এইচএসসি গণিত: শেষ সময়ের প্রস্তুতি নেবো কীভাবে?

exam, exam preparation, HSC, math, Suggestion, tips, এইচ এস সি, গণিত, পরীক্ষা, প্রস্তুতি, সাজেশন

গণিত খুব মজার এবং সহজ একটি বিষয়। স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় প্রতিটি জায়গাতেই আমাদের গণিত বিষয়টি পড়তে হয়। কিন্তু এই গণিতকে ঘিরেই, গণিত পরীক্ষা নিয়েই অনেকের মধ্যে একধরণের ভয়ের সৃষ্টি হয়।

তবে তুমি যদি বুঝে বুঝে নিয়মিত অনুশীলন করো এবং পরীক্ষার আগে ভালো করে প্রস্তুতি নাও, তাহলে দেখবে এই গণিত পরীক্ষাকেও তোমার কাছে অন্যান্য পরীক্ষার মতই অনেক সহজ মনে হবে। আজকে আমরা জানবো গণিতে ভালো করতে হলে পরীক্ষার আগের প্রস্তুতিটা কীভাবে নেয়া প্রয়োজন সে সম্পর্কে।

দারুণ সব লেখা পড়তে ও নানা বিষয় সম্পর্কে জানতে ঘুরে এসো আমাদের ব্লগের নতুন পেইজ থেকে!

১. ক্লাস নোটগুলো ভালো করে দেখো:

প্রথমেই ক্লাস নোটগুলো একসাথে করে নাও। যদি কোনো অধ্যায়ের নোট তোমার কাছে না থাকে তাহলে সেগুলো তোমার কোনো বন্ধু থেকে সংগ্রহ করে নাও। তারপর মনোযোগ সহকারে ক্লাস নোটগুলো দেখো। ক্লাস নোটগুলো ভালোভাবে দেখলেই তুমি বুঝে যাবে অধ্যায়ের কোন অংশগুলো বেশি এবং কোন অংশগুলো কম গুরুত্বপূর্ণ। তারপর সে অনুযায়ী ভালোভাবে পরীক্ষার প্রস্তুতি নেয়া শুরু করো।

২. সূত্রগুলো ভালো ভাবে আয়ত্ত করে নাও:

গণিতের সূত্রগুলো ভালো ভাবে আয়ত্ত করতে না পারলে গণিতে ভালো করাটা প্রায় অসম্ভব ব্যাপার। তাই কোনো অধ্যায় করার আগে সে অধ্যায়ের সূত্রগুলো ভালো ভাবে আয়ত্ত করে নিবে এবং সূত্রের প্রতিপাদনগুলো দেখে নিবে। অবজেক্টিভ উত্তর করার সময় এই জিনিসগুলো অনেক বেশি কাজে দিবে। তখন সহজেই তুমি যেকোনো অংকের উত্তর বের করে ফেলতে পারবে।

মজায় মজায় অংক শিখ!

অঙ্ক এমন একটা জিনিস যা আমাদের সারা জীবনের প্রতিটি পদক্ষেপেই কাজে লাগে।

তাই আর দেরি না করে, আজই ঘুরে এস ১০ মিনিট স্কুলের এই এক্সক্লুসিভ প্লে-লিস্টটি থেকে!

ম্যাথ হ্যাকস!

৩. পরীক্ষার আগে সব সমস্যা সমাধান করতে যেও না:

পরীক্ষার আগে পরীক্ষার প্রস্তুতি নেয়ার জন্য সময় পাওয়া যায় খুবই কম। তাই পরীক্ষার আগে সব অংক করার প্রয়োজন নেই। প্রতিটি অধ্যায় থেকে টাইপ ধরে ধরে আলাদা আলাদা টাইপের মোটামুটি গুরুত্বপূর্ণ অংকগুলো চর্চা করবে। যেন পরীক্ষায় যেকোনো টাইপের অংক আসলে উত্তর করতে আর সমস্যা না হয়।

