মজার নিয়মে vocabulary 5: ২০১৮ সালের মজার ১০টি নতুন শব্দ!

পুরোটা পড়ার সময় নেই? ব্লগটি একবার শুনে নাও।

Vocabulay শেখা আমাদের সবার জন্যই খুব, খুব গুরুত্বপূর্ণ একটি কাজ কিন্তু Vocabulary যতোই শিখি, ততোই ভুলিএই চক্র থেকে বের হওয়া বেশ কঠিন! কেমন হয় যদি গল্পে গল্পে শিখে নেওয়া যেতো একসাথে অনেকগুলো Vocabulary?

প্রতি বছরই অসংখ্য নতুন নতুন শব্দ যুক্ত হচ্ছে ইংরেজি ভাষায়। অক্সফোর্ড ডিকশনারি প্রতি বছরই তাদের শব্দ ভাণ্ডারে হরেকরকম নতুন শব্দ যোগ করছে। বাংলা ভাষার কথাই ধরো না। ‘এই, তোরা ‘গ্যাঞ্জাম’ করিস না তো ওর সাথে! এতো ‘প্যারা’ দিস ক্যান ওকে? পরে কিন্তু বেচারা ‘সেন্টি’ খেয়ে যাবে।’ এই যে এখানে ‘গ্যাঞ্জাম’, ‘প্যারা’, ‘সেন্টি’ এই শব্দগুলো আমাদের প্রতিদিনের কথোপকথনে জায়গা করে নিয়েছে খুব শক্তভাবেই! আমি ‘সেন্টি’ শব্দটি প্রথম যখন শুনি, আমার একটুও পছন্দ হয়নি! কিন্তু যখন দেখলাম সবাই এই শব্দটিই ব্যবহার করছে, তখন আস্তে আস্তে আমিও ব্যবহার করা শুরু করলাম। এখন তো প্রতিদিনের কথায় চলেই আসে শব্দটি অনেকবার!

ইংরেজি ভাষাতেও এমন অনেক শব্দ যুক্ত হয়েছে গত বছর, যেগুলো শুনতে ‘প্যারা’ ‘সেন্টি’ এগুলোর চেয়ে কোন অংশে কম অদ্ভুত নয়! শুনে মনে হয় এগুলো কিভাবে সত্যিকারের শব্দ হতে পারে! মজার মজার বহুল ব্যবহৃত এমনই ১০টি নতুন শব্দ শিখে নাও এই লেখাটি থেকে।

দারুণ সব লেখা পড়তে ও নানা বিষয় সম্পর্কে জানতে ঘুরে এসো আমাদের ব্লগের নতুন পেইজ থেকে!

১। Usie

সেলফি তুলতে কে না ভালবাসে? শুধু কি নিজের সেলফি? দলবেঁধে সবাই মিলে একসাথে কতো কতো সেলফি তোলা হয় আমাদের সবার! কোথায় একসাথে খেতে গেলে, বেড়াতে গেলে সবাই মিলে একটা ‘গ্রুপ সেলফি’ তোলাটা যেন একটা রেওয়াজে পরিণত হয়েছে!

এই গ্রুপ সেলফিকেই ২০১৮ সালে এসে Usie (ইউজি) বলা হচ্ছে। ব্যাখ্যাটাও বেশ মজার! ‘Selfie’ হচ্ছে ‘Self-ie’ অর্থাৎ নিজের ছবি। আর ‘Usie’ হচ্ছে ‘Us-ie’ অর্থাৎ আমাদের ছবি! যেকোন গ্রুপ সেলফিকেই ইউজি বলা যায়। তো এখন থেকে আরো বেশি ভ্রমণ করো, অভিজ্ঞতা অর্জন করো এবং অবশ্যই Usie তুলতে ভুলো না যেন! কুদ্দুস অনেক অনেক ইউজি তুলে স্কুলে। সুতরাং বলা যায়, ‘in school Kuddus loves taking usies with his classmates’।

২। Selfiegenic

সেলফি নিয়ে আরো একটি শব্দ। সেলফিজেনিক শব্দটির পেছনের ব্যাখ্যাটিও মজার! Photogenic শব্দটির অর্থ যাদের চেহারা ছবিতে অনেক সুন্দর আসে! কিন্তু এখন কি আর ফটোগ্রাফির সময় আছে?! সবাই সেলফিতেই অভ্যস্ত। তাই সেলফিতে যাদের চেহারা অনেক সুন্দর আসে তাদের সেলফিজেনিক (Selfiegenic) বলে। আমি জানি এই লেখাটি যারা পড়ছে তাদের অনেকেই সেলফিজেনিক!

