বাক্য আকর্ষণীয় হবে যে ১০টি অসাধারণ ইংরেজি শব্দে

পুরোটা পড়ার সময় নেই? ব্লগটি একবারে শুনে নাও!

 

কথার মাঝে আমরা প্রায়শই বিভিন্ন ইংরেজি শব্দের ব্যবহার করি। আবার অনেক সময় কোন বিদেশি বন্ধুর সাথে সরাসরি কথা বলতে হয় ইংরেজিতে। কখনো মেসেঞ্জার কিংবা হোয়াটসঅ্যাপ এ কাউকে ম্যাসেজ পাঠাতে হয় সম্পূর্ণ ইংরেজিতে।

অসাধারণ কিছু শব্দের ব্যবহার তোমার ইংরেজি ম্যাসেজ কিংবা বলা কথাকে করে তুলতে পারে আরও সুন্দর ও আকর্ষণীয়। যা আকৃষ্ট করতে পারে শ্রোতা কিংবা যাকে বার্তা পাঠাচ্ছো তাকেও।

শুধু আলাপচারিতার কথাই কেন বলছি! কোথাও স্পিচ কিংবা বক্তব্য দেয়ার ক্ষেত্রে বক্তা আশা করে শ্রোতা যেন তার কথা বহুবার শোনা কোনো গানের মত না শুনে মনোযোগ দিয়ে, আগ্রহ নিয়ে শোনে। সেক্ষেত্রে স্পিচটাকে সুন্দর করে উপস্থাপনের পাশাপাশি

স্পিচে সুন্দর কিছু শব্দের ব্যবহারই কিন্তু বক্তাকে সাহায্য করবে শ্রোতার মনোযোগ ধরে রাখতে। তবে শুধু শব্দ শিখলেই হবে না; জানতে হবে অর্থ এবং বাক্যে কীভাবে তা ব্যবহার করতে হয়!
তাহলে চলো কিছু সুন্দর শব্দ এবার ঝুলি থেকে বের করা যাক!

দারুণ সব লেখা পড়তে ও নানা বিষয় সম্পর্কে জানতে ঘুরে এসো আমাদের ব্লগের নতুন পেইজ থেকে!

১. Mellifluous (adj) – শ্রুতিমধুর।

ধরো, তোমার কোন বন্ধু তোমাকে একটি গান গেয়ে শুনালো। এখন তুমি তাকে প্রশংসা করে কী বলতে পারো জানো? “You have a mellifluous voice, my friend.” চমৎকার না?

২. Ephemeral (adj) – ক্ষণস্থায়ী।

তুমি ও তোমার বেস্টফ্রেন্ড পরীক্ষার ভালো ফলাফল হাতে পেয়ে আনন্দে কোন একটা রেস্টুরেন্টে খেতে গেলে। কিন্তু খাওয়া শুরু করতে না করতেই হঠাৎ তখন তার বাসা থেকে ফোন এলো যে তার নানু খুব অসুস্থ, দেখতে যেতে হবে। আর তার আনন্দ করা হলো না! তখন সে মন খারাপ করে তোমাকে বললো, “My happiness is ephemeral.”

৩.  Inglenook (noun) – বাড়িতে উনান (যা সাধারণত উষ্ণতা পাবার জন্য ঘরের একপাশে স্থাপন করা হয়) এর পাশে আংশিক কোন জায়গা।

তোমার আর তোমার আব্বুর মধ্যে কথা হচ্ছে। তুমি তোমার আব্বুকে জানালে তোমার খুব ইচ্ছা প্রতিষ্ঠিত হয়ে একটা বড় বাড়ি করবে। সাথে বললে, “And I dream to have a beautiful house with an inglenook.”

৪. Sonorous (adj) – হৃদয়স্পর্শী গভীর বা তীব্র শব্দ,  গমগমে।

তোমার কলেজে তোমাদের প্রধান শিক্ষক একটি স্পিচ দিলেন এবং তুমি শুনে বললে, “This is a sonorous speech, very pleasant to the ear.”। সুন্দর না বাক্যটা বেশ?

