মজার নিয়মে Vocabulary শেখা: পর্ব ১ (mnemonics)

পুরোটা পড়ার সময় নেই? ব্লগটি একবার শুনে নাও

ভোকাবুলারি শেখা আমাদের প্রায় সবার কাছেই এক আতঙ্কের নাম! বারবার পড়েও মনে থাকতে চায়না শব্দগুলো। কিন্তু একটু কৌশল প্রয়োগ করলেই বিরক্তিকর এবং কষ্টসাধ্য এই কাজটি হয়ে উঠতে পারে অনেক অনেক আনন্দের! mnemonics বা মনে রাখার বিভিন্ন মজার কৌশল অবলম্বন করে কঠিন কঠিন শব্দগুলোও দারুণ ইন্টারেস্টিং ভাবে শিখে ফেলা যায়। এভাবে শেখার চমৎকার দিকটি হচ্ছে, mnemonics গুলো এতো মজার যে একবারও মনে হবে না পড়তে বসেছি, আর শব্দগুলো একবার শিখলে জীবনেও ভুলবার সম্ভাবনা নেই। চলো, দেখে নেওয়া যাক এমনই মজার কিছু শব্দ শেখার mnemonics.

দারুণ সব লেখা পড়তে ও নানা বিষয় সম্পর্কে জানতে ঘুরে এসো আমাদের ব্লগের নতুন পেইজ থেকে!

1. Abominable (এবমিনেবল) শব্দটির অর্থ “ঘৃণ্য”, “বীভৎস” ইত্যাদি।

মনে রাখার উপায় শব্দটির ভেতরই আছে, কোন কিছু যদি এমন ঘৃণ্য হয় যে দেখে বমির উদ্রেক ঘটে তাহলে জিনিসটিকে এ-বমি-নেবল বলা চলে!

2. Adjuration এবং Adulation খুব কাছাকাছি দুটি শব্দ। অর্থ নিয়ে তাই প্রায়ই দ্বিধাদ্বন্দ্বে ভুগতে হয়।

Adjuration শব্দের অর্থ অনুনয় করা, সনির্বদ্ধ অনুরোধ, কাকুতি মিনতি করা ইত্যাদি। শব্দটির মাঝখানের ” jur” অংশটি থেকে Jury মনে করে কল্পনা করো আদালতে Jury দের কাছে সনির্বন্ধ অনুনয় করছে কেউ নিজেকে নিরপরাধ প্রমাণের জন্য।

3. Adulation এর অর্থ চাটুকারিতা, তোষামোদি করা। শব্দটির বানান দেখে শুরুতেই Adult (প্রাপ্তবয়স্ক) অংশটুকু আছে বলে মনে হয়।

ছোট শিশুরা কোনরকম ভণিতা বুঝে না, তারা কিছু চাইলে সেটার জন্য কান্নাকাটি জুড়ে দেয়। কিন্তু প্রাপ্তবয়স্ক মানুষরা নিজের স্বার্থ চরিতার্থে নানারকম তোষামদি এবং চাটুকারিতার আশ্রয় নেয়, এভাবে মনে রাখা যায় শব্দটি।

4. Gainsay এর অর্থ অস্বীকার করা, প্রত্যাখ্যান করা, বিরোধিতা করা। শব্দটিকে ভেঙে ফেললে “Gain” এবং “Say” এই শব্দদুটি পাওয়া যায়। এখন কেউ যদি স্বার্থ হাসিলের (gain) উদ্দেশ্যে একটা আশ্বাস দিয়ে (say) পরে স্বার্থ আদায় হয়ে গেলে সেই আশ্বাসটিকে প্রত্যাখ্যান করে, অস্বীকার করে তাহলে সে জিনিসটিকে Gainsay করলো।

5. Badger (ব্যাজার) শব্দটির অর্থ ক্রমাগত জ্বালাতন করা, বিরক্ত করতে থাকা। এই শব্দটি কিন্তু আমরা বাংলাতেও ব্যবহার করি, বাংলায় এর অর্থ বিরক্ত হওয়া, ত্যক্ত হওয়া।

কাউকে Badger করলে সে ব্যাজার হবে তাতে কোন সন্দেহ নেই, বেশি Badger করলে রেগেমেগে কাঁইও হয়ে যেতে পারে!

