প্রথম ২০ ঘণ্টা

নতুন  নতুন স্কিলে নিজেদের পারদর্শী করে তুলতে কে না চায় ?  যেমন কোনো ইন্সট্রুমেন্ট বাজাতে শেখা, ভিন্ন কোনো ভাষা শেখার মাধ্যমে নিজেদের স্কিল ডেভেলপমেন্ট করতে ইচ্ছাশক্তি এবং ধৈর্য থাকা চাই। বিশেষ করে প্রথম বিশ ঘণ্টা। কারণ, বিভিন্ন গবেষণায় প্রমাণিত হয়েছে যে,  অধিকাংশ মানুষ কোনো কাজ শুরু করার পর প্রথম বিশ ঘণ্টার মধ্যেই তার ধৈর্য হারিয়ে ফেলে। আর কাজটি একটু কঠিন হলে তো কথাই নেই। ”আমি পারব না” , ” আমাকে দিয়ে এ কাজ হবে না ” ভেবে হতাশ হয়ে পড়ে। কিন্তু একটু ধৈর্য ধরে কাজে লেগে থাকলে তুমিও কঠিন কোনো বিষয়ে পারদর্শী হয়ে উঠতে পারো! তাই প্রথম এই বিশ ঘণ্টা সময় যদি তুমি সঠিকভাবে কাজে লাগাও তাহলে যে কোনো কঠিন কাজ হয়ে উঠতে পারে খুব সহজ। কিভাবে? তা জানতে আজকের এই লেখাটি পড়ে ফেলো এখনই!

গ্রাফিক্স ডিজাইনিং, পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশান ইত্যাদি স্কিল ডেভেলপমেন্টের জন্য 10 Minute School Skill Development Lab নামে ১০ মিনিট স্কুলের রয়েছে একটি ফেইসবুক গ্রুপ।

গুরুত্বপূর্ণ বিষয় আগে শেখো

তোমার কাজকে ছোট ছোট ভাগে ভাগ করে ফেলো। আমরা অনেকেই পরীক্ষার আগের রাতে বিশাল সিলেবাস সামনে নিয়ে বসে থাকি। কী পড়বো, কোথা থেকে শুরু করবো চিন্তা করতে করতেই অর্ধেক সময় শেষ! এই ভুলটি না করে বরং তোমার সম্পূর্ণ সিলেবাসটিকে ছোট কিছু অংশে ভাগ করে গুরুত্বপূর্ণ অধ্যায়গুলো আগে পড়ো। দেখবে, ”কিছুই পড়া হয়নি”-এই মানসিক দুশ্চিন্তা আর থাকবে না। ঠিক একইভাবে নতুন কিছু শেখার আগেও গুরুত্বপূর্ণ বিষয়গুলো আগে শিখে ফেলো। যেমন, কোনো  ইন্সট্রুমেন্ট বাজাতে শিখছো তুমি, চেষ্টা করো প্রথম বিশ ঘণ্টার মধ্যে সহজ এবং কমন কর্ডগুলো শিখে ফেলতে। নতুন ভাষা শেখার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ শব্দ আগে শেখো। তাহলে দেখবে শেখার এই পুরো ব্যাপারটাই কত সহজ এবং আনন্দদায়ক হয়ে যায়!

 

নিজেই নিজের ভুল শুধরে নাও

A man must be big enough to admit his mistakes, smart enough to profit from them, and strong enough to correct them.  – John C. Maxwell 

নিজের ভুলগুলো নিজেই শনাক্ত করে সেগুলো শুধরে ফেলো। কারণ, প্রথম বিশ ঘণ্টা সময়ে তুমি যদি বারবার ভুল বিষয়গুলো আয়ত্তে আনতে চেষ্টা করো, তাহলে সেটি তোমার অভ্যাসে পরিণত হবে যা থেকে তুমি খুব সহজে বের হয়ে আসতে পারবে না। তাই প্রথম থেকেই নিজের ভুলগুলো শনাক্ত করতে শেখো এবং সেগুলো শুধরে নাও।

