গল্প নয়, সত্যি!

পুরোটা পড়ার সময় নেই? ব্লগটি একবারে শুনে নাও!

 

মানুষের জীবনের অনেক সাফল্যের কাহিনীই আমরা শুনে থাকি। এগুলো আমাদের মোটিভেট করে, জীবনকে একটা সুন্দর পথে নিয়ে যেতে আশা জোগায়।

এরকমই, পৃথিবীর শ্রেষ্ঠ কিছু উদ্দীপনামূলক গল্প নিয়ে বানানো হয়েছে চলচ্চিত্র। একনজরে আজ আমরা দেখে আসবো সত্য ঘটনার ওপরে বানানো কিছু চলচ্চিত্রের রিভিউ – যা তোমাকে উদ্দীপনা দেবেই, তুমি অনেক বেশি অবাক হবে এই মানুষগুলোর কাহিনী জেনে, শ্রদ্ধা আর বিস্ময়ে ভরে উঠবে মন!

১। অ্যামাডেউস

cinema, list, true story, চলচ্চিত্র, সত্য গল্পভিত্তিক, সিনেমা

ভলফগ্যাং অ্যামেডেউস মোৎসার্ট। সর্বকালের শ্রেষ্ঠ সঙ্গীতজ্ঞ বলে যাকে ধরে নেয়া হয়, তাঁরই জীবনের কাহিনী নিয়ে বানানো হয়েছে ছবি ‘অ্যামাডেউস’। পুরো ছবিটিতে রয়েছে মোৎসার্টের অসামান্য প্রতিভার কথা। দুর্দান্ত অভিনয় আর মন হরণ করা মিউজিক দিয়ে ভরা পুরো ছবি।

দারুণ সব লেখা পড়তে ও নানা বিষয় সম্পর্কে জানতে ঘুরে এসো আমাদের ব্লগের নতুন পেইজ থেকে!

২। আ বিউটিফুল মাইন্ড

cinema, list, true story, চলচ্চিত্র, সত্য গল্পভিত্তিক, সিনেমা

গণিতজ্ঞ জন ন্যাশ ও তার মানসিক সমস্যা নিয়ে বানানো ছবিটি। ‘ন্যাশ সমতা’-র জন্য বিখ্যাত এই বিজ্ঞানী কম বয়সেই সিজোফ্রেনিয়ায় আক্রান্ত হন। প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ে পড়াকালীন তাঁর অসামান্য আবিষ্কার, খ্যাতির জোয়ারে ভেসে যাওয়া আর মানসিক রোগের সাথে তাঁর অসামান্য যুদ্ধ নিয়েই কাহিনী এগিয়ে যায়।

ঘুরে আসুন: ইংরেজি শেখা সহজ করবে যে ১০টি মুভি!

৩। দ্য পারস্যুট অফ হ্যাপিনেস

সর্বকালের অন্যতম সেরা চলচ্চিত্রের তালিকায় অনায়াসেই জায়গা পাওয়া এই ছবিটি মার্কিন শেয়ার ব্যবসায়ী ক্রিস গার্ডনারের জীবনের কাহিনী নিয়ে লেখা। গার্ডনার আর তার পুত্রের – যে চরিত্রে উইল স্মিথ আর তার ছেলে জ্যাডেন অভিনয় করেছেন, বেঁচে থাকার লড়াই, আর সুখের সন্ধান করা, লক্ষ লক্ষ দর্শককে কাঁদিয়েছে।

দেখে নাও আমাদের Interactive Video গুলো!

এতদিন আমরা শুধু বিভিন্ন ইন্সট্রাক্টর ভাইয়া-আপু’দের ভিডিও দেখেছি। কেমন হবে যদি ভিডিও চলার মাঝখানে আমরা কতটুকু শিখেছি সেটার উপর ছোট ছোট প্রশ্ন থাকে?
না, ম্যাজিক না। দেখে নাও আমাদের Interactive Video প্লে-লিস্ট থেকে!

১০ মিনিট স্কুলের Interactive Video!

৪। শিন্ডলার’স লিস্ট

অস্কার শিন্ডলার একজন নাৎসি ব্যবসায়ী। তিনি পোল্যান্ডে যান ব্যবসা করতে – মূল লক্ষ্য যুদ্ধকে পুঁজি করে যত পারা যায় কামিয়ে নেয়া। অর্থলোলুপ শিন্ডলার কীভাবে হাজার হাজার পোলিশ ইহুদিকে বাঁচান, কীভাবে পরিণত হন একজন অসাধারণ মানববাদীতে – তাই নিয়েই শিন্ডলার’স লিস্টের কাহিনী। সত্যি ঘটনার উপরে নির্মিত এই ছবিটি অ্যাকাডেমি অ্যাওয়ার্ড সহ কুড়িয়েছে সকলের প্রশংসা। সর্বকালের অন্যতম সেরা ছবির তালিকায় রাখা হয় একে প্রায়ই।

৫। ইনভিকটাস

cinema, list, true story, চলচ্চিত্র, সত্য গল্পভিত্তিক, সিনেমা

দক্ষিণ আফ্রিকার বর্ণবাদ আর শোষণের সংস্কৃতি থেকে বেরিয়ে দেশটিকে পৃথিবীর সামনে তুলে ধরার নায়ক একজনই – নেলসন ম্যান্ডেলা। দক্ষিণ আফ্রিকার বর্ণবাদী সংস্কৃতির অন্যতম প্রতীক ছিল দেশটির জাতীয় রাগবি দল। ১৯৯৫ রাগবি বিশ্বকাপকে উপলক্ষ্য করে কীভাবে ম্যান্ডেলা পুরো দেশকে একত্র করেন, তার এক অনুপম আখ্যান হলো ইনভিকটাস।