6. Rankle শব্দের অর্থ তিতিবিরক্ত করা, অসম্ভব তিক্ততার জন্ম দেওয়া, ফোঁড়া বা পুঁজ পেকে ওঠা ইত্যাদি।

শব্দটির “R” থেকে “রাগ” এবং “Ankle” (গোড়ালি) থেকে মনে রাখা যায়, খেলতে গিয়ে কেউ যদি ল্যাং মেরে Ankle ভেঙে দেয় তখন যেই রাগটা উঠবে সেটি বলার মতো নয়!

মজায় মজায় ইংরেজি শিখ!

তোমার স্বপ্নের পথে পা বাড়ানোর ক্ষেত্রে তোমার ইংরেজির জ্ঞান কার্যকরী ভূমিকা রাখতে পারে!

তাই আর দেরি না করে, আজই দেখে ফেল ১০ মিনিট স্কুলের ভোকাবুলারি নিয়ে তৈরি করা এই এক্সক্লুসিভ ভিডিও টি!

১০ মিনিট স্কুলের ইংরেজি ভিডিও সিরিজ

7. Untoward শব্দটি খুব মজার। এর অর্থ অবাধ্য, কোন নিয়ম মানতে রাজি নয় এমন, প্রতিকূল, অসুবিধাজনক ইত্যাদি।

কেউ কেউ থাকে তাদেরকে কিছু করতে বললে একদম তার উল্টোটা করে সবসময়, তাকে যেদিকে যেতে বলা হচ্ছে সেদিক বরাবর (Toward) না গিয়ে একদম U turn করে অন্যদিকে যায়! এরাই হচ্ছে Untoward.

8. Waylay আরেকটি মজার শব্দ, এর অর্থ ওঁত পেতে থাকা, আক্রমণের উদ্দেশ্যে।

পথের (way) ধারে ঝোপঝাড়ে কেউ অতর্কিতে হামলা করার লক্ষ্যে লুকিয়ে শুয়ে থাকলে (lay) করলে সে যেটি করছে তা হচ্ছে waylay.

9. Prudent শব্দটির অর্থ বিজ্ঞ, বিচক্ষণ, দূরদর্শী।

Rude শব্দটির অর্থ আমরা সবাই জানি খুব অভদ্র, বাজে ব্যবহারকারী হিসেবে।

তার আগে P বসিয়ে দিলে হয় Prude, এবং অর্থ একদম আকাশ-পাতাল পাল্টে যায়! Prude এর অর্থ অতিরিক্ত শিষ্টাচার পালন করে এমন কেউ, কথাবার্তায় বাড়াবাড়ি রকমের শুদ্ধতা বজায় রাখতে চায়, খুব সামান্য কিছুতেই দারুণ আহত হয় এমন।

বুঝাই যাচ্ছে, Rude বা অভদ্র আচরণ যেমন কাম্য নয়, তেমনি Prude বা মাত্রা ছাড়ানো শিষ্টাচারও বিরক্তির উদ্রেক ঘটায়।

তাই Rude এবং Prude এর মাঝে balance করে যিনি চলতে জানেন তিনিই হচ্ছেন Prude বা বিচক্ষণ।

10. Confidant শব্দটিকে Confident (আত্মবিশ্বাসী) এর সাথে গুলিয়ে ফেলা অস্বাভাবিক কিছু নয়, কেবল একটি অক্ষরেরই পার্থক্য বানানে!

Confidant এর অর্থ ঘনিষ্ঠ বন্ধু, বিশ্বাসী বন্ধু। যেই বন্ধুর উপর Confidence আছে যে খুব গোপনীয় কোন তথ্যও তাকে জানানো যায়, সে কখনো বিশ্বাস ভঙ্গ করবে না, সেই হচ্ছে Confidant.

11. Remiss শব্দের অর্থ দায়িত্বজ্ঞানহীন, অমনোযোগী, কর্তব্য পালনে শিথিল এমন।

একবার দুবার যেকোন কাজে ভুল হওয়া, টার্গেট মিস করা খুব স্বাভাবিক একটি ব্যাপার। কিন্তু কেউ যদি বারবার টার্গেট মিস করতে থাকে তাহলে বুঝতে হবে সে আসলেই কর্তব্যে ফাঁকি দিচ্ছে, কাজে সে ভীষণ অমনোযোগী বা Remiss.

