যেভাবে ট্রেইন করবে নিজের ব্রেইন

মুহাম্মদ জাফর ইকবাল স্যারের একটি কথা মনে পড়ছে। গণিত অলিম্পিয়াডের এক প্রোগ্রামে তিনি বলেছিলেন, মস্তিষ্ককে যত বিশ্রাম দেয়া হয় ততই তা ভোঁতা হতে থাকে। তাই আমরা যেভাবে নিয়মিত বটি ধার দেই, তেমনি মস্তিষ্ককে প্রতিনিয়ত ধার দেয়া প্রয়োজন। আর এই কাজটি করা যায় নানান ভাবে- অবসর সময়ে অঙ্ক কষে কিংবা কোনো ধাঁধার সমাধান করে। তুমি যতই মস্তিষ্ককে খাটাবে, ততই এর কার্যকারিতা বৃদ্ধি পাবে। অর্থাৎ মস্তিষ্ক দ্রুত কাজ করবে, সহজে মনে রাখবে তথ্যাবলি। আমরা অনেকেই পড়াশোনায় মনঃসংযোগ ধরে রাখতে হিমশিম খাই। মস্তিষ্কের কার্যকারিতা হ্রাস পাওয়া এই সমস্যার অন্যতম কারণ। তাই সবার আগে প্রয়োজন নিজের ব্রেইনকে তার সঠিক কাজগুলো করতে শেখানো, প্রয়োজন ভালোভাবে ট্রেইন করা।

কাজে মনঃসংযোগ বৃদ্ধি করা, স্মৃতিশক্তি বৃদ্ধি কিংবা যেকোন সমস্যার দ্রুত সমাধান বের করা ইত্যাদি যদি সম্ভব হয় খেলাচ্ছলে কিংবা বইয়ের মাধ্যমে, তবে কেমন হয় বলো তো?

মস্তিষ্ককে ট্রেইন করার কাজটি এখন সম্ভব ছোট ছোট কিছু গেইম খেলার মাধ্যমে। এরকম বেশ কিছু গেইম নিয়ে তৈরি হয়েছে এই অ্যাপগুলো। মস্তিষ্ককে চালু করার পাশাপাশি এই অ্যাপগুলো মানসিক স্বাস্থ্যেরও উন্নয়ন ঘটায়, আর আমরা জানি মানসিক সুস্বাস্থ্য অন্যান্য সকল কাজকে করে ত্বরান্বিত। চলো জেনে নেই মজার এই অ্যাপগুলো কী কী।

Skillz-Logical Brain

স্মৃতি শক্তি পরীক্ষা করার দারুণ একটি অ্যাপ এটি। বিশেষ করে ছোটদের জন্য উপভোগ্য এমনকি যেকোনো বয়সের মানুষই খেলতে পারবে এই গেইমগুলো। স্মৃতিশক্তি বৃদ্ধির পাশাপাশি রিফ্লেক্সিভ বা প্রতিবর্তী ক্রিয়া সচলে সাহায্য করে। গেইমের প্রত্যেক লেভেলে এক থেকে পাঁচ স্টারের মধ্যে র‍্যাংকিং করা হয় এবং প্রত্যেক স্টারের জন্য একটি করে ব্রেইন দেয়া হয়। এই ব্রেইন দিয়ে পুনরায় কোনো গেইম খেলা যায়। প্রত্যেক লেভেলে দক্ষতা বাড়তে থাকে, এভাবেই গেইমটি এগিয়ে যায়। গেইমটি একসাথে সর্বোচ্চ চারজনের সাথে অনলাইনেও খেলা যায়।

প্রয়োজন অনুযায়ী তুমি নিজের কিংবা বন্ধুদের নিয়েও তাই লেগে যেতে পারো ব্রেইনকে ট্রেইন করার এই খেলায়!

Fit Brains Trainer

এই অ্যাপটিতে গেইমের পরিমাণ আরো বেশি, প্রায় ৬০টির বেশি গেইম দিয়ে সাজানো। মস্তিষ্কের ছয়টি বিশেষ ক্ষেত্রে এটি কাজ করতে সহায়তা করে। স্মৃতিশক্তির পাশাপাশি চিন্তাশক্তি ত্বরান্বিত করে, মনোযোগ বৃদ্ধি করে, দ্রুত সমস্যা সমাধানের ক্ষমতা তৈরি করে। আইকিউ বৃদ্ধিতে এটি বিশেষভাবে সহায়ক কেননা এটি নিউরো সায়েন্টিস্টগণ এবং গেইম এক্সপার্টদের সম্মিলিত প্রচেষ্টায় তৈরি করা হয়েছে। তাই নিজের আইকিউ বাড়াতে এবং চিন্তাশক্তি ও মনোযোগ বৃদ্ধি করতে এই গেইমটি তোমাকে সাহায্য করবেই!