আমার নিজেরও প্রচুর সেলফি তোলা হয়। সুতরাং বলাই যায়, I take a lot selfies & I know a lot of you reading are definitely selfiegenic!

অনেকে সেলফিজেনিক হতে চেয়ে ফিল্টার ব্যবহার করে ছবি তুলে- ধবধবে ফর্সা, একদম চকচকে ত্বক। সত্যিকারের সৌন্দর্য কিন্তু ন্যাচরাল ছবিতে। তুমি যেমন, তেমন করেই ছবি তুলো। কৃত্রিম ফিল্টারের প্রয়োজন নেই। নিজের সৌন্দর্যে বিশ্বাস রাখো। আত্মবিশ্বাস হচ্ছে সবচেয়ে আকর্ষণীয় সৌন্দর্য।

ঘুরে আসুন: IQ vs EQ: কোনটির গুরুত্ব বেশি?

৩। Frousin

সেলফি নিয়ে যখন এতো কথা হচ্ছেই, একটা প্রশ্ন এসেই পড়ে- সেলফিটা তোলা হয় কাদের সাথে? সাধারণত বন্ধুবান্ধব বা পরিবারের সদস্যদের সাথে, তাইনা? দুটো ক্ষেত্রকেই মিলিয়ে দিচ্ছে এই মজার শব্দ Frousin! Friends+Cousin মিলেই হচ্ছে Frousin!

অর্থাৎ তোমার যেই কাজিন (মামাতো/খালাতো/চাচাতো ভাইবোন) দের সাথে তোমার এত ভাল সম্পর্ক যে তোমরা কেবল আত্মীয়ই নয়, খুব ভাল বন্ধুও বটে- তাদেরকেই বলা হয় ফ্রাজিন! তা যতো দুঃসম্পর্কের লতায়-পাতায় আত্মীয়ই হোক না কেন! তুমি বলতেই পারো, My cousin is such a great friend. He is my “frousin.”

৪। Kadult

আচ্ছা, এই যে এতো Frousin দের নিয়ে ঘুরছো, আড্ডা দিচ্ছো, Usie তুলছো- মুরুব্বিরা ভ্রু কুঁচকে বলতেই পারেন, ‘ও এখনো ছেলেমানুষই রয়ে গেলো!’

কথাটা কিন্তু অনেকের ক্ষেত্রেই মিথ্যে নয়! আমরা অনেকেই এমন আছি- বয়সে অনেক বড় কিন্তু মনটা এখনো ছোটদের মতোই রয়ে গেছে! আমার এখন যেই বয়স- ছোট থাকতে এমন বয়সী মানুষদের দেখলে মনে হতো বাব্বাহ কতো বড় একটা মানুষ! কিন্তু এখন নিজে সেই বয়সে পা দিয়ে মনেই হয় না বড় কবে হলাম! বয়সের সাথে একটা ভারিক্কি ভাব চলে আসে, স্বভাবের চাঞ্চল্য কমে, ধীর-স্থির সিদ্ধান্ত নেওয়ার প্রবণতা তৈরি হয়।

কিন্তু আমার মতো অনেকেই আছে যারা এখনও মনের দিক থেকে ছোটদের মতোই ছটফটে, অস্থির! এমন বয়সে বড় কিন্তু স্বভাবে ছোট্টটি থেকে যাওয়া মানুষদেরই বলে ক্যাডাল্ট! Kid আর Adult মিলে হলো Kadult! আমার বন্ধু নোবেলকে নিয়ে তার ভাই বলতেই পারে, ‘You could say my 25 year old brother is a kadult!’  

ঘুরে আসুন: সকাল ৭টার আগে যেই ৭টি কাজ করা উচিত

৫। Elationship

Elation মানে আনন্দ বা খুব খুশির অনুভূতি। কিন্তু Elationship শুনলে অন্য একটি শব্দের কথা মনে পড়ে যায় না? হ্যা, Relationship থেকেই Elationship এসেছে! শব্দটির অর্থ জেনে আমার একটু দুঃখ হয়েছে। Elationship কে বলা যায় ‘E-Relationship’ অর্থাৎ এমন একটি সম্পর্ক যেটির অস্তিত্ব কেবল অনলাইনেই রয়েছে, বাস্তবে কখনো দুজনের দেখা পর্যন্ত হয়নি! বর্তমানে ইলেশনশিপের সংখ্যা কিন্তু ক্রমেই বেড়ে চলেছে। মজার ব্যাপার হচ্ছে, অনেক Elationship-ই সফল Relationship এ রূপ নিচ্ছে, এবং বিয়ে পর্যন্তও গড়াচ্ছে! তখন কিন্তু ব্যাপারটা দারুন Elation এর হলো! বলাই যায়, ‘Elationship often leads to relationship which leads to marriage!’