ডিসট্র্যাকশন থেকে দূরে থাকো

মোবাইল, ইন্টারনেট বা এমন কিছু যা তোমাকে খুব সহজেই অমনোযোগী করে তুলবে সেগুলো থেকে দূরে থাকো । কাজ শুরু করার আগে মোবাইল ফোন সুইচড অফ করে নাও বা ফোনটি তোমার ওয়ার্কিং ডেস্ক থেকে দূরে সরিয়ে রাখো। দেখবে, কোনো রকম ডিসট্র্যাকশন ছাড়াই খুব তাড়াতাড়ি কাজ শেষ করে ফেলতে পারছো।  

 

স্বশিক্ষা

স্বশিক্ষার বৈশিষ্ট্য হলো- এখানে কোনো ডেডলাইন নেই, তোমার ভুলের জন্য কেউ তোমাকে বকুনি দেবে না। তাই মাঝখানে গতি হারানোর সম্ভাবনা বেশি। এজন্য নিজেকে একটু শৃঙ্খলার মধ্যে রাখতে হবে যেন জানার আগ্রহ চলে না যায়। অনুপ্রেরণা খুঁজে তা ধরে রাখার দায়িত্ব এখানে নিজের। কখনো এমন হবে, যখন কোন কিছু খুব গভীরভাবে জানতে গিয়ে নিজেকে খুব বিপর্যস্ত আর বোকা মনে হবে। এই সময় না থেমে বরং আরও সামনে এগিয়ে যেতে নিজেকে চ্যালেঞ্জ করতে হবে। স্বশিক্ষার ক্ষেত্রে তোমার নিজের জানার স্পৃহা তোমাকেই তৈরি করতে হবে।

 

ভয়কে করো জয়

আজ করবো, কাল করবো-এসব গড়িমসি করে কত সময় যে চলে যায় তার হিসাব কি আমরা রাখি? শুরু করবো করবো বলেও কেন আসলেই আমরা কাজটি শুরু করতে পারি না? অথবা কোনো কাজ শুরু করেও কেন বার বার পিছিয়ে যাই জানো? ভয়। হ্যাঁ, ভয় আমাদের মধ্যে আত্মবিশ্বাসের অভাব এনে দেয়। আর এজন্যই আমরা প্রতিনিয়ত পিছিয়ে পড়তে থাকি। তাই ভয়কে জয় করতে শেখো। নতুন কোনো আইডিয়া মাথায় এলেই সেটি নিয়ে কাজে নেমে যাও। কাল নয়। শুরু করো আজই। এই মুহূর্তে।

 

অনুশীলন করো

” Practice makes a man perfect .”

জীবনে অসংখ্যবার আমরা এই ইংরেজি প্রবাদটি শুনেছি। শুধু প্রবাদই নয়, এই কথাটি শতভাগ সত্য। কোনো বিষয়ে পারদর্শী হয়ে উঠতে অনুশীলনের কোনো বিকল্প নেই। অনন্ত ২০ ঘণ্টা অনুশীলন না করলে তুমি সে বিষয়ে এক্সপার্ট হতে পারবে না। প্রতিদিন মাত্র ৪০ মিনিট সময় ব্যয় করলেই কিন্তু মাস শেষে অনুশীলনের হিসাবটা ২০ ঘণ্টায় পৌঁছে যায়। তাহলে আর দেরি কেন ? শুরু করে দাও আজই!

 

তুলনা? আর না! 