Brain it on!

যাদের পদার্থবিদ্যা প্রিয়, তাদের জন্য এই অ্যাপটি সেরা। কেননা এখানে গেইমগুলো বেশিরভাগ পদার্থবিদ্যা সম্পর্কিত মজার ধাঁধা দিয়ে তৈরি করা হয়েছে। ধাঁধাগুলো লেভেল বাড়ার সাথে সাথে জটিল থেকে জটিলতর হতে থাকে। একই ধাঁধা সমাধানের একাধিক পথ রয়েছে, যেখানে খেলোয়ার নিজে যাচাই করতে পারে কোন পথে সমাধান করা সুবিধাজনক। এটি বন্ধুদের সাথে অনলাইনেও খেলা যায় এবং পরস্পরকে চ্যালেঞ্জের মাধ্যমে খেলায় এগিয়ে যাওয়া যায়। এমনকি নিজের সমাধানের সাথে অপরের সমাধানের তুলনাও করে দেখার সুযোগ রয়েছে এখানে!

পদার্থবিজ্ঞান বিষয়টিকে ভয় পেয়ে এই বিষয়ের চর্চা থেকে দূরে থাকো যারা, তাদের জন্য সহজেই পদার্থবিদ্যা ভীতি দূর করার মাধ্যম হতে পারে এই অ্যাপটি!

WordBrain

শব্দের ধাঁধার আরেকটি দারুণ অ্যাপ এটি। এর বিশেষত্ব হলো, মোট ৭০০টি ধাপ পার করতে হয় এবং সময়ের সাথে সাথে ধাপগুলো কঠিনতর হতে থাকে। তাই অনেক এক্সপার্ট এর পক্ষেও এইসব ধাপ পার করতে কাঠখড় পোড়াতে হয়। গেইমটি বেশ চ্যালেঞ্জিং, এটি মস্তিষ্ককে ধারালো করার পাশাপাশি নতুন নতুন শব্দ শিখতে ব্যাপক সহায়তা করে। বিশ্বের প্রায় ১৫টি ভাষায় এই গেইমটি চালু আছে।   

ভোকাবুলারি বাড়াতে তাই ভীষণ সহায়ক হবে এই অ্যাপটি। তোমার ব্রেইন আরো সমৃদ্ধ হবে নতুন নতুন ভাষার নতুন ভোকাবুলারি দিয়ে!

তাছাড়া এমন অনেক বই আছে যেগুলো তোমার মস্তিষ্ককে ধার দিতে সহায়তা করবে। এই বইগুলো বিভিন্ন ধাঁধা ও পরীক্ষা দ্বারা সাজানো হয়েছে যেগুলো নিয়মিত চর্চার মাধ্যমে স্মৃতিশক্তি বৃদ্ধি থেকে শুরু করে যুক্তি প্রয়োগ করে সঠিক সিদ্ধান্ত গ্রহণের দক্ষতাও অর্জন করা সম্ভব। চলো জেনে নেই তেমনি কিছু বই এর ব্যাপারে।

The Brain Power Workout

জোয়েল লেভি নামক এক লেখকের প্রায় ১২টির ও বেশি বইয়ের মধ্যে এই বইটি অন্যতম।  বইটিতে এমন কিছু টেস্ট দেয়া আছে যেগুলো সমাধানের মাধ্যমে তুমি তোমার আইকিউ লেভেল যাচাই করে নিতে পারবে।

শরীরকে সুস্থ সবল রাখতে হলে যেমন নিয়মিত ব্যায়াম অপরিহার্য ঠিক তেমনি মস্তিষ্ককেও ট্রেইন করা সম্ভব এসকল টেস্ট অনুশীলনের মাধ্যমে। এই বইটিতে বিভিন্ন বিষয়ের পাশাপাশি যেসকল টেস্ট দিয়ে সাজানো হয়েছে সেগুলো নিয়মিত অনুশীলনের করে মস্তিষ্কের বিশ্লেষণাত্মক ক্ষমতা বৃদ্ধি করা যায়। প্রত্যেকটি চ্যালেঞ্জ ভিন্ন ভিন্ন দিক থেকে মস্তিষ্ককের তৎপরতা বাড়ায়। যেমন, মনোযোগ বৃদ্ধি করা, যোগাযোগ দক্ষতা অর্জন, ভাষার দক্ষতা বৃদ্ধি ইত্যাদি।  

