এবার সহজেই শেখো নতুন যেকোন ভাষা!

পুরোটা পড়ার সময় নেই? ব্লগটি একবার শুনে নাও।

আমাদের মাতৃভাষা বাংলা। তাই বেশিরভাগ সময়ই আমরা বাংলায় কথা বলি। তবে বিভিন্ন সময়, বিভিন্ন কাজে, বিভিন্ন দেশের মানুষের সাথে যোগাযোগের জন্য তোমার অন্যান্য ভাষাও জানতে হবে। নতুন একটি ভাষা শেখা তোমার কাছে একটু কঠিন মনে হতে পারে, তবে তুমি যদি কিছু কৌশল অনুসরণ করো তাহলে দেখবে শীঘ্রই তুমি যেকোনো ভাষা শিখে ফেলতে পারছো খুব সহজেই। চলো জেনে নেই দারুণ কিছু টিপস যা তোমাকে পারদর্শী করে তুলবে বিশ্বের যেকোনো ভাষায়।

দারুণ সব লেখা পড়তে ও নানা বিষয় সম্পর্কে জানতে ঘুরে এসো আমাদের ব্লগের নতুন পেইজ থেকে!

১. কার্যকর পদ্ধতি বাছাই করো:

একটি ভাষা শেখার অনেকরকম পদ্ধতি থাকে। তার মধ্যে যে পদ্ধতিটা তোমার কাছে সবচেয়ে সুবিধাজনক মনে হয়, সেটা বেছে নাও। তবে তুমি যদি নিজস্ব কোন কৌশল বের করতে পারো যা তোমাকে নতুন ভাষা শেখার সময় সহায়তা করবে হোক সেটা প্রযুক্তিনির্ভরই বা হোক অন্যকিছু সেক্ষেত্রে তুমি চাইলে সেটাও বেছে নিতে পারো।

ঘুরে আসুন: Mind Algorithm: যে ভাষা মনের কথা বলে

২. একজন সহযোগী খুঁজে নাও:

নতুন ভাষা শেখার জন্য এটি সত্যিই অনেক ভালো একটি উপায়। তুমি এমন একজন সহযোগী খুঁজে নাও যার সেই ভাষাটি সম্পর্কে ধারণা আছে এবং যার সাথে কথা বলতে তুমি স্বাচ্ছন্দ্যবোধ করো। তার সাথে কথা বলার মাধ্যমে একদিকে যেমন তুমি সেই ভাষা সম্পর্কে অনেককিছু শিখতে পারবে তেমনি সে তোমার ভুলগুলো ধরিয়ে দিতে পারবে। তখন সেই ভুলগুলো শুধরে নিলেই দেখবে তুমি অনেক কম সময়েই অনেক কিছু শিখে যাচ্ছো।

৩. নিজের সাথে নিজেই কথা বলো:

সবসময় কিন্তু চাইলেও তুমি কথা বলার মতো মানুষ পাশে পাবে না। ঠিক এই সময়টায় কারো আশায় বসে না থেকে নিজেই সাথে নিজেই কথা বলো। এর মাধ্যমে দেখবে তুমি নতুন অনেক শব্দ খুঁজে পাবে, নতুন বাক্য খুঁজে পাবে। তারপর যখন তুমি অন্য কারো সাথে কথা বলবে তখন এই  জিনিসগুলোই তোমার অনেক কাজে আসবে।

কথায় বলে, MUN is fun!

বর্তমান সময়ের বহুল আলোচিত একটি কম্পিটিশানের নাম MUN বা Model United Nations।

কিন্তু কি এই মডেল ইউনাইটেড নেশন্স? কিভাবে ভালো করতে হয় এটিতে?

নিজেই দেখে নাও এই প্লেলিস্ট থেকে!
১০ মিনিট স্কুলের MUN সিরিজ!

৪. মজায় মজায় ভাষা শিখো:

নতুন একটি ভাষা শেখার সময় অনেকেই কিছুদিন পর বিরক্ত হয়ে পড়ে এবং শেষে হাল ছেড়ে দেয়। তুমি যদি মজার নিয়মে মজা করে করে ভাষাটা অনুশীলন করো তাহলে দেখবে কিছুদিন পর তোমার আর এটার উপর বিরক্তি আসবে না।

তুমি যেই ভাষা শিখতে চাইছো সেই ভাষায় লেখা বই পড়তে পারো

এজন্য ভাষা শিখার সময় চাইলে তুমি সে ভাষার গান, মুভি, পত্রিকা পড়তে পারো যা একইসাথে তোমাকে বিনোদনও দিবে আবার সেই ভাষায় পারদর্শীও করে তুলবে।

৫. শুনে শুনে শিখো:

কথা বলার আগে শুনতে শিখাটা জরুরি। শুধুমাত্র শুনে শুনেও অনেক কিছু শিখে ফেলা যায়। তুমি একটি জিনিস যতো বেশি শুনবে সেটি প্রকাশ করাটাও তোমার জন্য ততোটাই সহজ হবে। এছাড়া, শোনার মাধ্যমে তুমি অনেক শব্দের সঠিক উচ্চারণও রপ্ত করে ফেলতে পারবে।

৬. সেই ভাষায় লেখা বই পড়ো:

তুমি যেই ভাষা শিখতে চাইছো সেই ভাষায় লেখা বই পড়তে পারো। এর মাধ্যমে তোমার সেই ভাষা সম্পর্কে জ্ঞান অনেক সমৃদ্ধ হবে। এছাড়াও তুমি সেই ভাষায় প্রকাশিত জনপ্রিয় পত্রিকা বা ম্যাগাজিন গুলো পড়তে পারো। এর মাধ্যমে তুমি আনন্দের সাথেই অনেক কিছু শিখে ফেলতে পারবে।

ঘুরে আসুন: বিদেশী ভাষায় দক্ষতা অর্জন
এবার ঘরে বসেই হবে মডেল টেস্ট! পরীক্ষা শেষ হবার সাথে সাথেই চলে আসবে রেজাল্ট, মেরিট পজিশন। সাথে উত্তরপত্রতো থাকছেই!

৭. অনুশীলন করো বারবার:

তুমি যেই ভাষা শিখবে সেই ভাষা সম্পর্কিত বিষয়গুলো বারবার অনুশীলন করো। তুমি যতো বেশি অনুশীলন করবে সেই ভাষায় তোমার দক্ষতা ততোই বৃদ্ধি পাবে। তাই একটি ভাষায় পারদর্শী হওয়ার জন্য অনুশীলনের কোন বিকল্প নেই।


১০ মিনিট স্কুলের লাইভ এডমিশন কোচিং ক্লাসগুলো অনুসরণ করতে সরাসরি চলে যেতে পারো এই লিঙ্কে: www.10minuteschool.com/admissions/live/

১০ মিনিট স্কুলের ব্লগের জন্য কোনো লেখা পাঠাতে চাইলে, সরাসরি তোমার লেখাটি ই-মেইল কর এই ঠিকানায়: [email protected]

লেখাটি ভালো লেগে থাকলে বন্ধুদের সঙ্গে শেয়ার করতে ভুলবেন না!
What are you thinking?