 

দেখে নাও আমাদের INTERACTIVE VIDEO গুলো!

এতদিন আমরা শুধু বিভিন্ন ইন্সট্রাক্টর ভাইয়া-আপু’দের ভিডিও দেখেছি। কেমন হবে যদি ভিডিও চলার মাঝখানে আমরা কতটুকু শিখেছি সেটার উপর ছোট ছোট প্রশ্ন থাকে?
না, ম্যাজিক না। দেখে নাও আমাদের Interactive Video প্লে-লিস্ট থেকে!

১০ মিনিট স্কুলের Interactive Video!

৬। Accidial

Elationship এর গল্প তো শুনলাম- ইলেকট্রনিক মিডিয়াতে যেই Relationship তৈরি হয়। এই Elationship এর পেছনে কিন্তু কোন কোন ক্ষেত্রে Accidial এরও ভূমিকা থাকে!

Accidial মানে হচ্ছে ‘Accidental-Dial’ অর্থাৎ ভুলে কাউকে কল করা! ফেসবুকে তো এটা অহরহই হচ্ছে। হয়তো ফোনে একটা কাজ করছি এর মাঝে মেসেঞ্জারে হুট করে কেউ কল করে বসেছে! যদিও বোঝাই যাচ্ছে মানুষটির আমাকে কল দেওয়ার কোন কারণই নেই, বেখেয়ালে কল বাটনে চাপ পড়ে গেছে! অনেকসময় খুব লজ্জার হয়ে যায় এই ব্যাপারটা!

Accidial এর মতো আরেকটি মজার শব্দ হচ্ছে ‘Butt-Dial’ অনেকসময় হয় না- তোমার ফোন পকেটে, তুমি ছুঁয়েও দেখো নি। বাসায় গিয়ে দেখলে অমুক-তমুক নাম্বারে তোমার ফোন থেকে কল গেছে! তোমার পকেটে ফোনের স্ক্রিনে চাপ লেগে এমন অদ্ভুতুড়ে কল চলে গেছে! বাটন টিপে কাজ করতে হয় এমন ফোনে এই Butt-dial এর ঘটনা অনেক বেশি ঘটতো। এখনও কমবেশি Accidial এর ঘটনা সবার সাথেই ঘটে! The other day I accidialed my boss at 4 am, that was quite embarrassing!

এবার ঘরে বসেই হবে মডেল টেস্ট! পরীক্ষা শেষ হবার সাথে সাথেই চলে আসবে রেজাল্ট, মেরিট পজিশন। সাথে উত্তরপত্রতো থাকছেই!

৭। Normie

Normie শব্দটি শুনলেই Normal শব্দটি মাথায় আসে। যদিও এটির অর্থ একটু ভিন্ন। নর্মি বলতে বুঝায় এমন মানুষদের যারা সোশাল মিডিয়াতে (ফেসবুক/ইউটিউব ইত্যাদি) যখন যেই হুজুগ চলে সেগুলো চোখ বন্ধ করে ফলো করে। কিছুদিন পরপরই দেখবে কোন একটি ইস্যু নিয়ে ফেসবুকে তোলপাড় চলছে এবং কিছু মানুষ ধুমসে সেগুলো নিয়ে স্ট্যাটাস দিয়ে যাচ্ছে!

অনেকসময় ব্যাপারটি Cyber bullying (অনলাইনে কাউকে হয়রানি করা) এর পর্যায়ে চলে যায় কিন্তু সেটি নিয়ে মানুষগুলোর মাঝে কোন সচেতনতা পর্যন্ত নেই। যেমন কেউ হয়তো কোন প্রতিযোগিতায় একটি প্রশ্নের উত্তর দিতে ভুল করেছে- সেটি ভিডিও করে অনলাইনে ছেড়ে দেওয়া হয়েছে। সবাই মিলে মানুষটির উপর হামলে পড়েছে, ব্যঙ্গবিদ্রূপ, গালিগালাজ কিছুই বাকি রাখেনি, মানুষটির ব্যক্তিগত জীবন একদম দুর্বিষহ হয়ে উঠেছে কিন্তু সে ব্যাপারে তাদের কোন ভ্রূক্ষেপ নেই।

