মজার নিয়মে Vocabulary শেখা: পর্ব ৩ (mnemonics)

পুরোটা পড়ার সময় নেই ? ব্লগটি একবার শুনে নাও !

m

ভোকাবুলারি শেখা আমাদের প্রায় সবার কাছেই এক আতঙ্কের নাম! বারবার পড়েও মনে থাকতে চায় না শব্দগুলো। কিন্তু একটু কৌশল প্রয়োগ করলেই বিরক্তিকর এবং কষ্টসাধ্য এই কাজটি হয়ে উঠতে পারে অনেক অনেক আনন্দের! mnemonics বা মনে রাখার বিভিন্ন মজার কৌশল অবলম্বন করে কঠিন কঠিন শব্দগুলোও দারুণ ইন্টারেস্টিং ভাবে শিখে ফেলা যায়।

এভাবে শেখার চমৎকার দিকটি হচ্ছে, mnemonics গুলো এতো মজার যে একবারও মনে হবে না পড়তে বসেছি, আর শব্দগুলো একবার শিখলে জীবনেও ভুলবার সম্ভাবনা নেই। চলো, দেখে নেওয়া যাক এমনই মজার কিছু শব্দ শেখার mnemonics.

দারুণ সব লেখা পড়তে ও নানা বিষয় সম্পর্কে জানতে ঘুরে এসো আমাদের ব্লগের নতুন পেইজ থেকে!

১। Pore শব্দটি যখন Noun হিসেবে ব্যবহৃত হয় তখন এর অর্থ আমরা সবাই জানি- ছিদ্র।

কিন্তু এটি যখন Verb হিসেবে ব্যবহৃত হয় তখন এর অর্থ পড়া! গভীর মনোযোগের সাথে কিছু অধ্যয়ন করা।

“Pore” শব্দটিকে বাংলায় উচ্চারণ করলে হয় “পড়ে”, শব্দটির অর্থও তাই, বেশ মজার একটি কাকতাল! চমৎকার একটি mnemonics!

২। Husband এর যে Verb হিসেবে একটি প্রয়োগ রয়েছে এবং তার অর্থ “ব্যয় সংকোচন করা, পরিমিতভাবে অর্থ খরচ করা” এটা শুনে অনেকেই অবাক হতে পারে।

কিন্ত অর্থটিতে আসলে অবাক করার মতো কিছু নেই। আমাদের দেশে এখনো বেশিরভাগ পরিবারের খরচ চলে পরিবারের কর্তার উপার্জনের উপর, সীমিত এ অর্থে পরিবারের বিভিন্নরকম ব্যয় বহনে পরিমিত না হয়ে আসলেই উপায় নেই।

৩। Emolument শব্দের অর্থ বেতন, আর্থিক সম্মানী, ক্ষতিপূরণ ইত্যাদি।

শব্দের ভেতরই molum বা “মলম” আছে। ক্ষত হলে যেমন মলম মাখতে হয়, ক্ষতি হলে তেমনি ক্ষতিপূরণ বা Emolument দিতে হয়। (এটি মূলত বেতন বা সম্মানী অর্থেই বেশি প্রচলিত।)

৪। Indigent শব্দের অর্থ দরিদ্র, নিঃস্ব, সহায়সম্বলহীন।

Indigenous শব্দের অর্থ আদিবাসী এটা আমরা মোটামুটি সবাই জানি, আর ইতিহাসে দেখা যায় পৃথিবীর বেশি ভাগ দেশেই আদিবাসীরা বরাবরই অবহেলিত, নিপীড়িত, অসহায় দরিদ্র। Indigenous দের এই Indigent অবস্থা সত্যিই দুঃখজনক।

৫। Indigent এর খুব কাছাকাছি আরেকটি শব্দ Indignant. এর অর্থ ক্ষুব্ধ হওয়া, রাগান্বিত হওয়া, মূলত কোন অন্যায় আচরণ বা কাজের বিরুদ্ধে।

ইতিহাসের পাতায় দেশে দেশে Indigent এর সাথে যে অন্যায় আচরণ করা হয়েছে সেটি জেনে যে কোন মানুষই Indignant হতে বাধ্য।

Indignant আরো সহজে মনে রাখা যায় Dignity থেকে। কারো Dignity বা মর্যাদা, সম্মানকে অন্যায়ভাবে ধূলিসাৎ করলে সে অবশ্যই Indignant হয়ে উঠবে। এখানেই mnemonics এর খেল!

