Google Assistant: আপনার বিশ্বস্ত সহকারী


পুরোটা পড়ার সময় নেই? ব্লগটি একবার শুনে নাও।

প্রথমে আমি অ্যাপলের সিরি ছাড়া অন্য কিছুকে তেমন বেশি একটা ইফেক্টিভ ভাবতাম না। সিরি অসাধারণ তা বলাই বাহুল্য। কিন্তু যদি বলি গুগল অ্যাসিস্ট্যান্টের কথা? গুগল অ্যাসিস্ট্যান্ট আমার ধারণাই পাল্টে দিয়েছে। মেশিন লার্নিংয়ের যুগটা মনে হচ্ছে ওয়ার্মহোল খুঁজে পাবার মতো। খুঁজে পেয়েছি তো ভেতরে ঢুকে চলে গেলাম ভবিষ্যতে। যেখানে শুধু মেশিন লার্নিং প্রযুক্তিতে গড়ে উঠেছে বিশ্ব, রক্ত মাংসের বদলে সার্কিট ব্যাটারি চিপ সম্বলিত টেকনোলজির শাসন।

এই যে কিছুদিন আগেও স্টীমে অ্যাকাউন্ট খোলার পর কম্পিউটারের হার্ডড্রাইভ পাল্টে ফেলি আর সব ডাটা মুছে যাওয়ায় অ্যাকাউন্টটা হারিয়ে…… ফেলতে পারতাম যদি পাসওয়ার্ড মনে না থাকতো। কিন্তু তার আগেই গুগল অ্যাসিস্ট্যান্টকে বলে রেখেছি পাসওয়ার্ডের কথা। লগইন করার সময় মোবাইলে না তাকিয়েই জিজ্ঞেস করলাম ‘What did I tell you about my steam password?’ ব্যস জানিয়ে দিল পাসওয়ার্ড। আচ্ছা আমরা আগে বুঝার চেষ্টা করি Google Assistant জিনিসটাই বা কি।

দারুণ সব লেখা পড়তে ও নানা বিষয় সম্পর্কে জানতে ঘুরে এসো আমাদের ব্লগের নতুন পেইজ থেকে!

Google Assistant কৃত্রিম বুদ্ধিমত্তা দ্বারা নিয়ন্ত্রিত একটি ভার্চুয়াল সহকারী যা গুগল টেক প্রেমীদের জন্য সবচেয়ে বড় উপহার দিয়েছে বলে মনে করি। প্রাথমিকভাবে মোবাইল এবং স্মার্ট হোম ডিভাইসগুলোর মাধ্যমে সেবা প্রদান করছে গুগল অ্যাসিস্ট্যান্ট। Google Now এর থেকে ভিন্ন হলেও Google Assistant দ্বি-পথের কথোপকথনে অংশ নিতে পারে, যাকে বলে টু ওয়ে কনভার্সেশন।

ব্যবহারকারীরা প্রাথমিকভাবে ন্যাচারাল ভয়েস কমান্ডের মাধ্যমে গুগল অ্যাসিস্ট্যান্টের সাথে যোগাযোগ করে, যদিও কীবোর্ড ইনপুটও সমর্থিত। আপনি অ্যান্ড্রয়েড ফোনে Ok google বলেও সচল করতে পারবেন কিংবা অ্যাপে ঢুকে। কিবোর্ড চেপেও আপনার নির্ধারিত কাজের ব্যাপারে বলতে পারবেন আবার ভয়েস কমান্ড দিয়েও পারবেন। Google Now এর মতো একই প্রকৃতি এবং একই পদ্ধতিতে এই প্রযুক্তিটি ইন্টারনেট সার্চিং, বিভিন্ন ইভেন্ট এবং ভোরবেলা ঘুম থেকে ওঠার জন্য অ্যালার্ম নির্ধারণ করতে, ব্যবহারকারীর ডিভাইসে হার্ডওয়্যার সেটিংস সামঞ্জস্য করা ছাড়াও Google অ্যাকাউন্ট থেকে তথ্য প্রদর্শন করতে সক্ষম।

