এস.এস.সি. শেষে ছুটি কাটুক মনের মতো!

পুরোটা পড়ার সময় নেই ? ব্লগটি একবার শুনে নাও ।

টানা একমাস এস.এস.সি পরীক্ষা দেয়ার পরপরই মা বললো, “কালকেই পাশের বাসার আপুদের কাছ থেকে ইন্টারের বই নিয়ে আসবি।” বড় ভাই বললো, “এইটা তোর জীবনে কাটানো শেষ চিন্তামুক্ত ছুটি হবে। যদি তুই চাস, এই ছুটিটা ‘ছুটি’র মতো কাটাতে। এরপর তোর জীবনে ‘ছুটি’ শব্দটার সংজ্ঞা পাল্টে যাবে। “তাই হয়েছে। কলেজ থেকে বিশ্ববিদ্যালয় জীবন মধ্যবর্তী এত বড় ছুটি আসলেও পাওয়া কঠিন। কৈশোরের শেষটুকু কাটানো উচিত, একেবারে মনমতো। তবে ছুটি যদি, খাওয়া আর ফেসবুকিংয়ের মধ্যে সীমাবদ্ধ রয়ে যায়, তবে তাবৎ জীবনে পাওয়া শেষ সুন্দর সময়টুকুর বৃথা অপচয় হবে। তবে, মনমতো ছুটি কাটাবো কীভাবে?

শখ পূরণ:

পরীক্ষা চলাকালে নিজের কাছে অনেকেই প্রতিজ্ঞাবদ্ধ ছিলে, মাস শেষে এইটা করবে, ওটা করবে। দেরি না করে এখনই শখের কাজে হাত দাও। গান শেখা, ছবি আঁকা, গিটার/বেহালা/নতুন কোনো বাদ্যযন্ত্র শেখা, ফটোগ্রাফি, বই পড়া কিংবা যে কোনো কাজ, যেটা পড়ালেখার চাপে হয়তো এতদিন করা হয়ে ওঠেনি, সে কাজটি করা শুরু করো আজ এবং এখন থেকেই। বই পড়তে ভালো লাগলে পাগলের মতো বেশকিছু বই পড়ে ফেলো। লিস্ট করো, কোন কোন বই পড়বে। আর শুরু করো তোমার পথচলা সবচেয়ে ভালো বন্ধুর সাথে। শখের কাজ যখন ভালোবাসার কাজে রূপান্তরিত হবে, তখন কাজটি দারুণ কোনো প্রাপ্তির কারণ হয়ে দাঁড়াবে।

খুব তাড়াতাড়ি গণনা করতে পারা যে কোন বিভাগের শিক্ষার্থীর জন্যই অনেক গুরুত্বপূর্ণ। আর তাই ১০ মিনিট স্কুল তোমাদের জন্যে নিয়ে এসেছে Beat the Numbers!

দক্ষতা বাড়াও:

চাকরিক্ষেত্রে পা এগোলে বোঝা যায় যে, পৃথিবীটা আসলে পাঠ্যবইয়ের পাতাগুলোর মধ্যে সীমাবদ্ধ না। এখন যেসব কাজকে ‘সময়ের অপচয়’ আখ্যা দেয়া হচ্ছে, সেটিই হয়তো বড় ধরণের কোনো প্রাপ্তির কারণ হতে পারে পরবর্তীতে। তাই, অবসর সময়টুকুতে শিখে নাও পাওয়ারপয়েন্টের কাজ, গ্রাফিক্স ডিজাইন, ইলাস্ট্রেশন, প্রোগ্রামিং, ভিডিও এডিটিং সহ মজার সব কাজ। তাছাড়া, নতুন কোনো ভাষা শিখে নিতে পারো। বাংলা ভাষার ব্যাকরণের বিভিন্ন দিক নিয়ে একটু ঘাঁটাঘাঁটি করে দেখতে পারো।

ইংরেজি ভাষায় দক্ষতা অর্জন:

অষ্টম-নবম শ্রেণির পরীক্ষায় ইংরেজিতে ভালো নম্বর পেয়ে আমরা অনেকেই হয়তো আমাদের জানার সীমানাকে সংকুচিত করে ফেলেছি। অথচ শেখার এখনো অনেক কিছুই বাকি। আনন্দ নিয়ে শেখার শুরুটা হওয়া উচিত বই পড়া দিয়ে। তা, হ্যারি পটার সিরিজই হোক কিংবা ইশপের গল্পের সহজ ইংরেজি অনুবাদ হোক, শুরু করো শুধু। কঠিন শব্দের মানে জানতে অভিধান ঘেঁটে দেখো। ভালো ভালো মুভি দেখতে পারো।

অন্যের পরামর্শ দ্বারা নিজের সিদ্ধান্তগুলোকে প্রভাবিত হতে দিও না

মগজ আমার ব্যস্ত থাকুক:

