মজার নিয়মে ভোকাবুলারি শেখা: পর্ব ২

ভোকাবুলারি শেখা আমাদের প্রায় সবার কাছেই এক আতঙ্কের নাম! বারবার পড়েও মনে থাকতে চায় না শব্দগুলো। কিন্তু একটু কৌশল প্রয়োগ করলেই বিরক্তিকর এবং কষ্টসাধ্য এই কাজটি হয়ে উঠতে পারে অনেক অনেক আনন্দের! mnemonics বা মনে রাখার বিভিন্ন মজার কৌশল অবলম্বন করে কঠিন কঠিন শব্দগুলোও দারুণ ইন্টারেস্টিং ভাবে শিখে ফেলা যায়।

দারুণ সব লেখা পড়তে ও নানা বিষয় সম্পর্কে জানতে ঘুরে এসো আমাদের ব্লগের নতুন পেইজ থেকে!

এভাবে শেখার চমৎকার দিকটি হচ্ছে, mnemonics গুলো এতো মজার যে একবারও মনে হবে না পড়তে বসেছি, আর শব্দগুলো একবার শিখলে জীবনেও ভুলবার সম্ভাবনা নেই। চলো, দেখে নেওয়া যাক এমনই মজার কিছু শব্দ শেখার mnemonics.

১। Accost শব্দের অর্থ কারো সাথে গিয়ে কথা বলা। কিন্তু এটি কিছুটা নেতিবাচক অর্থ বহন করে, যেমন গায়ে পড়ে কথা বলতে আসা, আক্রমণাত্মক মনোভাব নিয়ে কথা বলা এমন।

শব্দটিতে Cost (দাম) আছে, এখন কারো যদি “দাম” বেড়ে যায় তখন তার দেখা পাওয়া মুশকিল হয়ে দাঁড়ায়, রাস্তাঘাটে দেখা হলে সে নিজে থেকে কুশল বিনিময় করে না, তার সাথে আগ বাড়িয়ে আলাপ জমাতে হয়! এভাবে কাউকে Accost করতে যাওয়ার কাজটি বেশ কষ্টকর (Accost এর উচ্চারণ থেকে “কষ্ট” শব্দটিও কিন্তু পাওয়া যায়!) এভাবেও মনে রাখা যায়।

২। Disparate (অসদৃশ, সামঞ্জস্যহীন, এমন জিনিস সমূহ যাদের মাঝে কোনরকম তুলনা করা যায় না) শব্দটা শুনলেই Desperate শব্দটার কথা মনে পড়ে যায়!

“Desperately Seeking” গ্রুপগুলোর কল্যাণে Desperate শব্দটি একদম মাথায় গেঁথে গেছে আমাদের।

গ্রুপগুলোর নামে মিল থাকলেও বৈশিষ্ট্য যেমন ভিন্ন, Disparate ও তেমনি, অসদৃশ, সামঞ্জস্যহীন।

(Disparate এসেছে Disparity বা “ভিন্নতা” থেকে, এভাবেও মনে রাখা যেতে পারে।)

৩। Eclectic শব্দের অর্থ বিভিন্ন উৎস থেকে বেছে বেছে সেরা উপাদানগুলোর সমাহার।

Eclectic মাঝে Collect এবং tick এ দুটো শব্দই পাওয়া যায়। কেউ যদি অনেকবড় collection থেকে tick দিয়ে বাছাই করে করে সেরা উপকরণগুলো একত্র করে তাহলে সেটি হবে একটি eclectic সংগ্রহ।

৪। Disinterested শব্দটি শুনলে মনে হয় “Not interested” বা আগ্রহী নয় এমন। কিন্তু আসলে এর অর্থ হচ্ছে নিরপেক্ষ!

নিরপেক্ষ মানেও কিন্তু এক অর্থে অনাগ্রহী। বিচারক হিসেবে সেই মানুষটিই উপযুক্ত যে বাদী-বিবাদী কারো অর্থকড়ির প্রলোভনে আগ্রহ দেখায় না কারো পক্ষ গ্রহণ করে না। ভোকাবুলারির এ এক অদ্ভুত প্যাঁচ!

(“Not interested” বোঝাতে চাইলে বলতে হবে “Uninterested”)

৫। Acumen এর অর্থ তীক্ষ্ণ বুদ্ধিমত্তা, সূক্ষ্মভাবে সবকিছু বিচার করতে পারার ক্ষমতা।

“Acute angle” মানে সূক্ষ্মকোণ এটি আমরা সবাই জানি। বুদ্ধি যার Acute বা তীক্ষ্ম, তার আছে Acumen.