সঠিকভাবে কোন ইংরেজি শব্দ উচ্চারণ করতে পারা ইংরেজিতে ভাল করার জন্য অত্যন্ত জরুরি।

12. Polemic শুনলেই মাথায় Politics শব্দটা চলে আসে। রাজনীতিবিদদের মাঝে তর্কাতর্কি, বিবাদ এগুলো সচরাচর একটু বেশিই হয়। Polemic শব্দটির অর্থও তাই, তর্কপ্রিয়, বিবাদ জুড়ে দেয়, ঝগড়াঝাঁটি করে এমন ব্যক্তি।

13. Fatuous (ফ্যাচুয়াস) এর অর্থ নির্বোধ, কোন রকম লক্ষ্য উদ্দেশহীন এমন। বুদ্ধিমান মানুষরা জানে যে তাদের জ্ঞানের পরিসীমা অনেক সীমিত, জানার বাকি অনেক কিছু। বোকা লোকেরা মনে করে তারা সবকিছু জানে, সবার চেয়ে বেশি বুঝে, এরাই হচ্ছে Fatuous.

কিভাবে মনে রাখা যায়? শব্দটির শুরুতেই Fat (মোটা) আছে, আর নির্বোধ বুঝাতে “মাথামোটা” তো খুবই প্রচলিত একটি শব্দ!

এবার আমরা তিনটি শব্দ একসাথে শিখবো।

14. Succumb শব্দের অর্থ হার মেনে নেওয়া, বশ্যতা স্বীকার করা, মৃত্যুবরণ করা।

বাংলায় আমরা তোষামোদি বোঝাতে যেমন “পা চাটা” ব্যবহার করি, ইংরেজিতেও “Suck up” অর্থ চাটুকারিতা। সেখান থেকে Succumb এর অর্থও বশ্যতা স্বীকার করে নেওয়া। প্রতিদ্বন্দ্বীরা কখনো একজন আরেকজনের তোষামোদি করে না, হার মেনে নিলে তখনই প্রাণভয়ে চাটুকারিতা করতে বাধ্য হয়।

15. Demise শব্দের অর্থ মৃত্যু। কেউ মৃত্যুবরণ করলে কি করা হয়? তার সম্পত্তি উত্তরাধিকারীদের কাছে হস্তান্তর করা হয়, এটিও Demise এর আরেকটি অর্থ।

16. Defunct শব্দের অর্থ মৃত। কোন একটি কিছু শেষ হয়ে যাওয়া, বাতিল হয়ে যাওয়া।

Defunct কে ভাঙলে পাওয়া যায় De এবং Funct বা(Function)

কোন কিছুর Function বা কর্মপ্রণালী যদি Defective হয়ে যায় তখন জিনিসটি বাতিল হয়ে যাবে।

আমরা শব্দ তিনটি একসাথে মনে রাখবো।

Succumb মানে die বা মারা যাওয়া

Demise মানে Death বা মৃত্যু

Defunct মানে dead বা মৃত

সুতরাং কেউ যখন Succumb করে, তখন তার Demise ঘটে এবং তখন সে Defunct হয়ে যায়।

mnemonics এর এমন অনেক মজার মজার কৌশল রয়েছে। লেখাটি শেয়ার করে ছড়িয়ে দাও বন্ধুদের কাছে, সবাই একসাথে আলোচনা করলে তোমাদের মাথায়ও দারুণ ইন্টারেস্টিং সব mnemonics আসতে পারে, মনে রাখার সম্ভাবনাও তখন বেড়ে যাবে বহুগুণ!


১০ মিনিট স্কুলের লাইভ এডমিশন কোচিং ক্লাসগুলো অনুসরণ করতে সরাসরি চলে যেতে পারো এই লিঙ্কে: www.10minuteschool.com/admissions/live/

১০ মিনিট স্কুলের ব্লগের জন্য কোনো লেখা পাঠাতে চাইলে, সরাসরি তোমার লেখাটি ই-মেইল কর এই ঠিকানায়: [email protected]

লেখাটি ভালো লেগে থাকলে বন্ধুদের সঙ্গে শেয়ার করতে ভুলবেন না!
Author

Tashfikal Sami

Tashfikal Sami is a diehard wrestling & horror movie fan. Passionately loves bodybuilding, writing, drawing cartoons & a wannabe horror film director. He's currently studying at the Institute of Business Administration (IBA), University of Dhaka.
Tashfikal Sami
এই লেখকের অন্যান্য লেখাগুলো পড়তে এখানে ক্লিক করুন
What are you thinking?