পরীক্ষার আগের দিন অন্তত একবার তোমার পড়া জিনিসগুলো রিভিশন দেয়ার চেষ্টা করবে

৪. বিগত বছরগুলোতে বিভিন্ন বোর্ডে আসা সমস্যাগুলোতে বেশি গুরুত্ব দাও:

তোমরা নিশ্চয়ই খেয়াল করেছো প্রতিটি অধ্যায়েই বিগত বছরগুলোতে বিভিন্ন বোর্ডে আসা সমস্যাগুলো দেয়া থাকে। এই সমস্যাগুলোতে বেশি গুরুত্ব দিবে। সাধারণত পরীক্ষায় এই সমস্যাগুলোই বেশি আসে, আর এগুলো না আসলেও একই টাইপের সমস্যাগুলোই আসে। তাই পরীক্ষার আগে প্রতিটি অধ্যায় থেকে এই সমস্যাগুলো অবশ্যই চর্চা করে যেও!

৫. নিজের দক্ষতাকে ঝালিয়ে নাও:

একটি অধ্যায় শেষ করে অন্য অধ্যায়ে যাওয়ার আগে নিজেকে ঝালাই করে নাও। আবারো দেখে নাও যা শিখেছো, যতোটুকু শিখেছো তাতে কোনো সমস্যা আছে কিনা। যদি সমস্যা থাকে তাহলে সেই অংকগুলো আবারো চর্চা করে নাও, ভুলগুলো শুধরে নাও।

exam, exam preparation, HSC, math, Suggestion, tips, এইচ এস সি, গণিত, পরীক্ষা, প্রস্তুতি, সাজেশন

৬. অন্তত একবার রিভিশন দাও:

সবসময় চেষ্টা করবে রিভিশন দেয়ার জন্য কিছু সময় হাতে রাখতে। পরীক্ষার আগের দিন অন্তত একবার তোমার পড়া জিনিসগুলো রিভিশন দেয়ার চেষ্টা করবে। পড়া জিনিসগুলো আবারো রিভিশন দিলে সেগুলো মাথায় ভালোভাবে গেঁথে যাবে। তখন দেখবে পরীক্ষার হলে সহজেই সবকিছু মনে পড়বে।

ব্লগটি পড়তে পড়তেই চল খেলি কিছু মজার ব্রেইন টীজার গেইম!

৭. ভালো ঘুম ও পর্যাপ্ত খাবার:

পরীক্ষার প্রস্তুতি নেয়ার মধ্যে কিন্তু এই জিনিসটাও অন্তর্ভুক্ত। তাই পরীক্ষার আগের রাতে সবসময় চেষ্টা করবে তাড়াতাড়ি ঘুমিয়ে যেতে এবং পরীক্ষা দিতে যাওয়ার আগে অবশ্যই কিছু খেয়ে যেতে। তাহলে দেখবে পরীক্ষার সময় মাথা খুব দ্রুত কাজ করবে এবং তখন তুমি পরীক্ষা দিয়েও শান্তি পাবে।

তুমি চাইলেই এখন এই গাইডলাইনগুলো কাজে লাগিয়ে গণিত পরীক্ষার আগে পরীক্ষার জন্য নিজেকে খুব ভালোভাবে প্রস্তুত করে নিতে পারো। তাহলে আর ভয় কী? এবার তাহলে তোমার গণিত পরীক্ষাও হবে অন্যসব পরীক্ষার মতোই ফাটাফাটি।


১০ মিনিট স্কুলের লাইভ এডমিশন কোচিং ক্লাসগুলো অনুসরণ করতে সরাসরি চলে যেতে পারো এই লিঙ্কে: www.10minuteschool.com/admissions/live/

১০ মিনিট স্কুলের ব্লগের জন্য কোনো লেখা পাঠাতে চাইলে, সরাসরি তোমার লেখাটি ই-মেইল কর এই ঠিকানায়: write@10minuteschool.com

লেখাটি ভালো লেগে থাকলে বন্ধুদের সঙ্গে শেয়ার করতে ভুলবেন না!
What are you thinking?