গুগল এছাড়াও ঘোষণা করেছে যে এই অ্যাসিস্ট্যান্টের মাধ্যমে  সহায়ক বস্তু সনাক্ত করতে এবং ডিভাইসের ক্যামেরা মাধ্যমে চাক্ষুষ তথ্য সংগ্রহ করতে সক্ষম হবে এবং ক্রয় পণ্য সমর্থন এবং অর্থ প্রেরণ, পাশাপাশি প্রিয় গানগুলোও চিহ্নিত করতে সক্ষম হবে।

ঘুরে আসুন: নতুন স্কুলে নিজেকে মানিয়ে নিতে পারবে তুমিও!

ইতিহাস

গুগল হোম স্মার্ট স্পিকার এবং নতুন মেসেজিং অ্যাপ্লিকেশন অ্যালো(Allo)’র প্রকাশের অংশ হিসাবে ১৮মে, ২০১৬ সালে গুগল ডেভেলপার্স সম্মেলনের সময় গুগল সহকারীটি উন্মোচন করা হয়েছিল। গুগল সিইও সুন্দর পিচাই ব্যাখ্যা করেছেন যে সহকারীকে আলাপচারিতামূলক ও দ্বি-উপায়ে অভিজ্ঞতা এবং “ডিভাইস জুড়ে প্রসারিত ও একটি পরিবেষ্টিত অভিজ্ঞতা” হিসাবে ডিজাইন করা হয়েছে। তার পরের মাসে গুগল ডুডলের প্রধান রায়ান জার্মিককে নিয়োগ দিয়ে পিক্সারের আরো কিছু ব্যক্তিত্ব বিকাশের জন্য প্রাক্তন পিক্সার অ্যানিমেটর এমমা কোটকে নিয়োগ দেন।

কিছু চমকপ্রদ ব্যবহার

গুগল অ্যাসিস্ট্যান্টের চমকপ্রদ ব্যবহার সম্পর্কে সারাদিন লিখেও শেষ করা যাবে না। আর নিজের ডিভাইসেই আমি পরীক্ষা করে দেখলাম যে গুগল অ্যাসিস্ট্যান্টের রেসপন্স টাইম অ্যাপলের সিরি’র চেয়ে বেশ দ্রুত। সুতরাং সিরি’র চেয়ে গুগল অ্যাসিস্ট্যান্টকে নিজের ভার্চুয়াল সঙ্গী হিসেবে বাকি জীবন পার করে দিতে পারবেন, আর যদি আপনার বাসায় গুগল হোমের ব্যবস্থা থাকে তাহলে আপনি ভবিষ্যতেই অবস্থান করছেন কোনো সন্দেহ নেই। যাই হোক কিছু মজার ব্যবহার সম্পর্কে জানি।

রিমাইন্ডার সেটিংস ও ক্যালেন্ডার

ছাত্র কিংবা চাকুরিজীবীদের জন্য প্রথম উপকারিতা এর মধ্যেই নিহিত। কর্পোরেট জীবনেও এই প্রয়োজনীয়তা প্রশংসারও দাবিদার। প্রথমেই বলে রাখি আপনি ফোনে গুগলের যত অ্যাপস আছে, মোটামুটি সব ইনস্টল করে নিন। আর যদি আপনার ফোন গুগলের পিক্সেল সিরিজের কোনো ডিভাইস হয় তাহলে বিল্ট ইন হিসেবেই সব থাকবে। আর যদি আইফোন ব্যবহার করেন তবে অবশ্যই অ্যাপ স্টোর থেকে গুগলের ক্যালেন্ডার বা অন্য কোনো প্রয়োজনীয় অ্যাপগুলো নামিয়ে নিবেন নাহলে আপনার সেট করা তারিখ আইফোনের ক্যালেন্ডারে মার্ক হবে না। Google Assistant গুগলের প্রোডাক্টকেই ব্যবহার করবে এটিই স্বাভাবিক।