৬। “Noisome” শব্দটি শুনলেই “Noise” বা হইচই মার্কা একটি দৃশ্য মাথায় আসে। কিন্তু এর অর্থ একদমই ভিন্ন!

Noisome শব্দটির অর্থ কুৎসিত দুর্গন্ধযুক্ত, অস্বাস্থ্যকর, বীভৎস এমন।

মনে রাখতে পারো এভাবে, “Noisome” ভেঙে “Nose+Some” করে ভেবে নাও, নাকের কাছে (Nose) কিছু একটার (some) গন্ধ ভেসে আসছে, তাহলেই অর্থটি মনে রাখতে আর কষ্ট হবে না।

৭। ‘Founder’ শব্দটির অর্থ আমরা সবাই জানি প্রতিষ্ঠাতা হিসেবে, যিনি কোন কিছু গড়ে তোলেন বা তৈরি করেন।

কিন্তু শব্দটি যখন verb হিসেবে ব্যবহৃত হয়, তখন কিন্তু অর্থ একদমই উল্টে যায়! তখন Founder এর অর্থ ডুবে যাওয়া বা তলিয়ে যাওয়া (জাহাজ বা কোন জলজ বাহনের ক্ষেত্রে), ব্যর্থ হওয়া, হোঁচট খেয়ে মুখ থুবড়ে পড়া, ধ্বসে পড়া ইত্যাদি।

তাই Founder শব্দটি ব্যবহার করতে গেলে noun নাকি verb হিসেবে ব্যবহার করছো সেটি লক্ষ্য রাখবে, ভুল হলে কিন্তু অর্থ বদলে যাবে পুরোপুরি!

৮। Bent শব্দের দুটি অর্থ রয়েছে।

যখন এটি Noun তখন এর অর্থ “ঝোঁক, মেধা, প্রতিভা” ইত্যাদি। কোন কাজে কারো সহজাত দক্ষতা বা প্রতিভাকে Bent বলে।

 

 

মজায় মজায় ইংরেজি শিখ!

তোমার স্বপ্নের পথে পা বাড়ানোর ক্ষেত্রে তোমার ইংরেজির জ্ঞান কার্যকরী ভূমিকা রাখতে পারে!

তাই আর দেরি না করে, আজই দেখে ফেল ১০ মিনিট স্কুলের ভোকাবুলারি নিয়ে তৈরি করা এই এক্সক্লুসিভ ভিডিও টি!

১০ মিনিট স্কুলের ইংরেজি ভিডিও সিরিজ

Adjective হিসেবে Bent এর অর্থ সংকল্পবদ্ধ, দৃঢ়প্রতিজ্ঞ এমন।

কেউ যদি পছন্দের কাজটিতে নিজের প্রতিভা সবাইকে দেখানোর জন্য দৃঢ় সংকল্পবদ্ধ হয়, তাহলে সে বলতে পারে, “I’m bent to show my bent!”

৯। Dearth (তীব্র অভাব, ঘাটতি, সংকট, দুর্ভিক্ষ) এর “r” টিকে বাদ দিলেই শব্দটি হয় “Death”

যখন কোথাও খাদ্যের তীব্র সংকট বা Dearth দেখা দেয়, সেখানে তখন Death এর হারও অনেক বেড়ে যায়।

১০। Forswear শব্দটির অর্থ অস্বীকার করা, প্রত্যাখ্যান করা। মূলত আদালতে সাক্ষ্য দিতে গিয়ে কোন কিছু অস্বীকার করাকে Forswear বলে।

আমরা “Gainsay” শব্দটি দেখেছি আগে যার অর্থও ছিল অস্বীকার করা, বিরোধিতা করা। আমরা সেটা মনে রেখেছিলাম “কোন কিছু Gain করার জন্য Say করে পরে স্বার্থ হাসিল হয়ে গেলে সেই Saying টা অস্বীকার করা।”

Forswear ও একইভাবে মনে রাখা যায়। স্বার্থ পূরণের জন্য (For) কোন কাজ করবে প্রতিজ্ঞা (Swear) করে স্বার্থ আদায়ের পর সেই দায়িত্ব অস্বীকার করা হচ্ছে Forswearing.

১১। Forswear এবং Gainsay এর কাছাকাছি আরেকটি শব্দ হচ্ছে Perjury. এর অর্থ আদালতে “যাহা বলিবো সত্য বলিবো” শপথ নেওয়ার পরও আদালতে ইচ্ছাকৃতভাবে মিথ্যা সাক্ষ্য দেওয়া।

কেউ যদি আদালতে Jury দের সামনে মিথ্যা সাক্ষ্য দিয়ে পার (per) পেয়ে যাওয়ার চেষ্টা করে তাহলে সে যেটি করছে তা হচ্ছে Perjury.

