মোবাইল ফটোগ্রাফি

    মোবাইল ফটোগ্রাফি

    একটু পড়ে দেখুন

    মোবাইল ফটোগ্রাফি

    page

    106 পৃষ্ঠা

    page

    পিডিএফ

    page

    ১৪এমবি

    লেখক

    Sadman Sadik

    Sadman Sadik

    IBA, University of Dhaka

    লেখক

    Sadman Sadik

    Sadman Sadik

    IBA, University of Dhaka

    বইটি সম্পর্কে

    বইটি সম্পর্কে

    মুঠোফোনে ক্লিকবাজি করার বিভিন্ন প্র্যাক্টিকাল কৌশল নিয়ে 'মোবাইল ফটোগ্রাফি' বইটি। ফটোগ্রাফি করার জন্য যে ভারি ভারি দামী ডিএসএলআর লাগবেই, এই ধারণা দিন দিন বদলে যাচ্ছে। মোবাইল ফটোগ্রাফির জন্য ফটোগ্রাফির বিভিন্ন অ্যাওয়ার্ড ক্যাটেগরি তৈরি হচ্ছে। সম্পূর্ণ সিনেমা বানানো হচ্ছে মোবাইলের মাধ্যমে। এমনকি বড় বড় বিভিন্ন বিলবোর্ডের ছবি তোলা হচ্ছে আপনার পকেটে থাকা মুঠোফোনটি দিয়ে। তাই, আপনার মুঠোফোনের ক্যামেরাটা আর অবহেলা করার জিনিস না। বরং কিছু কিছু ক্ষেত্রে ডিএসএলআর-এর চেয়ে আরও ভালো ফলাফল দিতে পারে!

    ৯০% প্র্যাক্টিকাল – ১০% থিওরি! একদম সরাসরি প্র্যাক্টিকাল উদাহরণ দিয়ে বইটি শুরু করে বইয়ের বেশিরভাব জুড়ে প্র্যাক্টিকাল টিপস অ্যান্ড ট্রিক্স শেয়ার করা হয়েছে। তবে, একদম ক্লিয়ার একটা বেসিক ফটোগ্রাফি মাইন্ডসেট তৈরি করার জন্য বইয়ের পরের অংশে প্র্যাক্টিকাল ট্রিকগুলোর উদাহরণে বেসিক কিছু থিওরি অ্যাডভান্সড লার্নিং-এর জন্য রাখা হয়েছে।

    দিনশেষে একটা কথাই বলবো। সামনের জীবনে প্রতিটা মুহূর্তেই, এমনকি বিছানা পর্যন্ত আমাদের সাথে আমাদের মুঠোফোনটি থাকে। আপনি আজকে যদি মোবাইলে ফটোগ্রাফির বেসিকটা শিখে যান, তাহলে আপনি আপনার বাকি পুরোটা জীবন -এর বেনিফিট ভোগ করতে পারবেন। আর ফটোগ্রাফি খালি ছবি তোলার শিল্পই নয়, এটা পৃথিবীকে নতুন আঙ্গিকে দেখারও একটা শিল্প!

    বইটি থেকে কী শিখবো?

    • মোবাইল ক্যামেরা ফিচার থেকে শুরু করে কী কী ভালো অ্যাপ আছে, কোন গিয়ার ব্যবহার করবো, কোন অ্যাপ দিয়ে ভালো এডিট করা যায়, কীভাবে ভালো কন্টেন্ট বানানো যায়- এসব হোম কন্টেন্ট মেকিং।
    • ফটোগ্রাফির কিছু নিঞ্জা টেকনিক এই বইয়ে দেয়া আছে যেগুলো আজকে প্র্যাক্টিকালি অ্যাপ্লাই করলে আজকেই অসাধারণ কিছু ছবি তুলে ফেলা সম্ভব।
    • কীভাবে স্নাইপারদের কিছু কৌশল ব্যবহার করে আপনি একদম শার্প ছবি তুলতে পারেন; কীভাবে কেবল মোবাইল ফোন দিয়ে আপনি পেশাদার মানের ভিডিও কন্টেন্ট কিংবা ইউটিউবিং করতে পারেন; কীভাবে খালি একটা প্রো মোড (Pro Mode) দিয়ে আপনি ডিএসএলআরের ক্যামেরার অধিকাংশ কাজ আপনার মুঠোফোনে করে ফেলতে পারেন - ইত্যাদি।
    • এই বইটি ISO, Aperture, Shutter Speed, Color Temperature এর মত বেসিক টপিক কভার করে, যেটা মোবাইল হোক, ডিএসএলআর হোক এমনকি কম্পোজিশনের মত কিছু টপিক আছে যেগুলো আপনার গ্রাফিক ডিসাইন, ড্রয়িং- এর মত ফিল্ডেও কাজে লাগবে।
    • মোবাইল ফটোগ্রাফির বেসিকগুলো DSLR দিয়ে ছবি তোলার ক্ষেত্রেও কাজে দিবে। ISO, Shutter Speed, Aperture এর মত ফান্ডামেন্টাল কনসেপ্টগুলো বইতে চ্যাপ্টার বাই চ্যাপ্টার তুলে ধরা হয়েছে।

    আরো দেখুন

    সচরাচর জিজ্ঞাসা

    2015 - 2023 Copyright © 10 Minute School. All rights reserved.