ছবির শেষদিকে ‘থ্যাংক ইউ, মিস্টার প্রেসিডেন্ট – ফর হোয়াট ইউ ডিড ফর আওয়ার কান্ট্রি’- দক্ষিণ আফ্রিকার অধিনায়কের বক্তব্যটি প্রমাণ করে দেয়, ম্যান্ডেলা আসলে কত বড় একজন নেতা ছিলেন।

৬। দ্য থিওরি অফ এভরিথিং

cinema, list, true story, চলচ্চিত্র, সত্য গল্পভিত্তিক, সিনেমা

কালজয়ী বিজ্ঞানী স্টিফেন হকিং এর জীবনকাহিনী নিয়ে বানানো এই ছবিটি ব্যক্তি হকিং এর জীবনকে তুলে ধরেছে। জীবনসঙ্গী জেন হকিং-এর সাথে পরিচয় হওয়া, অসুস্থতায় অচল হয়ে পড়া, পদার্থবিজ্ঞান দিয়ে সম্পূর্ণ পৃথিবীকে ব্যাখ্যা করবার প্রচেষ্টা- এ সবকিছুই রয়েছে এই ছবিতে। এডি রেডমেইন এই ছবিতে হকিং-এর চরিত্রে অভিনয় করে অস্কার জিতেছেন।

৭। রেসকিউ ডন/১২৭ আওয়ার্স

প্রতিকূলতাকে জয় করা, আর মানুষের ইচ্ছাশক্তির অসীম ক্ষমতার প্রমাণ এই দু’টি ছবি। মার্কিন হেলিকপ্টার পাইলট ডিয়েটার ড্যাংলার এবং অভিযাত্রী অ্যারন র‍্যালস্টন- দুজনেই প্রকৃতির নিষ্ঠুর হাতে পড়ে অসহায় হয়ে পড়েন। সেখান থেকে কেবল নিজেদের ইচ্ছাশক্তির জোরে কীভাবে বেরিয়ে আসেন তারা, ফিরে আসেন মানবসভ্যতায়- এ নিয়েই বানানো হয়েছে ছবিদ্বয়। মূল বক্তব্য একই হলেও দুটি ভিন্ন কাহিনী দু’বার দেখার দাবি রাখে।

ঘুরে আসুন: বাঙ্গালির ঐতিহ্য জুড়ে আছে যেসব বাংলা চলচ্চিত্র

৮। রাশ

ক্রীড়াজগতের অন্যতম বিখ্যাত প্রতিদ্বন্দ্বিতার গল্প নিয়ে বানানো ছবি রাশ। ফর্মুলা ওয়ান রেসিং-এর সর্বকালের সেরা দুজন চালক- নিকি লাউডা এবং জেমস হান্টের খেলার জীবন, তাঁদের ব্যক্তিগত জীবন; আর সবচেয়ে বড় বিষয়, খেলার বাইরে তাঁদের বন্ধুত্ব আর পারস্পরিক শ্রদ্ধা নিয়ে এগিয়ে চলেছে কাহিনী।

এখন স্মার্টবুকের সাথে পড়াশোনা হবে আর স্মার্টভাবে! এই লিঙ্কে চলে যাও আর দেখে নাও আমাদের স্মার্টবুকগুলো।

ছবিটি ক্লাসিকের মর্যাদা পেয়েছে ইতিহাসখ্যাত ১৯৭৬ টোকিও গ্রান্ড প্রিক্সের দৃশ্যে, যে রেসে হান্ট এক মহাকাব্যিক যুদ্ধের শেষে লাউডাকে হারিয়ে বিশ্ব চ্যাম্পিয়নের খেতাব জেতেন।

৯। এনিমি অ্যাট দ্য গেটস

cinema, list, true story, চলচ্চিত্র, সত্য গল্পভিত্তিক, সিনেমা

এই তালিকার একমাত্র যুদ্ধের ছবি। ১৯৪৪ সালে ধ্বংসাত্মক স্টালিনগ্রাড যুদ্ধে সোভিয়েত সেনাবাহিনী যখন হারের দ্বারপ্রান্তে, প্রত্যন্ত পাহাড়ি অঞ্চলের এক যুবক একা একটি রাইফেল নিয়ে কীভাবে যুদ্ধের মোড় ঘুরিয়ে দেন, নাৎসিদের প্রাণে ত্রাস সৃষ্টি করেন, তারই আখ্যান এনিমি অ্যাট দ্য গেটস। ছবির মূল চরিত্র ভাসিলি জাইৎসেভ সোভিয়েত রাশিয়ার অন্যতম শ্রেষ্ঠ বীরই নন কেবল, তিনি দ্বিতীয় বিশ্বযুদ্ধের অন্যতম বিখ্যাত যোদ্ধাও বটে। যুদ্ধবিধ্বস্ত স্টালিনগ্রাড আর রুশ জনগণের অসাধারণ দেশপ্রেম সিনেমাটির অন্যতম আকর্ষণ।

এই লেখাটির অডিওবুকটি পড়েছে মেহের আফরোজ শাওলী


১০ মিনিট স্কুলের লাইভ এডমিশন কোচিং ক্লাসগুলো অনুসরণ করতে সরাসরি চলে যেতে পারো এই লিঙ্কে: www.10minuteschool.com/admissions/live/

১০ মিনিট স্কুলের ব্লগের জন্য কোনো লেখা পাঠাতে চাইলে, সরাসরি তোমার লেখাটি ই-মেইল কর এই ঠিকানায়: write@10minuteschool.com

লেখাটি ভালো লেগে থাকলে বন্ধুদের সঙ্গে শেয়ার করতে ভুলবেন না!
What are you thinking?