আরো সহজ উপায়- “একিউমেন”কে “আইকিউ ম্যান” পড়লেই মাথায় আসবে চাচা চৌধুরীর চেয়েও প্রখর বুদ্ধিসম্পন্ন কারো কথা, যার আইকিউ (IQ) অসম্ভব বেশি! বুঝতেই পারছো, শব্দটির অর্থ আর জীবনেও ভুলবে না।

৬। Discreet অর্থ বিচক্ষণ, ভেবেচিন্তে কাজ করেন কথা বলেন এমন, মানুষের দৃষ্টি আকর্ষণ করে এমন আচরণ থেকে বিরত থাকা।

এবং Discrete অর্থ পৃথক, আলাদা, অসংলগ্ন ইত্যাদি।

এ শব্দ দুটি গুলিয়ে ফেলা খুবই সাধারণ একটি ব্যাপার। কিন্তু একটি মজার ব্যাপার লক্ষ্য রাখলেই সমস্যা দূর হয়ে যাবে!

Discreet এ “E” দুটো একসাথে আছে (বুদ্ধিমানরা যেমন “একতাই বল”-এ বিশ্বাস করে),  আর Discrete এ আছে আলাদাভাবে, পৃথকভাবে বা Discretely.

এটা খেয়াল রাখলেই আর কখনো ভুল হবে না।

মজায় মজায় ইংরেজি শিখ!

তোমার স্বপ্নের পথে পা বাড়ানোর ক্ষেত্রে তোমার ইংরেজির জ্ঞান কার্যকরী ভূমিকা রাখতে পারে!

তাই আর দেরি না করে, আজই দেখে ফেল ১০ মিনিট স্কুলের Tense নিয়ে তৈরি করা এই প্লেলিস্ট টি !

১০ মিনিট স্কুলের ইংরেজি ভিডিও সিরিজ

৭। Extirpate শব্দটির অর্থ ধ্বংস করা, সমূলে উৎপাটন করা, হ্রাস করা, দূর করে দেওয়া প্রভৃতি।

এটি মনে রাখার জন্য দারুণ মজার একটি mnemonics রয়েছে! 

Extirpate কে এভাবে পড়ো “extra-পেট” আর কল্পনা করো অনেক মোটা একটি লোক, তার বিশাল বড় একটি ভুঁড়ি, সে প্রতিদিন দৌড়ানো শুরু করেছে তার পেটের এই extra অংশটি দূর করে দেওয়ার জন্য! 

৮। Duplicity (প্রতারণা, দ্বিমুখী স্বভাব) শব্দটি তেমন পরিচিত না হলেও এটি এসেছে যে শব্দ থেকে সেটি আমরা সবাই জানি- Duplicate অর্থাৎ নকল, প্রতিলিপি।

এখন কেউ যদি গয়না বেচতে গিয়ে আসল গয়নার বদলে নকল বা imitation বিক্রি করে, তাহলে সে যেটি করছে তা হচ্ছে duplicity বা প্রতারণা।

৯। Rampant শব্দটির অর্থ কোন কিছু নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়া, অনিয়ন্ত্রিতভাবে ছড়িয়ে পড়া, প্রসার লাভ করা (মূলত নেতিবাচক কিছু)।

মনে রাখতে পারো এভাবে, রাম (ram) নামে যদি তোমার বদরাগী কোন বন্ধু থাকে, আর তার প্রিয় প্যান্ট (pant) যদি কেউ চুরি করে নিয়ে যায়, তখন নিশ্চয়ই পরিস্থিতি একদম নিয়ন্ত্রণের বাইরে চলে যাবে! 

১০। Minuscle শব্দটি অনেকেরই পরিচিত, এর অর্থ অতি সামান্য, ক্ষুদ্রকণা মাত্র, অণু পরিমাণ এমন।

অর্থ সহজ হলেও শব্দটির বানানে অনেকেই ভুল করে। ক্ষুদ্র বা সামান্য শুনলেই আমাদের মাথায় সাথেসাথে চলে আসে “Mini” শব্দটি, এবং সেটার সাথে মিল করে “Minuscule” কে বানান করে ফেলি “Miniscule”! ভোকাবুলারি জানতে হবে এজন্যেই!