আলস্য দোষের আকড়। তাই মগজটাকে আনন্দ দিয়ে ব্যস্ত রাখতে অবসরে খেলতে পারো ব্রেইন গেমস। সুডোকু, দাবা খেলা যারা এখনো পারো না, কোনো রকম সময় নষ্ট না করে আজকেই শিখে ফেলো। শিখতে পারো রুবিক্স কিউব মেলানো। মোট কথা পরীক্ষার প্রশ্নের পর আনন্দের প্রশ্নের সমাধান খুঁজে নিজের মস্তিষ্ককে ভালো কাজে ব্যস্ত রাখো। যাতে, কলেজের দুইটা বছর কোনো রকম শ্রান্তি তোমাকে না ছোঁয়।

বিশ্ব আসুক হাতের মুঠোয়:

বিশ্ববিদ্যালয় পরীক্ষা শুরু হতে যদিও এখনো বেশ কিছুদিন বাকি, তবুও সাধারণ জ্ঞানের আহরণের কাজটা শুরু করা উচিত এখন থেকেই। তাছাড়া, সাধারণ জ্ঞানের দরকার সারাজীবনই লাগবে। তাই চর্চায় রেখো বিষয়ই। প্রতি সকালে পত্রিকা হাতে আসতেই পড়ে ফেলো শিরোনাম এবং তোমার চোখে দরকারি খবরগুলো। অবসরে কিছু কুইজের সমাধান করো। নিয়মিত দেশ বিদেশের রাজনীতি, অর্থনীতি, সাম্প্রতিক ঘটনাগুলোর সাথে নিজেকে আপডেটেড রেখো।

মুগ্ধ কর পাওয়ার পয়েন্টের জাদুতে!

পাওয়ার পয়েন্টকে এখন আমাদের জীবনের অনেকটা অবিচ্ছদ্য একটা অংশ বলা যায়। ক্লাসের প্রেজেন্টেশান বানানো কি বন্ধুর জন্মদিনের ব্যানার। সবক্ষেত্রেই এর ব্যাপক ব্যাবহার।

তাই ১০ মিনিট স্কুল তোমাদের জন্য নিয়ে এসেছে পাওয়ার পয়েন্টের এক আকর্ষণীয় প্লে-লিস্ট!
১০ মিনিট স্কুলের পাওয়ার পয়েন্ট সিরিজ!

পড়ালেখা থেকে নিরাপদ দূরত্ব বজায় রাখা:

শেষ পরীক্ষার দিন মা নিশ্চয়ই বলেছেন, কলেজের পড়া শুরু করার কথা? আমাদের মধ্যে অনেকেই আছে যারা এস.এস.সি. পরীক্ষা দিতে না দিতেই মোটামুটি কলেজের পাঠ্যবই আয়ত্বে এনে ফেলেছে। কেউ বা নিজের ইচ্ছায় তা করেছে। আবার কেউ নানা উৎস হতে আসা চাপের প্রভাবে তা করেছে। তবে, তোমার যদি মনে হয়, পড়া দরকার, পড়ো। না ইচ্ছা হলে, না পড়লে। তবে নিজের ইচ্ছার বিরুদ্ধে টেবিলের কাছে না যাওয়াই ভালো।

কোনো সমস্যায় আটকে আছো? প্রশ্ন করার মত কাউকে খুঁজে পাচ্ছ না? যেকোনো প্রশ্নের উত্তর পেতে চলে যাও ১০ মিনিট স্কুল লাইভ গ্রুপটিতে!

থেকো নাকো বদ্ধ ঘরে:

সময়, সুযোগ, ইচ্ছা ও পরিকল্পনা থাকলে, ঘোরাঘুরি পর্বটা তোমার এখনই শুরু করে দেয়া উচিত। সেটা পুরান ঢাকার অলিগলি হোক কিংবা হোক সিলেটের চা বাগান! এর চেয়ে ভালো সময় আর পাবে না, নিশ্চিত থাকো। কেননা, তোমার পাঠশালা হওয়া চাই বিশাল। সবার তুমি ছাত্র!

এতসব পরামর্শের পর একটা শেষ পরামর্শ আমি দিবই দিব। অন্যের পরামর্শ দ্বারা নিজের সিদ্ধান্তগুলোকে প্রভাবিত হতে দিও না, কখনোই। তোমার ছুটি আনন্দময় হোক! নতুন কিছু শেখো, শেখাও! মনমতো ছুটি কাটাও!


১০ মিনিট স্কুলের লাইভ এডমিশন কোচিং ক্লাসগুলো অনুসরণ করতে সরাসরি চলে যেতে পারো এই লিঙ্কে: www.10minuteschool.com/admissions/live/

১০ মিনিট স্কুলের ব্লগের জন্য কোনো লেখা পাঠাতে চাইলে, সরাসরি তোমার লেখাটি ই-মেইল কর এই ঠিকানায়: write@10minuteschool.com

লেখাটি ভালো লেগে থাকলে বন্ধুদের সঙ্গে শেয়ার করতে ভুলবেন না!
What are you thinking?