ধরুন অক্টোবরের ৫ তারিখ আপনার একটি জরুরী মিটিং আছে। একটি নয় দুইটি মিটিং আছে ধরুন। আবার ৬ তারিখ আপনার আপনাকে কর্মস্থলের বাইরে কোথাও ফিল্ডওয়ার্ক আছে, বা ছাত্র হলে এক্সট্রা ল্যাব ক্লাস আছে। তা যাই-ই হোক আপনি সহজেই আপনার গুগল অ্যাসিস্ট্যান্টকে আগে থেকে সব বলে রাখতে পারেন সময় সহ। একটি নমুনা দেখে নিতে পারেন-

এরকম আরও কয়েকটি ইভেন্ট সেইভ করে রাখতে পারবেন একই দিনে। সময়ের আগে একটু জিজ্ঞেস করে নিতে পারেন আপনার অ্যাসিস্ট্যান্টকে যে সামনে কোনো মিটিং আছে কিনা। ব্যস জানিয়ে দিবে সব।

নিজেই করে ফেল নিজের কর্পোরেট গ্রুমিং!

কর্পোরেট জগতের সাথে তাল মিলিয়ে চলতে গেলে জানতে হয় কিছু কৌশল।

এগুলো জানতে ও শিখতে তোমাদের জন্যে রয়েছে দারুণ এই প্লে-লিস্টটি!

১০ মিনিট স্কুলের Corporate Grooming সিরিজ

আবহাওয়ার পূর্বাভাস

যেখানে আপনি বাস করছেন সেখানের বর্তমান আবহাওয়া বের করার জন্য প্রায় হাজারো উপায় রয়েছে। কিন্তু কিভাবে আগামী সপ্তাহে আবহাওয়া সম্পর্কে আগেই জানবেন? অথবা আগামী সপ্তাহে পৃথিবীর অন্য অংশে আবহাওয়া কেমন থাকবে? আবহাওয়া সম্পর্কে আপনার যদি অনেক প্রশ্ন থাকে তবে প্রতিটির জন্য সম্পূর্ণ অনুসন্ধান করতে পারবেন গুগল অ্যাসিস্ট্যান্টের মাধ্যমে।

উদাহরণস্বরূপ, আপনি জিজ্ঞাসা করতে পারেন,‘’Will it rain tomorrow?” উত্তর পাবার পরেও আপনি আরও প্রশ্ন করতে পারেন। যদি কোনও ভ্রমণের পরিকল্পনা করে থাকেন তবে যেদিন যেখানে যাচ্ছেন সেখানের আবহাওয়াও জেনে রাখতে পারেন। এমনকি ঐদিন যদি কোনো প্রতিকূল আবহাওয়ার সম্ভাবনাও থেকে থাকে, Google Assistant আপনাকে আগে ভাগেই জানিয়ে রাখবে। যেমন গতকাল বিকেলে আমাকে একটু ক্যাম্পাসে যেতে হয়েছিল কিন্তু গুগল অ্যাসিস্ট্যান্ট আমাকে ছাতা সঙ্গে রাখতে বলে। সত্যিই তাই, ছাতাটি কাজেই লেগেছিল বেশ।

ফটো শেয়ারিং

Google Assistant তো আপনার টাইপ করা থেকে আপনার কন্ঠস্বরও শুনতে পারে। তবে আপনি যে স্মার্টফোনে দৈনন্দিন ছবি তুলছেন সেগুলোও খুব সহজে যখন তখন খুঁজে বের করতে পারবেন। এটি বারকোডগুলি পড়তে, মুখ সনাক্ত করতে এবং এমনকি আপনার পাঠানো ছবিগুলোর ল্যান্ডমার্কসমূহ সনাক্ত করতে সক্ষম। এক্ষেত্রে গুগল ফটোসে ছবিগুলো সংরক্ষণ কর্ রাখতে হবে। আপনি যে বিভিন্ন বারকোড স্ক্যানার অ্যাপগুলো ব্যবহার করছেন তা আনইনস্টল করতে পারেন, কোনো সমস্যা নেই। ছবিগুলো গুগল অ্যাসিস্ট্যান্টকে পাঠান, এটি পণ্য এবং লোগো শনাক্তকরণে বেশ দ্রুত এবং পারদর্শী।

