বুদ্ধি খুলে যাবে ৫টি মজার অনুশীলনে!

পুরোটা পড়ার সময় নেই? ব্লগটি একবার শুনে নাও।

আমরা অনেককেই দেখি, সুস্থ থাকার জন্য প্রতিদিন সকালে উঠেই ব্যায়াম শুরু করে। শুধুমাত্র শারীরিক সুস্থতার জন্যই যে ব্যায়াম দরকার, তা কিন্তু নয়! বরং মানসিক সুস্থতার জন্যও রয়েছে কিছু ব্যায়াম যা আজ জানবো।

এই অনুশীলনীর ৫টি গুরুত্বপূর্ণ ক্ষেত্র হচ্ছে,

১। স্মৃতিশক্তি

২। মনোযোগ

৩। দৃষ্টিশক্তি

৪। ভাষা এবং

৫। বাহ্যিক পরিবেশ।

মূলত এই ৫টি বিষয়ের উপর ভিত্তি করেই নিউরোসাইকোলজিতে পিএইচডিধারী বার্নার্ড ক্রোইসেল অনুশীলনীগুলো নিয়ে লিখেছেন।

দারুণ সব লেখা পড়তে ও নানা বিষয় সম্পর্কে জানতে ঘুরে এসো আমাদের ব্লগের নতুন পেইজ থেকে!

১। স্মৃতিশক্তি অনুশীলনী

আমাদের মস্তিষ্কের একটি গুরুত্বপূর্ণ কাজ হচ্ছে দৈনন্দিন ঘটনাগুলোকে স্মৃতি হিসেবে ধরে রাখা। এই স্মৃতিশক্তির অনুশীলনের মাধ্যমেও তাই মস্তিষ্কের অনুশীলন করা সম্ভব। প্রতিদিন এই স্মৃতিশক্তিকে তুখোড় করার জন্য বেশি কিছু না বরং দৈনন্দিন কাজগুলোকে একটু ভিন্নভাবে করার চেষ্টা করলেই হবে।

যেমন, একদম নতুন কোনো গান শুনে তার কথাগুলো না দেখে মনে রাখার চেষ্টা করাই যথেষ্ট। এর পাশাপাশি, প্রতিদিনের কোনো একটা কাজ অন্ধকারে করার চেষ্টা করা কিংবা স্বাভাবিকভাবে আমরা যে হাত ব্যবহার করি, কাজটা তার বিপরীত হাত দিয়ে করার চেষ্টা করলেও তা মস্তিষ্ককে সতেজ করে।

২। মনোযোগের অনুশীলনী

আমরা যেই কাজই করি না কেন, তাতে অবশ্যই দরকার হয় মনোযোগের। এই মনোযোগ বৃদ্ধির জন্য বেশি কিছু না বরং প্রতিদিনের কাজে একটু পরিবর্তন আনলেই চলে। যেমন ধরুন, আপনার কাজ করার ডেস্কটার জায়গা পরিবর্তন করে দিলেন। এতে করে আপনাকে কাজ করার জন্য অবচেতন মনে সেই পুরনো জায়গায় না গিয়ে প্রতিদিন সচেতনভাবে নতুন জায়গায় যেতে হবে।

গান শুনতে শুনতে কোনো কাজ করার, বিশেষ করে মনে মনে গণিত করার চেষ্টাও করা যেতে পারে। এতে করে আপনি মনকে জোর দিবেন একই সময় দুইদিকে মনোযোগ দিতে।

ঘুরে আসুন: অকারণে মানসিক অশান্তি? সমাধান দিচ্ছেন দালাই লামা!

৩। ভাষাগত অনুশীলনী

নতুন ভাষা শেখা কিংবা পুরনো ভাষারই নতুন শব্দ শেখা মস্তিষ্ককে আরো সক্রিয় করে তোলে। এর জন্য প্রতিদিন খবরের কাগজ পড়ায় একটু ভিন্নতা আনলেই হবে। মনে করুন, আপনি খেলার পাতা পড়তে বেশি স্বাচ্ছন্দ্যবোধ করেন।

তাহলে আস্তে আস্তে ব্যবসায়িক পাতা পড়া শুরু করুন। সেখানে খেলার পাতাতে ব্যবহৃত বিভিন্ন শব্দই যে আলাদা পরিস্থিতিতে অন্য অর্থে ব্যবহৃত হচ্ছে, তা খেয়াল করুন। এতে করে আপনার মস্তিষ্কের উপকার হবে এবং আপনার শব্দভান্ডারও বৃদ্ধি পাবে।

ইংরেজি তে বৃদ্ধি করো দক্ষতা!