নিজেকে অন্যের সাথে তুলনা করো না। এতে কিন্তু তুমি শুধু দুশ্চিন্তা আর মনের মধ্যে ভয়কেই ডেকে আনো। ধরো, তুমি নতুন একটি ভাষা শেখার চেষ্টা করছো। অবশ্যই প্রথম কয়েকদিনেই তুমি সেই ভাষায় পারদর্শী হয়ে উঠবে না। সেজন্য প্রয়োজন সময় এবং অধ্যবসায়। কিন্তু প্রথম দিন থেকেই তুমি যদি পারদর্শী কারো সাথে নিজের তুলনা করতে থাকো তাহলে নিজেকে নিয়ে আশাহত হবে। এক পর্যায়ে সেই কাজটি করার আগ্রহই হারিয়ে ফেলবে। তাই সময় নাও এবং নিজেকে সময় দাও।

অন্যের সাথে নিজের তুলনা করো না। নিজের মেধা এবং মননকে বিকশিত করে তুলো, হয়ে ওঠো নিজেই নিজের উদাহরণ। তোমার বন্ধুর বই পড়তে ভালো লাগে বলে তোমারও লাগবে এমনটা না-ই হতে পারে। তুমি হয়তো গান গাইতে ভালোবাসো। বই পড়া যেমন ভালো একটি গুণ তেমনি গান গাইতে পারাও অনেক প্রশংসনীয়। নিজের গুণাগুণের দিকে নজর দাও। সমাজে এমনভাবে প্রতিষ্ঠিত হয়ে উঠতে চেষ্টা করো যেন তুমি তোমার জীবনে সফল হতে পারো। নিজেকে তুলনা না করে বরং নিজেই হয়ে ওঠো তুলনাহীন।

লোকে কী ভাববে?

এই প্রশ্নটি কিন্তু তোমার চোখে আঙ্গুল তুলে বুঝিয়ে দেয় যে তুমি অন্যকে নিজের থেকে বেশি গুরুত্ব দিচ্ছো! তাই এই প্রশ্নটি আজই ভুলে যাও। অন্যের নয় বরং তুমি নিজে যা কিছু নিয়ে সন্তুষ্ট থাকবে সেটিই তোমার চিন্তার বিষয় হোক। অন্য কেউ কী ভাববে, কী বলবে এসব অযথা চিন্তা করে কোনো কাজ শুরু করা থেকে পিছিয়ে যেও না। কে জানে? হয়তো তুমি নিজেই হয়ে উঠতে পারো অন্যের অনুপ্রেরণা। শুরুটা হোক তোমাকে দিয়েই!

 

জেগে ওঠো আপন শক্তিতে

আত্মবিশ্বাসই পারে অসম্ভবকে সম্ভব করতে। যে কোনো কাজ শুরুর দিকে আমরা বেশ আত্মবিশ্বাসী হলেও আস্তে আস্তে তা কমে গিয়ে শুন্যের কোঠায় পৌঁছে। কিন্তু ঠিক উল্টোটা হবার কথা। সময়ের সাথে সাথে তুমি যদি নিজেকে আরো বেশি পারদর্শী করে তুলতে না-ও পারো, তবুও আত্মবিশ্বাস হারিয়ে না। কারণ আত্মবিশ্বাসই তোমাকে সামনে এগিয়ে যেতে সাহায্য করবে। অন্য দশজন যা পারে তুমিও তা পারো। নিজের উপর আস্থা রাখো।


১০ মিনিট স্কুলের ব্লগের জন্য কোনো লেখা পাঠাতে চাইলে, সরাসরি তোমার লেখাটি ই-মেইল কর এই ঠিকানায়: [email protected]

লেখাটি ভালো লেগে থাকলে বন্ধুদের সঙ্গে শেয়ার করতে ভুলবেন না!
Author

Prethee Majbahin

Prethee Majbahin is currently studying at Department of Criminology, University of Dhaka. She is a big fan of detective stories and spends her leisure time reading books. Prethee loves dancing, writing and traveling around the world.
Prethee Majbahin
এই লেখকের অন্যান্য লেখাগুলো পড়তে এখানে ক্লিক করুন
What are you thinking?