সঠিকভাবে কোন ইংরেজি শব্দ উচ্চারণ করতে পারা ইংরেজিতে ভাল করার জন্য অত্যন্ত জরুরি।

ধরুণ আপনার ফোনে প্রায় হাজারখানেক ছবি আছে। কিন্তু আপনি এই মুহূর্তে জরুরী ভিত্তিতে আপনার পোষা কুকুরের ছবিটা দেখতে চাচ্ছেন। অ্যাসিস্ট্যান্টকে বলুন আপনার প্রয়োজনের কথা, মুহূর্তেই গুগল ফটোস থেকে আপনার চাওয়া ছবিগুলো বের করে দিবে সেকেন্ডের মধ্যেই।

ট্রান্সলেশন

চোখ বন্ধ করে রেখেও গুগল অ্যাসিস্ট্যান্টের কাছ থেকে বিভিন্ন দেশের ভাষা শিখে রাখতে পারবেন। ধরুন আপনি ‘Learning’ এর স্প্যানিশ ফর্ম জানেন না। সমস্যা নেই আমি নিজেই মাত্র শিখে নিলাম।

গান প্লে করা

পছন্দের গানটি প্লে করতে চান? আপনি কোন গানগুলো বেশি শোনেন তা কিন্তু আপনার Google Assistant আগে থেকেই আপনার ফেভারিটের তালিকায় টুকে নেয়। বলে দিন আপনার পছন্দের গানটি যেটি শুনতে চান। স্ক্রীণে না তাকিয়ে হেডফোন কানে গুঁজে নিন।

অ্যাসিস্ট্যান্টও কিন্তু আপনার খেলার সঙ্গী

এখন যেহেতু আপনি গুগল অ্যাসিস্ট্যান্টকে দিয়ে দরকারী কাজগুলো সারিয়ে নিয়েছেন, তাহলে অ্যাপটির সাথে কিছুক্ষণ গেম খেললে অবসর সময় কাটাতে মন্দ কি! শুধু আপনার সহকারীকে বলুন যে আপনি একটি গেম খেলতে চান। এটি সলিটায়ারের মতো ক্লাসিক গেমস, গুগল ডুডলস, কুইজ এবং চ্যাট-ভিত্তিক গেমসের ইত্যাদির ব্যবস্থা করে রেখেছে।

Google Assistant নিয়ে আরও অনেক লেখা যাবে, তবুও শেষ হবে না এর প্রয়োজনীয়তা কতটুকু। আজ আপনি আর একা নন। আপনার স্মার্টফোনের দিকে তাকান। পুরো জগৎ নিয়ে ঘুরছেন। Google Assistant যেখানে পথপ্রদর্শক।


১০ মিনিট স্কুলের লাইভ এডমিশন কোচিং ক্লাসগুলো অনুসরণ করতে সরাসরি চলে যেতে পারো এই লিঙ্কে: www.10minuteschool.com/admissions/live/

১০ মিনিট স্কুলের ব্লগের জন্য কোনো লেখা পাঠাতে চাইলে, সরাসরি তোমার লেখাটি ই-মেইল কর এই ঠিকানায়: [email protected]

লেখাটি ভালো লেগে থাকলে বন্ধুদের সঙ্গে শেয়ার করতে ভুলবেন না!
Author

Zehad Rahman

3150 BC old ancient egyptian hieroglyphs are still fascinating me to be a different thinker. Being a passionate kid, strongly I can confide myself as I’m a slow walker but never step back. I’m a fan of Carl Sagan, like to walk on space when it’s time to sleep.
I’m studying Agricultural Engineering at Bangladesh Agricultural University.
Zehad Rahman
এই লেখকের অন্যান্য লেখাগুলো পড়তে এখানে ক্লিক করুন
What are you thinking?