 

৫. Demure (adj) – শান্ত, লাজুক।

তুমি কলেজের সাংস্কৃতিক প্রতিযোগিতায় গান গেয়ে প্রথম হলে। তোমার শ্রেণি শিক্ষক তোমায় নিয়ে অনেক সুন্দর সুন্দর কথা বললো সবাইকে; প্রশংসা করলো। আর এসব দেখে, শুনে তুমি কি করলে জানো? “You gave a demure smile.”

৬. Aurora (noun) – প্রথম প্রভাত, ভোর।

তুমি খুব ভোরে ঘুম থেকে উঠে বাহিরের আলোটা দেখে বললে, “I love the rose-pink light of aurora.”।

৭. Alluring (adj) – মনোমুগ্ধকর।

ধরো, রাতে তোমাকে খাবারের পর তোমার বড় বোন বেশ সাজিয়ে গুছিয়ে মিষ্টান্ন এনে দিল। তুমি দেখে কী বলবে জানো? বলবে, “Wow! This is an alluring desert.”।

৮. Serendipity (noun) – লাভজনক।

তোমার বন্ধু কলেজ শেষ করেই একটা কোচিং এ গণিতের শিক্ষক হিসেবে জয়েন করে ফেললো। তুমি জানতে চাইলে কীভাবে জয়েন করলি দোস্ত? সে উত্তরে বললো, “I stumbled into it through serendipity.”।

৯. Effervescent (adj) – বুদবুদপূর্ণ।

কেমিস্ট্রি ল্যাবে কোন বিকারে একটি তরল পদার্থ দেখে তুমি বলে উঠলে, “Why is this effervescent?”

১০. Petrichor (noun) – বৃষ্টির পর যে সুন্দর গন্ধটা চারপাশে থাকে।

অনেকদিন ধরে বৃষ্টি হয়না। গরমও পড়েছে বেশ। একদিন হঠাৎ বৃষ্টি শুরু হলো আর বৃষ্টি শেষে বাতাসের গন্ধ পেয়ে তুমি বললে, “The air is ripe with the pleasant, dewy petrichor.”।

কথক কিংবা বন্ধু – সকলের কাছ থেকেই শ্রোতা বা আশেপাশের সকলে চায় নতুন কিছু শিখতে, জানতে। তোমার বলা কথায় যদি থাকে সুন্দর কিছু শব্দের ব্যবহার তাহলে তা শুনে শিখতে পারবে অন্য কোন একজনও। কেননা অসাধারণ কিছু শব্দ ব্যবহারের জন্য সে তোমার কথা শুনবে বেশ মনোযোগ দিয়ে।

দেখবে অনেক সময় কোন গুরুত্বপূর্ণ উদ্দেশ্যে কোন কোম্পানি বা বিশিষ্ট জনের কাছে আমাদের মেইল বা বার্তা পাঠাতে হয়। চিন্তা করো তো, তোমার মেইলে যদি এরকম সুন্দর কিছু শব্দের ব্যবহার থাকে তাহলে তা কতোটাই না আকৃষ্ট করবে প্রাপক পক্ষকে!

তাহলে তোমার বলা বা লেখা পরবর্তী বাক্যে থাকছে তো কিছু সুন্দর নতুন শব্দ?

এই লেখাটির অডিওবুকটি পড়েছে তাহমিনা ইসলাম তামিমা


১০ মিনিট স্কুলের লাইভ এডমিশন কোচিং ক্লাসগুলো অনুসরণ করতে সরাসরি চলে যেতে পারো এই লিঙ্কে: www.10minuteschool.com/admissions/live/

১০ মিনিট স্কুলের ব্লগের জন্য কোনো লেখা পাঠাতে চাইলে, সরাসরি তোমার লেখাটি ই-মেইল কর এই ঠিকানায়: [email protected]

লেখাটি ভালো লেগে থাকলে বন্ধুদের সঙ্গে শেয়ার করতে ভুলবেন না!
What are you thinking?