দেখে নাও ইংরেজির অতি পরিচিত ভুলগুলো নিয়ে বানানো ভিডিওর ২য় পর্ব।

এই গ্রামারকে সহজভাবে শিখতে ও নিজেকে যাচাই করতে আজই ঘুরে এসো ১০ মিনিট স্কুলের এই এক্সক্লুসিভ প্লে-লিস্টটি থেকে!

১০ মিনিট স্কুলের ইংরেজি ভিডিও সিরিজ

৪। দৃষ্টিশক্তির অনুশীলনী

দৃষ্টিশক্তিও মস্তিষ্কের একটি গুরুত্বপূর্ণ অংশ। এর অনুশীলন করার জন্য, প্রতিদিন রুম থেকে বের হয়ে, রুমে কোন জায়গায় কোন জিনিসটা রাখা ছিল তা মনে করার চেষ্টা করুন। খুব সহজে মনে পরে যাচ্ছে?

তাহলে ২ ঘন্টা অপেক্ষা করুন, এরপর মনে করার চেষ্টা করুন। কখনো অলস বসে থাকলে কিংবা কারো জন্য অপেক্ষা করতে থাকলে, বসে বসে আশেপাশের যতদূর চোখ যায়, সবকিছু নোটিস করার চেষ্টা করুন। এতে করে মস্তিষ্কের মনোযোগশক্তি বৃদ্ধি পাবে এবং পরবর্তিতে আপনি অবচেতন মনেই আশেপাশের অনেক গুরুত্বপূর্ণ জিনিস খেয়াল করবেন।

মস্তিষ্ককে উন্নত করার জন্য, পশ্চিমা বিশ্বে অনেক রকমের প্রোগ্রাম চালু রয়েছে

৫। বাহ্যিক অনুশীলনী

আমরা অবচেতন মনে, প্রতিদিন ছোট-বড় যেকোনো সিদ্ধান্ত নিতে অনেক পন্থা অবলম্বন করি। যেমন, আমরা যুক্তিবিদ্যা খাটাই কিংবা হালকা পাতলা রিজনিং করি। এই কাজগুলোই অবচেতন মনে না করে সচেতনভাবে করলে, মস্তিষ্ক আরো সক্রিয় হবে।

এছাড়াও ভিডিও গেমস খেলা কিংবা নতুন কোনো মানুষের সাথে প্রথমবারের মত কথা বলাও মস্তিষ্ককে সচেতনতার সাথে চিন্তা করতে শেখায়।

ঘুরে আসুন: মেডিটেশনের ৬টি উপকারিতা যা বদলে দেবে তোমার ছাত্রজীবন

মস্তিষ্ককে উন্নত করার জন্য, পশ্চিমা বিশ্বে অনেক রকমের প্রোগ্রাম চালু রয়েছে। যাতে অংশগ্রহন করতে গেলে, আপনাকে খরচ করতে হবে অনেকগুলো ডলার। ইদানিং আমাদের দেশেও অর্থের বিনিময় এমন অনেক প্রোগ্রাম চালু হচ্ছে।

বেশিরভাগ গবেষণায় দেখা যায় যে, এ সকল প্রোগ্রাম, অপ্রাপ্তবয়স্কদের যতটা কাজে দেয়, প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে ততটা দেয় না।

এবার ঘরে বসেই হবে মডেল টেস্ট! পরীক্ষা শেষ হবার সাথে সাথেই চলে আসবে রেজাল্ট, মেরিট পজিশন। সাথে উত্তরপত্রতো থাকছেই!

তাই, আমরা প্রাপ্তবয়স্করা বিনামূল্যে আমাদের দৈনন্দিন কাজগুলোর সাহায্যেই যদি ঘরে বসে নিজেদের মস্তিষ্কের উপকার নিজেরাই করতে পারি, তাতে ক্ষতি কী!


১০ মিনিট স্কুলের লাইভ এডমিশন কোচিং ক্লাসগুলো অনুসরণ করতে সরাসরি চলে যেতে পারো এই লিঙ্কে: www.10minuteschool.com/admissions/live/

১০ মিনিট স্কুলের ব্লগের জন্য কোনো লেখা পাঠাতে চাইলে, সরাসরি তোমার লেখাটি ই-মেইল কর এই ঠিকানায়: write@10minuteschool.com

লেখাটি ভালো লেগে থাকলে বন্ধুদের সঙ্গে শেয়ার করতে ভুলবেন না!
What are you thinking?