ধাতুর সক্রিয়তা সিরিজ ও সক্রিয়তা পরীক্ষা

হাইলাইট করা শব্দগুলোর উপর মাউসের কার্সর ধরতে হবে। মোবাইল ব্যবহারকারীরা শব্দগুলোর উপর স্পর্শ করো।

গাব্বু সম্পর্কে শুনেছিলে কি? সে খাবার লবণ থেকে সোডিয়াম আর ক্লোরিন আলাদা করতে চেয়েছিল। তাই সে একটি বাটিতে খাবার লবণ নিয়ে সেখানে ব্যাটারি রেখে ভাবলো সে তো সোডিয়াম আর ক্লোরিন পেয়ে যাবে! কিন্তু সে কিছুই পেল না। তাই সে তড়িৎ বিশ্লেষণ নিয়ে পড়া শুরু করে দেয়!

তো, গাব্বু তড়িৎ বিশ্লেষণ মোটামুটি বুঝলেও একটি জিনিস তার মাথায় কোনোভাবে আসলো না! যখন সে NaCl এর সাথে পানি মিশিয়ে একটি দ্রবণ তৈরি করলো এবং প্লাটিনাম তড়িৎদ্বার ব্যবহার করে তড়িৎ বিশ্লেষণ করলো তখন অবাক হয়ে দেখলো এক্ষেত্রে ক্যাথোডে H⁺ উৎপন্ন হচ্ছে। আবার NaCl কে গলিয়ে যখন তড়িৎ বিশ্লেষণ করা হয়েছে তখন দেখা গেল Na⁺ ই উৎপন্ন হয়েছে!

দুটি তড়িৎ বিশ্লেষ্য দ্রবণে যদি গাব্বু সংযোগ দিল এবং তার সাথে একটি ভোল্টমিটার যোগ করে দিল। কিন্তু গাব্বু আবিস্কার করলো, এক এক ধরণের ধাতু ব্যবহার করলে আমরা একেক ধরণের ভোল্টেজ পাচ্ছে! কিন্তু কেন? উত্তর দিতে পারবে?

এই যে ভোল্টেজ পার্থক্য দেখা হচ্ছে তা আসলে নির্ভর করে কোন ধাতু কত সহজে ইলেকট্রন ত্যাগ করতে পারে তার উপর। বিভিন্ন মৌলের পরমাণুর গঠন কাঠামো বা ইলেকট্রন বিন্যাস বিভিন্ন হয়ে থাকে। এর উপর নির্ভর করে তাদের ইলেকট্রন ত্যাগের ক্ষমতা

তার মানে কি বুঝেছো? ইলেকট্রন ত্যাগের ক্ষমতা যার বেশি সেই সবচেয়ে বেশি সক্রিয় হবে।

নিচে ধাতুর সক্রিয়তা সিরিজটি দেখানো হল-


(+) চিহ্নিত স্থানে ক্লিক করে জেনে নাও বিস্তারিত


এই যে সক্রিয়তা সিরিজ তা আসলে কি বুঝাচ্ছে? সিরিজে অবস্থিত যে কোন মৌল তার নিচে অবস্থিত যেকোনো মৌলকে প্রতিস্থাপন করতে পারবে। তাই, তড়িৎ বিশ্লেষণকালে বেশি সক্রিয় মৌলের ক্যাটায়ন দ্রবণে থেকে যায় এবং কম সক্রিয় মৌলের ক্যাটায়ন ক্যাথোডে বিমুক্ত হয়।

গাব্বু যে ভোল্টেজ এর পার্থক্য পেয়েছিল তা কেন পেয়েছিল? সিরিজে দুটো মৌল যত দূরে থাকবে ভোল্টেজ তত বেশি পাওয়া যাবে! আর কম দূরে থাকলে ভোল্টেজ কম পাওয়া যাবে।

তাহলে একই দ্রবণে যদি একাধিক আয়ন থাকে তাহলে গাব্বু কিভাবে বুঝছে কোন আয়নটি আগে চার্জমুক্ত হবে? এর জন্য কিছু নিয়ামক কাজ করে থাকে যা নিচে দেওয়া হলো-


কোন আয়ন আগে চার্জমুক্ত হবে?



(+) চিহ্নিত স্থানে ক্লিক করে জেনে নাও বিস্তারিত


সবসময় খেয়াল রাখবে ইলেকট্রন কিন্তু অ্যানোড থেকে ক্যাথোডে যাচ্ছে। যেমন Zn এর অবস্থান Cu এর উপরে, তাই Zn অ্যানোড এবং Cu ক্যাথোড হিসেবে ব্যবহৃত হবে।
নিচের ফ্ল্যাশকার্ডগুলোর উত্তর দিতে পারো কিনা দেখো তো-



মোবাইল স্ক্রিনের ডানে ও বামে swipe করে ব্যবহার করো এই স্মার্টবুকটি। পুরো স্ক্রিন জুড়ে দেখার জন্য স্লাইডের নিচে পাবে আলাদা একটি বাটন।


সঠিক উত্তরে ক্লিক করো


আশা করি, এই স্মার্ট বুকটি থেকে তোমরা ধাতুর সক্রিয়তা সিরিজ ও সক্রিয়তা পরীক্ষা সম্পর্কে পরিষ্কার ধারণা পেয়েছো। 10 Minute School এর পক্ষ থেকে তোমাদের জন্য শুভকামনা রইলো।