ইংরেজি ভাষার অতি পরিচিত ভুলগুলো!

ইংরেজি হলো একটি বিদেশি ভাষা। এই ভাষাটি শেখার পথে তাই নানান ধরণের ভুল করাটাই স্বাভাবিক। সবচেয়ে বেশি যেই ভুলগুলো করি আমরা, ভর্তি পরীক্ষার খাতাতেও যেই ভুলের ছাপ রেখে আসি আমরা, তেমনই সব ভুল নিয়ে লিখবো আজ।

পুরোটা পড়ার সময় নেই ? ব্লগটি একবার শুনে নাও !

ইংরেজি ভাষার পরিচিত ভুল ১

I need to go there anyways। বাক্যটিকে Anyways শব্দটি ভুল। কি ভুল সেটি? এখানে ভুলটি হলো, Anyways শব্দটিই ভুল। এখানে যেই শব্দটা হবে সেটি হলো Anyway।
‘I need to go there anyway’ – এই sentence টি হলো গ্রামাটিক্যালি কারেক্ট!

দারুণ সব লেখা পড়তে ও নানা বিষয় সম্পর্কে জানতে ঘুরে এসো আমাদের ব্লগের নতুন পেইজ থেকে!

ইংরেজি ভাষার পরিচিত ভুল

আমরা প্রায়ই একটা Sentence লিখতে ভুল করি। I love you a lot এর জায়গায় ভুল করে alot লিখে ফেলি। Alot বলে কোন শব্দ ইহজনমে আবিষ্কার হয়নি, হবার সম্ভাবনাও নেই। তাই Alot নয়, a lot হচ্ছে সঠিক গ্রামার।

ইংরেজি ভাষার পরিচিত ভুল

আরেকটা Sentence এর কথা বলতেই হয়। ফেসবুক স্ট্যাটাসে হোক, পরীক্ষার খাতায় হোক, সব জায়গায় এই ভুলটি খুবই কমন। This is one of the best MOVIE that I’ve ever seen, এখানে কখনোই singular হবে না, এখানে one of the থাকার কারণে সবসময় plural হবে! বাক্যটি হবে ‘This is one of the best MOVIES that I’ve ever seen’।

 
আর নয় ইংরেজি ভীতি!

দেখে নাও ইংরেজির অতি পরিচিত ভুলগুলো নিয়ে বানানো ভিডিওর ১ম পর্ব।

আর সবশেষে থাকছে পরিচিত ভুল ৪,

অত্যন্ত কমন আরেকটি ভুল হলো, He is taller than me। আমরা ঘাটে মাঠে কাজে সবসময় এই কথাটি বলে থাকি। এটি যে ভুল, সেটিই আমরা জানি না! এখানে কখনোই ‘me’ হবে না, হবে ‘I’। কারণটা হচ্ছে, এখানে He হলো subjective pronoun, আর বাক্যের শুরু এই pronoun দিয়ে হয়েছে, তাই শেষটাও এমনই একটি subjective pronoun তথা I দিয়ে শেষ হবে।

এমনই আরো কয়েকটি কমন ভুল বলা যেতে পারে:

১। I hate her Dressing Sense – এখানে Dressing Sense কথাটি ভুল, Dress Sense হবে।

২। You need to reply back soon বাক্যে reply আর back একসাথে বসবে না। শুধু reply হবে।

৩। The number of students in classes are high এখানে কিন্তু সাবজেক্ট The number of students, আর এজন্যেই are না হয়ে is হবে!

৪। ‘Affect’ আর ‘Effect’ দুইটা আলাদা শব্দ। একটার মানে হচ্ছে আক্রান্ত করা, আরেকটা হলো প্রতিক্রিয়া। ‘Affect’ হলো verb, ‘Effect’ হচ্ছে noun। দুটোর মধ্যে বিন্দুমাত্র মিল নেই!

৫। ‘Fewer’ আর ‘Less’ দু’টোর মানেই কম। কিন্তু ‘Fewer’ ব্যবহার করা হয় count noun হিসেবে আর ‘Less’ ব্যবহৃত হয় non-count noun হিসেবে।

৬। একইভাবে ‘Number of’  আর ‘Amount of’ এর মধ্যে পার্থক্য হলো যে, ‘Number of’ হচ্ছে count noun আর ‘Amount of’ হচ্ছে non-count noun।

৭। ‘Compliment’ আর ‘Complement’ বানানের দিক থেকে একদম কাছাকাছি হলেও, দুটোর মধ্যে রয়েছে পার্থক্য! Compliment এর অর্থ হচ্ছে প্রশংসা। আর Complement মানে হচ্ছে পূর্ণতা। পুরো অর্থই পাল্টে যায় না?

এমনই আরো কিছু ভুল নিয়ে সাজানো হয়েছে লেখাটির সাথে জুড়ে দেয়া ভিডিওটি। পরবর্তীতে এ ধরণের ভুল যেন আর না হয় সেজন্য মনোযোগ দিয়ে দেখে নাও ভিডিওটি! ইংরেজি জয়ের শুভকামনা সবাইকে!

 
আর নয় ইংরেজি ভীতি!

দেখে নাও ইংরেজির অতি পরিচিত ভুলগুলো নিয়ে বানানো ভিডিওর ২য় পর্ব।

লেখাটি লিখতে সহায়তা করেছে অভিক রেহমান

লেখকের ‘নেভার স্টপ লার্নিং‘ বইটি কিনতে চাইলে ঘুরে এসো এই লিংক থেকে!


১০ মিনিট স্কুলের লাইভ এডমিশন কোচিং ক্লাসগুলো অনুসরণ করতে সরাসরি চলে যেতে পারো এই লিঙ্কে: www.10minuteschool.com/admissions/live/

১০ মিনিট স্কুলের ব্লগের জন্য কোনো লেখা পাঠাতে চাইলে, সরাসরি তোমার লেখাটি ই-মেইল কর এই ঠিকানায়: [email protected]

What are you thinking?