সুতরাং Minuscule কে মনে রাখতে হবে Mini থেকে নয়, বরং Minus থেকে। তাহলেই আর বানান নিয়ে দ্বিধা থাকবে না।

Summit এবং Zenith দুটোই শীর্ষ বা সর্বোচ্চ অবস্থান বুঝায়

১১। Desist শব্দের অর্থ নিবৃত্ত হওয়া। অর্থাৎ কোন একটি কাজ বন্ধ করে দেওয়া, থামিয়ে দেওয়া।

Resist শব্দটি আমরা সবাই জানি, এর অর্থ প্রতিহত করা, রোধ করা। এখন কোন কিছুকে থামানোর জন্য যখন Resist বা প্রতিরোধ করা হয়, তখন সেটিকে Desist বা থামিয়ে দেওয়া হয়।

১২। Diatribe এর অর্থ কোমর বেঁধে ঝগড়া করা, যাচ্ছেতাই গালিগালাজ করা, কঠোর নির্মম সমালোচনা করা।

Diatribe কে ভাঙলে পাওয়া যায় “Die” এবং “Tribe”

এখন দুটো Tribe বা গোষ্ঠীর ভেতর যদি এমন ভয়ানক শত্রুতা থাকে যে তারা একে অপরের মৃত্যু কামনা করে, তখন নিশ্চয়ই দুই গোষ্ঠীর আলাপচারিতা Diatribe -ই হবে!

সঠিকভাবে কোন ইংরেজি শব্দ উচ্চারণ করতে পারা ইংরেজিতে ভাল করার জন্য অত্যন্ত জরুরি।

১৩। এখন আমরা তিনটি শব্দ একসাথে শিখবো।

Summit শব্দের অর্থ চূড়া বা শীর্ষ। আমরা প্রায়ই খবরে শুনি পর্বতারোহীদের পাহাড় বা পর্বতের সামিটে বা চূড়ায় পৌঁছানোর গল্প।

Zenith শব্দের অর্থ একদম সর্বোচ্চ অবস্থান। আরেকটি অর্থ হচ্ছে কেউ আকাশের নিচে দাঁড়ালে তার ঠিক মাথা বরাবর আকাশের যে বিন্দুটি সেটি হচ্ছে Zenith.

Nadir শব্দের অর্থ সর্বনিম্ন, সবচেয়ে নিচের যে অবস্থান। এটি Zenith এর একদম উল্টো,  অর্থাৎ কেউ মাটিতে দাঁড়ালে তার পা বরাবর মাটি ভেদ করে সোজা নীচে পৃথিবীর একদম অপর প্রান্তে গেলে সেখানের আকাশের যে বিন্দু সেটি হচ্ছে Nadir.

এই তিনটি শব্দ খুব সহজে মনে রাখা যায়। Summit এবং Zenith দুটোই শীর্ষ বা সর্বোচ্চ অবস্থান বুঝায় আর Nadir বুঝায় নিম্নতম অবস্থান।

মনে করো সুমিত (Summit) এবং জেনি (Zenith) যথাক্রমে ক্লাসের ফার্স্ট বয় এবং ফার্স্ট গার্ল, তারা ভীষণ চটপটে সব কাজে। আর নাদির (Nadir) হচ্ছে একদম পেছনের সারির অমনোযোগী একজন ছাত্র, তাকে স্যার যে পড়াই জিজ্ঞেস করেন, তার একমাত্র উত্তর, “পারি না স্যার!”

এই সুমিত, জেনি আর সবখানে “না” বলা নাদিরের গল্প মনে রাখলেই শব্দ তিনটি আর কখনো ভুলবে না!


১০ মিনিট স্কুলের লাইভ এডমিশন কোচিং ক্লাসগুলো অনুসরণ করতে সরাসরি চলে যেতে পারো এই লিঙ্কে: www.10minuteschool.com/admissions/live/

১০ মিনিট স্কুলের ব্লগের জন্য কোনো লেখা পাঠাতে চাইলে, সরাসরি তোমার লেখাটি ই-মেইল কর এই ঠিকানায়: write@10minuteschool.com

লেখাটি ভালো লেগে থাকলে বন্ধুদের সঙ্গে শেয়ার করতে ভুলবেন না!
Author

Tashfikal Sami

Tashfikal Sami is a diehard wrestling & horror movie fan. Passionately loves bodybuilding, writing, drawing cartoons & a wannabe horror film director. He's currently studying at the Institute of Business Administration (IBA), University of Dhaka.
Tashfikal Sami
এই লেখকের অন্যান্য লেখাগুলো পড়তে এখানে ক্লিক করুন
What are you thinking?