এমন সোশাল মিডিয়াতে যখন যেমন Trend সেগুলো ভাল-মন্দ না বুঝে, নিজের সচেতনতা কাজে না লাগিয়ে অন্ধের মতো অনুসরণ যারা করে তাদের Normie বলা হয়। বুঝতেই পারছো, এটি মোটেও ভাল কিছু নয়! “Normie” are the people who use popular social media and believes the popular opinion. They don’t think for themselves, if something is considered “ok” they’ll do it, even if it makes them monsters. So don’t be a normie. Be sensible.

৮। Smober

Sober শব্দটি পশ্চিমা দেশে বহুল ব্যবহৃত। অনেক মুভিতেই দেখবে নায়ক গেছে কোন পার্টিতে, সেখানে তাকে Drink সাধা হলো, সে সেটি সরিয়ে বললো, ‘না আমি এখন Sober.’ পশ্চিমা দেশে মদ্যপান খুব স্বাভাবিক একটি ব্যাপার। কিন্তু সেটি যখন পরিমিতি ছাড়িয়ে যায়, আসক্তিতে রূপ নেয় তখন খুব ভয়াবহ একটি ব্যাপার হয়। মানুষ নিজের জীবনের নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে! তাই এই আসক্তি থেকে নিজেকে ছাড়িয়ে আনা, মদ্যপান পরিহার করাকে Sober হওয়া বলে।

আচ্ছা, বিদেশে নাহয় মদ্যপান থেকে আসক্তির কথা শুনলাম। আমাদের দেশের প্রেক্ষাপটেও কিন্তু এমন একটি ক্ষতিকর আসক্তিতে ভুগছে মানুষ এমন অহরহ ঘটনা রয়েছে। সেটি হচ্ছে- ধূমপান! যারা ধূমপানকে না বলে দিয়েছে তাদেরকেই বলা হয় Smober. Smoking আর Sober মিলে হয় Smober.

 I would encourage everyone out there who is a smoker to be a smober.

৯। Memers

যারা Dance করে তাদের বলে Dancer, যারা Sing করে তারা Singer, তাহলে যারা ইন্টারনেটে Meme বানায়? তাদের বলে Memer!

Meme (মিম) পছন্দ করে না এমন মানুষ কমই আছে। ফেসবুকে ঢুকলেই এত্তো এত্তো নতুন মিম দেখে কখন সময় পার হয়ে যায় হিসেব থাকে না! You could say My contacts on my phone are full of memers.

১০। Hangry

এই মজার শব্দটির সাথে নিজের অনেক মিল পাই! Hangry এসেছে Hungry আর Angry মিলে। অর্থাৎ ক্ষুধা পেলে ভাল খাওয়ার কিছু না থাকলে যখন কারো মেজাজ খারাপ হয়ে যায় তাকে বলে Hangry! অনেকসময় দেখা যায় না, খাবারের দোকানে অর্ডার দিয়ে বসে আছো তো আছোই, খাবার আর আসেই না! ক্ষুধার সাথে পাল্লা দিয়ে তোমার মেজাজটাও চড়ে যাচ্ছে!

“we’ve been waiting for an hour here. I’m starving! & I’m starting to feel really hangry!”


১০ মিনিট স্কুলের লাইভ এডমিশন কোচিং ক্লাসগুলো অনুসরণ করতে সরাসরি চলে যেতে পারো এই লিঙ্কে: www.10minuteschool.com/admissions/live/

১০ মিনিট স্কুলের ব্লগের জন্য কোনো লেখা পাঠাতে চাইলে, সরাসরি তোমার লেখাটি ই-মেইল কর এই ঠিকানায়: write@10minuteschool.com

লেখাটি ভালো লেগে থাকলে বন্ধুদের সঙ্গে শেয়ার করতে ভুলবেন না!
Author

Tashfikal Sami

Tashfikal Sami is a diehard wrestling & horror movie fan. Passionately loves bodybuilding, writing, drawing cartoons & a wannabe horror film director. He's currently studying at the Institute of Business Administration (IBA), University of Dhaka.
Tashfikal Sami
এই লেখকের অন্যান্য লেখাগুলো পড়তে এখানে ক্লিক করুন
What are you thinking?