১২। Parsimonious শব্দের অর্থ টাকাপয়সা খরচে ভীষণ অনিচ্ছুক, সবকিছু যতটা সম্ভব অল্প পদক্ষেপে সারতে চায়, সোজাকথায় কৃপণ।

শব্দটিতে ভাঙলে “Purse” এবং “Money” এ দুটো শব্দ পাওয়া যায়। কেউ যদি ভীষণ কৃপণ হয়, তার থলে (purse) থেকে টাকা (money) বের করানো বেশ কঠিন একটি কাজ হবে!

১৩। Captious শব্দের অর্থ ছিদ্রান্বেষী, খুঁটিনাটি খুঁত বের করে সবখানে এমন। এটি সাধারণত নেতিবাচক অর্থে ব্যবহৃত হয়, অনেকের স্বভাব থাকে সবকিছুতে একটা খারাপ জিনিস বের করা, তাদের এই আচরণটি হচ্ছে captious বা ছিদ্রান্বেষী।

সঠিকভাবে কোন ইংরেজি শব্দ উচ্চারণ করতে পারা ইংরেজিতে ভাল করার জন্য অত্যন্ত জরুরি।

শব্দটি কিভাবে মনে রাখা যায়? আমরা ১০ মিনিট স্কুলে প্রতিটি পোস্টের সাথে একটি Caption লিখি। এই Caption লেখার সময় খুব সতর্ক থাকতে হয় যেন কোনরকম ভুল বা বিতর্কিত কিছু না থাকে সেখানে, কারণ Captious কেউ যদি আমাদের Caption এ ভুল বের করে ফেলে তখন নিশ্চয়ই ব্যাপারটি সুখকর হবে না কারো জন্যই!

এখন আমরা দুটো শব্দ একসাথে শিখবো।

১৪। Fulminate শব্দের অর্থ ঝাড়ি দেওয়া, বকাঝকা করা, তর্জন গর্জন করা, রাগে ফোঁসফোঁস করা ইত্যাদি।

এটাকে ভেঙে “Foul”, “My” এবং “Net” এ তিনটি শব্দ পাওয়া যায়। ফুটবল খেলায় প্রতিপক্ষ যদি আমাকে ফাউল (foul) করে আমার (my) নেটে (net) গোল দিয়ে দেয় এবং সেজন্য রেফারি তাকে কোন শাস্তি না দেয় তখন নিশ্চয়ই আমার রেফারিকে Fulminate করতেই ইচ্ছা করবে, সাথে mnemonics কেও! 

১৫। Culminate শব্দের অর্থ একদম শেষ সীমায় পৌঁছানো, চরমরূপ ধারণ করা, শীর্ষবিন্দুতে পৌঁছানো ইত্যাদি।

“কালমিনেট” এর শুরুতেই “কালো” আছে। আমরা রাগের তীব্রতা বোঝাতে প্রায়ই বলি, “রাগে তার মুখ আষাঢ়ের কালো মেঘের মতো থমথমে হয়ে গিয়েছে।”

দুটো শব্দ একসাথে এভাবে মনে রাখা যায়- কাউকে Fulminate করলে তার রাগের মাত্রা যদি Culminated হয়ে যায় তখন কিন্তু পরিস্থিতি নিয়ন্ত্রণ হারিয়ে ফেলবে!


১০ মিনিট স্কুলের লাইভ এডমিশন কোচিং ক্লাসগুলো অনুসরণ করতে সরাসরি চলে যেতে পারো এই লিঙ্কে: www.10minuteschool.com/admissions/live/

১০ মিনিট স্কুলের ব্লগের জন্য কোনো লেখা পাঠাতে চাইলে, সরাসরি তোমার লেখাটি ই-মেইল কর এই ঠিকানায়: write@10minuteschool.com

লেখাটি ভালো লেগে থাকলে বন্ধুদের সঙ্গে শেয়ার করতে ভুলবেন না!
Author

Tashfikal Sami

Tashfikal Sami is a diehard wrestling & horror movie fan. Passionately loves bodybuilding, writing, drawing cartoons & a wannabe horror film director. He's currently studying at the Institute of Business Administration (IBA), University of Dhaka.
Tashfikal Sami
এই লেখকের অন্যান্য লেখাগুলো পড়তে এখানে ক্লিক করুন
What are you thinking?