জেগে উঠবে।

দেখে নাও আমাদের Interactive Video গুলো!

এতদিন আমরা শুধু বিভিন্ন ইন্সট্রাক্টর ভাইয়া-আপু’দের ভিডিও দেখেছি। কেমন হবে যদি ভিডিও চলার মাঝখানে আমরা কতটুকু শিখেছি সেটার উপর ছোট ছোট প্রশ্ন থাকে?
না, ম্যাজিক না। দেখে নাও আমাদের Interactive Video প্লে-লিস্ট থেকে!

১০ মিনিট স্কুলের Interactive Video!

Pocket

ইন্টারনেট ঘাঁটতে ঘাঁটতে এমন অনেক শিক্ষামূলক আর্টিকেল কিংবা ভিডিও চোখে পড়ে যা  আমরা সাথে সাথে পড়ি না সময়ের অভাবে। সেসব কন্টেন্ট পরবর্তীতে পড়ার দারুণ ব্যবস্থা করেছে এই অ্যাপটি।

ঘুরে আসুন: Mind Algorithm: যে ভাষা মনের কথা বলে

সবচেয়ে আনন্দের ব্যাপার হচ্ছে, একবার সেভ করে রাখলে পরে যেকোন সময়ে ইন্টারনেট কানেকশন ছাড়াই অর্থাৎ অফলাইনে সেসকল কন্টেন্ট দেখতে বা পড়তে পারবে! তাছাড়া পড়ার সময়ে পেজটি সাজিয়ে নিতে পারবে নিজের মত রঙে। এই অ্যাপের সাহায্যে সকল গুরুত্বপূর্ণ কন্টেন্ট সংরক্ষণ করে রাখা যাবে।

এবার ঘরে বসেই হবে মডেল টেস্ট! পরীক্ষা শেষ হবার সাথে সাথেই চলে আসবে রেজাল্ট, মেরিট পজিশন। সাথে উত্তরপত্রতো থাকছেই!

Duolingo

এই অ্যাপটি বিশেষভাবে তাদের জন্য যারা নতুন কোনো ভাষা শিখতে আগ্রহী। এখানে বিভিন্ন খেলার ব্যবস্থা আছে যার মাধ্যমে মজায় মজায় শিখে নিতে পারো ফ্রেঞ্চ, স্প্যানিশ, জার্মান এর মত অনেকগুলো ভাষা! নতুন ভাষা শেখার ব্যপারটা যতটা কঠিন মনে হয়, এই অ্যাপটি তাকে ততই সহজ করে তোলে।

Exam Countdown

যাবতীয় পরীক্ষার তারিখসমূহ লিপিবদ্ধ করে রাখার জন্য রয়েছে “এক্সাম কাউন্টডাউন”। অ্যাপটি পরবর্তীতে ক্রমাগত মনে করিয়ে দিবে, সাবধান করে দিবে পরীক্ষার ব্যাপারে। পরের পরীক্ষা ঠিক কত দিন কিংবা ঘণ্টা পর এর হিসাব রাখা এবং সতর্ক করে দেয়াই এর কাজ!  


১০ মিনিট স্কুলের লাইভ এডমিশন কোচিং ক্লাসগুলো অনুসরণ করতে সরাসরি চলে যেতে পারো এই লিঙ্কে: www.10minuteschool.com/admissions/live/

১০ মিনিট স্কুলের ব্লগের জন্য কোনো লেখা পাঠাতে চাইলে, সরাসরি তোমার লেখাটি ই-মেইল কর এই ঠিকানায়: [email protected]

লেখাটি ভালো লেগে থাকলে বন্ধুদের সঙ্গে শেয়ার করতে ভুলবেন না!
Author

Rifah Tamanna Borna

Rifah Tamanna Borna believes in the power of positivity. She is a big fan of anime, passionate about swimming and loves dancing. She is currently studying at Department of International Relations, University of Dhaka.
Rifah Tamanna Borna
এই লেখকের অন্যান্য লেখাগুলো পড়তে এখানে ক্লিক করুন
What are you thinking?