The Sherlock Homes Puzzle Collection

শার্লক হোমসের ভক্তদের জন্য চমৎকার একটি বই। বইটি এমন ১৫০টি ধাঁধা দিয়ে সাজানো হয়েছে যা যেকোনো বয়সের মানুষের জন্য উপযুক্ত।  প্রাথমিক লেভেল থেকে শুরু করে অত্যন্ত কঠিন ধাঁধার সমারোহে তৈরি করা হয়েছে বইটি যেমন, “The Green Stone”, “Cousin Jennifer “, “The Hanged man” ইত্যাদি। ধাঁধাগুলো নিয়মিত সমাধানের মাধ্যমে যুক্তি প্রদান ও সঠিক সিদ্ধান্ত গ্রহণের মাধ্যমে যেকোনো সমস্যা সমাধানের ক্ষমতা বৃদ্ধি পাবে।

মাথা খাটিয়ে এসব সমস্যার সমাধান বের করা হতে পারে তোমার ব্রেইনকে ট্রেইন করার চমৎকার একটি উপায়!

Stay Smart: 100 Exercises to Keep Your Brain Sharp

চার্লস ফিলিপ্স এর লেখা এই বইটি প্রায় ১০০টি ধাঁধাঁ, বিভিন্ন পাঠ এবং চ্যালেঞ্জ দিয়ে সাজানো যা স্মৃতিশক্তি বৃদ্ধিতে সহায়তা করে। যারা সহজে কোনো কিছু মনে রাখতে পারে না, তাদের জন্য বিশেষভাবে উপযুক্ত এই বইটি। এর পাশাপাশি মস্তিষ্ক সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য দিয়ে সাজানো হয়েছে এই অসাধারণ বইটি।  

 

Moonwalking with Einstein: The Art and Science of Remembering Everything

জশোয়া ফোর নামক এক ব্যক্তির নিজস্ব অভিজ্ঞতা নিয়ে তৈরি হয়েছে এই বইটি। ১২মাস তিনি এক্সপেরিমেন্ট করে যেই ফলাফল লাভ করেন তার ভিত্তিতেই এটি লেখা হয়েছে। তিনি এমন কিছু ব্যক্তির খোঁজ পেয়েছেন যারা একসাথে প্রায় নয় হাজার বই মুখস্ত রাখতে পারেন। যদিও বর্তমানে নিত্যনতুন প্রযুক্তির উদ্ধাবনের ফলে স্মৃতি সংরক্ষণের কাজটি প্রযুক্তির উপরই ন্যস্ত হয়েছে, তবুও লেখক মনে করেন স্মৃতি সংরক্ষণের এই প্রাচীন শিল্পটি পুনর্জীবিত করা প্রয়োজন।  মূলত কীভাবে স্মৃতিশক্তি কাজ করে এবং এই প্রক্রিয়া সম্পর্কিত গভীর বিষয়বস্তু নিয়েই সাজানো হয়েছে এই বইটি।

তোমার ব্রেইনকে দরকারি তথ্যগুলো মনে রাখার বিদ্যায় ট্রেইন করার জন্য এই বইটি হতে পারে দারুণ এক সমাধান!

Train Your Brain: 60 Days to a Better Brain

জাপানিক নিউরোসাইকোলজিস্ট র‍্যয়ুতা কাওয়াশিমা ৬০দিনের একটি কোর্স গঠন করেন যা  মস্তিষ্ককে সূক্ষ্মতা লাভে সহায়তা করে। গ্রে সেলগুলোর কার্যক্ষমতা বৃদ্ধিতে অসাধারণ কাজ করে এমন কিছু যুক্তি সম্পর্কিত এক্সারসাইজ  দিয়ে সাজানো হয়েছে এই বইটি। এটি খুব সহজ ভাষায় লেখা হয়েছে যাতে যেকোনো বয়সী পাঠক সহজে বুঝে নিজের ব্রেইনকে ট্রেইন করতে পারে।


১০ মিনিট স্কুলের ব্লগের জন্য কোনো লেখা পাঠাতে চাইলে, সরাসরি তোমার লেখাটি ই-মেইল কর এই ঠিকানায়: [email protected]

লেখাটি ভালো লেগে থাকলে বন্ধুদের সঙ্গে শেয়ার করতে ভুলবেন না!
Author

Rifah Tamanna Borna

Rifah Tamanna Borna believes in the power of positivity. She is a big fan of anime, passionate about swimming and loves dancing. She is currently studying at Department of International Relations, University of Dhaka.
Rifah Tamanna Borna
এই লেখকের অন্যান্য লেখাগুলো পড়তে এখানে ক্লিক করুন
What are you thinking?